নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

কেঁচো একটি মেরুদন্ডহীন প্রাণী; যেমন বাঙালি জাতি!!

১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২৪



ভেবেছিলাম রাজনীতিতে সক্রিয় হবো! দেশের মানুষের জন্য রাজনীতি করবো। ভাবতাম এক সময়, কিন্তু সেই ভাবে রাজনীতি করা হয়নি। তাই বিভিন্ন সময়ে তর্ক-বিতর্কতে যোগদান, পরে লেখালেখি শুরু করি।
কিন্তু এখন দেশের মানুষের যে একটা চিন্তা ভাবনা দেখছি; তা দেখে রাজনীতি বা এ নিয়ে লেখালেখি তো দূরে থাক, কোনো রাজনৈতিক বিষয়ে কথা বলতেও ভালো লাগে না।
কাদের জন্য লিখবো, করবো, বলবো? যে দেশের মানুষ নিজেদের অধিকারের বিষয়ে নিজেই সচেতন নয়। যে দেশের মানুষের মেরুদন্ড দুর্বল!
বলা হয় এ জাতি ক্রিকেট ক্র্যাজি ন্যাশন। ক্রিকেট নিয়ে অনেক উন্মাদনা এ জাতির। উদাহরন দেয়া যাক, একবার জাতীয় দলের পেসার তাসকিন আহমেদকে অবৈধ একশনের জন্য খেলা থেকে সাময়িক ব্যান করে দেয়া হলো। সে সময় দেশের মানুষের ভেতর প্রচন্ড ক্ষোভ জন্মালো, অনেক আন্দোলন হলো, ফেসবুক গরম করে ফেলা হলো! সবাই #iamtaskin লিখে পোষ্ট দিয়ে আন্দোলন আরও জোরদার করা হলো! এরকম অনেক ঘটনাই আছে ক্রিকেট নিয়ে। কিন্তু চালের দাম ৭০ টাকা হলো কেউ কোনো সাড়া শব্দও করলনা!! ঐ ১০টা থেকে ৬টা পর্যন্ত ডিউটি, বাড়িওয়ালার সেই একই ভাব, মুখে একই কথা, দাম বাড়লে বাড়ুক, আমি তো একলা চাল কিনে খাবো না! সবাই খাবে সবারই উপর প্রেসার পরবে। সমস্যা হলে সবার হবে, আমার একার তো হবে না।
কিন্তু যে লোকটা দিন আনে দিন খায় তার কি অবস্থা হবে!? এখানে কোনো লীগ নেতা বা মন্ত্রী মহোদয় নিশ্চিত বলবেন, ভাই দেশে কেউই না খেয়ে এখনও মরে নাই!
কোনো একদিন হয়তো চালের মূল্য ১৭০ টাকা কেজি হবে সেই সময়ের কথা কেউ কি ভাবে?! নেতা ও মন্ত্রী মহোদয় না খেয়ে না মরলেও, না খেতে পেয়ে একদিন কিন্তু মারতে আসবে। সেদিনের জন্য প্রস্তুত থাকবেন। না খেতে পেয়ে মারতে আসবে! নেতার অবশ্য এ বিষয়ে কোনো মাথা ব্যাথা নেই, কারণ আমার এই কথা কল্পনা মাত্র! এই দেশের মানুষ মুখ বন্ধ করে সব সহ্য করে যাবে, কিন্তু মৌলিক অধিকার আদায়ে সচেতন হবে না! সেদিন আসার কোনো সম্ভাবনা নেই, তাই নেতার মাথা ব্যাথাও নেই।

এরকম তো প্রতি নিয়তই হচ্ছে যে, সব ধরণের দ্রব্য মূল্য খুব করে বৃদ্ধি পাচ্ছে! রাস্তা ঘাট কোনো কিছুরই অবস্থা ভালো না, জ্যামে দুর্ভোগ বাড়ছে, বাসের ভাড়া জুলুম করে বাড়ানো হচ্ছে, গ্যাস বিল বাড়ছে, বিদ্যুৎ বিল বাড়ছে! ঢাকা উন্নয়ন কর্মকান্ডে এতো বেশি বিনিয়োগ যে এখন একটা বিশৃঙ্খলা পূর্ণ অবস্থা! রাজনৈতিক ব্যাক্তিবর্গ ও মন্ত্রী মহোদয়দের একই ভাষণ, দেশ উন্নতির জোয়ারে ভেসে যাচ্ছে। হ্যা, দেশ উন্নয়নের জোয়ারে ভেসে যাচ্ছে(!) এটা বুঝা যায় যখন ঢাকা শহরে ভারী বর্ষণ হয় তখন।
এ সব বিষয়ে কারও কোনো জোরালো আওয়াজ নেই। আওয়াজ থাকবে কোথা থেকে, কারও মাঝে একটুও দুশ্চিন্তার ছাপও দেখা যায় না, এমন ভাব মনে হয় যেন এ তেমন কিছুই না!
এর কারণ কি?
জাতির মেরুদন্ড নিশ্চই দুর্বল! যাদের মেরুদন্ড নেই বললেই চলে তাদের আবার দুর্বল মেরুদন্ড! দুর্বল থাকলে সবল হয়, কিন্তু না থাকলে কেঁচোর মত অসহায় জীবন যাপন করতে হয়।

এখন জনগণ সবার অবস্থা মূলত ওই বিএনপি'র মতো হইছে, ঈদের পর তুমুল আন্দোলন হবে বলে আর খবর নেই, কেউ যদি আন্দোলনের ডাক দেয় আছি বলে আর খবর পাওয়া যায় না! আমাদের দেশের মানুষের অবস্থা এর চেয়েও খারাপ। দেশের মানুষ এখন জড় অপদার্থ হয়ে যাচ্ছে। আমি মারামারি কাটাকাটির কথা বলছিনা, বলতে চাইতেছি যে, অন্তত নিজের যে মৌলিক অধিকার আছে সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য, ভালো থাকার জন্য , নিরাপদ ভাবে চলাফেরা করার জন্যে যা প্রয়োজন তার জন্যেও তো জাগ্রত হওয়া উচিত! পাগলও তো নিজের বুঝ বুঝে তাই না!

আমি এই সব লিখে হয়তো দেশদ্রোহী ট্যাগ খেতে পারি, এই ব্লগের কতিপয় ব্লগার আছে যারা বলবেন আওয়ামীলীগ সরকার যুদ্ধপরাধীদের বিচার করে দেশ উন্নয়ন করে ফেলেছে! আর একটা কমন ডায়ালগ, স্বাধীনতার চেতনায় দেশ উদ্বুদ্ধ হয়ে যাচ্ছে, স্বাধীনতার চেতনা ধরে রাখলে দেশ আরও উন্নতি হবে। ঢাকায় আরও দশটা ফ্লাইওভার হবে। পদ্মা সেতুর মত আরও দশটা সেতু হবে। দেশ তো উন্নত হচ্ছেই, আপনি কোথায় উন্নতি দেখেন না!
আসলেই তো দেশের তো উন্নতি হচ্ছেই! তবে উন্নতিটা হচ্ছে "অবনতির"। বিশ্বাস করেন না!! একটু মনোযোগ দিলেই বুঝবেন। ভালো কথা, মনোযোগ দেয়ার জন্যেও মন থাকা জরুরী। এবং স্বার্থপরতা ত্যাগী হতে হবে! এই যে স্বাধীনতার চেতনা স্বাধীনতার চেতনা করে মুক্তিযুদ্ধের যে আসল প্রেক্ষাপট তা হারিয়ে ফেলেছে। একচুলি হারায় নাই, স্বাধীনতার যে মূল চেতনা ছিলো তা নষ্ট বা ধ্বংস করে ফেলছে। দুর্নীতি বন্ধ করতে পেরেছে সরকার। বলা বাহুল্য, সরকার ও সরকার পক্ষের লোকজনই দুর্নীতি করছেন, এবং প্রতিনিয়তই। মাননীয় অর্থমন্ত্রীর নিজের সুইস ব্যাংক একাউন্টে কত টাকা আছে তা উনি নিজেও জানে না!! জানবে কি করে, প্রশ্রয় পেলে আকাশও চুরি করা যায় এটাতো সামান্য টাকা, মরে গেলে সাথে নিয়েও যেতে পারবে না!
আমাদের দেশের মানুষ ও সরকারি চাকুরীজীবীদের মুখের কথা, উনি দুর্নীতি করলে করুক আমার কি!? আমিতো সুখে আছি, উনি যা ইচ্ছে তাই করুক। বুঝেন প্রশ্রয় পায় কিভাবে।
দুর্নীতি করাটা এখন এমন একটা কাজ হয়ে গেছে যে দুর্নীতি না করলে সমাজের লোকজন মদন মনে করে, মানে মানুষই মনে করে না! এরকম কোন নিউজ পেলো যে, সরকারি লোক ঘুষ খায় না। তাদের মুখে একটা প্রশ্ন ফুটে উঠে, কি, সরকারি চাকুরী করে ঘুষ খায় না!? আর ঘুষ না খেলে সমাজে দামও নেই, এক কথায় মানুষই মনে করে না!(একদম বাস্তব অভিজ্ঞতার কথা বলছি)

কিন্তু আমিতো ভাই টেনশনে পরে গেলাম, আওয়ামীলীগ সরকার আর স্বাধীনতার চেতনার বিপক্ষে কথা দুর্নীতির কথা এই ভাবে কি বলা উচিত ছিল! আমার এখন কি হবে? ৭১এ না জন্মেও কি আমাকে রাজাকার ট্যাগ খেতে হবে কি? আমার তো কেউ প্রভাবশালী ব্যক্তি নাই যে ক্ষমতার জোর দেখাবো আমি।
এদেশের মানুষ কিন্তু ক্ষমতার জোর খুব ভালো ভাবেই দেখাতে পারে। যেমন ধরেন, রাস্তার মাঝখানেই গাড়ি পার্ক করে রাখা, উল্টো পথে গাড়ি চালানো, ক্ষমতা দিয়ে টেন্ডার পাশ, পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁস, আদালতের রায় বদলে ফেলা! দারুন, অসাধারণ প্রতিভা।
এগুলোর সাথে হয়তো ক্রিকেট জড়িয়ে থাকলে হয়তো(!) দেশের মানুষ খুব জোরালো আন্দোলন করতো।
যেমন-
"ক্রিকেট পিচের উপর কেন গাড়ি চালানো হলো?"
"এদেশের যুব সমাজ একটু ক্রিকেটও খেলতে পারবে না মাঠে?"
"ক্রিকেটের রায় রাতারাতি কেন বদলে গেলো?" ইত্যাদি ইত্যাদি...!

একটা বিষয় ভেবে দেখুন বিজ্ঞ ব্লগার ভাই বোনেরা, চালের দাম ৭০ টাকা কেজি হয়েছে, বিদ্যুতের বিল বাড়ছে! অথচ এই দেশের মানুষের কোনো দুশ্চিন্তা নেই, এদের মাথা ব্যাথা মিস ওয়ার্ল্ড বাংলাদেশ অনুষ্ঠান নিয়ে। কে আমিনা থেকে এভরিল হলো, নতুন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ সাজিয়া ইসলামের দাঁত বাঁকা কেন, উনার নাম জরিনাও হতে পারে এগুলো নিয়ে!
এখন একটা নতুন ইস্যু বের হয়েছে, প্রধান বিচারপতি ছুটিতে গেলো কেন? নাকি উনাকে ছুটিতে পাঠানো হয়েছে? এগুলো কিন্তু করার সুযোগ পাচ্ছে বিধায় করেই যাচ্ছে। মানে যা ইচ্ছে তাই করার সুযোগ!

রাজনীতি করার চিন্তা তো বহু আগেই ছেড়ে দিছি, এখন ভাবতেছি এই দেশের মানুষের জন্য কলমও চালাবো না। কি লাভ চালিয়ে, যে দেশের মানুষ নিজের দিক থেকেই সচেতন না তাদের জন্য বলে কি লাভ!

৭১এ মুক্তিযুদ্ধের সময় তো কেউ এমন করে বলে নাই যে, আমি কেন যুদ্ধে যাবো? পাকিস্তান থাকুক আর না থাকুক তাতে আমার কি? আমি তো ভালো আছি! তখন কিন্তু সবাই এক ছিলো! এক সাথে যুদ্ধ করেছে। আর এখন..!!

"একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতা"
গানের কথাটা একটু পরিবর্তন হবে-
"একটি বাংলাদেশ তুমি ঘুমন্ত জনতা"


.

.
এই পোষ্টের পর সম্ভবত ব্লক হয়ে যেতে পারে এই নিক আর নাহলে জেনারেলে পরে যেতে পারি! হা,, হা ,,, হা...

শিরোনামের কথাটা যদি কারো মনে কষ্ট দিয়ে থাকে তাহলে আমি আন্তরিক ভাবে দুঃখিত! আর যদি আমার কথা গুলো মিথ্যা প্রমাণিত হয় কোনোদিন, তাহলে আমাকে এসে এর জন্যে নিশ্চয় শাস্তি দিবেন। এই জাতি সবসময় একটা ঘোরের মধ্যে থাকে, আছে, কি জানি কোনোদিন বের হতে পারবে কি? আমি সবসময় কথা বলি যেন দেশের জনতা জাগ্রত হয়! এই অভ্যাসটা পরিবর্তন করার চেষ্টা করছি।


পৃথিবী ক্ষণস্থায়ী, আমার মৃত্যু যেকোনো সময়ই হয়ে যেতে পারে! আমি মারা গেলে আমার সব আবেগ শেষ। মরতে একদিন সবাইকেই হবে, কিন্তু অধিকাংশ মানুষ এখন এ কথাখানি ভুলে বসে আছে!


ছবি- নিজের তোলা।

মন্তব্য ৬০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: কেঁচো একটি মেরুদন্ডহীন প্রাণী; যেমন বাঙালি জাতি! এটা পুরোপুরি সত্য নয়।
কারণ ১৯৭১,১৯৬৯,১৯৫২ সালের ঘটনাগুলো জানান দেয় বাঙালী সাহসী জাতি। চাইলে বাঙালিরা এমন কিছু করতে পারে যা পৃথিবীর অন্য কোন জাতি করতে পারেনা।

হ্যা চালের দাম বাড়ছে এবং বিভিন্ন সমস্যা আছে আমাদের তাই বরে জাতি হিসাবে খারাপ নই।

ভাল, যোগ্য , দক্ষ লোক রাজনীতিতে নেই বলেই আজ দেশের এই অবস্থা।

অনেক বিষয়ে সহমত কিছুগুলোতে নয়।

ধন্যবাদ।

১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৪

ধ্রুবক আলো বলেছেন: ভাই কেঁচোর মতোই মেরুদন্ড হয়ে পড়েছে এই জাতি।
১৯৭১,১৯৬৯,১৯৫২ সালের ঘটনাগুলো জানান দেয় বাঙালী সাহসী জাতি। চাইলে বাঙালিরা এমন কিছু করতে পারে যা পৃথিবীর অন্য কোন জাতি করতে পারেনা।
১৯৭১ এই শেষ, আর এ জাতি গর্জে উঠতে পারবে না। কেন পারবে না সেটাকে নিয়েও একটা লেখা খুব শীঘ্রই পাবেন।

চালের দাম বিদ্যুতের দাম সবই তো বাড়ছে কিন্তু কেউ সজাগ হচ্ছে না কেন?

ভাল, যোগ্য , দক্ষ লোক রাজনীতিতে নেই বলেই আজ দেশের এই অবস্থা। এই কথাটা খাঁটি বলেছেন। ধন্যবাদ।

অনেক বিষয়ে সহমত নন, সহমত না হওয়াটাই স্বাভাবিক। সবারই নিজস্ব একটা চিন্তা আছে। তবে আমি আপনাকে আবারো মনোযোগ সহকারে লেখাটা পড়তে বলবো। আমার এই লেখা অনেকদিনের গবেষণার লেখা।

পাঠদান ও মন্তব্য খুব অনুপ্রানিত হলাম। শুভ কামনা রইলো।

২| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর আলোচনা করেছেন ভাই, অনেক অভিমান জমা হয়ে আছে মনে, সেটা বুঝতেই পারছি। ভালো লাগলো ভাই।

ঘুম জেগে উঠুক বাংলার মানুষ আরেকবার.....

১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৮

ধ্রুবক আলো বলেছেন: ঘুম থেকে জেগে উঠুক বাংলাদেশ, কিন্তু জাতি এতটাই গভীর ঘুমে আছে যে কোমায় চলে গেছে!
অভিমান জমা হয়ে আছে, কারণ ভাই কোনো কাজ এমন হচ্ছে না যা দিয়ে দেশ ও জাতির উন্নতি হবে। দুর্বল জনগণ হিসেবে আর কি করার।

লেখা ভালো লেগেছে ভাই খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো।

৩| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৯

মোস্তফা সোহেল বলেছেন: পুরো লেখাটি পড়ে অনেক ভাল লাগল।কি বলব ভেবে পাচ্ছি না।
যা বলেছেন সবই অতি সত্য কথা বলেছেন।আমাদের যেটা নিয়ে মাথা ঘামানোর দরকার আমরা সেটা নিয়ে মাথা ঘামাচ্ছি না।
চালের দাম এই যে এত বাড়ল কই কোথাও তো একটা মানব বন্ধন হতে দেখলাম না। কোন সংগঠন কোন কথা বলল না।
সবার মনে হয় ওই একই কথা,আমি তো ভাল আছি দেশটা গোল্লায় যাক।
যে ভাবে দ্রব্য মূল্য বাড়ল সে ভাবে কি সাধারন মানুষের আয় বেড়েছে?বাড়েনি।
দিন দিন সব কিছুর মূল্য সাধারন মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে।এখন কেউ জনগনের সমস্যার কথা জানতে আসছেন না।
রাস্তাঘাটের যা অবস্থা যেন সব রাস্তা গুলোই মরন ফাঁদ।কয়দিন পরে ভোটের সময় জন দরদীরদের দেখা যাবে।তিনারা আসবেন উন্নয়নের ঝাঁপি নিয়ে।
কি বলব আর!সত্যি আজকাল আর কিছু বলতে ভাল লাগে না।

১০ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৬

ধ্রুবক আলো বলেছেন: আমাদের যেটা নিয়ে মাথা ঘামানোর দরকার আমরা সেটা নিয়ে মাথা ঘামাচ্ছি না।
চালের দাম এই যে এত বাড়ল কই কোথাও তো একটা মানব বন্ধন হতে দেখলাম না। কোন সংগঠন কোন কথা বলল না।
ভাই খুব সুন্দর বলেছেন, বড় কথা হলো, আপনি বক্তব্য বুঝেছেন। অনেক ধন্যবাদ ভাই।
এই জাতির একটা বিশাল সমস্যা হলো, কাজের জিনিস নিয়ে এরা কখনো সিরিয়াসলি মাথা ঘামায় না।

আপনার মত করে বলতে হয়, সত্যিই আজকাল আর কিছু বলতে ভালো লাগে না।
খুব সুন্দর মন্তব্য রেখেছেন ভাই, অনেক অনুপ্রানিত হলাম।
শুভ কামনা রইলো।

৪| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আমিও তাই মনে করি! :(

১০ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০০

ধ্রুবক আলো বলেছেন: আপনিও তাই মনে করেন, একমত হওয়ার জন্য ধন্যবাদ। আর ভাবুন কিভাবে জাতির মেরুদন্ড শক্ত সাবলীল করা যায়।

পাঠদান ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো

৫| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৯

সুমন কর বলেছেন: লেখায় মনের ক্ষোপ প্রকাশ পেয়েছে। কি, এখন একটু হালকা লাগছে না......... ;) মাঝে মাঝে মনের ক্ষোপ ঝেড়ে ফেলতে হয়।
লেখা ভালো লাগল। +।

১০ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১২

ধ্রুবক আলো বলেছেন: লেখায় ক্ষোভ আছে ঠিকই তবে দুঃখটা বেশি যা চাইলেও ঝাড়তে পারি না। আপনার চোখের সামনে যদি আপনার বাড়ি ঘর নষ্ট হয়ে যায় আর বাকি সকল মানুষ যদি চেয়ে থাকে শুধুই, বলেন তখন কি আর ভালো লাগবে।
ভাই, এই দেশের মানুষ খুব গভীর এক ঘুম থেকে কোমায় চলে গেছে। যদি গর্জে না উঠে তাহলে দেশের যে সার্বভৌমত্ব আছে তা রক্ষা পাবে না।

লেখা ভালো লেগেছে জেনে খুব অনুপ্রানিত হলাম ভাই। প্লাসে প্রীত হলাম।
শুভ কামনা রইলো।

৬| ১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: বাংলাদেশ কি কখনো ঠিক হবে?

১০ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৫

ধ্রুবক আলো বলেছেন: বাংলাদেশ কখনো ঠিক হবে কিনা কে জানে? একমাত্র আল্লাহ্ তায়ালা জানেন আমাদের ভবিষ্যৎ পরিস্থিতি কি হবে।
তবে এভাবে চললে দেশ ও জাতি ধ্বংস হয়ে যাবে।

পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ ভাই।
শুভ কামনা রইলো।

৭| ১০ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৪৭

সামিয়া বলেছেন: ভালো লিখেছেন ।।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৪

ধ্রুবক আলো বলেছেন: পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো।

৮| ১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের শুরুতে যে বিশাল আশা ছিলো, সেটাকে কাজে লাগাতে পারেননি শেখ সাহেব ও জিয়া সাহেব; মানুষ ক্রমেই হতাশ হয়ে নিজে টিকার চেস্টা করছে; প্রত্যকে নিজের জন্য চেস্টা করাতে ঐক্য নেই, বরং মানুষে মানুষ প্রতিযোগীতার সৃস্টি হয়েছে, প্রতিটি পরিবার নিজের জন্য করার চেস্টা করছে, এতে অন্যদের সুযোগ বিনস্ট হলে কোন মাথ্যা ব্যথা নেই; সরকার, প্রশাসনের উপর সাধারণ মানুষের কোন আস্হা, ভরসা নেই, বরং সরকারের ভয়ে আছে অনেক মানুষ।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৯

ধ্রুবক আলো বলেছেন: গাজী ভাই সুন্দর মন্তব্য রেখেছেন, খুব অনুপ্রানিত হলাম।
আমাদের শুরুতেই হয়েছিলো ভুল, জাতি ভালো নেতৃত্ব পায়নি। স্বাধীনতার পর একটা বিশৃঙ্খলা লেগে ছিলো দেশে, যে কারণে যে যার মত করে গড়ে উঠেছে তাই ঐক্য নেই আমাদের মাঝে।
সরকার প্রশাসনের উপর তো আস্থা কোনো কালেই ছিলো না যে জাতির, ভালো বলেছেন যে, সরকারের ভয়ে আছে অনেক মানুষ। অনেক না অধিকাংশ মানুষ।

অনেক ধন্যবাদ ভাই। শুভ কামনা রইলো

৯| ১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

মলাসইলমুইনা বলেছেন: একটা দেশের/জাতির শুরু থেকে শেষ পর্যন্ত -মানে জাতি গঠন থেকে উন্নয়ন পর্যন্ত অনেকগুলো পর্যায়গুলোর মধ্যে দিয়ে যেতে হয় -আমাদের দেশের এখনকার অবস্থা সেটারই অংশ | বিভিন্ন জাতি বা দেশের ক্ষেত্রে দেশ গঠনের বিভিন্ন পর্যায়ের সময়গুলো ভিন্ন ভিন্ন হয় | আমাদের দেশের অরাজক অবস্থার সময়টা বেশি দীর্ঘ হয়ে গেছে ! মাইকেল ক্যালাকির একটা থিয়োরি আছে " দ্যা থিওরি অফ ইন্টারমিডিয়েট রিজিম" (The theory of Intermediate Regime) নামে | এখানে মাইকেল ক্যালাকি বলেছেন একটা দেশ যদি অর্থনৈতিক অধিকার আদায়ের জন্য যুদ্ধ করে স্বাধীনতা লাভ করে তবে সঙ্গত কারণেই সব সময়ই সেখানে ক্ষমতাসীন হয় একটি মধ্যবিত্ত শ্রেণী | আমাদের দেশের স্বাধীনতার ক্ষেত্রে এটা কিন্তু পুরোই সত্যি |এই শ্রেণী ক্ষমতায় এসে এমন কাজগুলো আগে করবে যাতে তারা ধনী হতে পারে | তাদের চাহিদা পূরণের সাথে সাথে তাদের ব্যবহার পরিবর্তন হয় | তারা কতটা জনকল্যাণমুখী হবে তা নির্ভর করে তারা কত দ্রুত রাষ্ট্রের/দেশের সম্পত্তি নানা কৌশলে হাতিয়ে নিয়ে নিজেদের ধনী করতে পারে | আমার ধারণা এই ঘটনা আমাদের দেশেও ঘটছে|আমাদের ক্ষমতাশালীরা একটা দীর্ঘ সময় ক্ষমতা বঞ্চিত ছিলেন| রাজনৈতিক অবস্থাও তাদের খুব অনুকূলে ছিলোনা যখন ক্ষমতায় ছিলেন |তাই অর্থনৈতিক ভাবে যতটা ইচ্ছে ততটা ধনী তারা হতে পারেনি | কিন্তু সর্বশেষ ক্ষমতায় আসার পর সে ধনী হবার সুযোগটা তাদের সামনে চলে এসেছে রাজনৈতিক শূন্যতার কারণে | দেশে এখন যে সুশাসনের অভাব এটা সেই কারণেই ঘটছে বলে আমার মনে হয় | ক্ষমতাসীনরা নিজেদের অর্থনৈতিক ভাগ্য গড়তেই ব্যস্ত দেশ চুলোয় গেলেও তাদের অসুবিধা নেই | আমজনতার কিছু অংশ তাদের সাথে যোগ দিয়েছে কিছু পাবার আশায় আর সেটাও যারা পারছে না তারা মজে আছে ইন্ডিয়ান টিভি সিরিয়ালে, আর মিস বাংলাদেশ প্রতিযোগিতা নিয়ে | ৭০ টাকা কেজি চাল নিয়ে ভাববার সময় কারো নেই | যাদের ভাববার দরকার তাদের কথা বলবার কোনো উপায় নেই | আপনার ক্ষোভটা বুঝতে পারছি | সেটার সাথে দ্বিমতও করছি না | কিন্তু এটাই হবে আরো অনেকদিনই আমার মনে হয় |যদি বড় ধরণের পরিবর্তন দেশে না আসে |

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৮

ধ্রুবক আলো বলেছেন: প্রথমে একটা বিশেষ ধন্যবাদ জানাই আপনাকে। খুব সুন্দর মন্তব্য রেখেছেন।
ভাই, এটাই হলো সমস্যা! যে, সাধারণ জনতা যারা কিছু করতে পারছে না তারা শুধু ঐ ফালতু বিষয় নিয়ে পড়ে আছে। হিন্দি সিরিয়াল সংস্কৃতি দেশটাকে গিলে খাচ্ছে। আমার আসলে ক্ষোভ যতটুকু তার চেয়ে বেশি দুঃখ।

ভাই অনেক শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা।
আপনিও রাজনীতি, দেশ ও জাতি নিয়ে লিখুন আপনার লিখার স্কিল অনেক ভালো।

১০| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমরা এমন এক জাতি, যে কোন বড় বিপর্যয়ের পরে ক্রিকেটের একটা জয়ে সব ভুলে যাই। আমি সবসময় বলি আমাদের সব কিছুর মূলে কিন্তু দুই পরিবার। এই দুই পরিবার যতদিন একে অপরের প্রতি হিংসা অব্যাহত রাখবে ততদিন আমাদের দেশে শান্তি আসবে না। আর এদের বিকল্পও আসতে পারে না চাটুকার কিছু রাজনীতিবিদের কারণে। কাজেই জাতির কষ্ট সহসা শেষ হওয়ার নয়...

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

ধ্রুবক আলো বলেছেন: আসলেই এ জাতির কষ্ট শেষ হবার নয়। রাজনীতিবিদ, মন্ত্রী মহোদয়েরা আছেন আরামে তাই তাদের কাছে দেশ মুখ্য নয়, তাদের কাছে মুখ্য হলো ক্ষমতা। তাদের নিজের সন্তান, পরিবার থেকে দেশের বাইরে, পড়াশোনাও করে সেখানে।
আর আমরা এমন এক জাতি যে ইস্যু পেলে একদম পচিয়ে ফেলি। যত বড়ই ঘটনা ঘটুক না কেন, একটা ক্রিকেট জয় ব্যাস ভুলে আগের অবস্থা।

ভাই খুব সুন্দর একটা মন্তব্য রেখেছেন, অনেক ধন্যবাদ। খুব অনুপ্রানিত হলাম।
শুভ কামনা রইলো।

১১| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৬

জাহিদ অনিক বলেছেন:


এই পোষ্টের পর সম্ভবত ব্লক হয়ে যেতে পারে এই নিক আর নাহলে জেনারেলে পরে যেতে পারি! হা,, হা ,,, হা... [/sb




এটা একটা ভাল সারক্যাজম ছিল ।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৯

ধ্রুবক আলো বলেছেন: এটা বলার কারণ হলো, আওয়ামী সরকারকে নিয়ে কথা বলেছি তাই।
সারক্যাজম ছিলো কি না তা জানি না।

সময় নিয়ে পড়েছেন অনেক ধন্যবাদ ভাই।
শুভ কামনা রইলো।

১২| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যাদের কারণে এখন নিম্ন আয়ের মানুষ ৭০ টাকায় চাল কিনে খায়, তারা যদি সুযোগ পায় তাহলে এখন যারা মিডিয়াতে উন্নয়নের জিগির তুলছে তাদের কে এসব নিম্ন আয়ের মানুষ স্যুপ বানিয়ে খাবে।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৩

ধ্রুবক আলো বলেছেন: তারা যদি সুযোগ পায় তাহলে স্যুপ বানিয়ে খাবে। খুব ভালো কথা বলেছেন শাহাদাৎ ভাই।
কিন্তু চুপ করে বসে থাকলে আর আজেবাজে ইস্যু নিয়ে ব্যস্ত থাকলে সুযোগ আসবে না।
৭০ টাকা কেজি চালের দাম হবে কেন। বিদ্যুতের দাম বাড়বে কেন ? এ নিয়ে জনগণ একটু সচেতন ও গর্জে উঠলেই হয়। কিন্তু সেরকম মনোভাব নেই আমাদের মাঝে।

পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম। শুভ কামনা রইলো।

১৩| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সবাই কে আতঙ্কের ঘোরটেপে বন্দি করে রেখেছে। এই আতঙ্ক কাটাতে হলে একটি বিপ্লবের ডাক দেয়া দরকার। এই বিপ্লবের মূল কথাই হবে ' সর্বসাধারণ এক হও, খপ্পরের হাত থেকে দেশ বাচাও।'

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩১

ধ্রুবক আলো বলেছেন: হ্যা একটা বিপ্লবের ডাক দেয়া দরকার। সর্বসাধারণ এক হও, খপ্পরের হাত থেকে দেশ বাচাও।'
দেশের মানুষ একটু গর্জে উঠলেই দেশের অবস্থা বদলে যাবে। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্তদের আর কষ্টের বোঝা ভারী হবে না।

১৪| ১১ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১১

ওমেরা বলেছেন: রাজনীতি তেমন বুঝি না তবে আপনার লিখাটা ভাল লেগেছে ,ধন্যবাদ ভাইয়া ।

১১ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২০

ধ্রুবক আলো বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, পাঠদান ও মন্তব্য রেখেছেন খুব অনুপ্রানিত হলাম।
আসলে রাজনীতি সহজ বিষয় নয়। আর বাংলাদেশের রাজনীতি হচ্ছে হজবরল টাইপ।

শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

১৫| ১১ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৩২

কালীদাস বলেছেন: বক্তব্যটা বেশ স্ট্রং। সার্কাজমটা ভালই। কিন্তু ওভারঅল লেখাটা খুব গোছানো লাগেনি আমার কাছে। অবশ্য হতাশার কথা রংঢং করে পরিবেশনারও কিছু নেই।

সব সমস্যার সমাধান একসাথে চাইলে আমার মনে হয় যে আমাদের এক নাম্বার সমস্যা: করাপশন। দুই নাম্বার: সিন্ক্রোনাইজেশন। তিন নাম্বার (এটাই সবচেয়ে বড় সমস্যা): আমরা অলস, অল্প পরিশ্রমে/চেষ্টায় সবকিছু পেতে চাই। এই জিনিষটা পয়লা দুইটাকে ইনফ্লয়েন্স করে। শিক্ষা নিয়ে হাউমাউ অনেক করা হয়েছে; কিন্তু প্রোপার জব যে এত লোককে দেয়া সম্ভব না, প্রোডাকশনে লোক দরকার; এবং সবাই গবেষক/ম্যানেজমেন্টে গেলে বিশাল শূন্যতা হবে ফিল্ডে: সেটা কেউ ভাবেনি/ভাবেনা।

ধুর /:)

১১ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩১

ধ্রুবক আলো বলেছেন: কালিদাস ভাই অনেক ধন্যবাদ খুব সুন্দর একটা মন্তব্য রেখেছেন। আসলে লেখাটা ক্ষোভ বা দুঃখ যতটুকু ছিলো তার চেয়ে বেশি দুঃখ আছে। যতটুকু পেরেছি ততটুকু গুছিয়ে লিখেছি।

যে সমস্যাকে গুলো তুলে ধরলেন তার মধ্যে বড় সমস্যা হচ্ছে আমরা খুব অলস। আমরা হুজুগে মাতাল। কোনো একটা দুর্বল ছুতা পেলে তার পেছনে ভালো ভাবেই লেগে থাকি, যেটা খুব দরকারি সেটাকে নিয়ে ভাবি না। আর আমাদের শিক্ষা ব্যবস্থায় আছে বিশাল ত্রুটি। প্রশ্ন পত্র ফাঁস হচ্ছে শিক্ষার মেরুদন্ড ভাঙার বিশাল এক কারণ। প্রোফাকশনে লোক দরকার! ভাই এদেশে অনেক কোম্পানি বাইরে থেকে লোক এনে ম্যানেজমেন্ট এ নিয়োগ দিচ্ছে।
কি আর বলবো।

শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা...

১৬| ১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ৭:৪৫

সোহানী বলেছেন: মরেছেন আপনি.... ব্লগে ব্লক হলেতো চলতো কিন্তু এখনতো জীবনই ব্লক করে দেয়া হয়। আরে চালের দাম ৭০ হলো কি ৭০০ হলো তাতে কি আসে যায়, আন্দোলনের যারা সোল এজেন্ট তাদের জন্য ৭০০ তেমন কিছু না। তাইতো জাতি তাসকিনের বলিং নিয়ে যতটা মাথা ঘামায় চালের দাম নিয়ে তেমন মাথা ঘামায় না।

ভালো থাকুন........ আগে নিজে বাচুঁন...........

১৩ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২২

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ আপু সুন্দর একটা মন্তব্য রেখেছেন।
খুব ভালো একটা কথা বলেছেন, ব্লগে ব্লক হলেতো চলতো কিন্তু এখনতো জীবনই ব্লক করে দেয়া হয়। কি আর করার বলেন, না বলতে বলতে তো আজ এই অবস্থা। দেশের মানুষের জীবনের মূল্য শূন্যের কোঠায় চলে গেছে।
৭০ টাকা থেকে ৭০০ টাকায় গেলেও কি আসে যায়! খুব ভালো বলেছেন, এ দেশের জনগণ যেটা দরকার সেটা নিয়ে মাথা ঘামায় না। ঐ ক্রিকেট আর আজাইরা নিউজ নিয়ে মেতে বেড়ায়।

আগে নিজে বাঁচুন.... হা হা হা,,, ঠিক আছে এখন থেকে পুরো সতর্ক থাকবো।

আপনিও ভালো থাকুন, শুভ কামনা রইলো।

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৭

আবু তালেব শেখ বলেছেন: উচিৎ কথার ভাত ঘরে নয় জেলে আছে। সত্যবাদিতার পুরস্কার তীরস্কার।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩২

ধ্রুবক আলো বলেছেন: কি আর করার আছে ভাই, আপনে যেই কথাটা বললেন সেটা ঘটতো না যদি আমরা জনগণ এক থাকতাম ।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভাই শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা।।।

১৮| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৪

বিএম বরকতউল্লাহ বলেছেন: পৃথিবী ক্ষণস্থায়ী, আমার মৃত্যু যেকোনো সময়ই হয়ে যেতে পারে! আমি মারা গেলে আমার সব আবেগ শেষ। মরতে একদিন সবাইকেই হবে, কিন্তু অধিকাংশ মানুষ এখন এ কথাখানি ভুলে বসে আছে!
হৃদয় ছোঁয়া ভাষণ।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৫

ধ্রুবক আলো বলেছেন: লেখা ভালো লেগেছে খুব অনুপ্রানিত ও প্রীত হলাম ভাই।

শুভ কামনা রইলো। ভালো থাকুন...

১৯| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৬

বিলিয়ার রহমান বলেছেন: এই পোস্টা ডিলিট হয়ে যাওয়ার মতো কোন পোস্ট না!( আমার একান্ত নিজস্ব মত)

পোস্টে আপনার অবস্থানের সাথে সহমত পোষণ করছি!


প্লাস!

প্রিয়!

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪১

ধ্রুবক আলো বলেছেন: আপনার একান্ত মত পোষণ করেছেন, খুব ভালো লাগলো।

পোষ্টে আমার অবস্থানের সাথে সহমত পোষণ করেছেন; খুব অনুপ্রানিত হলাম। প্লাসে প্রীত।
প্রিয় তালিকায় রেখেছেন লেখা খানি, কৃতজ্ঞতা।
এই লেখা খানি সবাই নিয়ে যাক কিন্তু আফসোস থাকবে না, যদি লেখাটা সবার কাছে পৌঁছে যেত, যদি আমার কথা বুঝতো, এই লেখার দ্বারা জাতির মেরুদণ্ড একটু হলেও শক্ত হতো তাহলে স্বার্থক হতো।

অনেক ধন্যবাদ ভাই, শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা...

২০| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩৪

প্রামানিক বলেছেন: কেঁচো একটি মেরুদন্ডহীন প্রাণী; যেমন বাঙালি জাতি!

কথাটি পুরোপুরি সত্য নয়, সময়ের কারণে কিছু কিছু বাঙালি এই পর্যায়ে পড়ে, সময় পরিবর্তন হলে আবার মেরুদন্ড গজায়।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৪

ধ্রুবক আলো বলেছেন: এই কিছু কিছু বাঙালি এখন সংখ্যা গরিষ্ঠ বাঙালি। আর সময় পরিবর্তনের অপেক্ষায় আরও অলস হচ্ছে দিন দিন। যেটা দরকার সেটা নিয়ে না মেতে ভোগাস বিষয় নিয়ে এ জাতি গভীর মাতামাতি করছে।

ভাই, অনেক ধন্যবাদ পাঠদান ও মন্তব্যের জন্য। খুব অনুপ্রানিত হলাম।
অনেক শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা...

২১| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৫

মিরোরডডল বলেছেন: This is really sad but very true. We must need a massive shake up.
Don’t give up your hope. We donno when and how but we love to dream
One day there will be a change. Things will turn around. One day………………..

১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩২

ধ্রুবক আলো বলেছেন: অনেক স্বপ্ন দেখি, একদিন বিজয়ের হাসি হাসবে আমার দেশের মানুষ।

অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্য রেখেছেন। খুব অনুপ্রানিত হলাম।
ভালো থাকুন সদা।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


রাজনীতিই করতে হবে

১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩৫

ধ্রুবক আলো বলেছেন: দেশে এখন এক নায়ক তন্ত্র চলছে। বিচার নেই, কথা বলার স্বাধীনতা নেই।
দেশের পরবর্তি প্রজন্ম নেই যে রাজনীতিতে সক্রিয় হবে।
সমরেশ মজুমদারের কালবেলার অনিমেষের মতন অবস্থা কে আশা করে।

২৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

নীলপরি বলেছেন: অসাধারণ বিশ্লেষণ করেছেন ।
+++++++
শুভকামনা ।

১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩৬

ধ্রুবক আলো বলেছেন: বিশ্লেষণ ভালো লেগেছে জেনে খুব অনুপ্রানিত হলাম। প্লাসে প্রীত হলাম।

শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা।

২৪| ১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: চাঁদগাজী বলেছেন: রাজনীতিই করতে হবে

রাজনীতিতে তো অনেকেই আগ্রহী না।

১৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৭

ধ্রুবক আলো বলেছেন: আমাদের প্রজন্ম বা পরবর্তী প্রজন্ম রাজনীতিতে আগ্রহ নেই বললেই চলে। ওই সেই মন্ত্রীর ছেলে মন্ত্রী হচ্ছে সে ধারা বজায় রেখে চলছে দেশ।

ভাই অনেক ধন্যবাদ, পাঠদান ও মন্তব্য রেখেছেন। খুব অনুপ্রানিত হলাম।
শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

২৫| ১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: লিখাটা মন ছুয়ে গেল।
৫২ ৭১ বাঙালীর মেদ বা ভুরী ছিল নাহ, বাঙালী ছিল লাঞ্চিত অবহেলীত।
সেই বাঙালীর এখম মেদ ভুরী যুক্ত, তাই ভুরি বাচাতে তারা ব্যস্ত।
আন্দোলন করবে কিসের জন্য???

১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩০

ধ্রুবক আলো বলেছেন: লিখাটা মন ছুঁয়ে গেলো, জেনে খুব অনুপ্রানিত হলাম।
আসলে বাঙালি জাতির শরীরে যত মেদ জমেছে তার চেয়ে বেশি জমেছে মগজে ও চেতনায়। তাই সবাই কাজের বিষয়ে কথা বলতে অক্ষম হয়ে গেছে। আন্দোলন করবে কিসের জন্যে, আরে ভাই ন্যায্য কথাটাই তো বলে না।

সুন্দর মন্তব্য রেখেছেন ভাই, অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

২৬| ১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০০

ভ্রমরের ডানা বলেছেন:



আপনার লেখার সাথে সম্পূর্ণ একমত! অনেকের মনের কথাই বলেছেন। তবে আমাদের হতাশ হলে চলবে না। কাজ চালিয়ে যেতে হবে!

১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৪

ধ্রুবক আলো বলেছেন: ভাই, একমত পোষন করেছেন খুব ভালো লাগলো। হ্যা অনেকের মনে কথার সাথে মিল রয়েছে।

আসলে হতাশা থেকে লেখাটা লেখা না, অনেক দুঃখ থেকে লেখা। যে একটা জাতি নিজের অধিকার আদায়ে উদ্বুদ্ধ না।
কাজের কাজ কেউই করছে না।

খুব সুন্দর মন্তব্যে রেখেছেন ভাই, অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

২৭| ১৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৯

শিখণ্ডী বলেছেন: এবার কয়েকবার করে দেশের বিভিন্ন স্থানে অতি বর্ষণে ধানের আবাদ নষ্ট হয়েছে। মজুরদের মায়না বেশি, আগে কৃষক বীজ নিজেই রাখত, এখন সব কিনে আনতে হয়। তাই দিন দিন ফসল উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। সামনে কপালে আরো কী আছে কে জানে?

বিকেলে বাজারে সবজি কিনতে গিয়ে মেজাজ বিগড়ে গেল! অল্প কিছু কিনে বীজের দোকান থেকে এক গাদা এটা-ওটার বিচি কিনে আনলাম। বউ বলল বাজার কই??!!!! বিচিগুলা দেখিয়ে বললাম "শালার ছাদের এক ইঞ্চিও বাদ দিমু না! নিজের তরকারি নিজেই ফলামু....." X(

















১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২২

ধ্রুবক আলো বলেছেন: হা হা হা, ভাই এখন এটা করা ছাড়া আর কোনো গতি নাই। যেভাবে দ্রব্যের দাম বাড়ছে তাতে করে বেঁচে থাকা কষ্ট হয়ে যাবে।

ভাই মনের কথা সুন্দর করে মন্তব্য রেখেছেন অনেক প্রীত হলাম। অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

২৮| ১৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আচ্ছা, আমরা তো সবাই সমস্যা নিয়েই কথা বলছি। বিভিন্ন সমস্যা নিয়ে আমরা সবাই নানান পোস্ট দিচ্ছি। কিন্তু এগুলোর বাস্তব সমাধান কি? বিষয়টা ভাবাচ্ছে।

১৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৫

ধ্রুবক আলো বলেছেন: বাস্তব সমাধান হচ্ছে আমাদের এক হতে হবে, আমাদের চিন্তা এক হতে হবে। যেসকল গুরুত্বপূর্ণ সমস্যা তা নিয়ে সিরিয়াসলি মাথা ঘামাতে হবে। আমাদের মেরুদন্ড শক্ত করতে হবে সর্বপ্রথমে।

ভাই আবার কষ্ট করে এসে সুন্দর মন্তব্য রেখে গেছেন, খুব প্রীত হলাম। অনেক ধন্যবাদ।
ভালো থাকুন সদা।

২৯| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:১৭

সচেতনহ্যাপী বলেছেন: এমনতর লেখায় মন্তব্য আমি প্রায়ই করি না।। ভয়ে থাকি।। ভীরু মানুষ তো!!

২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

ধ্রুবক আলো বলেছেন: হা হা হা, আপনার মন্তব্য খুব ভালো লাগলো। এটা একটা বড় মানের সারক্যাজম। আমরা জনগন খুবই ভীরু। ভীরু হওয়ার আসল কারণটাই হচ্ছে আমাদের ভেতর একতা নেই।

ভাই আপনাকে অনেক ধন্যবাদ পাঠ ও সুন্দর মন্তব্য রেখেছেন খুব অনুপ্রানিত হলাম।
শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

৩০| ২৪ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৫

খায়রুল আহসান বলেছেন: আমার মনে হয়, আপনি যা বোঝাতে চেয়েছিলেন, অনেকেই তা বুঝে গেছে, সবাই শিরোনামটির সাথে একমত না হয়েও।
৭০ টাকা চাল, ৫০ টাকার নীচে কোন সব্জী নেই, বেগুনের মত গুণহীন সব্জীও ৮০ টাকা, ১৫০ টাকা কেজির টমেটো সব্জীওয়ালার ঝুড়ির শিরোমনি হয়ে ক্রেতাকে রক্তচক্ষু দেখায়, ঘন ঘন কখনো প্রকাশ্যে ঘোষণা দিয়ে কখনো বা চুপিসারে বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদির কয়েকদফা মূল্যবৃদ্ধি, হাইকোর্ট গ্যাসের শেষ মূল্যবৃদ্ধিকে অবৈধ ঘোষণা করলেও গ্যাস কম্পানী কর্তৃক গ্রাহককে সেই অতিরিক্ত আদায়কৃত অর্থ ফেরত না দেয়া কিংবা পরবর্তী মাসের বিলের বিপরীতে সমন্বয় না করা, ইত্যাদি বহুবিধ কারণে আপনার মাথা গরম ও মন ভার হয়ে গেছে। যাদের হিসেবহীন আয়ের কোন উৎস নেই, তারাও বোধকরি আপনার মতই হতাশায় ডুবে আছেন, কিন্তু আপনার মত তা প্রকাশ করতে পারছেন না। তবে আমি মনে করিনা যে আপনার এ লেখাটা ব্যান হয়ে যাবে বা আপনি ব্লক হয়ে যাবেন, কেননা আপনার উষ্মা ও ক্ষোভের কারণটা যারা ব্লগ পরিচালনা করেন, তাদেরও বুঝার কথা।

২৪ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৬

ধ্রুবক আলো বলেছেন: শিরোনামটি যা লিখেছি এর কারণ হলো, আমরা জনগণ এক নই, আমরা কাজের চেয়ে অকাজে মাথা ঘামাই, আমরা দুর্বলের সাথে শক্তি দেখাই। আমরা বলছি গণতান্ত্রিক দেশ কিন্তু বাস্তবে তা নয়। আমাদের দেশের মানুষ একটা অযথা বিষয় নিয়ে দিন রাত পারা, মিডিয়া, সামাজিক যোগাযোগ সব গরম করে ফেলে অথচ চালের কেজি ৭০টাকা হলো মাথা ব্যাথা নেই উল্টো চায়ের দোকানে বসে গল্প করে ৭০ টাকা হলেও চালটা ভালো!! এক মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নিয়ে এতো অযথা সময় নষ্ট করা জাতি আমি কখনোই দেখি নাই আমি নিশ্চিত আপনি এক মত হবেন। সব কিছুরই মূল্য বৃদ্ধি পাচ্ছে, কারও কোনও মাথা ব্যাথা নেই!! এমন কোনো সেক্টর নেই যেখানে ঘুষ ছাড়া কাজ হয়! দুর্নীতি মানুষের নিঃশ্বাসের সাথেও মিশে গেছে কিন্তু মানুষের কোনো মাথা ব্যাথা নেই। এভাবে কি একটা দেশ চলে!?

অনেক ধন্যবাদ শ্রদ্ধেয় ভাই, আপনি খুব সুন্দর ও একটা মূল্যবান মন্তব্য রেখেছেন। খুব ভালো লাগলো, খুব অনুপ্রানিত হলাম।

এই নিক ব্লক হয়ে যেতে পারে অথবা জেনারেল হয়ে যেতে পারি এটা বলার কারণ কিছু সরকারের দুর্নীতির বিরুদ্ধে কথা বলেছি তো তাই বলা। এদেশে এখন গণতন্ত্র বই থেকেও মুছে গেছে। কেউ কোনো কথাই মন খুলে বলতে পারে না।
এখন যদি ব্লকও করে দেয় আমার কিছু আসে যায় না। লেখকের কলম কখনো থেমে থাকে না।

এ পি জে আব্দুল কালাম স্যার জীবনের শেষ দিন পর্যন্ত দেশের কথাই চিন্তা করে গেছেন। আমাদের আফসোস বাংলাদেশে এরকম একজন মানুষ এখনও উত্থান হলো না।

অনেক শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.