নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হব সকাল বেলার পাখি

দিব্যেন্দু দ্বীপ

সংশয়ে সংকল্প সদা টলে

দিব্যেন্দু দ্বীপ › বিস্তারিত পোস্টঃ

মরু কালচার এখানে একেবারেই খাপ খায় না

৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৯:২১



স্টার জলসা, জ্বি বাংলা উপকারী। আপনার মতে কেন অপকারী আমাকে একটু বুঝিয়ে দেবেন কি? ওগুলো জীবন ঘনিষ্ট বলেই মানুষ দেখে। শুধু বিষয়টা বোঝার জন্য আমি কয়েকটি এপিসোড দেখেছি গত কয়েকদিনে। এছাড়াও একটা কথা আছে, আপনি স্টার জলসা, জ্বি বাংলা বন্ধ করলে, ভারত সাথে সাথে কয়টা চ্যানেল বন্ধ করে দেবে সে হিসেব জানেন? অনেকগুলো গুরুত্বপূর্ণ ভায়া চ্যানেল আর দেখা যাবে না। পাশাপাশি আরো অনেক কাণ্ড ঘটবে। তাই বন্ধ করাকরি বাদ দিয়ে আমাদের চ্যানেলও যাতে তারা দেখায় সেই কূটনীতিতে মনোযোগী হোন। আর বন্ধই যদি করবেন তাহলে একইসাথে আবার গণতন্ত্র চান কেন? গণতন্ত্র চাইবেন, ফ্রি মার্কেট চাইবেন, আবার বন্ধও করবেন! ভারত সব চ্যানেল আমিও বন্ধ করার পক্ষে, একইসাথে বন্ধ করতে হবে অনেক কিচ্ছু। আগ্রাসন বন্ধ করতে হলে সর্বপ্রথম আরব এবং ইংরেজ সংস্কৃতির আগ্রাসন বন্ধ করূণ। মরু কালচার এখানে একেবারেই খাপ খায় না। ভারতবর্ষ, বিশেষ করে পশ্চিমবঙ্গ এবং বা্ংলাদেশের কালচার তো আপনার আমার পূর্বপুরুষের কালচার। সেটি বাদ দিতে চাওয়া মানে নিজেকে অস্বীকার করা। নিজের ওপর জোর খাটানো যায় আর কত? বরং আসুন, দুই বাংলা একত্রিকরণের দাবী জানাই আবার।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৫৩

কাউয়ার জাত বলেছেন: গোউ মাতা কি জয়!
হরে হরে! রাম রাম! কৃষ্ণ কৃষ্ণ!

মনে কিছু নিয়েন না দাদাভাই, বাঙালির কালচার চর্চা করতে গিয়ে আবেগে কাইন্দালাইছি! :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :(( :((

৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৯

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: কাইন্দা লাভ নাই। বালুর মধ্যে গিয়া ডুইবা মরো তাইলে।

২| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৩২

সালমা শারমিন বলেছেন: লেখক বাংলাদেশে মরুকালচার কোথায় পেলেন, তা ঠিক বোধগম্য নয়।তিনি মরু কালচার বলতে কি বুঝিয়েছেন তাও বুঝতে পারছি না।
স্টার জলসা, জি বাংলা জীবন ঘনিষ্ট সিরিয়াল বানায়, এটা এই প্রথম আমি শুনলাম। আপনি গত কয়েকদিন কয়েকটা এপিসোড দেখেছেন বলেই জীবন ঘনিষ্ট মনে হয়েছে, আরও দিন যদি চালিয়ে যেতেন তবে পরকিয়া ঘনিষ্ট, বহুবিবাহ ঘনিষ্ট, কুটনামি ঘনিষ্ট, মেকআপ ঘনিষ্ট, ফ্রি কালচার ঘনিষ্ট, নোংরামি ঘনিষ্ট, অবৈধ সম্পর্ক ঘনিষ্ট সহ আরও কত ঘনিষ্ট যে দেখতে পেতেন, তার হিসাব নেই। আর এ দু'টো চ্যানেল বন্ধ করলে, আর কটা চ্যানেল বন্ধ হবে, আমার সে হিসাবটাও জানা নেই। দয়া করে জানিয়ে দিলে উপকৃত হব।
আর নেপাল এর মত ছোট একটা দেশ, যাদের ইন্ডিয়ার সাথে কালচার অনেকটাই মিলে, তারা ইন্ডিয়ার উপর রাগ করে টিভি চ্যানেল বন্ধ করে দিল, আর আমরা তো তা পারছিই না, বরং ইন্ডিয়া আমাদের টিভি চ্যানেল সব বন্ধ করে রেখেছে। তারা কেন আমাদের মত ছোট একটা দেশের টিভি চ্যানেল নিয়ে এত ভীত, এটাও আমার বোধগম্য নয়। বাংলাদেশে আরব কালচারের আগ্রাসন চলছে এ কথাটা এই প্রথম শুনলাম। নাকি এখানে অন্য কিছু মিন করা হয়েছে। আর ভারত বর্ষের কালচার/পশ্চিমবঙ্গের কালচার আমাদের পূর্বপুরুষের কালচার হবে কেন? যারা ভারত বর্ষ/পশ্চিমবঙ্গর থেকে এসেছে এটা তাদের পূর্বপূরুষের কালচার। সবার নয়। আপনার হয়তো জানা নেই প্রতি ৩কিঃমিঃ পরপর কালচার পরিবর্তন হয়। পশ্চিমবঙ্গকে অস্বীকার করলে হয়তো আপনার অনেক কিছু যাবে আসবে, কিন্তু সবার নয়। কারন সবার সাথে পশ্চিমবঙ্গ এতোটা জড়িত নয়।
আপনার দুই বাংলা একত্রিকরনের জোর দাবিতেই বোঝা যায়, আপনার দেহটা এখানে থাকলেও মনটা সম্ভবত ওপারেই আছে। এরকম আমার দেখা অনেক লোক আছে, যার জন্ম বাংলাদেশে,বেড়ে ওঠা বাংলাদেশে কিন্তু বউ, পোলাপান,টাকা,পয়সা সবই ওপারে। কি করবে, কলিজায় টান লাগেতো।
তবে,যুক্তরাজ্য আর যুক্ত রাষ্ট্রকে দেখেন। ধর্ম,কর্ম, ভাষা, সংস্কৃতি সব এক হওয়া সত্বেও, শুধুমাত্র নিজের স্বকিয়তা বজায় রাখার জন্য, তারা বানান আর উচ্চারন গত পার্থক্যের দিকে মন দিয়েছে।

৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৭

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: পরকীয়া কইরা বেড়াবা কিন্তু কইবা না! মনু, আমারে এইসব বুঝাও। বাপ দাদার কাছ থেকে শুইনা মুখস্থ একগাদা কথা কইয়া দিলা! বোঝ কিছু? পিছনে যাও, এক্কেরে পিছনে। ১৭৫৭ থেকে তো আর বাংলা ইতিহাস শুরু নয়। আরো কমপক্ষে এক হাজার বছর পিছাও, পারলে আরো পিছনে।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দাদা, দুই বাংলা এক হবার চিন্তা না করাই ভালো। একই ভাষাভাষী অনেক জায়গা দেশ বা আলাদা রাজ্য হিসাবে টিকে আছে। ভারতের পাঞ্জাব আর পাকিস্তানের পাঞ্জাব কী কখনো এক হতে পারে বলে মনে হয়? ইংরেজিতে কথা বলা মানুষদের অনেকগুলো রাষ্ট্র আছে পৃথিবীতে। এগুলো এক হবার চিন্তা করা বাতুলতা ছাড়া আর কিছুই নয়। ধর্ম বা ভাষার ভিত্তিতে একত্রিত হবার চিন্তা না করাই ভালো। অতীতে এর ফলাফল সুখের হয়নি।
তবে মরু কালচার এখানে একেবারেই খাপ খায় না আপনার এই কথাটির সাথে আমি একমত। বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের ভাষা এক হলেও ভার্নাকুলার ল্যাংগুয়েজের দিক থেকে অনেক পার্থক্য আছে। মানুষের কালচারের মধ্যেও পার্থক্য আছে। আমরা দুই বাংলা এক না হয়ে একে অন্যের পরিপূরক ও সহযোগী হওয়াটাই দূরদর্শিতার কাজ হবে।

ধন্যবাদ ভাই দিব্যেন্দু দ্বীপ।

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০৪

শরীফ ভূঁইয়া বলেছেন: তাহলে র তে রথ টানাও এখানে খাপ খায় না

৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৮

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: র তে রথ টানা খাপ খাওয়াতে কইতাছে কে? র তে ‍রদ্দুর দিলেই হয়ে যায়।

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১১

আরভিন বলেছেন: পোস্ট পড়েই হাসি পেল।স্টার জলসা জীবনঘনিষ্ট শুনে হাসি আর থামছে না! =দ

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫০

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: চ্যানেল বন্ধ করা কোন সমাধান না। বাংলাদেশের বেশিরভাগ প্রযোজক দর্শকের বিনোদনের চাইতে নিজেদেরর বিনোদনের কথা আগে ভাবেন (এটা নিয়ে হুমায়ুন আহমেদের একটা নাটকও আছে)। সস্তা নিউজ চ্যানেল না খুলে সত্যিকারের বিনোদনমূলক চ্যানেল খুলতে হবে।

৭| ৩০ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ২:২৫

টারজান০০০০৭ বলেছেন: মোদিরে একটু কননা, পশ্চিম বাংলা স্বাধীন কইরা বাংলাদেশের সাথে যোগ দিতে চাই ! আফনেরে কোলে নিয়ে চুমু খাইবো !
স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে , কে বাঁচিতে চায় --বাংলাদেশ !
দাসত্ব শৃঙ্খল কে পড়িবে পায় হে, কে পড়িবে পায়--- পশ্চিমবঙ্গ !
আফনাদের লেখকরাই কইয়া গেছে , বাংলা শুধু বাংলাদেশেই বাইচা থাকবো। আফনেরা তো হিন্দির মধ্যে বিলীন হইয়া যাইতাছেন। তো দাসগিরি করেন না ! আমাদেরকে লেজ কাটতে কইতাছেন কেন ?
মরু কালচার এদেশে নাই , ছিলোওনা। এদেশে মুসলিম কালচার ছিল , থাকবে।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:০৮

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: মুসলিম কালচার বলতে কী বুঝাইতেছেন বুঝায়ে বলেন। তাছাড়া এটা তো অস্বীকার করলে চলবে না যে পৃথিবীর এ অংশে দুই হাজার বছর পূর্বে শান্তি এবং সভ্যতা বিরাজ করত। আরব এবং ইউরোপ বারোটা বাজিয়েছে বলে ইতিহাস থেকে জেনেছি। ইন ফ্যাক্ট ভারতবর্ষে, বিশেষ করে বাংলায় কোনো ধর্ম ছিল না।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১১

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: প্রথম বারোটা বেজেছে দর্শন এবং নীতি নির্ভর সমাজ ব্যবস্থা থেকে ভারতবর্ষ ধর্ম নির্ভর সমাজ ব্যবস্থায় প্রবেশ করে। অর্থাৎ হিন্দু ধর্মের আবির্ভাব হওয়ার মধ্য দিয়ে।

৮| ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৫

প্রশ্নবোধক (?) বলেছেন: এই পোষ্ট পড়ে আমার মত নির্লজ্জ বেহায়াও লজ্জায় মুখ লুকোচ্ছি। শ্রীকান্ত উপন্যাসে পড়েছিলাম পেছনে লাথি খেয়েও বাঙ্গালীর দাত কেলিয়ে হাসার ট্রেন্ড আছে। দুই বাংলাকে এক করার স্বপ্ন শুধু আপনি নয় অনেকেই ৪৭ থেকে দেখে আসছে এবং সেই মর্মে কর্ম চালাচ্ছে। এদেশের যখন টাকা আপনার দেশের ব্যাংকে থাকে তখন অনেক কিছুই সম্ভব। বাংলাদেশের সবচেয়ে নিকৃষ্ট মনের মানুষও এতটা চায়না।

পরকিয়া কেউ করলে এটা তার ব্যক্তিগত ব্যাপার, কিন্তু ব্লগে /টিভিতে এটা encourage করা কালচার বাংলাদেশে নাই। হাজার হলেও এদেশে "শত না...গে স্বর্গ পাওয়া যায়না"।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৩

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: কোন আলোচনা কোথায় নিলেন! বোঝার আগে বকতে গেলে এমনই হয়।

৯| ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৮

িত্রস্তান বলেছেন: "স্টার জলসা, জ্বি বাংলা উপকারী" (হা হা কা ফা) হাসতে হাসতে কাইন্দা ফালাইছি।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৪

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: আইডির যা নাম তাতো কান্দনেরই কথা।

১০| ৩০ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

নতুন নকিব বলেছেন:



আমার অনুমান যদি ভুল না হয়ে থাকে, "মরু কালচার" -কথাটি দিয়ে তাহলে দাদা জুব্বা-টুপি-তসবিহ-দাড়ি-নামাজ-মসজিদে মসজিদে পাঁচ বার নামাজের জামাতের দৃশ্য-ঈদগাহ মাঠ-সেই মাঠে ঈদের নামাজান্তে কোলাকুলি-কুরবানি ইত্যাদি ইত্যাদিকেই মিন করতে চাইছিলেন তো? হ্যাঁ, একদম সত্যি কথা! আপনি মহাসত্যবাদীদের একজন! এইগুলো নিসন্দেহে মরু কালচার! আর আপনার মতে এইসব- "মরু কালচার এখানে একেবারেই খাপ খায় না"।

সাম্প্রতিক সময়ে মিয়ানমারের মহান (!) মানুষদের ভেতরেও বোধ করি এই সেইম জিনিষেরই অনুভূতি/ চেতনা প্রবল হয়ে উঠেছে! আর তারই ফলশ্রুতিতে সেখানের মরু কালচারে অভ্যস্তদের পরিনামতো বিশ্ববাসী দেখছেই! তাদের দু'টি ঠিকানা-

সাগর-পাহাড়-বন
নয়তো সাধের মরন

-তো, দাদা! আপনাদেরও কি এই চেতনা জেগে উঠতে চাচ্ছে?

দাদা,
বাবরি মসজিদ বিনাশও তো, এই আপনাদের কালচার-ইজম-জনিত মহান(!) অমর(!) কীর্তির পরিচয়কেই তুলে ধরছে! ধরে রাখবে অনেক অনেক কাল!

সত্যিই আপনারা মহান! আপনাদের কীর্তিও অমরত্বের পরীক্ষায় উত্তীর্ন, সন্দেহ কি?

আপনাদের ভাললাগার মূল্যায়ন করতে প্রয়োজনে রোহিঙ্গাদের মত বঙ্গ দেশের বাকি মরু কালচারীদেরও বঙ্গোপসাগরে ঝাপ দেয়া সময়ের ঐতিহাসিক দাবিও বটে! সে দাবিই আপনার লেখার ছত্রে ছত্রে গুমরে কেঁদে মরছে!!!

তবে দাদা মনে রাখা দরকার,
কথায় আছে না-
'সুখে থাকলে ভূতে কিলায়'। কেনরে বাবা ঘুমন্ত সাপকে খুঁচিয়ে তুলতে যাবেন? বেহুদা খোঁচাখুচিতে লাভটাই বা কী?

আরেকটি কথা- কে, কোন্ ব্যাটা, কবে, কোথায় আপনার পথ আটকেছে? কারো ধুতি, গেরুয়া ধরে এখানে কে টান দিয়েছে? তিলক চন্দন, শাখা বালা, কীর্তন, নর্দন, লীলা রঞ্জনে বাধা দিয়েছে- সে কোন্ ব্যাটা? কোন্ মায়ের পুত? যদি করে থাকে, যদি এসব হয়ে থাকে - তবে কে, কবে, কোথায়, কখন করেছে, দেখিয়ে দিন; আপনারা নন, আমরা তাকে আইনের হাতে তুলে দিব। তার কোমর ভেঙ্গে গুড়িয়ে দেয়ার জন্য আন্দোলন মিছিলের পুরোভাগে আমি থাকব, আমার মুখচ্ছবি দেখতে পাবেন। সেই নরাধমের কালো হাত, তার কন্ঠনালী ছিঁড়ে দেয়ার জন্য আমরা মাঠে ময়দানে ছুটব। ছুটতেই থাকব, ছুটতেই থাকব যতক্ষনে এর পরিসমাপ্তি না ঘটে।

কসম করে বলছি, আপনারা এখানে আমাদের কাছে আমানত। আপনাদের জান-মালের হেফাজতের দায়িত্ব সন্দেহাতীতভাবে আমাদের উপর। বাস্তবে তা মেনে চলা বা না চলা, আমাদের সফলতা কিংবা ব্যর্থতা; কিন্তু ইসলাম এই পবিত্র দায়িত্ব আমাদের উপর নিসন্দেহে ন্যস্ত করেছে।

একই রকমভাবে বড় জানতে ইচ্ছে হয়- আপনাদের ধর্ম কি এমন কোন বানী শেখায় না যা অন্য ধর্মকে, অন্য ধর্মের কালচারকে, অন্য মত ও পথের মানুষের প্রতি শ্রদ্ধা ভালবাসায় উদ্বুদ্ধ করতে, অনুপ্রানিত হতে শেখায়?

কষ্ট দিয়ে থাকলে ক্ষমা চাই।
ভাল থাকবেন, দাদা।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৭

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: ভুল বুঝেছেন এবং ভুল কথা বলেছেন। একটা কথা বলি, আমার দেশে আপনি আমাকে হেফাজত করার কে? একই পৃথিবীর বাসিন্দা আমরা। প্রকৃতির সবকিছুতে আমাদের সমান অধিকার। কেউ কারো হেফাজতকারী হতে যেন না যাই।

১১| ৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৪

সম্পদহীনদের জন্য শীক্ষাই সম্পদ বলেছেন: আবাল।

১২| ৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৫

প্রশ্নবোধক (?) বলেছেন: আমি সকল ব্লগারদের উদ্দেশ্যে বলতে চাই, এধরনের সাম্প্রদায়িক মনোভাব সম্পন্ন ব্লগারদের কোন পোষ্ট খুব যত্ন সহকারে পড়া এবং কমেন্ট করা উচিত। কারন এরা খুবই সুদুর প্রসারী উদ্দেশ্য নিয়ে স্লো-পয়জনিং করে যাচ্ছে ব্লগ গুলোতে। ইনি আবার বাংলাদেশকে পশ্চিমবঙ্গের সাথে একাত্ম করার স্বপ্নে বিভোর। সেই সাথে এদের কোন ভদ্রতাবোধ নেই, সবাইকে তুমি করে সম্বোধন করে।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৮

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: তুমি তো দেখি সেইরকম ভদ্র। কথা হচ্ছে, পোস্ট বুঝতে হলে মাথায় মগজ থাকা দরকার।

১৩| ৩১ শে জানুয়ারি, ২০১৭ রাত ১:২৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পরাধীণতায় একত্রি করণে আমি কোন লাভ দেখি না। তারা আগে স্বাধীণ হয়ে আমাদের সমকক্ষ হউক। তবে তাদের স্বধীলতায় সহায়তা করে আমরা ভারতের সাথে চুক্তি ভঙ্গ করতে পারবনা। শান্তিপূর্ণ ভাবে তারা স্বাধীণ হওয়ার পর ভারতের মধ্যস্ততায় একত্রি করণ হলে কারো আপত্তি থাকবে না। মোট কথা আমরা যুদ্ধ নয় শান্তি চাই। এগিয়ে চলার সময় পশ্চাদপদ চিন্তা মাথায় ঢুকানো ঠিক নয়।

১৪| ৩১ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৪:৩৯

হুমনার ভ্যানছালক বলেছেন:



আমি আলম জাহাঙ্গীর, পৃথিবীর সবচেয়ে উন্ণত দেশ
আমেরিকার রাজধানী নিউ ইয়র্কের ব্রুকলিনে থাকি। এখানে
গণতন্ত্র আছে মানুষের সাথে চাইলেই ইচ্ছামত বকবক
করা যায় না, বাংলাদেশের ব্লগগুলাতে যেভাবে হাউকাউ করে
সেভাবে। তবে আমার আমেরিকার আসার কারণ মক্তবে পড়ার সময়
আমার ছোটকাকীকে ছুদেছিলাম, পরে সিফিলিস হওয়ায় ঐ
বাজে দেশে আর থাকিনি এখন আমেরিকান মিলফদের
লাগাঈ। শুনেন আমার কাকীকে ছুদার গল্প।

কাকা বিয়ে করে নতুন বউকে নিয়ে
আমাদের বাসায় এলেন। কাকীর বয়স খুব কম
মাত্র দশম শ্রেনীতে পরেন। আমি তখন সপ্তম
শ্রেনীতে। কাকী খুব মিশুক মানুষ। অল্প
বয়শে বিয়ে হয়াতে বেশ এক্সসাইটেড। উনি
কয়েকদিনেই মুরুব্বীপনা না দেখিয়ে
আমাকে বন্ধু হিসেবে নিয়েছেন। ফলে
কাকীর সাথে খুব গল্প জমে গেল। আমাদের
বাসা ভর্তি মেহমান। রাতে ঘুমাতে যাবার
সময় কে কোথায় ঘুমাবে এই নিয়ে একটু
সমস্যা হল। কাকা না চাইলেও কাকী
বললেন,-আলম বাবু ঘুমাক না আমাদের
কাছে।
এক ছেলে বলে বাবা মার কাছে আমি খুবি
ছোট। তাই তাঁরা কিছু মনে করলেন না।
কাকা একটু ফোঁসফোঁস করলেও নতুন বউয়ের
মুখের হাসিতে সায় দিলেন। যাহোক, আমি
রাত ১১টার দিকে ওদের বিছানায়
দেয়ালের দিকে পিঠ দিয়ে এক পাশে শুয়ে
পরলাম। ওরা তখনো মুরুব্বীদের সাথে গল্প
করছিলেন। ক্লান্ত থাকায় বিছানায় শুতেই
আমি ঘুমিয়ে গেলাম।
রাত তখন ১ টা হবে। গোঙানির শব্দে ঘুম
পেল। কোথায় আছি মনে করতে একটু সময়
লাগল। ঘরে ডিম লাইট জালানো। নীল
স্নিগ্ধ আলোয় আমি চোখ ছোট করে
দেখলাম, কাকী বিছানায় চিত হয়ে শুয়ে
আছেন। পরনে একটা গোলাপি নাইটি।
কাকার পরনে কিছু নেই। কাকা কাকীর দুই
পায়ের মাঝে বসে কাকীর একটা মাই
টিপছে। আর মাঝে মাঝে নিচু হয়ে কাকীর
আরেকটা মাইএর কচি বোটায় চুমু খাচ্ছেন –
চুষছেন। আর সদ্য যৌবনে পা দেয়া কাকী
সুখে শীৎকার করছেন। আনন্দে তিনি কেঁপে
কেঁপে উঠছেন।
কাকা অনেকক্ষণ কাকীর মাই দুইটা দলিত
মথিত করে চ্যাটে চুষে লালা দিয়ে ভরিয়ে
দিলেন। মৃদু আলোতে ঐ দুইটা ছাদের দিকে
তাকিয়ে চকচক করে উঠল। মাই ছেড়ে কাকা
ইংরেজী 69 এর মত করে কাকীর মুখে ওনার
ধনটা পুরে দিলেন, আর নিজে কাকীর
নাইটীটা পেট পর্যন্ত তুলে ওনার বালহীন
ভোঁদায় মুখ দিলেন। কাকী কাকার ধন মুখে
নিয়ে ললিপপের মত চাটতে ও চুষতে
লাগলেন। ঐদিকে কাকা, ওনার জিব দিয়ে
কাকীর যৌবন কুঞ্জের মধু খুঁটে খুঁটে খেতে
লাগলেন।
পুরো ঘর “সপ-সপ”, “চপ-চপ” আওয়াজে ভরে
গেল। আমি যে পাশে শুয়ে আছি ওদের যেন
কোন ভ্রুক্ষেপ নাই!
এরপর কাকা ঘুরে কাকীর ভোঁদা বরাবর তার
ধন সেট করলেন। কাকীর দুইপা তার পীঠের
উপর জড়িয়ে নিয়ে হালকা ঠাপ দিয়ে কাইর
ভোঁদায় বাড়া ধুকালেন। কাকী সুখে “আহ”
করে উঠলেন।
-দাও তোমার ওটা দিয়ে আমার নতুন ভোঁদার
পাড় ভেঙ্গে দাও।
কাকা আস্তে আস্তে ঠাপাচ্ছিলেন।
কাকীর কোথায় গতি বাড়িয়ে দিলেন।
পকাত পকাত করে শব্দ হতে লাগল। কাকা
কোমরের উঠানামা বাড়িয়ে দিলেন আরও।
পুরান খাট ক্যাঁচ ক্যাঁচ করে উঠল।



কাকা কাকীকে ঠিক এইভাবে ছুদছিলেন।



-এই, আলম উঠে পরবে। আস্তে চোদ।
-আরে না। ছোট মানুষ ঘুমাচ্ছে!
কাকী দুই হাত দিয়ে কাকার পিঠ খামছে
ধরেছেন। কাকা চুদছেন আর কাকীর ঠোঁটে
মুখে চুমু খাচ্ছেন। এরপর কয়েকটা রাম ঠাপ
দিয়ে কাকা কাকীকে জোরে জড়িয়ে
ধরলেন। তার পাছা কেঁপে কেঁপে উঠল।
-আআআআহ!
বুঝলাম কাকা কাকীর ভোঁদার গভীরে তার
পৌরুষ ঢেলে দিলেন। এরপর ক্লান্ত কাকা
কাকীর উপর অনেকক্ষণ শুয়ে বিশ্রাম
নিলেন। কাকা বিছানা থেকে উঠে গেলেন
পেশাব করার জন্যে। কাকী কাকার জন্ন্যে
জায়গা ছেড়ে দিয়ে আমার দিকে ঘেশে
পিঠ দিয়ে শুলেন। আমি কাকীর পীঠের
চুলের গন্ধ নাকে পেলাম। আরেকটা আঁশটে
গন্ধ আমাকে পাগল করে তুলল। সেটা ছিল
সদ্য চোদা কাকীর ভোঁদা থেকে বের হওয়া
কাকার মালের গন্ধ!
কাকীর বিশাল উদাম পাছা আমার ধন থেকে
কয়েক ইঞ্চি সামনে। বুঝতে পেরে ফন্দি
আটলাম। আমি ঘুমের ভান করতে থাকলাম।
কাকা বাথরুম থেকে ফিরে কাকিকে চুমু
খেয়ে ঘুমিয়ে পরলেন। কিছুক্ষনের মধ্যেই
আমি ওনার নাকের গর্জন শুনতে পেলাম।
কাকীও মনের সুখে ঘুমিয়ে পরলেন।
আমিও হয়ত ঘুমিয়ে পরেছিলাম। পাশের
মসজিদের ফজরের আজানে ঘুম ভাঙল।
কাকা যথারীতি নাক ডাকছেন। কাকীও
গভীর ঘুমে আচ্ছন্ন। আমি এবার ভাল করে
দেখলাম কাকীকে। যেমনটা ভেবেছিলাম
তাই! চোদার সুখে কাকী আর কাপড় ঠিক
করেননি। একটা মাই নাইটির বাইরে। পাছার
উপর কাপড় নাই, নাইটি কোমর পর্যন্ত
তোলা।
আমি ঘুমের মধ্যে এম্নিতেই হয়েছে ভাব
করে কাকীর গায়ে হাত দিলাম। উনি ঘুমে
আচ্ছন্ন। সাহস বেরে গেল। আমি একটু
এগিয়ে কাকীর নগ্ন বুকের উপর হাত দিলাম।
উনার নিশ্বাস একটু গভীর হল। কিন্তু ঘুম
ভাঙল না। আমি চাপ দিলাম আস্তে। আহ,
ডাঁশা মাই কাকীর। ফুলিদির মত ঢিলা না।
আমি মাইয়ের বোঁটাটা ছুলাম। কাকী যেন
একটু কেঁপে উঠল।
ভয়ে থেমে গেলাম। কিন্তু, হাত সরালাম
না। কাকী ঘুমের মাঝে কি ভেবছেন কি
জানে! আমি মাইতা নিয়ে খেলতে
লাগলাম। ঐ দিকে আমার ধন ফুলে টন টন
করছে। আমি আস্থে করে কাকীর পাছায়
আমার ধনটা ঠেকালাম। এমন ভাব ঘুমের
মধ্যে লেগে গেছে। কাকীর কোন সারা না
পেয়ে আমি পাছার খাজটায় রাখলাম।



আমি ঘুমণ্ত কাকীকে ছুদা শুরু করলাম।


কয়েক ঘণ্টা আগের চোদন রসে ঐ জায়গাটা
কেমন আঠাল পিচ্ছিল হয়ে আছে। আমি এক
হাঁতে কাকীর মাই ধরে ভগবানের নাম নিয়ে
ধনটা তাঁর গুদ বরাবর ধাক্কা দিলাম।
-হুম! দুষ্টু সোনা!
আমি ভয়ে জমে গেলাম। কিন্তু, মাই থেকে
হাত বা ভোঁদা থেকে ধন সরালামনা। কাকী
ঘুম জড়ান কন্ঠে বললেন,
-চোদো সোনা!
বুঝলাম উনি ঘুমের মাঝেই চোদা খেতে
চাচ্ছেন। এই লাইনে নতুন বলে ধনের সাইজ
যে একটু ছোট তা বুঝতে পারেননি। আমি
আর দেরি করলাম না, পাছে উনি জেগে
যান। তাই কাকার মালে পিচ্ছিল কাকীর
ভোঁদা ঠাপাতে শুরু করলাম।
পু-উ-চ পু-উ-চ করে ওনার পেছন থেকে
ঠাপাচ্ছি আর ওনার মাই নিয়ে খেলছি।
ওনার পাছার মাংস আমার পেটে লেগে
যাচ্ছে। ইচ্ছে করছে কাকীকে উপুর করে
ফেলে ইচ্ছে মত চুদি! কিন্তু, সব আরাধনা কি
ভগবান শুনেন?
কতক্ষন চুদেছিলাম জানিনা, এক সময় আমার
ধনের আগায় মাল এলো। আমি কাকির পিঠে
নাক গুজে, একটা স্তন চিপে ধরে, চিরিক
চিরিক করে কাকির ভোঁদায় আমার গরম
মাল ফেলে দিলাম। মাল ওনার ভোঁদা
গরিয়ে পাছা গলে বিছানায় পড়তে লাগল।
আমি দ্রুত উল্টো ঘুরে গেলাম।
-হয়েছে সোনা?
কাকীর ঘুম জড়ান জিজ্ঞাসা। আমি চুপ।
কাকী একটু নড়ে উঠলেন। কাকাকে নাক
ডাকতে দেখে উনি কনফিউজড! এতক্ষন
ঘুমের মাঝে কাকাকে দিয়ে চোদাচ্ছেন
বলে সুখানুভুতি বোধ করছিলেন। কিন্ত, ঘুম
ভাংতে বুঝলেন কিছু একটা ভুল হয়েছে।
উনি দ্রুত কাপড় ঠিক করে ঘুরে আমার দিকে
ফিরলেন। আমি তো তখন গভীর ঘুমের ভান
করছি! কিন্ত, ধুতি দিয়ে যে ধনটা ঢাকতে
ভুলে গেছি মনে পরল। কাকী উঠে বসলেন।
টের পেলাম উনি আমাকে দেখছেন। কিছু
ভাবলেন।
আমি ভয়ে আধমরা। এই বুঝি কাকাকে
ডাকবেন। উনি ডাকলেননা। কিন্তু যা
করলেন, আমি তাঁর জন্যে তৈরি ছিলাম না।
উনি আমার ধনের দিকে মুখ নামালেন। সদ্য
চোদা ধন আমি ভাল করে মুছিনি। আমার
ধনে ওনার গরম নিঃশ্বাস টের পেলাম!
উনি নাক কাছে নিয়ে শুকতেই বুঝে
ফেললেন, কি ভুল করে ফেলেছেন! তারপর,
দুয়ে দুয়ে চার মেলাতে ওনার কষ্ট হলনা।
উনি বিছানা ছেড়ে উঠে বাথরুমে চলে
গেলেন। আমি আপাতত হাফ ছেড়ে ঘুমাতে
চেষ্টা করলাম।



কাকী ভাতরুমে গিয়ে চশমা পড়ে জামা পাল্টে আসলেন


সেদিন সকালে আমি আর কাকীর দিকে
তাকাতে পারিনা। উনি আমার মুখের দিকে
বেশ কয়েকবার তাকিয়ে ছিলেন, আমার
প্রতিক্রিয়া দেখার জন্যে। আমি মুখ টুলে
তাকাইনি। সেইদিন দুপুরেই কাকী কাকাকে
নিয়ে চলে গেলেন। যদিও যাবার কথা ছিল
আরও কদিন পর। কেউ জানল না কারনটা! শুধু
জানতাম আমি আর আমার কাকী।

১৫| ৩১ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১:০১

হাসান রাজু বলেছেন: সালমা শারমিন এর প্রতিউত্তরে লেখক এতো পিছনে গেছেন যে পিছনে গিয়ে কি দেখতে হবে সেটা বলার আগে মনে হয় পড়ে গেছেন । অনেক পিছনে চলে গেছেন দাদা যেখানে মানুষ শুধু এগোতে চায়।
দাদা বুঝার চেষ্টা করুন, খামাখা এগুলো বলে লাভ নেই এপারের বাঙালি স্বাধীনতার স্বাদ পেয়ে গেছে। ওপারে সেটা নাই । শেয়াল চালাক হয়ে আমাদের লেজ কাটার ফন্দি না করে বরং চেষ্টা করে দেখেন স্বাধীন হতে পারেন কি না । তবে এ বড় কঠিন সেটা তোমরা পারবে না । আত্মত্যাগ করে স্বাধীন হওয়ার মত রক্ত তোমাদের শরীরে নাই । বরং ক্ষেমা দেন ।

৩১ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫০

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: কোনো হে ত্যাগী তুমি! বোঝো না তো ছাইও। মলমূত্র ছাড়া আর কী কী তুমি ত্যাগ বলো দেখি ...

১৬| ৩১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

প্রশ্নবোধক (?) বলেছেন: লেখকের জ্ঞানের বাহার দেখে সব কমেন্টার হাসিতে ফেটে পড়ছে। উনি বলছেন কারো নাকি উনার ব্লগ পড়ে বোঝার জ্ঞান না্ই। উনি এত জ্ঞানীজন এত অজ্ঞ ব্লগে লিখার দরকার কি? ভাষাজ্ঞান দেখলেই বোঝা যায় তোমার ফুটানি কতদুর। বাংলাদেশ তোমার বাপদাদার জমিদারী?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৪৮

দিব্যেন্দু দ্বীপ বলেছেন: বাপুহে লেখা নিয়ে আলোচনা করো পারলে আমাকে নিয়ে না করে।

১৭| ৩১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

প্রশ্নবোধক (?) বলেছেন: @হাসান রাজু, যার ভাষাজ্ঞান ভাল নয় তাকে ভদ্রভাষায় সম্মোধন না করে ডিজিটাল কায়দায় করুন। দেখুক বাংলাদেশীরা অতিথীদের কিভাবে আপ্যায়ন করতে জানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.