নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেওয়ান তাহমিদ

নিঃসঙ্গ ঝিনুক। অনুরাগী, অনুসন্ধানী। পরমতসহিষ্ণু।

দেওয়ান তাহমিদ › বিস্তারিত পোস্টঃ

মানুষ মোহাম্মদ: মানবদরদী ছিলেন যে নেতা

১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২০

হজরত মোহাম্মদ (সা.)। "উম্মাতি উম্মাতি" ব'লে কাঁদতেন তিনি। সেই "উম্মাহ" এখন শতধা বিভক্ত, পরস্পরের প্রতি বিদ্বেষ তাদের অন্তরে। আরবের গোত্রে গোত্রে যুদ্ধ ও অশান্তি যিনি দূর করেছিলেন, কৃতদাস বেলাল আর মক্কার সবচেয়ে ধনী ওসমানকে যিনি এনেছিলেন এক কাতারে, তাকে সত্যিই ভালোবাসলে, নিজেদের মধ্যকার বিভেদকে উৎরে যেতে হয়। ভিন্নমতকে মোকাবেলা করতে হয় প্রজ্ঞা ও ভালোবাসা দিয়ে, ঘৃণা দিয়ে নয়।

একবার এক ইহুদি তাঁর কাছে আসল জনৈক মুসলিমের বিরুদ্ধে অভিযোগ নিয়ে। তিনি বিচার ক'রে রায় দিলেন সেই মুসলিমের বিপক্ষে। তাকে ভালোবাসলে; যদি কোনো মুসলিম অত্যাচার করে কোনো অমুসলিমের উপর, হত্যা করে, ঘরবাড়ি পোড়ায়, তবে সত্যের খাতিরে সেই মুসলিমের বিপক্ষেই দাঁড়াতে হয়।

এমনও দৃষ্টান্ত আছে, তাঁকে হত্যার জন্য আসা লোককেও তিনি ক্ষমা করে দিয়েছিলেন। মুগ্ধ হয়ে সে লোক ইসলাম গ্রহণ করে। তাঁকে ভালোবাসলে, কেউ যখন তাকে অসম্মান করে, নির্বোধের মতো গালিগালাজ করে, যথাযথভাবে তার প্রতিক্রিয়া দেখানো উচিত, উগ্রভাবে নয়। সমালোচনা করলে প্রজ্ঞা দিয়ে তার জবাব দিন, যদি পারেন।

তাঁর ব্যাপারে লোকদের কাছে শুনে, তাঁকে ঘৃণা করে মক্কা ছেড়ে যাচ্ছিল এক বুড়ি, বোঝা টানতে কষ্ট হচ্ছিল। তিনি বৃত্তান্ত শুনে সেই বুড়ির বোঝা নিজে কাঁধে তুলে গন্তব্যে পৌঁছে দিয়ে আসলেন। তাঁর পথে রোজ কাঁটা বিছিয়ে রাখতে যে, তার অসুস্থতায় তিনি বাড়ি গিয়ে সেবা ক'রে এসেছেন। তাঁকে ভালোবাসলে, ধর্মবর্ণ নির্বিশেষে মানবদরদী হতে হয়। অন্তরে ভালোবাসা পুষে রাখতে হয় মানুষের জন্য।

তাঁকে ভালোবাসার যোগ্যতা হোক আমাদের সবার।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩১

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঠিক। আজ মুসলমানরা কথায় কথায় তলোয়ার তোলবার ফন্দি খুঁজে। অথচ, ইসলামের মূল উদ্দেশ্য শান্তি, এক আল্লাহর উপর বিশ্বাস।

১৫ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:২৭

দেওয়ান তাহমিদ বলেছেন: হ্যাঁ, এই বার্তাগুলো ছড়িয়ে দেয়া উচিত। মানুঢ হিসেনে নবিজীর আদর্শ নিয়ে আরো লেখার ইচ্ছা আছে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যাঁ, এই বার্তাগুলো ছড়িয়ে দেয়া উচিত। মানুঢ হিসেনে নবিজীর আদর্শ নিয়ে আরো লেখার ইচ্ছা আছে। লিখুন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.