নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হব সকাল বেলার পাখি

দিব্যেন্দু দ্বীপ

সংশয়ে সংকল্প সদা টলে

দিব্যেন্দু দ্বীপ › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ : প্রথম আলো

০৮ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৫০

এই নামে প্রথম অালো পত্রিকার উপর একটি বই লেখার চেষ্টা করছি। আগামী বইমেলায় বইটি আনা সম্ভব হতেও পারে নাও হতে পারে।
প্রথম আলো বাংলাদেশে সাংবাদিকতার জায়গাটি-ই আসলে নষ্ট করে দিয়েছে, এবং এখন তো রীতিমত দেওয়াল হয়ে দাঁড়িয়েছে। যাইহোক, আজকের তাদের একটি ছোট্ট রিপোর্ট তুলে ধরি-

আঠারো নম্বর পৃষ্ঠার অষ্টম কলামে ছোট্ট এ রিপোর্টটি (খবর) রয়েছে।
শিরোণাম : ‘প্রথম দুই ওয়ানডের দল’
যেভাবে তারা লিখেছে-
[মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, এনামুল হক, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, জুবায়ের হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।]

লক্ষ্যণীয় : অধিনায়ক হিসেবে মাশরাফির নাম প্রথমে এসেছে। এরপর তারা ব্যাটিং অর্ডার অনুযায়ী সাজিয়েছে। সে হিসেবে লিটন কুমার দাসের থাকার কথা সাব্বির রহমান বা নাসির হোসেনের পাশে, কিন্তু তাকে তারা রেখেছে সৌম্য সরকারের পাশে। অনেকে বলবেন, এটা আবার এমন কি? তা ঠিক, এটা এমন কিছু না; তবে প্রথম আলোর একটা ‘পেঁয়াজের দোষের’ উদাহরণ দিলাম। এরপর ধাপে ধাপে দেখানো সম্ভব হবে তাদের কারচুপির জায়গাগুলো।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: কি জানি !!

২| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:১৪

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: প্রথম আলো আমারো পছন্দ নয় । তাদের নামে অনেক অভিযোগ শুনি আর সেই অভিযোগ গুলোর বেশির ভাগই সত্যি । কিনতু তার মানে এই নয় যে, আপনি এই রকম গাঁজা খুরি একটা জিনিস তুলে ধরবেন । লিটন কুমার দাস, সৌম্য সরকার নাম দু'টি পাশাপাশি রাখলেও বাংলাদেশ ওয়ানডে দলের সম্মান যায় না বা পাশাপাশি না রাখলেও সম্মান বেড়ে যায় না । আপনি আবার একটু বেশি বাড়াবাড়ি রকমের একটা খুত খুঁজে বের করলেন মশাই ।

তাদের বেশি দোষ ধরতে গিয়ে যদি আবার অযৌক্তিক অর্থহীন সব খুত খুঁজে বের করেন তবে কিনতু মশাই তাদের ক্ষতির চেয়ে লাভটাই বেশি হবে ।

তবে যাই হোক, আমিও প্রথম আলু (আলো) পত্রিকার বিদ্বেষী একজন মানুষ ।

০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৫

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: খুতটা আপনি বুঝতে পারেননি। ‘মশাই’ শব্দটি অপ্রয়োজনীয়। বাড়তি শব্দ দিয়ে সম্মোধন কেন করলেন সেটি বোধগম্য নয়। আপনি সাথে বন্ধুত্বের সম্পর্ক তো আমার নেই।

৩| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৫

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: খুতটা আপনি বুঝতে পারেননি। ‘মশাই’ শব্দটি অপ্রয়োজনীয়। বাড়তি শব্দ দিয়ে সম্মোধন কেন করলেন সেটি বোধগম্য নয়। আপনি সাথে বন্ধুত্বের সম্পর্ক তো আমার নেই।

৪| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৫১

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: মশাই শব্দটি শুধু বন্ধুদের ক্ষেত্রে বলা যায় ?? :-B হাহাহাহাহ কেউ আমারে মাইরালা । :D ভাই আপনি আসলেই জ্ঞানের জাহাজ প্লাস বুদ্ধির ঢেঁকি দু'টোই । আপনার সেই বই তাড়াতাড়ি বের করবেন প্লিজ । আর কেউ কিনুক বা না কিনুক আপনার সেই বইয়ের প্রথম খরিদ-দার কিনতু আমিই হব । ;)

০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫২

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: ভদ্র ভাষায় কথা বললে বোঝেন নাতো, এটা হচ্ছে সমস্যা। যদি বলতাম, এই ব্যাটা আবাল, জানাসো না ‘মশাই’ একটা সাম্প্রদায়িক শব্দ। যেমন, ‘নিগার’ একটা সাম্প্রদায়িক শব্দ। তবে আমি সাম্প্রদায়িকতার দৃষ্টিকোণ থেকে দেখতে চাইনি বলেই বন্ধুত্বের কথা বলিছি। ববন্ধুরা গালিও দিতে পারে। তুমি কোন ক্লাসে পড়ো জানতে পারলে ভালো হতো।

৫| ০৮ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

কলাবাগান১ বলেছেন: এরা ফোটোশপ দিয়ে ভোটার দের সিথিতে সিধুর দেয়, সম্ভ্রান্ত কৃষককে গরীব দেখানোর জন্য নিজের কাধে জোয়াল নিয়ে হাল চাষ করার ছবি দেয়

৬| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ২:৫০

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: দাদা আমি নার্সারিতে মাত্র ভর্তি হইসি ... পড়ালেখা মাত্র স্টার্ট করসি দাদা :D ... যাই হোক দাদা তুমি তোমার নাম যে, "আবাল" তা আমাকে জানিয়ে দেবার জন্য ধন্যবাদ ... হাহাহাহা ... হাফ ব্যাটারি আর কারে কয় ... এই পাগল ছাগল নাকি লিখব বই ... হাহাহাহা ... হাসতে হাসতে পেট ব্যাথা হ্যে গেল :-B ... দাদা, তুমার বইতো কেউ কিনব না কিনতু কথা দিলাম আবারও তুমার বই সবার আগে আমি কনুম ... অকে এখন যাই তাহলে হাফ ব্যাটারি :D =p~

৭| ০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জনাব লেখক আপনার জ্ঞাতাথে জানাচ্ছি যে,
(মহান+আশয়)=মহাশয় (মহান অন্তকরণ যাহার)
মহাশয় (একটি বিশেষণ-১) উদার চিত্ত; মহাত্মা।
(বিন-২) শ্রদ্ধাজ্ঞাপক বা ভদ্রতাসূচক সম্মোধন বিশেষ

এবার বলুন আপনি মহাশয় নাকি এর বিপরীত ?

০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২০

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: ভুল লিখেছেন। ‘মহান+আশয় = মহাশয়’ নয়। ‘মহা+আশয় = মহাশয়’। আর আপনি কি দ্বীন মুহাম্মদের মন্তব্যটি পড়েছেন? সে কিন্তু মহাশয় লেখেনি, সে লিখেছে, ‘মশাই’।

০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২৩

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: মশাই বা মহাশয় বড় কথা না, গুরুত্বপূর্ণ হচ্ছে- ভদ্রতা বজায় রেখে কথা বলতেই তো পারছেন না!

৮| ০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২৫

মিতক্ষরা বলেছেন: ব্যাটিং অর্ডার পরিবর্তনশীল একটি বিষয়। অযৌক্তিক অর্থহীন সব খুত বার করার প্রচেষ্টা।

৯| ০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: মহান+আশয়=মাহাশয়
এ বিষয়ে আপনি সন্ধিহান হলে দেখতে পারেন
সহিত্য সংসদ সংসদ বাঙ্গালা অভিধান, পৃষ্ঠা-৫৬৬

০৯ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:০৫

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: ভুলই বলছেন। বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান (পরিমার্জিত সংস্করণ), ৯৬৬ পৃষ্ঠায়, বাম কলামের নিচে চলে গিয়ে দেখেন।

১০| ০৯ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন: তাইলে কোনটা্ ঠিক!!
সংসদ বাঙ্গালা অভিধান
নাকি .
বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান!!

১১| ১০ ই জুলাই, ২০১৫ ভোর ৪:০৮

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: মিস্টার শ্রদ্ধেয় আবাল চন্দ্র দিব্যেন্দু দ্বীপ @ ... "আবাল" শব্দটা আমি নাকি আপনি আগে মন্তব্যে ব্যবহার করেছেন তা যদি একটু কাইন্ডলি দেখতেন আবার ... খুব ভাল হোত ...

নূর মোহাম্মদ নূরু ভাই @ বাদ দেন ... এদের জ্ঞান দিয়া লাভ নাই ... "মহাশয়" যে ব্যাকরণের ধ্বনি পরিবর্তনে, স্বরাগমে "মশাই" হয় তা এদের জানার কথা নাকি?? ... ভালো কমেন্ট করেছিলাম আর উনি প্রথম আবালের মত কুরুচি পূর্ণ শব্দ সামনে আনলেন ... আর এখন উনিই ভদ্রতা বজায় রাখার প্রসংগ আনছেন ... আমি বলি এই "আবাল" শব্দটি ব্যবহার না করে কি কমেন্ট করা যেত না ? ... একেই বলে "চোরের মায়ের বড় গলা"

আর সর্বশেষ বলি, প্রথম আলোকে আমিও পছন্দ করি না ... তার মানে এই না যে কোন ক্রিকেটারের নাম তারা আগে লিখল আর কার নাম পরে বা দু' হিন্দু ক্রিকেটারের নাম এক সাথে লিখল নাকি না ... এগুলা নিয়া গবেষণা করব ... এই সব ছাগলামি নিয়া বই মেলায় বই বের করলে ... ব্যাটা ঝাড়ু-জুতার বাড়ি খাবে তা সুনিশ্চিত ... :D :-B =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.