নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হব সকাল বেলার পাখি

দিব্যেন্দু দ্বীপ

সংশয়ে সংকল্প সদা টলে

দিব্যেন্দু দ্বীপ › বিস্তারিত পোস্টঃ

গণস্বাস্থ্যের কিট চাই, রাজনীতি চাই না

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৪১


কাজ করা মানুষ আমি পছন্দ করি। ডা: জাফরুল্লাহ কে পছন্দ করার অনেক কারণ আছে, মুক্তিযুদ্ধে ওনার অবদানের কথা নিশ্চয় স্মরণীয়, তাই বলে অপছন্দ করার কোনো কারণ নেই —তাতো নয়। দেশের এবং মানুষের স্বীকৃত শত্রুদের সাথে কারো ওঠাবসা আপনি কীভাবে সহ্য করবেন? এটা সত্য যে, করোনা ভাইরাস দুর্যোগের এ ক্রান্তিকালে সেসব হিসেব আমরা করতে চাই না, কিন্তু পাশাপাশি এটা মনে রাখতে হবে যে, ডা: জাফরুল্লাহ একজন রাজনৈতিক মানুষ, তিনি দীর্ঘদিন ধরে বিএনপির রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত, বিএনপি চেয়ার পার্সনের একজন উপদেষ্টা তিনি, ফলে করোনা ভাইরাস সণাক্তের কিট আবিষ্কারের সুযোগে উনি রাজনীতি করলে এবং সরকারকে অহেতুক কাঠগড়ায় দাঁড় করালে সরকার তো সে বিষয়ে সতর্ক থাকেত চাইবেই, চাইবে না?
পৃথিবী নাভিঃশ্বাস হয়ে যাচ্ছে আর গণস্বাস্থ্য একেবারে এমন কীট আবিষ্কার করে ফেলেছে যা কোনো ধরনের প্রশ্ন ছাড়াই অব্যর্থ, এটা ভাবাটা একেবারে সরল অংক হয়ে গেল না? পৃথিবীর এ দুর্যোগে বাংলাদেশ সরকার না হয় গড়িমশি করছে, তাবৎ পৃথিবী কেন গণস্বাস্থ্যের পিছনে হুমড়ি খেয়ে পড়ছে না? বৈজ্ঞানিক আবিষ্কার, বিশেষ করে যেটি মানব স্বাস্থ্যের ক্ষেত্রে ব্যবহৃত হবে সেটি তো এত সহজে বাজারে আসার রেওয়াজ নেই, তাহলে এক্ষেত্রে কীভাবে তা রাতারাতি আমরা আশা করতে পারি? কিছু ভূলের কারণে তো হিতে বিপরীতও হতে পারে। হা, আপনি বলতে পারেন সব যেখানে অন্ধ কানাই তো সেখানে রাজত্ব চাইবে। সরকারের ওপর ফাপড় নেওয়ার এটাই কারণ, দুর্নীতি এবং দীর্ঘসূত্রিতার কারণে আমাদের সরকার এতটাই নাজুক অবস্থানে থাকে যে, পশ্চিমা অনুদানে যারা এ ধরনের এনজিও এদেশে চালান তারা সরকারের এক হাত দেখে নেওয়ার ক্ষমতা রাখেন, সেটি শুধু তারা ভালো কাজ করেন বলে নয়, সরকারের মধ্যে অনেকে খুব বেশি খারাপ কাজ করে থাকেন বলে সে সুযোগটা তারা পেয়ে থাকেন।
আশা করি, স্বপ্ন দেখি যে, গণস্বাস্থ্যের হয়ে ড. বিজন শীল আবিষ্কৃত করোনা ভাইরাস সণাক্তের কিট বাংলাদেশ তথা বিশ্বের মানুষের করোনা ভাইরাস পরীক্ষার বিষয়টিকে সহজ এবং সুলভ করবে। তাই বলে সব ধরনের বিতর্ক এড়িয়ে জাতির এ ক্রান্তিকালের সুযোগে কোনো ফাঁক গলে তা বাজারে আসুক, এটি চাই না। আমরা একটি মানব উন্নয়ন সংস্থার কাজ থেকে কিট আবিষ্কারের মতো কাজ অবশ্যই চাই, কিন্তু রাজনীতি চাই না।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩১

নেওয়াজ আলি বলেছেন: কমিশন খেতে না পারলে রাজনীতি তো চলবেই কিট নিয়ে। উনি যদি আওয়ামী লীগ হতো তাহলে ভালো হতো।

২| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: এই করুন পরিস্থিতিতে রাজনীতি করা ঠিক হচ্ছে না।

৩| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১১:০০

আল-ইকরাম বলেছেন: গণ স্বাস্থ্যের আবিস্কৃত কীটটি যদি বাংলাদেশে পরীক্ষা নিরীক্ষার সুযোগ থাকে তবে বিতর্কে না গিয়ে সেই পথে এগিয়ে যাওয়াটাই বর্তমান সময়ে বাংলাদেশ সরকারের জন্য সঠিক সিদ্ধান্ত। দেশের বর্তমান পরিস্থিতি যেমন মঙ্গলজনক নয় তেমনি ভবিষ্যতে দেশের অর্থনৈতিক অবস্থা কোন্ পর্যায়ে গিয়ে দাঁড়াবে তাও ভীষণ চিন্তুা ও উৎকন্ঠার বিষয়। তাই অযথা কটূ মন্তব্য না করে, আমাদের উচিত শুধু গণ স্বাস্থ্যই নয়, যে কোনো দল, গোষ্ঠী বা শ্রেণীর মানুষই হোক না কেন, করোনা মোকাবেলায় তার বা তাদের আবিস্কৃত কীট, ও প্রয়োজনীয় সামগ্রীর কিভাবে যথার্থ অর্থে ব্যবহার করা যায় সেই দিকে দৃষ্টি দেয়া এবং এ সংক্রান্ত ব্যাপারে সরকার কে আন্তরিকতার সাথে সহযোগিতা করা। এখন কে বিএনপি? আর কে আওয়ামী লীগ? এটা ভাবার সময় নয়। করোনা প্রতিরোধ ও তা দেশ থেকে চিরতরে দূর করাই এখন দেশের একমাত্র মুখ্য বিষয়। গণ স্বাস্থ্যের আবিস্কৃত কীটটি যদি পরীক্ষা নিরীক্ষায় অগ্রহণ যোগ্য এবং কোনো প্রতারণামূলক ও হীন স্বার্থ চরিতার্থের জন্য প্রস্তুত করা হয়েছে বলে বিবেচিত হয় তবে সরকার এর দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে পারেন। কিন্তু না দেখে না জেনে আগেই মন্তব্য করা সমুচিন নয়।

৪| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১১:০৪

কলাবাগান১ বলেছেন: সরকারের মাথা মোটা লোক রা আমেরিকার এফডিএ এর উদাহরন দেখলেই বুঝতে পারবে যে ইমার্জেন্সী কাকে বলে .....৭৭ টা কোম্পানি এর এন্টিবডি টেস্ট কিট কে Emergency Use Authorization (EUA) দিয়েছে.... তবে এটা এফডিএ এর অনুমোদন বলে বিক্রি করতে পারবে না....। নিজের দায়িত্ত্বে বিক্রি করতে হবে।

৫ স্টেপ দিয়ে ফাইনাল এপ্রুভাল হবে সেটা ইমার্জেন্সী শেষ হলে করা যাবে...এখন টেম্পোরালী ব্যবহার করতে দেওয়া হোক।

তবে কোনভাবেই এই কিট করোনা সনাক্তে ইউজ না করা হোক....নিইউর্য়ক যেমন করছে তা করা হোক....সুস্হ্য লোক জনের এন্টিবডি টেস্ট করে দেখা হচ্ছে কার কার মাঝে এন্টিবডি আছে....।তাহলে তারা হয়ত করোনা তে এক্সপোজ হয়েছিলেন আগে কখনও ...তাহলে উনারা আবার করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা নাই...Herd Immunity দরকার লকডাউন তোলার জন্য..

উনারা আগে বলেছিলেন যে এন্টিবডি টেস্ট ..এখন বলছেন এন্টিজেন এবং এন্টিবডি টেস্ট...এন্টিজেন হল সরাসরি ভাইরাস.... এরা থাকে শ্বাসযন্ত্রে বেশী...রক্তে খুব কমই আসে...এই রক্ত থেকেই আবার না লাইভ ভাইরাস অন্যদের মাঝে ছড়িয়ে পড়ে

উনারা নিজেও বলছেন (৫ টা টেস্ট করে) যে ৬০% ক্ষেত্রে উনারা ডিটেক্ট করছেন এন্টিজেন....তাহলে সরকার ১০০ জনের উপর পরীক্ষা করে দেখুক আসলে এই রেট টা কত।

পরীক্ষা না করার টালবাহানা না করাই উচিত সরকার এর..পরীক্ষা টা সরকার অনুমোদিত স্হানেও ই হোক... তবে ঔষুধ প্রসাশন কে ঘুষ দেওয়ার কথা বলাটা উনার উচিত হয় নাই..... ওখানে তো দেখি মিলিটারি প্রধান...অন্যদেশ এই কিট ব্যবহার করে সফলতা পেলে তখন সরকার কেই পস্তাবে হবে

৫| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ১২:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের জনপ্রতিনিধিরা লুকিয়ে আছেন আর আমলারা করোনা মোকাবেলায় লাল ফিতার দৌরাত্ব দেখাচ্ছেন।

৬| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ১:১৮

নিরীক্ষক৩২৭ বলেছেন: সেতো টেস্টই করতে বলতেছে ভাই থার্ড পার্টিকে দিয়ে। খালি সরকারের অসহযোগিতার কথা কনফারেন্সে তারা তুলে ধরেছে।

৭| ২৮ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:১৩

খাঁজা বাবা বলেছেন: দেশের কোন শত্রুদের সাথে তার ওঠাবসা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.