নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Epshi007

ঈপ্সিতা চৌধুরী

I wanna know the wonders around me

ঈপ্সিতা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পিতা-মাতা’র ভরণ-পোষণের জন্য আইন!

০৪ ঠা নভেম্বর, ২০১৩ দুপুর ২:২২

এমন-ই সন্তান আমরা যে, বৃদ্ধ বয়সে পিতা-মাতাকে দেখাশুনার জন্য আইন করা হচ্ছে! বেশির ভাগ ক্ষেত্রেই ঘটনা ঘটে ছেলেদের দ্বারা যারা বৃদ্ধ বয়সে পিতা-মাতাকে দেখে না কিংবা যন্ত্রনা ভেবে রেখে আসে বৃদ্ধাশ্রমে ! আর তখন দোষ পড়ে মেয়েদের ঘাড়ে! অস্বীকার করবোনা যে কিছু মেয়ের কারনেও এমন ঘটনা ঘটে -কিন্তু-

মেয়েরা যদি শ্বশুরবাড়ি গিয়েও স্বামীর সামনে বা আড়ালে থেকে বাবা-মায়ের প্রতি খেয়াল রাখতে পারে তাহলে যেসব পুরুষেরা বউয়ের অযুহাত দেখিয়ে বৃদ্ধ পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে বা বৃদ্ধ বয়সে পিতা-মাতাকে ঠিক মত দেখাশুনা করে না তাদের জন্য- বৃদ্ধ বয়সে পিতা-মাতার ভরন- পোষণের জন্য যে আইন করা হয়েছে তাতে লজ্জা পেলেও খারাপ চোখে দেখছি না! ( আরে বদমাশরা বাপ-মা কি তোর না কি তোর বউয়ের? যে, বউ ভাল না, বউ এর কারনে সংসারে অশান্তি, তাই বাপ-মা রে ঠিক মত দেখা শুনা করতে পারি না- এই অজুহাত দেখাইয়া মেয়েদের ( বউয়ের ) উপর দোষ চাপাস!)

যারা যেমন তাদের জন্য তেমন-ই ব্যবস্থা নেয়া দরকার কিন্তু দেখার বিষয় তা কতটুকু কার্যকর হয়? দুটো উদাহরণ দেই-

আমার নিজের মামী কি পরিমান কষ্ট দিয়ে যে আমার নানীকে মেরেছে তা বলার মত না কিন্তু এর জন্য ৫০% যেমন আমার মামী দায়ী তেমনি আমার মামাও ৫০% দায়ী! কারন তাকে আমরা বলা সত্ত্বেও সে বিশ্বাস করে নাই! সে কেমন ছেলে যে তার কাছে মায়ের থেকে বউ বড় হয়ে যায়? মা তো মা-ই! মায়ের জায়গা যেমন বউ নিতে পারে না তেমনি বউ এর জায়গাও মা নিতে পারে না!

আবার আমার বাপী যে এখনো মায়ের কথায় উঠ- বস করে! কত অন্যায় তার মা আমাদের সাথে করেছে কিন্তু সে মা’কে এখনো মাথায় তুলে রেখেছে!

একটা কথা অবশ্যই মানতে হবে মেয়েরা বাবা-মায়ের যতটা খেয়াল রাখে ছেলেরা ততটা রাখে না- যদি রাখতো তাহলে আজকে বৃদ্ধাশ্রম সৃষ্টি হতো না কিংবা এই ধরনের আইনের দরকার পড়তো না!

যে বাবা-মায়ের বদৌলতে এই দুনিয়াতে সন্তানের আগমন ঘটে, যে বাবা-মা একটু একটু করে এই দুনিয়াতে আমাদের পথ চলতে শেখায় বৃদ্ধ বয়সে সেই বাবা-মাকে কি করে এইসব সন্তানেরা বৃদ্ধাশ্রমে ফেলে আসে কিংবা দেখা-শুনা করা ছেড়ে দেয়!

সব ক্ষেত্রেই যদি বউ এর দোষ দিয়ে তোরা পার হবি- তাহলে তোরা সন্তান-ই না তোরা কুলংগার! আরে নিজের বাপ-মাকে নিজের কাছে রাখবি, দেখা-শুনা করবি-এর জন্য অন্য কিছু ইস্যু তো বড় হতে পারে না! সংসারে ঝুট- ঝামেলা, অশান্তি থাকবেই তাই বলে নিজের বাপ-মায়েরে বৃদ্ধাশ্রমে রাখবি কিংবা দেখা-শুনা করবি না- আর পরে বউয়ের দোষ দিবি- সবাই সেইটা নিয়ে নাচবে-এইটা কেমন কথা?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫১

বেকার সব ০০৭ বলেছেন: বউয়েরা যদি ভাল থাকে পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে রেখে আসেতে হয় না, পাশা পাশি স্বামীদের পিতা-মাতার প্রতি ভালবাসা থাকতে হবে

০৬ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০২

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: নিজের বাবা-মা’কে দেখাশুনার জন্য বউ এর খারাপ বা ভাল হওয়াটা জরুরি না- জরুরি বাবা-মায়ের প্রতি নিজের ভালোবাসাটা !

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৮

ডরোথী সুমী বলেছেন: বউ, বৌয়ের জায়গায় আর মা তার সন্তানের মায়ের জায়গায়। মা -বাবার সাথে কখনোই কারো তুলনা হতে পারেনা। আমরা যদি মা-বাবাকে সবসময় গুরুত্ব দেই তাহলে কেউই এ ধরনের ঝামেলা করতে পারবেনা।

০৬ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০৩

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: হু!

৩| ০৫ ই নভেম্বর, ২০১৩ রাত ১:২৪

জ্বলন্ত রিপন বলেছেন: আমি আল্লাহর কাছে শুধু একটাই প্রার্থনা করি যেন আমি আমার বাবা মায়ের সেবা যত্ন ভাল ভাবে করতে পারি ।

০৬ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আল্লাহ্‌ আপনার ইচ্ছে পূরণ করুক! আমিন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.