নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নীল ভবিষ্যতের পানে চেয়ে...

দার্শনিক

কোন এক জ্যোৎস্না রাতে, কাঙ্ক্ষীত সেই স্বপ্নের আবেশে মাছটি উড়ে চলে, আলোকিত শুভ্র নীল দিগন্তের পানে....তাঁরই সন্নিধানে। মাছটি স্বপ্নে উড়ে যায়, স্বপ্ন সত্যির অপেক্ষায়....

দার্শনিক › বিস্তারিত পোস্টঃ

সেই সব জিপিএ-৫ পাওয়া ভাই-বোনদের প্রতি.....ক্ষমা প্রার্থী

৩১ শে মে, ২০১৬ সকাল ৯:৪১

প্রথম যখন আমি গতকাল বিকালে ভিডিওটি দেখি তখন খুব বেশি মজা পাইনি। শুধু পিথাগোরাসের পার্টটা আসার পর নিজের অজান্তেই হাসি এসে গিয়েছিল। এরপর এর কথা একরকম ভুলেই গিয়েছিলাম। কিন্তু সন্ধ্যা পেড়োতে না পেড়োতে এই ভিডিও ভাইরালে রূপান্তরিত হল। অনেক ধরনের ব্যঙ্গাত্ত্বক ছবি বানানো হতে লাগলো এর বিভিন্ন অংশকে নিয়ে। তখন ভালই উপভোগ করতে লাগলাম। কিন্তু আজ সকালে সামহোয়্যার ইন ব্লগে যখন প্রবেশ করলাম এই বিষয়ে কে কি লিখছে জানার জন্য। কোন এক ব্লগে কোন এক ব্লগার প্রশ্ন করেছিল এই বাচ্চাদের কেউ যদি এখন সুইসাইড করে তাহলে এই দায় কে নিবে? প্রশ্নটা ঠিক যেন বুকের ভেতর গিয়ে বিধল বলে মনে হল। আর সাথে সাথে ভিডিওটির আর সবগুলো চিত্র আমার কাছে ধুসর হয়ে শুধু সেই নিথর ছবিটি মনে গেথে রইল:


ক্ষণিকের জন্য নিজের প্রতি তীব্র ঘৃণা অনুভূত হল। নিজের অতীত হঠাৎ নিজের চোঁখের সামনে স্পষ্ট দেখা দিল। এই তো আমি, সেদিনের খোকা। ইংরেজিতে পাশ মার্ক তুলতে পারিনি বলে ষষ্ঠ শ্রেণীতে দ্বিতীয়বার পড়ে থাকা। এরপরের অংশ কেবল প্রার্থনা, প্রার্থনা, খোদা তা'লার কাছে নিজের দীনতা প্রকাশ করে যাচনা, অত:পর খোদা তা'লার অনুগ্রহে আজ আমি ইংরেজিতে পাঁকা। গণিতের অবস্থায়ও ছিল অনুরূপ কাঁচা-আধাপাঁকা। আর সাধারণ জ্ঞানে আজও আমার বিশ্বাস আমি আগের মতই কাঁচা। কিন্তু তারপরও শুধু প্রশ্নগুলো কমন পড়ে গিয়েছিল বলে আজ তোমাদের বিদ্রুপ করতে মনে একবারও বাঁধল না! বিশ্বাস করতে পারছি না! এখন আমার কানে কেবল একটি ধ্বনিই বাজছে, "আমি আর নেই সে আমি", আমার উচ্চশিক্ষার সার্টিফিকেটগুলোকে আজ কেমন যেন মূল্যহীন মনে হচ্ছে। নিজেকে আজ খোদা তা'লার প্রচণ্ড অকৃতজ্ঞ বান্দা মনে হচ্ছে। আল্লাহ আমাকে ক্ষমা করুন। আমার ভাই, আমার বোন! আমি তোমাদের কাছে ক্ষমাপ্রার্থী, দয়া করে এই নির্বোধ ভাই কে ক্ষমা করে দিও। তোমাদের জন্য আমি দোআ করি আল্লাহ তা'লা তোমাদেরকে সেইসব গুণে গুণান্বিত করুন যা এই মুহুর্তে না থাকার দরুন তোমাদেরকে আজ তিরস্কার করা হচ্ছে। আল্লাহ তােমাদেরকে বিশ্ব জয় করার তৌফিক দান করুন। আমীন। তোমরা মনোবল হাড়িও না, এই বিশ্বাস রেখো: যে ব্যক্তি খোদার উপর ভরসা করে, তার জন্য খোদা তা'লাই যথেষ্ট।

পোস্টটি শেষ করব স্মরণ না করত: ভুলে যাওয়া সেই উদ্বৃতিকে আবার স্মরণ করে:
"অতএব বিপদ দেখলে তোমরা আরো সম্মুখে অগ্রসর হবে এবং নিশ্চিয় জানবে যে এটাই তোমাদের উন্নতির পন্থা। তাঁর সৃষ্ট জীবের প্রতি দয়া কর এবং তাদের প্রতি নিজ জিহ্বা বা হস্ত দ্বারা বা অন্য কোন উপায়ে উৎপীড়ন করো না এবং সর্বদা সৃষ্ট জীবের উপকার সাধনের তৎপর থাক। কারও প্রতি সে তোমার অধীন হলেও, অহংকার দেখিও না এবং কেউ গালি দিলেও তুমি তাকে গালি দিও না। নম্র, ধৈর্যশীল, সাধু এবং জীবের প্রতি দয়াশীল হও যেন খোদা তা'লার নিকট তোমরা গ্রহণীয় হতে পার। অনেক ব্যক্তি এরূপ আছে, যারা বাহ্যত: ধৈর্যশীল, কিন্তু অভ্যন্তরে ব্যঘ্র স্বভাব-বিশিষ্ট। অনেকে এরকম আছে যারা বাহ্যত: সুশীল, কিন্তু অভ্যন্তরে অতি কুটিল। তোমরা কখনো তাঁর নিকট গ্রহণীয় হবে না যে পর্যন্ত তোমাদের বাহির এবং অভ্যন্তরীণ অবস্থা এক না হয়। বড় হলে ছোটকে লাঞ্ছনা দিবে না বরং তার প্রতি সর্বদা দয়া করবে। যদি বিদ্ব্যান হও তবে বিদ্যাহীনকে নিজের বিদ্যার অহংকারে অবমাননা না করে তাকে সদুপদেশ দিবে। যদি ধনী হও তবে আত্মভিমানে দরিদ্রের উপর গর্ব না করে তাদের সেবা করবে। ধ্বংসের পথ হতে সাবধান থাকবে। আল্লাহ ছাড়া কোন সৃষ্ট জীবের পূজা করবে না। সকল কিছু হতে বিচ্ছিন্ন হয়ে আপন প্রভুর প্রতি একনিষ্ঠ হও। সংসার হতে মনকে নির্লিপ্ত রাখ এবং কেবল তাঁরই প্রেমে বিভোর থেকো। মাত্র তাঁরই উদ্দেশ্যে জীবন যাপন কর এবং তাঁর জন্য সকল প্রকার পাপ ও অপবিত্রতাকে ঘৃণা কর, কারণ তিনি পবিত্র। প্রত্যেক প্রভাত যেন সাক্ষ্য দেয় যে তুমি রাত্রিকাল তাকওয়ার (খোদা-ভীতির) সাথে কাটিয়েছ এবং প্রত্যেক সন্ধ্যা যেন সাক্ষ্য দেয় যে তুমি ভীতির সাথে দিবস যাপন করেছো।" (আমাদের শিক্ষা, পৃষ্ঠা-৫-৬)

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৬ সকাল ১০:১৯

সাধারন জন বলেছেন: এখনকার তরুন প্রজন্মের বৃহত অংশের মধ্যে কোন সত্যিকার দেশপ্রেম, পড়াশুনার প্রতি দায়বদ্ধতা, পিতা মাতার প্রতি কর্তব্য, সততা, নৈতিকতা, বিনয় কোনটাই নেই। এরা জানে শুধু সিস্টেম করতে আর হৈ হুল্লোড় করতে। এদের কাজ, ধ্যান, সময় ব্যয় সবকিছুই ইন্টারটেইনমেন্টের জন্য। আমার হাত দিয়া একটা পার করছি গত বছর, এই জন্য এদের ভিতরটা দেখে এটাই বুঝতে পেরেছি। আপনি যতই থিয়োরি আওড়ান ভবিষ্যত অন্ধকারের দিকেই যাচ্ছে।

এর ভিতর আবার একটা অংশ আছে যাদের দেখলে আনন্দে চোখ উজ্জ্বল হয়ে ওঠে, গর্বে বুক ফুলে ওঠে। কিন্তু দেশের ভালো কিছু ভালো মানুষ দিয়ে হয় না, অনেক ভালো মানুষ দরকার।

২| ৩১ শে মে, ২০১৬ সকাল ১০:৫৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভালো লিখেছেন, ধন্যবাদ

৩| ৩১ শে মে, ২০১৬ বিকাল ৪:০১

বিজন রয় বলেছেন: সবাই ভান করে।

৪| ২৭ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৩০

সচেতনহ্যাপী বলেছেন: এমনই হতাশা আমার ছিল এবং আজও "কিছু"ক্ষেত্রে আছেও।।
কিন্তু আমি পার হয়ে এসেছি সব।। হয়তো বয়সের অভিজ্ঞতায়।।
কামনা করি আল্লাহর রহমতে আর নিজের চেষ্টাায় উৎরে যাবেন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.