নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রষ্টা আর তার সৃষ্টীকে ভালবাসি। অপ্রয়োজনের চেয়ে প্রয়োজনে থাকতেই স্বাছ্যন্দ্য বোধ করি। অন্যায় এবং অন্যায় কারী কে ঘৃনা করি। প্রকৃতিকে ভালবাসি আর কৃত্রিমত্তা কে অপছন্দ করি। যা আছে তাতেই সুখ খোজার চেষ্টা করি।

ডা: মেহেদী হাসান

ডা: মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

লং কোভিড বা পোস্ট কোভিড সিন্ড্রোম !

১৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২১

বর্তমানে কোভিড সিচুয়েশান কারোরই অজানা নয়। সঠিক স্বাস্থ্য সুরক্ষা পদ্ধতি মেনে চলার পাশাপাশি সঠিক তথ্য সম্পর্কে জ্ঞান রাখা ভীষন ভাবে জরুরী।

আজ শেয়ার করব করোনা মহামারীর একটি নতুন বাস্তবতা “লং কোভিড” বা পোস্ট কোভিড সিন্ড্রোম নিয়ে।
সাধারন ভাবে করোনা আক্রান্তদের বেশীরভাগই বাসায় থেকেই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবনে সুস্থ হয়ে উঠেন। শতকরা ১৫ জন রোগী হাসপাতাল ভর্তির প্রয়োজন হতে পারে যাদের মধ্যে পাচ ভাগের নিবির পরিচর্যা ইউনিটে ভর্তি হবার মত জরূরি অবস্থা হতে পারে।

যেহেতু বেশীরভাগ মানুষই বাসায় আইসোলেশনে থেকে ডাক্তারের পরামর্শ মেনেই সুস্থ হয়ে উঠেন তাই আমরা অনেকেই কোভিড এ আক্রান্তদের কিছু কিছু বিষয় উপেক্ষা করে যাই, সম্প্রতি বেশ কিছু গবেষনাউ উঠে উসেছে সুস্থ হয়ে যাওয়ার পরও লম্বা সময় ধরে করোনা আক্রান্তদের মাঝে কিছু কিছু উপসর্গ থেকে যাওয়ার প্রবনতা বা স্বাভাবিক জীবনে ফিরে আসতে বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হওয়ার বিষয়টি।

করোনা আক্রান্ত ব্যাক্তিদের বেশীরভাগইয় দুই থেকে ৬ সপ্তাহের মধ্যেই সেরে উঠেন। আবার কারো কারো ক্ষেত্রে আপাত দৃষ্টিতে সুস্থ হয়ে গেলেও কিছু কিছু জটিলতা থেকে যায়, যা ছয় সপ্তাহ থেকে বারো সপ্তাহ কিংবা তারও বেশী সময় লেগে যেতে পারে। সম্প্রতি যুক্তরাজ্যের, জাতীয় পরিসংখ্যান বিভাগের গবেষনায় উঠে এসেছে করোনা আক্রান্তদের প্রতি ৫ জনে এক জন পাঁচ সপ্তাহ বা তার বেশী সময় ধরে ভুগে থাকেন এবং প্রতি ১০ জনে এক জন বারো সপ্তাহ বা তার বেশী সময় ধরে ভুগেন। দীর্ঘ সময় ধরে কাশি, ঘন ঘন শ্বাস নেয়া, বুকে চাপ লেগে থাকা, মাত্রারিক্ত অবসাদ বা দুর্বলতা, এবং স্মৃতিভ্রম এর মত মারাত্নক স্বাস্থ্য ঝুকিতে থাকার প্রবনতা পরিলক্ষিত করা গিয়েছে।

যাদের মধ্যে উপরোক্ত লক্ষন গুলো বার সপ্তাহের বেশী সময় ধরে পরিলক্ষিত হয় তাদের কে “লং কোভিড কিংবা পোস্ট কোভিড সিন্ড্রোম” নামে ডাকা হয়। এই লং কোভিড বা পোস্ট কোভিড সিন্ড্রোম ব্যাবস্থাপনা বর্তমানে একটি ক্রমবর্ধমান উদ্বগের বিষয়। লং কোভিড এ আক্রান্ত ব্যাক্তিদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছু ক্লিনিক্যাল পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন হতে পারে, এবং চিকিৎসকদেরও এ ধরনের রোগীদের কে চলমান পর্যবেক্ষনে রাখার ব্যাপারে সতর্ক থাকার নির্ধেশনা দেয়া হয়েছে।

পরিবারের অন্যান্য সদস্যদের মাঝেও এ সময়টাতে সহনশীল মনোভাব এবং মানসিক সাপোর্ট দেয়ার বিষয়টিকে গুরুত্বের সাথে দেখতে হবে। পোস্ট কোভিড সিন্ড্রোম বা লং কোভিড এর ধরনাটি এখনও নতুন, এবং ক্রমাগত বিভিন্ন গবেষনা চলমান রয়েছে ।

করোনা মহামারী মোকাবেলায় আমাদের প্রত্যেক কে এগিয়ে আসতে হবে। সকল স্বাস্থ্য সুরক্ষা পদ্ধতি ( ঘন ঘন সাবান দিয়ে ভালভাবে হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরা, জনসমাগম এড়িয়ে চলা) মেনে চলার পাশাপাশি সঠিক তথ্য জানা এবং তা অপরের মাঝে শেয়ার করার মত নৈতিক বিষটিও খেয়াল রাখা উচিৎ।

@মেহেদী হাসান
রিসার্চ এন্ড পলিসি ট্রেইনি।
সেন্টার ফর রিসার্চ, ইনোভেশন এন্ড ডেভেলপমেন্ট একশ্যান।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: এই করোনা চিন্তায় শেষমেষ আমি মরবো।

২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৪৭

ডা: মেহেদী হাসান বলেছেন: অতিরিক্ত চিন্তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, প্রয়োজনে কিছুদিন করোনা সম্পর্কিত খবরাখবর থেকে দূরে থাকুন, মানসিক সুস্বাস্থ্য বজায় রাখা খুবই জরূরী এই সময়ে।

২| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৩

রানার ব্লগ বলেছেন: করনা বিশ্বের সকল জনগোষ্ঠীকে পংগু বানিয়ে তবে ছাড়বে।

২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৪৯

ডা: মেহেদী হাসান বলেছেন: ছেড়েছে বৈ কি! করোনা যে কী, তা আজও রহস্যময়। সময় থাকলে এই ভিডিও ক্লিপ দেখতে পারেন। https://www.youtube.com/watch?v=zgTeNFIY-b0

৩| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৯

রিফাত হোসেন বলেছেন: করোনা কবে আমার হবে?

অপেক্ষায় আছি...

২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫০

ডা: মেহেদী হাসান বলেছেন: ্কথটা কোন পারসপকেটিভ থেকে বলেছেন বুঝে উঠতে পারিনি। সে সব ফ্যামিলির কথা একবার ভাবুন, যাদের অসহায় করে দিয়েছে করোনা।

৪| ২১ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৩৪

মেহবুবা বলেছেন: প্রয়োজনীয় পোষ্ট ।
রাজীব নূরের মন্তব্য পড়ে হাসি পাচ্ছে খুব , দুঃখেও হাসি পায় !

৫| ২৪ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫১

ডা: মেহেদী হাসান বলেছেন: আমরা সকলেই অভূতপূর্ব এক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি তাই আমাদের অভিজ্ঞতাও অভূতপূর্ব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.