নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বইসমূহঃ আকুতি(২০১৪), এবং গল্প (২০১৮) ফেসবুকঃ https://www.facebook.com/EndShuvo ওয়েবসাইটঃ https://endshuvo.blogspot.com

সালাহ উদ্দিন শুভ

সুশীল সমাজের রুচিহীন একজন প্রাণী

সালাহ উদ্দিন শুভ › বিস্তারিত পোস্টঃ

কেন আমি পাকিস্তানকে ঘৃণা করি

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:০১

দুটো দেশ, যুদ্ধ চলছে। এক এক দেশের যুদ্ধনীতি এক এক ধরনের হয়। যুদ্ধের অঘোষিত একটা নীতি হল সিভিলিয়ানদের হত্যা এবং ধর্ষন করা। এযাবৎকাল পর্যন্ত যতটা সামরিক যুদ্ধ হয়েছে তার প্রত্যেকটা যুদ্ধই শুধু সামরিকদের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। সোলজারদের খায়েশ মেটানোর জন্যে তরতাজা ব্যাবস্থা থাকা চাই।
পাকিরা কতজন বাঙ্গালীকে হত্যা করেছে জানিনা, সাথে হাজার হাজার মা-বোনদের ইজ্জত। সত্যিকারের জাস্টিসের কথা বললে সেই জাস্টিস দেয়াটা এখন অসম্ভব। আত্মসমার্পন, কাহিনীর ওখানেই খতম। তখন আমরা স্বাধীন হয়েছিলাম এটাই অনেক, আনন্দক্ষনে আর বিচার-সালিশের ঝামেলা মনে রাখে কে?

পাকিস্তানকে আমি ঘৃণা করি।
কেন? তার শরীর থেকে দুর্গন্ধ আসে?
না।
পাকিস্তানের জনপদে মনুষের মল ভাসে?
না।
পাকিস্তানীর সব মানুষ জাতীয়গতভাবে ডাকাত?
না।
তাহলে কি?

মূলত সমস্যা হল এই প্রশ্নটাতেই। পাকিস্তানের কোন মানুষের সাথে আমাদের কোন আর্গুমেন্ট নেই, তারা আমাদের কিছু করেনি, করেছিল তাদের প্রতনিধিরা। তারপরেও আমরা তাদের ঘৃণা করি। কারন পাকিস্তানের মানুষগুলোই তাদের প্রতিনিধিত্বের আসনে বসিয়েছিল। আমরা হারিয়েছি আমাদের সবচেয়ে বড় দানটাকে। না, হাজার-লক্ষ সিভিলিয়ানরা নয়। বরং আমরা হারিয়েছিলাম আমাদের দেশের মাথাগুলোকে। ওরা আমাদের কখনোই দেশ হিসেবে দেখতে চায়নি। তাই হার নিশ্চিত জেনেও আমাদের মেরুদণ্ড ভেঙে দিয়েছিল। তার বিচার বাংলার ইতিহাসে কোনদিনও হয়নি, হবেওনা।

একটা দেশকে পরিচালনার জন্যে যে মাথাগুলোর প্রয়োজন ছিল সেগুলোকে তারা মাটির তলায় মিশিয়ে দিয়েছে আত্মসমার্পনের দুদিন আগেই। যার ফলাফল আমরা আজও মাথা উচু করে দাড়াতে পারছিনা। সেই মুক্তিযুদ্ধ পরবর্তীকালীন দুর্ভিক্ষ থেকে শুরু করে আজকের বাংলার এই দুধর্ষ চিত্র, সবকিছু হয়েছে শুধু ওই মাথাগুলোর অনুপস্থিতির জন্যে।

আমরা আজো রাস্তার পাশে একটু জায়গা পেলে বাড়ি বানিয়ে ফেলি কোন পরিকল্পনা ছাড়াই। রাস্তায় ময়লা ফেলি এই ভেবে যে আমার নিজের ঘর, নিজের শরীর ঠিক থাকুক। রাস্তাটা আমার না, ওটা অপরিষ্কার থাক। আরো হাজারো অমানুষিক কাজের কথা মুখে তুলতে ইচ্ছে করছেনা এখন। ঘুস, চুরি এখন সহজলভ্য ঘটনা হয়ে গেছে। আসলেই পাকিরা সফল। ওরা আসলেই পেয়েছে যা ওরা চেয়েছিল। আজকে যখন দেখি অযোগ্যরা চালাচ্ছেন দেশ, বানাচ্ছেন রাস্তা ঘাট, করছেন অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধ। তখন অজানা এক কষ্টে মনটা নাড়া দিয়ে ওঠে। আমরা এখনো তাদের অনুপস্থিতিকে ভীষণভাবে মিস করি।

আজ তাদের মত হাজারো বুদ্ধিজীবী তৈরি হয়েছে এ গৌড়ের বুকে। তবে সেই বুদ্ধিজীবীদের কথায় দেশ চলেনা। দেশ চলে পাড়ার গুন্ডা-মাস্তান, মাছের বাজারের আড়ৎদারদের হাতে। তাদের হাতে বেশ ভালভাবেই চলছে দেশ। আমরা আমাদের প্রতিদিনের রুটিনের মত এটাকেও গ্রহণ করে নিয়েছি। তবে আসলেই অনেক অনেক সমৃদ্ধ হতে পারত আমাদের দেশটা। শুধু আইসিটি ডিভিশন কিংবা গার্মেন্টস শিল্পের দিকে তাকিয়ে ডিজিটাল বাংলাদেশ ভাবতে ভাবতে এখন আমি ক্লান্ত। আইসিটি আর গার্মেন্টস পুরো বাংলার চিত্র না, পুরো বাংলা এটাকে ডিফাইন করেনা।

আমি পাকিস্তানকে ঘৃণা করি। আমার দেশটাকে পঙ্গু করে রেখে যাওয়ার জন্যে। আমার দেশটাকে ময়লা আবর্জনার শহরে পরিণত করার কারনে। আমার দেশটাকে তৃতীয় শ্রেণীর একটা দেশে পরিণত করার জন্যে সর্বপ্রথম তুমিই দায়ী পাকিস্তান।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:১০

কোলড বলেছেন: Bizarre argument! If all the ills of country today stems from Pakistan army killing some "intellectuals' in 1971 then you don't really deserve independence to being with. What were you doing last 40+ years?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৫৩

সালাহ উদ্দিন শুভ বলেছেন: i've been sleeping last 40+ years as like you. i mean seriously? what are doing last 40+ years? Ever seen people die without eating? Yes, it happened during the post-liberation war.And then the power grab, the murder, the army coup and more ...
Do you understand the meaning of intellectuals? Is it just a title? Their job is to improve the overall status of the country by intelligence.So, after the liberation war, was there any greatness that has made the country prosperous?
The intellectuals were not, so the situation was so bad. hope you will understand.

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৩:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমরা পিছিয়ে আছি রাজনীতিবিদদের জন্য। দুই নেত্রীর জন্য। বুদ্ধিজীবিরা দেশ চালায় না। বরং আমি ক্ষমতায় থাকলে দেশে ক্যাচাল বাধানোর জন্য বুদ্ধিজীবিদের জেলে ভরতাম। এরা কথা বেশী বলে আর বিশেষ একটা দলের গোলামী করে। মুসলিম হয়েও ইসলামকে বাধা মনে করে। এদের কারো কারেকে বুদ্ধিজীবি না বলে বুদ্ধিবেশ্যা বলা হয়ে থাকে বাজারে...

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

সালাহ উদ্দিন শুভ বলেছেন: শুনুন, আপনি যে বুদ্ধিজীবীদের কথা বলছেন তারা আসলেই বুদ্ধিজীবী!! স্বাধীনতা পরবর্তী সময়ে বুদ্ধিজীবী তৈরি হয়নি। যা তৈরি হয়েছে তা দেশের বাইরে। আর যারা ক্যাচার বাধায় তারা বুদ্ধিজীবী নয় বরং তাদের সুশীল সমাজ বললে ব্যাপারটা পুরোপুরি পরিষ্কার হয়। ;)

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:৫৪

নাঈমুর রহমান আকাশ বলেছেন: পাকিস্তানকে আমি ঘৃণা করি তার উগ্র ধর্মান্ধ জনতার জন্য, এদেশে বসিয়ে যাওয়া তার তাঁবেদার জামায়াত-শিবিরের পৃষ্ঠপোষকতার জন্য, সংখ্যালঘু মানুষদের নির্যাতনের জন্য, জঙ্গিবাদ নামক বস্তুটিকে প্রশ্রয় দেবার জন্য আর এখন পর্যন্ত বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যপারে নির্লজ্জের মতো হস্তক্ষেপ করার জন্য।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আমার কিন্তু তেমনটা মনে হয়না। আমার মনে হয় জংগিবাদের সাথে জামায়াত শিবিরের হাত কি তা জানা নেই। তবে আভ্যান্তরিন কোন্দলের জন্যে আমরা নিজেরাই দায়ী। আমাদের দেশে কোন ইন্টেলিজেন্স নেই। কোন নিয়ম নীতি, শৃংখলা, বিচার-ব্যাবস্থা, আইন কোন কিছুই নেই। এবং এই বড় শুন্যতা তৈরি হয়েছে ঐ মানুষগুলোর অভাবে। এক্ষেত্রে অবশ্যই পাকিস্তান দায়ী।

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৯

আল ইফরান বলেছেন: না-পাকিস্তানের ব্যবচ্ছেদ বাদ দিয়ে নিজের দেশ নিয়ে চিন্তা করলেই ভালো।
যেই চ্যাপ্টার ৪৭ বছর আগে শেষ হয়ে গেছে সেখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়াটাই সভ্যতার লক্ষন।
আর বিদ্বেষ অথবা ঘৃণা থেকে ভালো কিছু আসে না, ব্লেইম গেইম খেলতে চাইলে পার্টিশনের ইতিহাসটাকেও আপনার মাথায় রাখা উচিত।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সালাহ উদ্দিন শুভ বলেছেন: সেটা আসবে অবশ্যই উপরওয়ালা বাচিয়ে রাখলে। তবে নিজের দেশকে এগিয়ে নিয়ে যাবো, কিভাবে? সেই অভাববোধটা থেকেই মনে আসলো এতগুলো কথা। এখন ইন্টেলিজেন্সদের দরকার হয়না দেশকে এগিয়ে নিতে। রাজনীতিবিদরা একাই একশ।

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৩

টারজান০০০০৭ বলেছেন: যে জার্মানি ইউরোপের ইয়ে মারিয়া ঢিলা করিয়া দিয়াছিল, সেই জার্মানির সাথেই মুক্তবাণিজ্য চুক্তি, ভিসামুক্ত চলাচল করার ফলাফল আমরা ইউরোপে দেখিতেছি।তিক্ততা, শত্রুতা সরাইয়া তাহারা সফল হইয়াছে। যে পশ্চিমা বিশ্ব তুরস্করে ভাঙিয়া টুকরো টুকরো করিয়াছিল, তুরস্ক তাহাদেরই সাথে আজ রমরমা ব্যবসা করিতেছে, সম্পর্ক তৈরী করিতেছে ! যে জাপানের পশ্চাৎদেশে আগুন দিয়া আমেরিকা আত্মসমর্পনে বাধ্য করিয়াছিল আজ তাহাদেরি অনুসরণ করিয়া জাপান উন্নত রাষ্ট্র।যে সোভিয়েত ২ লক্ষ জার্মান নারীকে ধর্ষণ করিয়াছিল, ২ কোটি সোভিয়েত বাসীকে হত্যা করিয়াছিল, সেই জার্মানি আজ রাশিয়ার সাথে বাস্তব সম্পর্কে আবদ্ধ।

পাকিরা যুদ্ধপরাধ করিয়াছিল কোনো সন্দেহ নাই, বুদ্ধিজীবী হত্যাকাণ্ডও নিকৃষ্ট সন্দেহ নাই , তবে ইহার পিছনে পরাশক্তির ভূমিকা প্রবল ছিল। আজ আমরা তাহাদের নমঃ নমঃ করিতেছি ! কারণ ইহাই বাস্তবতা ! জাতির তৎকালীন বুদ্ধিজীবিদের আমরা হারিয়েছি সত্য, তবে ৪৭ বছরেও কেন বুদ্ধিজীবী তৈরী না হইয়া বুদ্ধুজীবী তৈরী হইল এই দায় আমাদেরই ! অন্যরে, অন্য রাষ্ট্ররে দোষ দিয়া লাভ নাই ! যুদ্ধপরাধীদের বিচার যথাসময়ে করিয়া জাতির রিকন্সিলিয়েশনের মহা দায়িত্ব পালন না করিয়া আমরা আজও পাকি আর রেন্ডিয়ার চক্করেই পড়িয়া রহিয়াছি। জাতিকে বিভক্ত করিয়া রাখিয়াছি ! এযেন পায়ে ইট বাঁধিয়া দৌড় প্রতিযোগিতা ! আগাইতে হইলে পায়ের ইট খুলিতে হইবে !

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

সালাহ উদ্দিন শুভ বলেছেন: অতঃপর একটা মন্তব্য পেলাম যেটা ভাল লাগলো। দ্বিমত নেই।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৪৫

বিজন রয় বলেছেন: পরিবর্তনটা জরুরী।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

সালাহ উদ্দিন শুভ বলেছেন: অবশ্যই জরুরী। এর জন্যেই এত পিছিয়ে আমরা।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:২০

আমি তনুর ভাই বলেছেন: তাইতো এখনো ২০১৮ তে খুরিয়ে খুরিয়ে হাটছে বাংলাদেশ। শুনেছিলাম সাধীনতা পেয়েছি, তবে আজো নিজ চোখে দেখা হলোনা তাকে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২৫

সালাহ উদ্দিন শুভ বলেছেন: এখনো সেই স্বাধীনতা জিনিসটা কি সেটার পেছনেই ছুটছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.