নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বিলিয়ার রহমান রিয়াজ; ব্লগের ফেলুদা

৩১ শে মার্চ, ২০১৭ রাত ১২:২৪

"রিয়াজদা" আমাদের ফেলুদা

এক এক করে চুরি হয়ে যাচ্ছে ব্লগ থেকে কবিতাবলি। সমগ্র কবিতা কখন ১৮ জন কখনও ২০ জন বা তার অধিক কপি করে পেষ্ট করে ফেসবুকে নিজের নামে স্বেচ্ছায় চালিয়ে দেওয়া হচ্ছে হর হামেশা। এ বড় হৃদয় বিদারক ঘটনা যতদিন না চোখে পড়লো। লেখা চুরি সে আজব এক প্রতিভা। প্রতিভা না বললেই নয়, সুন্দর একটা কবিতা নিজের নামে চালিয়ে দেয়াটা চাট্টি খানি কথা নয়! ( চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা )
কিন্তু এভাবে এক কবির কবিতা অন্য এক নকল ভন্ড কবি চালিয়ে দিলে লেখক সত্তার অস্তিত্ব সংকটে পরে যাবে। কি করা যায়, সমগ্র ব্লগে লেখকদের আহাজারি, কি করা যায় এমতবস্থায়!? বলে কয়ে, লজ্জা দিয়েও কুম্ভিলকদের কাউকেই থামানো যাচ্ছে না। এমনকি বেশ কিছু লেখা কবিতা চুপিসারে চুরি হয়ে যাচ্ছে কিন্তু ধরা তো দূরের কথা কেউ টেরই পাচ্ছেনা!
ঠিক এমতো অবস্থায় আমাদের এক খুব প্রতিভাবান, খুব ভালো একজন লেখক, জনাব বিলিয়ার রহমান রিয়াজ ওরফে "রিয়াজদা" এইসব চোর ছেচ্চর কুম্ভিলকদের এক এক করে তার অতি প্রতিভাবান গোয়েন্দা কৌশল অবলম্বন করে হাতে নাতে ধরে ফেলে, যা নিয়ে কিছুদিন আগে উনি কয়েকটি বিশাল পোস্ট করেছেন। উনার এই কাজকে স্যালুট জানাই। সবচেয়ে কষ্টের বিষয় হলো উনার নিজের লেখাও অনেক অনেকবার চুরি হয়েছে! যা সত্যি কষ্টজনক। কিন্তু উনি ব্যোমকেশ, ফেলুদার মত যেভাবে এই লেখা চোরদের ধরেছেন তা সত্যি উচ্চ প্রশংসনীয়।

পাদটিকা:- লেখা চুরির ব্যাপারে আমি সহ সকল ব্লগার মর্মাহত। আমাদের রিয়াজ ভাই যেভাবে এইসব তথ্য উদ্ধার করেছেন এইজন্য তাকে বিশেষ একটা ধন্যবাদ জানাই সবার পক্ষ থেকেই। আমি সকালে খায়রুল আহসান ভাইয়ের কবিতায় রিয়াজ ভাইয়ের কমেন্ট টা দেখে পুরো হতাশ হয়ে গেলাম! খায়রুল আহসান ভাইয়ের লেখাটাও চুরি হলো মানে কপি পেষ্ট হলো। আমি তা দেখে চমকে উঠি আর পুরো হতাশ হই।। রিয়াজ ভাইয়ের এই পরিশ্রমকে অভিনন্দন জানাই। উনার এই চুরি রহস্য বের করার কাজটা দেখেই আমার মাথায় চট করে কথাটা এসে পরে "রিয়াজদা" আমাদের গোয়েন্দা ফেলুদা। খুব বিচক্ষণ এবং চতুর্দিক চোখ না রাখলে এই কাজ করা যায় না।

*আমি মাঝে মাঝে ফেসবুকে ঢুকি তো দেখি অনেকেই কবিতা পোষ্ট করে। যখন প্রশংসা সহ মন্তব্য করি তখন আর উত্তর পাইনা! তখনই গুগল মামার সাহায্যে চেক করে দেখি এটা অন্যজনের লেখা সে নিজের নামে চালিয়ে দিয়েছে! আমি এযাবৎ অল্প কয়েকটা দেখেছি যারা কবির নাম উল্লেখ করে দিয়েছে আর যারা দেয়নি তাদের পোস্টে এটুকু মন্তব্য করি ভাই এটাকি সত্যি আপনার কবিতা!? এরকম প্রশ্ন করায় অনেকে পোষ্ট ডিলিট করেছে আবার অনেকে ব্লক করেছে; নাইছ এক্টিভিটিজ!

**রিয়াজ ভাই আপনার অনুমতি ছাড়াই আপনাকে নিয়ে লেখলাম প্লিজ ভাই কিছু মনে করবেন না। আপনি লেখেন ভালো বিশেষ করে কবিতা লেখেন অসাধারণ তা অনস্বীকার্য; কিন্তু এখানে আপনাকে গোয়েন্দা বানালাম। সকাল থেকে তাই চিন্তা করতে করতে লেখাটা লিখে ফেললাম।

*** লেখা যারা কপি-পেষ্ট করছেন জানি না শুনবেন কি না; একটা গল্প বা কবিতা লেখা এতো সহজ বিষয় বস্তু নয়, অনেক সাধনার ব্যাপার। তাই এর আগেও অনেক বার বলেছি এবারও বলছি যদি পারেন তো একটা কবিতা লিখে দেখান নিজের যোগ্যতাবলে।

বি:দ্র: লেখা খুব ভালো সাজিয়ে লেখতে পারি না, যদি কোনোরূপ ভুল হয় তাহলে মার্জনার দৃষ্টিতে দেখবেন প্লিজ।

মন্তব্য ৫৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: চোরে না শুনে ধর্মের বাণী!!!

৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:০৮

ধ্রুবক আলো বলেছেন: তা আর বলতে! দুঃখজনক বিষয়, কবিতাও চুরি করে নিজের নামে চালায়া দেয় হতাশ জনক।

২| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫২

অতঃপর হৃদয় বলেছেন: বিলিয়ার রহমান ভাইইইইইইইইইইইই!!!!!!!!!!!!!!!! আপ্নে কুনে উঁকি মারেন। আড্ডা হবে গান হপবে জলসা হপবে। :) :)

৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১০

ধ্রুবক আলো বলেছেন: আসলেই তো, বিলিয়ার রহমান ভাইইই কোথায়?! একটা ব্যাপক আড্ডা আর জলসা হওয়া দরকার ছিলো, আজ ছুটির দিন।

৩| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


কবিতা চোরেরা সাধারণ মানুষ নন, এরা কবিতা প্রেমিক, সাহিত্য-প্রেমিক; সাথে সাথে এরা নিজেদেরকে কবি বানিয়ে সামজের এক বিরাট দায়িত্ব কাঁধে নিচ্ছেন; সুতরাং, এরা একেবারে সাধারণ চোর টোর নন।

৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১৫

ধ্রুবক আলো বলেছেন: একদম খাঁটি কথা বলছেন ভাই, মন্তব্যে অসাধারণ মুগ্ধতা, মনে করেন চোর যদি পড়ে এই মন্তব্য; হয় শরীর জ্বলবে না হয় চোখ দিয়ে পানি পরবে।
কবিতা চোরেরা সাধারণ কোনো চোর না, সুপারচোর টাইপ কিছু।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই।

৪| ৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিলিয়ার রহমান একজন গুনী ও দায়িত্বশীল ব্লগার। তিনি কষ্ট করে এইসব চুরির ঘটনা সামনে এনেছেন বলে আমরা জানতে পারছি।

আর একটা কথা। আমাদের সকলেরই ফেসবুক আই ডি আছে। চুরির ঘটনা জানতে পারার সাথে সাথে আমরা যদি নিজ নিজ আই ডিতে স্ট্যাটাস দিয়ে সেটা জানিয়ে দিই, তাহলে ফেবুর অনেকেই চোরকে ধিক্কার দেবেন বলে মনে করি। এতে চুরি করার প্রবণতা কমে যেতে পারে।

৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:২৩

ধ্রুবক আলো বলেছেন: শ্রদ্ধেয় আবুহেনা ভাই আপনি একদম ঠিক বলেছেন, বিলিয়ার রহমান একজন গুনী ও দায়িত্বশীল ব্লগার। তিনি কষ্ট করে এইসব চুরির ঘটনা সামনে এনেছেন বলে আমরা জানতে পারছি।

আর শেষের মূল্যবান এক পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ। এতে যদি চুরির পরিমান কমে।

৫| ৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৩৩

শায়মা বলেছেন: বিলিয়ারভাইয়া আর তার মহতী উদ্যোগ নিয়ে লেখার জন্য তোমাকে একখানা ঠুমরী উপহার দিলাম ভাইয়া!!!!!!!!! :)

রাঙ্গিসারি গুলাবি.....ঠুমরী

৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:২৭

ধ্রুবক আলো বলেছেন: কৌশিকি চক্রবর্তী আমার খুব প্রিয়, ঠুমরির লিংকের জন্য কৃতজ্ঞ রইলাম।
উপহারের জন্য ধন্যবাদ শায়মা আপু। :)
ভালো থাকুন

৬| ৩১ শে মার্চ, ২০১৭ সকাল ১১:০৫

শাহরিয়ার কবীর বলেছেন:
চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরে ধরা ...................... কিন্তু চোরেরা সামুর নায়ক রিয়াজের হাতে খেয়েছে ধরা। B-)

৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:২৯

ধ্রুবক আলো বলেছেন: হ্যা সামুর নায়ক রিয়াজের হাতে ধরা পরে গেলো চোরেরা। চুরি যত বড়ই বিদ্যা হোক না কেন ধরা পরতেই হবে।

৭| ৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: শাহরীয়ার ভাইয়ার কমেন্টে ১০০ প্লাস!!!!!!!!!

৩১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৭

ধ্রুবক আলো বলেছেন: ১০০ প্লাস, B-)
এবং অনেক ধন্যবাদ

৮| ৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১:০৪

সুমন কর বলেছেন: এদের বিবেক নেই, তাই.............এরা পশু !!! X(( X(

৩১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৫

ধ্রুবক আলো বলেছেন: একেবারেই খাঁটি কথা বলেছেন। তাই পোস্টের শেষের দিকে বড় করে একটা কথা লিখে দিয়েছি যদি পড়ে তাহলে যদি লাজলজ্জা বাড়ে।

৯| ৩১ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৪৫

শাহরিয়ার কবীর বলেছেন: @শায়মা বুবুর কমেন্টে লাইক ও কৃতজ্ঞতা।

৩১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪২

ধ্রুবক আলো বলেছেন: :) :) :)

১০| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার পক্ষ থেকেও অভিনন্দন বিলিয়ার ভাইয়ের গোয়েন্দগীরিকে। আপনি যথার্থই লিখেছেন।

বিলিয়ার ভাইয়ের গোয়েন্দা তৎপরতায় আমিও জানতে পারি আমার কবিতাও চুরি হচ্ছে। তো একজনের ফেসবুকে আমার কবিতা তার নামে লেখা দেখে তাকে বলি ভাই এটা কেমন ভদ্রতা, আমার কবিতা আপনি নিজের নামে লিখে রেখেছেন? বেটা আমাকে ব্লক দিয়ে দিয়েছে। এখন তাকে দেখতেই পাই না! সে শুধু আমার কবিতা না, আরও অনেকের লেখা চুরি করেছে এভাবে নিজের নাম দিয়ে চালাচ্ছে। সে যে কোন বংশের সেটা বুঝতে পারিনি। (সেই বেটার জন্মেও ভেজাল আছে মনে হয়েছে আমার) ব্রেকেটের কথাটা খুব কষ্টের ভাই, ক্ষমা করবেন।

আপনি সুন্দর লিখেছে ফেলুদা ( বিলিয়ার রহমান) ভাইকে নিয়ে। শুভেচ্ছা রইল।

৩১ শে মার্চ, ২০১৭ রাত ৯:২৯

ধ্রুবক আলো বলেছেন: ভাই, কষ্ট নিয়েন না, লেখা চুরি করে বেশি দূর যেতে পারবেনা, আর লেখা নিয়ে সে ফেবু পোষ্ট করা ছাড়া কিছুই করতে পারবেনা। তবুও এই সব নকল কারীদের শিক্ষা দেওয়া দরকার।এ
একটা ঘটনা বলি, আমার এক বন্ধু এরকম আমার লেখা নিজের নামে ফেবুতে পোস্ট করে দিয়েছে। হতাশ

রিয়াজ ভাইকে ধন্যবাদ দুর্দান্ত এক পদক্ষেপের জন্য, আপনাকেও ধন্যবাদ ভাই।

১১| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪৭

অতৃপ্তনয়ন বলেছেন: অনেক ভালো লাগলো ভাই। বিলিয়ার ভাইয়াকে নিয়ে যোগ্য পোষ্ট। তার গোয়েন্দাগীরিতে অভিনন্দন ও শুভেচ্ছা রইল।

৩১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩২

ধ্রুবক আলো বলেছেন: এটি ভালো লিখতে পারি না, চেষ্টা করেছি ভালো করে লেখার জন্য, বিলিয়ার রহমান রিয়াজ ভাই অনন্য দুর্দান্ত কাজ করেছেন, ফাই আবারও তাজে ধন্যবাদ জানাই।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্যের জন্য।

১২| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৫০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুবই দুঃখজনক ব্যপার গুলো । একজন লেখকের জন্য কতো বড় প্রহসন তা তাঁর অনুধাবন করতে পারবে না । নিশ্চয়ই এই চোরদের ধরার নতুন প্রযুক্তি আবিষ্কার হবে । প্লাগারিজম যেমন ঠিক তেমন করে .।লাইন বা শব্দ গুলো কেবল সেই লেখকেরই থাকবে .।।দেখা সামনে পৃথিবীর ভবিষ্যৎ কি হয় । পোষ্ট দাতাকে ধন্যবাদ ।

৩১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৪০

ধ্রুবক আলো বলেছেন: এই ব্যাপার টা আসলেই দুঃখজনক, এতো কষ্ট করে কল্পনা করে গুছিয়ে একটা লেখা সেই লেখা নয় কেউ নিজের নামে চালিয়ে দিচ্ছে এর চেয়ে কষ্টের কিছুই হয় না।

নিশ্চয়ই এই চোরদের ধরার নতুন প্রযুক্তি আবিষ্কার হবে । প্লাগারিজম যেমন ঠিক তেমন করে .।লাইন বা শব্দ গুলো কেবল সেই লেখকেরই থাকবে .।।দেখা যাক সামনে পৃথিবীর ভবিষ্যৎ কি হয়!
খুবই ভালো বলেছেন, এই বুদ্ধি সুদূর ভবিষ্যতে কাজে লাগানো যেতে পারে বা এর চেয়েও আরও উন্নত কোন প্রযুক্তি নিশ্চিত চালু হতে পারে, আশা করি খুব শীঘ্রই হইবে।

সুন্দর মন্তব্য ও আইডিয়ার জন্য অনেক ধন্যবাদ আপু, ভালো থাকুন।

১৩| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ১১:১৯

নীলপরি বলেছেন: শিরোনামটা যথার্থ হয়েছে । খুব ভালো লিখেছেন ।

৩১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৫

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ আপু, চেষ্টা করি ভালো লেখার জন্য সবসময়।
শুভ কামনা রইলো, ভালো থাকুন।

১৪| ০১ লা এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১৬

খায়রুল আহসান বলেছেন: বিলিয়ার রহমান চোরদেরকে ধরিয়ে দিয়ে নিঃসন্দেহে একটা ঐতিহাসিক দায়িত্ব পালন করে যাচ্ছেন। শুধু চোর ধরিয়ে দিয়েই নয়, তিনি একইসাথে সামুর লেখাগুলো থেকে কপি পেস্ট এর সুবিধা প্রত্যাহার করে নেয়ার দাবীতে সোচ্চার হয়েছেন। জানিনা কেন তার এই আবেদনটি কর্তৃপক্ষ আমলে নিচ্ছেন না। কোন একদিন যদি এই জনপ্রিয় ব্লগটি চোরমুক্ত হয়, তবে ব্লগারগণ তাকে অবশ্যই কৃতজ্ঞতার সাথে স্মরণ করবেন।
একজন সহব্লগারের শ্রমসাধ্য শুভ উদ্যোগকে স্বীকৃতি জানিয়ে আপনি যে এ পোস্টটি লিখেছেন, এজন্য আপনাকেও অনেক ধন্যবাদ জানাচ্ছি।
@শায়মা (৫ নং মন্তব্য প্রসঙ্গে)-- কবিতা, ছবিতা, কথিকা, গল্প, রানাবান্না, চিত্রাঙ্কণ, সাজুগুজু, ঘর সাজানো (টেরারিয়াম ইত্যাদি দিয়ে), রবীন্দ্র সঙ্গীত, নৃত্য, পুতুলনাচ, কাচ্চাবাচ্চাদের নানা কিছু শেখানো, শিক্ষকতা...এবং এত কিছুর পরেও এবার ঠুমরি এলো আপনার পছন্দের তালিকায়??? বিস্ময়ের যেন শেষ নেই!
যাহোক, ধ্রুবক আলোকে উপহার দেয়া ঠুমরিটা পাঠকের দাবী নিয়ে শুনলাম, অতঃপর যারপরনাই বিমুগ্ধ হ'লাম। আশাকরি অন্যান্য শ্রোতারাও হয়তো কেউ কেউ হবেন। কৌশিকি চক্রবর্তীর ঠুমরিটার লিংকের জন্য ধন্যবাদ।

০১ লা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

ধ্রুবক আলো বলেছেন: কথাটা দারুন বলছেন, বিলিয়ার রহমান চোরদেরকে ধরিয়ে দিয়ে নিঃসন্দেহে একটা ঐতিহাসিক দায়িত্ব পালন করে যাচ্ছেন। আর উনি যে দাবি জানিয়েছেন তা কর্তৃপক্ষ কেন আমলে নিচ্ছে না তা আদৌ মাথায় ঢুকলনা, অথচ কাজটা তাদের কাছে কঠিন কিছুই না।
ফেসবুকের দুনিয়ায় কপি পেস্ট কন্ট্রোল করাটা একটু কঠিন হবে, তবে আপনি যে কথাটা বলেছেন, কোন একদিন যদি এই জনপ্রিয় ব্লগটি চোরমুক্ত হয়, তবে ব্লগারগণ তাকে অবশ্যই কৃতজ্ঞতার সাথে স্মরণ করবেন। আশা রাখি কোনো একদিন চুরি বন্ধ হবেই।

আর শায়মা আপুর পছন্দের তালিকায় বিস্ময়ের তালিকার আসলেই শেষ নেই।

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞ ও ধন্যবাদ জানাই।

১৫| ০২ রা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

বিজন রয় বলেছেন: খায়রুল আহসান বলেছেন:বিলিয়ার রহমান চোরদেরকে ধরিয়ে দিয়ে নিঃসন্দেহে একটা ঐতিহাসিক দায়িত্ব পালন করে যাচ্ছেন।

সহমত।

০২ রা এপ্রিল, ২০১৭ রাত ৮:০০

ধ্রুবক আলো বলেছেন: হ্যা আমরা সবাই সহমত।

১৬| ০২ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:১৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: সহমত। কবিতা লেখা যা তা কথা নয়। এইগুলো সংরক্ষন এর ব্যাবস্থা নেওয়া প্রয়োজন। :P

০২ রা এপ্রিল, ২০১৭ রাত ১০:২৫

ধ্রুবক আলো বলেছেন: খুব ভালো কথা বলেছেন, সংরক্ষণের ব্যবস্থা নেওয়া উচিত।

১৭| ০৩ রা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪০

সিনবাদ জাহাজি বলেছেন: আমার সাথেউ কয়েকবার এমন হইছে।
লজ্জা না থাকলে যা হয় আরকি

০৩ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩৭

ধ্রুবক আলো বলেছেন: চোরের আবার লজ্জা! ধরতে পারলে শুধু ধুইয়া দিবেন।

১৮| ০৩ রা এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৫

বিজন রয় বলেছেন: আমি খুব ব্যস্ত আছি, তাই ব্লগে নিয়মিত হতে পারছি না।

আপনি কেমন আছেন?

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:০০

ধ্রুবক আলো বলেছেন: বিষয়টা বুঝতে পেরেছি আপনি ব্যস্ত ব্লগেও আপনাকে একটু কম দেখা যাচ্ছে, ব্যাপার না ভাই, ব্যস্ততা সেরে আসুন ফিরে।
আমি ভালো আছি।
আপনি কেমন আছেন?

১৯| ০৩ রা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


কিছুটা কাজ হয়েছে, মনে হয়; সাম্প্রতিক সময়ে অভিযোগ কিছুটা কমেছে, বিলিয়ার বেশ চাপ দিয়েছিল অনেকের উপর

০৩ রা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

ধ্রুবক আলো বলেছেন: কাজ হলে তো ভালো, অভিযোগটা কমেছে। এবং বিলিয়ার ভাইয়ের চ্যাপটা কাজে দিয়েছে।

২০| ০৩ রা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

জুন বলেছেন: কিন্ত চোর ধরিয়ে দিয়ে বিলিয়ার রহমান গেলো কোথায় ?
চোরদের শাস্তি না হলে আর ধরে কি লাভ :(
এই যে তাদের চরিত্রটি উনি প্রকাশ করে দিলেন তাতে মনে হয় না চোরদের কোন বিকার হয়েছে ।
তাদেরতো মনে হয় কোন মান অপমান জ্ঞ্যান নেই ।
ভালোলাগলো সহ ব্লগারকে নিয়ে আপনার লেখাটি ধ্রুবক আলো
++

০৩ রা এপ্রিল, ২০১৭ রাত ৯:০১

ধ্রুবক আলো বলেছেন: এই একি প্রশ্ন আমারও, বিলিয়ার ভাই গেলেন কোথায়??!
চোরদের শাস্তি হওয়াটা দরকার, তবে চোরদের চরিত্রটি প্রকাশ করে দিয়ে চোরদের চরম লজ্জা দিয়েছেন এবং একটা সচেতনতা সৃষ্টির আহবানও জানিয়েছেন । আর যে চুরি করে তার অপমান বোধ একটু কমই থাকে না থাকার মত আরকি।

লেখা ভালো লাগা আর প্লাসের জন্য অনেক ধন্যবাদ, ভালো থাকুন।

২১| ০৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১২

মোস্তফা সোহেল বলেছেন: অনেক দিন লেখেন না যে?

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৬

ধ্রুবক আলো বলেছেন: ব্যস্ত আছি তাই লেখা দিতে পারছিনা।
খোঁজ খবর রাখার জন্য অনেক ধন্যবাদ ভাই..

২২| ০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


এবার দেখছি বিলিয়ার রহমানই নিখোঁজ!

০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৯

ধ্রুবক আলো বলেছেন: আসলেই উনি কোথায়, একদিন একটা পোষ্ট দিয়েছিলেন, তা সাথে সাথে আবার ডিলিট করে দিয়েছিলেন।
ব্যাপার টা বুঝলাম না!!

২৩| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৩

বিলিয়ার রহমান বলেছেন: চাঁদগাজী বলেছেন:


এবার দেখছি বিলিয়ার রহমানই নিখোঁজ!



হা হা হা!:)

০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩৬

ধ্রুবক আলো বলেছেন: B-)

২৪| ০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৭

বিলিয়ার রহমান বলেছেন: ধ্রুবক আলো


নিছক সচেতনতার বাড়াতেই লেখাচুরি নেয়ে আমি পোস্ট করেছিলাম! আর কপি করা লেখাগুলো খুঁজি কৌতুহলের কারনে!:)

এই ব্যাপারটাকে আপনারা এতো গুরুত্বপূর্ণ ভেবে শেষে কিনা আমায় ফেলুদাই বানিয়ে ফেললেন!:)


০৯ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩৯

ধ্রুবক আলো বলেছেন: আরে ভাই ভালো তো, ফেলুদা.., কেস সল্ভ করবেন মাঝে মাঝে হা হা হা :)

২৫| ০৯ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: রকমারিতে 'বরযাত্রা' লিখে সার্চ দিলে গৌরীসেনের দেখা মিলতে পারে।

১০ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৫

ধ্রুবক আলো বলেছেন: বুঝতে পারলাম না!

২৬| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৫

রেজওয়ান তানিম বলেছেন: এ চুরি থামার নয়। আমার কত লেখা যে চুরি হয়েছে তা বলতে গেলে ইতিহাস হয়ে যাবে।

উনি যে চেষ্টা করে যাচ্ছেন এইটা অনেক বড় ব্যাপার।

শুভকামনা আপনাদের দুজনকেই

১৪ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:১৭

ধ্রুবক আলো বলেছেন: এ চুরি থামার নয়, তবে এ চুরি করে ওরা ফেসবুক পর্যন্তই আর বেশি দূরে যেতে পারবে না। কারণ ওরা চুরি করা কবিতার কবি এছাড়া আর কিছুই না।

আপনাকেও অনেক শুভেচ্ছা ও অভিনন্দন, ভালো থাকুন।

২৭| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৩৭

ভবঘুরে যাত্রি বলেছেন: গুলে দেখলে কেন যেন লেখার আগ্রহ উধাও হয়ে যায় :(

১৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৫

ধ্রুবক আলো বলেছেন: আগ্রহ হারাবেন না! লিখে যান, কত আর চুরি করবে? চুরি করে বড় হওয়া যায় না।
ব্যাপার না ভাই, শুভ কামনা জানবেন, ভালো থাকুন।

২৮| ২৮ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫০

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: আমার লেখা পাওয়া গেল এখানে। কিছুই বলিনি। বেঁচারার হয়তো ভালো লেগেছে। তবে ওনারা লেখকের নাম দেয়ার সৌজন্যতাটুকু দেখালে পারেন। তাতে অন্তত চোর হতে হয়না।

২৮ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

ধ্রুবক আলো বলেছেন: সৌজন্যতাটুকু যদি দেখায় তাহলে তো উনার ক্রেডিট নষ্ট হয়ে যাবে!!

এদেরকে লজ্জা দেয়া ছাড়া আর ভালো কোনো পথ নেই।

২৯| ১৮ ই জুন, ২০১৭ সকাল ১১:৫৭

প্রথমকথা বলেছেন: রিয়াজ দা কে ধন্যবাদ। খুব সুন্দর ভাবে ব্লগে উপস্থাপন করেছেন।

২০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

ধ্রুবক আলো বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ,

অনেক শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.