নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বইসমূহঃ আকুতি(২০১৪), এবং গল্প (২০১৮) ফেসবুকঃ https://www.facebook.com/EndShuvo ওয়েবসাইটঃ https://endshuvo.blogspot.com

সালাহ উদ্দিন শুভ

সুশীল সমাজের রুচিহীন একজন প্রাণী

সালাহ উদ্দিন শুভ › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা, কিছু গল্প... এবং গল্প

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২০



১.
"কিছু করার নেই মা। ওরা যেহেতু জানে আমি তাগোর বশ্যতা স্বীকার করিনা ফলে আমার মতোই দুইটা ক্যারেক্টার হুবহু আমি ই যেন, তৈরি করে নিয়েছে। আর আমাকেই না, শুনেছি যারাই তাগোর বশ্যতা মেনে নেয়নি সবারই এমন ক্লোনিং তৈরি করে নিবে, নিচ্ছে, যাতে সব চরিত্রগুলোকে ইচ্ছে মতো ব্যবহার করতে পারবে।-- কথাগুলো তিনু খুব স্বাভাবিক ভঙিতে বললেও তার মা কাঁপতেছে ভয়ে। ভয় যে মায়ের সামনে বসা তিনুকেও পেতে হচ্ছে। কিন্তু মা'কে কিছু টিপস আর স্থির সাহস দেয়ার লাইগাই কথাগুলো প্রস্তুতি নিয়েই বলছে যেন। রাবেয়া যখন ছেলে দুটোর কথা বলতেছিল তখন তিনু যেন ভয়ে কল্পনা করছিল যা সেটাই তার মাকে সাহস নিয়া রসিকতার স্বরে বলল --' মা, তাইলে তো একবার ওদের লগে দেখা হওয়া উচিত না সামনাসামনি, দেখতাম আমারে কেমন দেখায়' বলেই ভয় কমানোর একটা নকল হাসি হেসে খাবার প্লেটে হাত ধুইলো তিনু।"

উপরের অংশটুকু মনিরুল মিরাজের 'ক্লোনিং' গল্প থেকে নেয়া হয়েছে।


২.
"ছেলেরা ঘুমিয়ে পরেছে, ওসমান সাহেব এখনো ঘরে ফিরেননি। নীলা খাবার টেবিলে বসে আছে অনেক সময় ধরেই। কিছুক্ষণ টিভি দেখেছিল, খবরের চ্যানেলগুলো দেখলে তার মেজাজ খারাপ হয়ে যায়। তাই টিভি অফ করে চুপ করে বসে আছে খাবার টেবিলে। ওসমান সাহেব সাধারণত এত দেরী করেননা। মাঝে মাঝে ড্রিংক্স করে বাসায় ফিরলে এমন দেরী হত। কিন্তু এখনতো ড্রিংক্স করার কথা না, সাধারণত নীলার সাথে রাগারাগি না হলে কিংবা কোন মানুষিক টানাপোড়নে না থাকলে ড্রিংক্স করেননা তিনি। তবে কি দুপুরে একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলছে নীলা! হয়ত হ্যা, হয়ত না। নীলা ভাবছে, সত্যিইতো মানুষটা কত কষ্ট করে আমাদের তিনটি প্রানের জন্যে। বিশ হাজার টাকায় কি আসলেই কিছু হয় ঢাকা শহরে? বাসা ভাড়া দিতে দিতে তেল ফুরিয়ে যেত প্রথম দিকে, এখন বড় একটি ফ্লাট নীলার নামে। ভাল-মন্দ খাওয়া হত সপ্তাহে একবার-দুবার, এখন সন্তানরা প্রতিদিনই পুষ্টিকর খাদ্য পায়। যা সন্তানদের বয়সী ৯০% বাচ্চারা। নিজেকে দেশের ফার্ষ্ট ক্লাস সিটিজেন হিসেবে প্রেজেন্ট করার জন্যে কত আয়োজন, এসব কিছু কি বিশ হাজার টাকায় হয়? ঢাকায় টাকা উড়ে, সত্যিই উড়ে, তবে এই শহরের অধিবাসীরা টাকা ধরতে পারেনা, উড়ে যায়। আর ওসমানরা টাকা ধরতেও পারে, উড়াতেও পারে।"

সালাহ উদ্দিন শুভর লেখা 'নজরানা' গল্প থেকে উপরের অংশটুকু নেয়া হয়েছে।

৩.
"সাধারণত কোনো পরিবারেই প্রেমের অনুমতি দেয় না। বিয়ের অনুমতি দেয়। তাও হোমড়াচোমড়া জামাই হতে হবে। যার হালকা ভূড়ি আর টাক থাকবে। প্রেমের ব্যাপারে সবুজ সংকেত পাওয়াতেই বোধহয় রেনু কখনো প্রেম করতে পারে নি। নিষেধাজ্ঞা থাকলে হয়তো ওর এতোদিনে গোটাআষ্টেক প্রেম হয়ে যেতো। এমন মহান বাবা কেনো যে এন্ড্রিন খেয়ে মরতে গেল সে ব্যাপারে রেনু কিছুই বুঝতে পারছে না। পৃথিবীর যাবতীয় ভালবাসা যেই মানুষটাকে দিয়ে রেখেছিল তিনি আজ অক্সিজেনহীন একটা দেহে পরিণত হয়েছেন। ওর মা কিছু জানতে পারে এর নেপথ্যের কাহিনীর ব্যাপারে। তাই মাথার ভেতরে গোছানো কয়েকটা প্রশ্নবাণ নিয়ে মায়ের রুমে ঢুকবে ঢুকবে ভাব এমন সময় শুনতে পেল ওর মাও ফিসফিস করে ডাকছে। “রেনু, রেনু! কই তুই? এদিকে আয়। আমার পানের কৌটাটা আবার খুঁজে পাচ্ছি না। দেখতো কোথায় রেখেছি!”

মুয়াজ হোসেনের 'প্রতিস্থাপন' গল্পের কিছু অংশ উপরে তুলে ধরা হল।

এরকম ২৬টি গল্প নিয়ে বইমেলায় আসছে গল্প সংকলন 'এবং গল্প'। আমার নিজের সম্পাদনায় এ বইটি বের হচ্ছে নবসাহিত্য প্রকাশনী থেকে। ১৭৬ পৃষ্ঠার এ বইটির গায়ের মূল্য ২৫০টাকা। বইটি ৬২৪ নং স্টলে পাওয়া যাচ্ছে।

আশা করি পাঠকদের মন ছুয়ে যেতে পারবে গল্পগুলো। কারন যথেষ্ট উপাদান রয়েছে বইটিতে। সবাইকে আমন্ত্রণ জানালাম 'এবং গল্পের' স্বাদ নেয়ার জন্যে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৩

সৈয়দ ইসলাম বলেছেন: কোন স্টলে পাওয়া যাবে?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৮

সালাহ উদ্দিন শুভ বলেছেন: নবসাহিত্য প্রকাশনী, ৬২৪নং স্টল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.