নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুঁজিনি কখনো আকাশের মানে...

আফসানা যাহিন চৌধুরী

আমার পথচলা আমার পথে

আফসানা যাহিন চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

তবু জয় হবে বাংলার, জয় হবে জনতার...!!!!

২৪ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল সে মরে নাই..
গোলাম আযম মরিয়া প্রমাণ করিল তাকে শাস্তি দিবার মুরোদ আমাদের নাই।

কারবালার যুদ্ধে এজিদ-সীমারের নৃশংসতা গোটা দুনিয়ায় কুখ্যাত। এজিদ ও তার বাহিনী ছিল ঐ যুদ্ধে বিজীত শক্তি। তাই আভ্যন্তরীণভাবেও তার বিচার করারও কেউ ছিলনা, আবার আন্তর্জাতিক যুদ্ধাপরাধের আওতায়ও তার বা তার বাহিনীর বিচার সম্ভব ছিল না। অথচ এজিদ যোদ্ধা ছিলনা। সশস্ত্র সম্মুখ যুদ্ধের কোন নিয়ম মেনে, কোন কৌশলে সে জয়ী হয়নি। ডাহা মিথ্যা কথা আর প্রতারণার আশ্রয় নিয়েছিল এজিদ। নৃশংসভাবে হত্যা করেছিল ইমাম হোসেন, তাঁর পরিবারের নারী ও শিশুদের। বিজেতা হয়েও আজকে জগতজুড়ে অসম্ভবতম অমানবিকতার নাম- হিসেবে ঘোষিত হয় এজিদ/সীমারদের নাম। দুনিয়াজুড়ে মানুষের অন্তরের সবটা ঘৃণা, ঘৃণা আর ঘৃণা সেই সীমার-এজিদের জন্য।

আজ থেকে ২৫৭ বছর আগে পলাশীর যুদ্ধে মীরজাফরের বিশ্বাসঘাতকতা সুবাদারী-বাংলার স্বাধীনতার শেষ নিঃশ্বাসটাও মাটিতে পুঁতে ফেলেছিল। বিশ্বাসঘাতকতা আধুনিক পিনালকোড অনুযায়ী ঠিক “যুদ্ধাপরাধ” না হলেও গোটা বাংলার বাগধারায় পরিণত হয়েছে মীরজাফর। মীরজাফর আজ আর কোন ব্যাক্তির নাম না, বিশ্বাসঘাতকতার প্রতিশব্দ!

পাকিস্তানী মিলিটারীদের দেশপ্রেমিক, ঈমানদার, বন্ধু “রাজাকার” বাহিনীর বিশ্বাসঘাতকতা, পৈশাচিকতা, বর্বরতা, আমাদের মুক্তিবাহিনীকে পরাজিত করতে পারেনি, বীরাঙ্গনাদের পরাজিত করতে পারেনি, পরাজিত করতে পারেনি অসংখ্য চোখে ভাসা “বাংলাদেশ” নামক স্বপ্নটাকে। তবু জয়ী হয়েও, পরাজিত বাহিনীর নাটের-গুরু গোলাম আযমের শাস্তি আমরা দিতে পারিনি।
মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত তার মনেও এতটুকু অনুশোচনা জাগে নাই, একটা বার ক্ষমা চায়নাই। তার মগজে কোনদিন এই চিন্তা আসে নাই, আমার নিজের জন্য শেষ সাড়ে তিনহাত মাটিটা যে লাগবে, সেটাও এই বাঙালদেশের মাটি ফালা করে নেওয়া লাগবে। পশ্চিম পাকিস্তানের আমি এত ভাল বন্ধু ছিলাম, তাদের কাছে “দেশপ্রেমিক” ছিলাম, “সাচ্চা পাকিস্তানী” ছিলাম, অথচ আমার শেষ সাড়ে তিনহাত মাটিটা তারা আমাকে কোনদিন দিবে না! কোন বন্ধুত্বের বিনিময়েই দিবেনা!! দিবে বাংলাদেশ....! আমি সেই বাংলাদেশে দাঁড়িয়ে চরম দম্ভের সাথে ঘোষণা করেছি আমি একাত্তরে যা করেছি ঠিক করেছি.....!!!!
সেই উদ্ধত মূর্তীকে আমরা পারলাম না আমাদের মুক্তি সংগ্রামের নামে সর্বোচ্চ শাস্তি দিতে!!! আমাকে, আমার অনাগত হাজারো প্রজন্মকে এই দুঃখ নিয়ে, এই ক্ষোভ নিয়ে অক্ষম বেঁচে থাকতে হবে, মরতে হবে।

স্রষ্টার নামে, সমস্ত শহীদ গেরিলাদের রক্ত আর সমস্ত জীবিত গেরিলাদের রাইফেলের শপথ, গোলাম আযম নামের সুতাক্রিমিটাকে আমরা ক্ষমা করলাম না! কোনদিনের জন্যেও না!

আজকে থেকে গোলাম আযম- রাজাকার লীডার- স্রষ্টার কুক্ষণে সৃষ্ট এই প্রাণীটি সারা বাংলা শুধু ঘৃণার প্রতিশব্দ হবে। লবণের মত ভালোবসি’র মত, ডিভোর্স বা ব্রেকআপের পর একজন আরেকজনকে বলবে আমি তোমাকে গোলাম আযমের মত ঘৃণা করি, তোমার মুখ দেখতে চাই না... মাকড়সা, তেলাপোকা বা কাঁকড়া দেখে মানুষ আঁতকে উঠে বলবে, ছি ছি, একদম গোলাম আযমের মত..!!!

বাংলা ও বাঙালিত্বে বিশ্বাসী প্রতিটা মানুষের কাছে গোলাম আযম এখন থেকে ঘৃণার প্রতিশব্দ! ঔদ্ধত্বের প্রতীক, অসম্ভব পৈশাচিকতার প্রতীক, মুর্তীমান পাশবিকতা!!!
যে পাশবিকতাকে কখনো শুধু পিনাল কোডে প্রকাশ করা যায়না...

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৯

অপূর্ণ রায়হান বলেছেন: তবু জয় হবে বাংলার, জয় হবে জনতার

ভালো থাকবেন :)

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ১:১৬

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: ধন্যবাদ অপূর্ণ রায়হান :) আপনিও ভালো থাকুন :)

২| ২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৪

puronodin বলেছেন:

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ১:১৮

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: ধন্যবাদ পুরোনো দিন।
পুরোনো শকুনরা সমূলে ধ্বংস হোক...চিরন্তনী শক্তিগুলো ইতিহাসের মতই জীবন্ত থাকুক........!

৩| ২৫ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:৪১

তুষার কাব্য বলেছেন: আমি তোমাকে গোলাম আযমের মত ঘৃণা করি ....! বাহ্ ...দারুন বলেছেন....

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:১৯

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: :)
ধন্যবাদ তুষার কাব্য..

৪| ২৫ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:৪৪

নুরএমডিচৌধূরী বলেছেন: বাঃ !!
চমৎকার !!!
লিখায়+++++++
আমার
ব্লগে
আমন্ত্রণ
নিমন্ত্রণ
দুটোই
আসবেন কিন্ত
যদিও গরীব মানূষ
তবুও মানূষ তো...তাইনা ?

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:২১

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই নুর :) নিশ্চই যাব আপনার ব্লগে। পরবর্তীতেও সাথে থাকবেন আশা করছি। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.