নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/easin.es

ইয়াসিন_ই

nothing

ইয়াসিন_ই › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে পড়ালেখা এবং কোর্স করার জন্য বেষ্ট কিছু সাইট

০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৬

আসসালামু আলাইকুম,
আপনার যদি পিসি/ল্যাপটপ/স্মার্টফোন থাকে সাথে ইন্টারনেট কানেকশন তাহলে আপনি পৃথিবীর যে কোন প্রান্তে বসে, যে কোন সময় আপনার পছন্দের বিষয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন।
অনলাইনে স্টাডি বা কোর্স এখন বেশ জনপ্রিয়,আমাদের দেশেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে।এখন আর কোন কিছু শেখার জন্য আপনাকে বাইরে যেতে হবে না,ঘরে বসেই আপনি আপনার পছন্দের যে কোন বিষয়ের উপর কোর্স করতে পারবেন।অনলাইনে স্টাডি এবং কোর্সের সাইট এবং প্রতিষ্ঠানগুলো পৃথিবীর সব দেশের সব রকম মানুষের জন্য উন্মুক্ত।সেই সাইটগুলোতে প্রত্যেক বিষয় আপনাকে সহজভাবে বোঝানোর জন্য রয়েছে বিভিন্ন দেশের এক্সপার্টরা।আপনি তাদের সকল লেকচার গুলো সেখানে পাবেন।এবং যে কোন সমস্যার সমাধানের জন্য তাদের সাহায্যও পাবেন।
তবে কিছু সাইটে কোর্সের জন্য আপনাকে টাকা খরচ করতে হবে,আবার অনেক কোর্স রয়েছে যেগুলো আপনি বিনামূল্যেই সম্পূর্ণ করতে পারবেন।

আপনার কোর্সের প্রস্তুতি শেষে নির্ধারিত সময়ে আপনাকে অনলাইনে পরীক্ষা দিতে হবে,এরপর পরীক্ষা এবং কোর্স শেষে আপনি সেই কোর্সের ফলাফল এবং সার্টিফিকেট পেয়ে যাবেন।
এমন অনেকেই রয়েছে যারা অনলাইনে কোর্স করে,সার্টিফিকেট বা ডিগ্রিধারিদের সাথে সমান তালে কাজ করে যাচ্ছেন।

অনলাইনে অনেক সাইট রয়েছে যেখানে থেকে আপনি আপনার পছন্দের বিষয় নিয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন।
আজকে আমার দেখা তেমনই কিছু বেষ্ট অনলাইন সাইট নিয়ে আলোচনা করবো।


Khan Academy
এটা সম্পূর্ণ নন প্রফিট অনলাইন প্লাটফ্রম।এখানে সবকিছুই আপনি বিনামূল্য পাবেন।
https://www.khanacademy.org/


Edx
এখানে শীর্ষ অনেক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের কোর্সগুলো পাবেন।edx হল একমাত্র নন প্রফিট ওপেন সোর্স MOOC (Massive Open Online Courses)
এর সাথে Harvard, MIT, Berkley, the University of Maryland, the University of Queensland সহ বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে।
https://www.edx.org/


Alison
Alison একটি অনলাইন লার্নিং রিসোর্স যা বিনামূল্যে, কোর্স, শিক্ষা পরিষেবা এবং কমিউনিটি সাপোর্ট প্রদান করে।বিশ্বজুড়ে ১৯৫টি দেশের প্রায় ১১ মিলিয়নের বেশি শিক্ষার্থী, ১.৫ মিলিয়ন গ্র্যাজুয়েট এবং ১০০০টির বেশি কোর্স এখানে রয়েছে।
https://alison.com/


Lynda
প্রায় ৮০হাজার ভিডিও রয়েছে বিভিন্ন বিষয়ের উপর।এখানে আপনি আপনার পছন্দমত যে কোন কোর্স বেছে নিতে পারবেন।
এখানে আপনি ৩০দিনের জন্য ফ্রি ট্রায়াল করতে প্রাবেন, এরপর আপনাকে বেসিক মেম্বারশিপের জন্য ২০ডলার এবং প্রিমিয়াম মেম্বারশিপের ক্ষেত্রে ৩০ডলার খরচ করতে হবে।
https://www.lynda.com


Udemy
এই সাইটে বিভিন্ন টপিকের উপর অনেক ক্যাটাগরি রয়েছে,আপনি আপনার পছন্দ অনুযায়ী কোর্স বেছে নিতে পারেন,এখানে প্রায় ৬৫হাজার অনলাইন কোর্স রয়েছে। কোর্স ফি ১১ডলার থেকে শুরু।
https://www.udemy.com


Coursera
বিশ্বর শীর্ষ সব বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের কোর্সগুলো এখানে পাবেন।প্রায় ২হাজারের বেশি পেইড এবং ফ্রি কোর্স রয়েছে।coursera এর সাথে যৌথভাবে কাজ করছে University of Pennsylvania, Stanford University, the University of Michigan সহ বেশ কিছু প্রতিষ্ঠান।
https://www.coursera.org


Openculture
পৃথিবীর বিভিন্ন দেশের টপ সব ইন্সটিটিউশনের অনেক কোর্স পাবেন এখানে প্রায় ১৩০০ কোর্স রয়ছে,৪৫হাজার ঘন্টা অডিও এবং ভিডিওর লেকচার যা সম্পূর্ণ ফ্রি।
http://www.openculture.com/freeonlinecourses


Tuts+
এখানে প্রায় ২৫হাজার টিউটোরিয়াল এবং ১১০০ টির বেশি কোর্স রয়েছে।
এখানে কোন ফ্রি ট্রায়াল নেই,এখানে মেম্বারশিপের জন্য আপনাকে মাসিক ২৯ডলার খরচ করতে হবে।
https://tutsplus.com/


অনলাইনের এই সাইট গুলো সম্পর্কে আরো তথ্য জানার জন্য সাইটগুলোতে ভিজিট করুন।এবং পরিচিত যারা রয়েছে তাদের কাছ থেকে মতামত নিন।অনলাইনে কাজ করানো বা শেখানর নামে অনেকেই টাকা নিয়ে নিয়ে থাকে তাদের থেকে সতর্ক থাকুন।যে কোন কিছু করার আগে সেই বিষয় সম্পর্কে সকল তথ্য জানুন।
যে কোন রকমের তথ্য/সাহায্য বা সমস্যার জন্য গুগলের সাহায্য নিন।

***(আমাদের মধ্যে যাদের পিসি/ল্যাপটপ/স্মার্টফোন রয়েছে,তাদের মধ্যে অনেকেই হয়ত অবসর সময় কাটায়,বা অন্যভাবে সময় ব্যয় করে।তারা ইচ্ছে করলে সময়টাকে কাজে লাগাতে পারে,তাদের পছন্দের বিষয়ে অনলাইনে পড়ালেখা বা কোর্সের মাধ্যমে।এতে করে সেই বিষয়ে সম্পর্কে আরো জানতে পারবে এবং ভবিষ্যতে হয়ত তাদের কাজেও লাগতে পারে)


ফেসবুকে আমিঃ http://www.facebook.com/easin.es

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: জানলাম।

২| ০২ রা মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৭

A.Z.M.Julkernine বলেছেন: বুঝলাম...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.