নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নীল ভবিষ্যতের পানে চেয়ে...

দার্শনিক

কোন এক জ্যোৎস্না রাতে, কাঙ্ক্ষীত সেই স্বপ্নের আবেশে মাছটি উড়ে চলে, আলোকিত শুভ্র নীল দিগন্তের পানে....তাঁরই সন্নিধানে। মাছটি স্বপ্নে উড়ে যায়, স্বপ্ন সত্যির অপেক্ষায়....

দার্শনিক › বিস্তারিত পোস্টঃ

প্রভাত লেআউট সম্পর্কিত কয়েকটি মৌলিক তথঽ

২০ শে এপ্রিল, ২০১৫ রাত ১:১৮

অনেক দিন থেকেই লিনাক্সের বিভিন্ন ডিস্ট্রো বঽবহার করছি। লিনাক্সের নতুন কোন ডিস্ট্রো বঽবহার করতে গেলে প্রথমেই যে সমস্যার সমাধান করতে হয় তা হল বাংলায় লেখা নিয়ে। সাধারণত ইনপুট মেথড যদি ibus দেয়া থাকে, তবে ibus m17n ইঞ্জিন ইন্সটল করে নিলেই বাংলা লেখার জন্য আইবাসে ইউনিজয় লেআউট পাওয়া যায়।

তবে যেক্ষেত্রে আইবাস থাকে না, তখন বিপদে পরতে হয়। গতকাল এলিমেন্টারি ফ্রেয়া ইন্সটল করলাম ল্যাপটপে। এর ইনপুট মেথড হিসেবে আইবাসই ডিফল্ট দেয়া আছে। কিন্তু m17n ইঞ্জিন ইন্সটল করেও কোন ভাবেই ইউনিজয় দিয়ে বাংলা লিখতে পারলাম না। তবে সিস্টেম সেটিং থেকে বাংলা খুজে নিয়ে প্রভাত লেআউট ঠিকই ব্যবহার করতে পারলাম। সমস্যা হচ্ছে আমার প্রভাত লেআউট মুখস্ত নেই। এটা কিভাবে কাজ করে সেই ধারণাও নেই। কিবোর্ড লেআউট চার্ট থেকে কোন কি তে কোন শব্দ বোঝার চেষ্টা করলাম। তবে "ই" "উ" "ঽ" এইগুলো কিভাবে লিখে কোনভাবেই ধরতে পারলাম না। গুগলে অনেক খুজেও সহজ কোন আইডিয়া করতে পারলাম না। বুঝলাম এই লেআউট সম্পর্কে পর্যাপ্ত তথ্যের অভাব আছে নেট এ।

কিছুক্ষণ এক্সপেরিমেন্ট করে অবশেষে মেকানিজম টা ধরতে পারলাম। প্রভাতের একটা বিশেষ কি আছে, যেটা ধরে রেখে "ি" (d) কার এর ক্লিক করলে "ই" হয়। আর সেই বিশেষ কি টি হচ্ছে কিবোর্ডের ডান দিকের "Alt" কি।

একই ভাবে, "ঈ" লিখার জনঽ ডান পাশের "Alt" কির সাথে "Shift" কি ধরে "ি" (D) চাপতে হবে। "ঽ" এর জনঽ "Alt" এবং "হ" (i) বাটন প্রেস করতে হবে।

প্রভাত এর "প্র" লিখতে হলে, প এর সাথে র যুক্ত করতে হবে। অর্থাৎ প+g+র = প্র

আশা করি তথঽগুলো কারো না কারো প্রয়োজনে লাগবে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৫ রাত ২:২৯

বিকারগ্রস্থ আগন্তুক বলেছেন: প্রভাত একটি সেমি ফোনেটিক লেআউট। এর ৯০ শতাংশই ফোনেটিক লে আউটের মত। বাকি দশ শতাংশ মনে রাখতে পারলেই ওকে। এটি শিখতে চার্টটাই যথেষ্ট মনে করি। আর আমি এই লে আউট প্রিফার করি এটি ফিক্সড বলে।

২| ২১ শে এপ্রিল, ২০১৫ রাত ২:৩৮

বিকারগ্রস্থ আগন্তুক বলেছেন: আরেকটি কথা, আপনার শেষ তথ্যে ভুল আছে। প্র লিখতে হলে প+্+র ব্যবহার করতে হবে। বাংলা যুক্তবর্ণ গুলো সম্পর্কে ভালভাবে না জানা থাকলে এ লেআইট প্রথমে সমস্যার কারন বলে মনে হবে। যেমন ধরুন ক্ষ এটি লিখতে হয় ক+্+ষ এভাবে। হ্ম সহ যুক্তাক্ষর এবং ফলা যেমন য,র ফলা ব্যবহার করতে ্ এর পর বর্নটি লিখুন রেফ লিখতে র এর পর ্ ব্যবহার করুন। সহজ হয়ে যাবে আশা করছি।

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৮

দার্শনিক বলেছেন: আপনার কমেন্টের জন্য ধন্যবাদ। তবে আমি ভুল লিখি নি। আমি কেবল হসন্ত এর কিবোর্ড বাটনটি উল্লেখ করেছি। যাই হোক, আপনার তথ্যগুলোর জন্য ধন্যবাদ। ইনশাআল্লাহ কাজে লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.