নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ফাহমিদা বারী

আমার ব্লগ মানে গল্প। গল্প পড়ার আমন্ত্রণ জানাই :)

ফাহমিদা বারী › বিস্তারিত পোস্টঃ

অনলাইন উপন্যাস- যে জীবন মানুষের

০৬ ই মে, ২০২০ রাত ৮:৩৭



আমরা সবাই এখন ধুকধুক বুক নিয়ে আশা আর নিরাশার দোলাচলে সময় কাটাচ্ছি।

এই সময়টাতেও যে সেই বইমেলার মতো আবার আপনাদের কানের কাছে প্যান প্যান করতে চলে আসবো, ভাবিনি। তবে এবারে আর 'বই কিনুন...বই কিনুন' করে যন্ত্রণা দিব না। সেই যন্ত্রণা এখন বেকার, ভালোই জানি সেটা। তার পরিবর্তে বরং বলবো, 'ফ্রি দিচ্ছি...পড়ে ফেলুন! পড়ে ফেলুন!'

আচ্ছা না পড়লে না পড়ুন! অন্তত ঘুরে আসা যেতে পারে সতীর্থ প্রকাশনীর ওয়েবপেজটা থেকে। বেশ কিছু বই আপ্লোড করেছে তারা। আমার বইটিও এখন সেখানে শোভা পাচ্ছে। একদম নতুন উপন্যাস। বেশ অনেক আগে লেখাটা শুরু করলেও এতদিনে এসেই পুরোটা শেষ করতে পেরেছি। জীবনমূখী বড় ক্যানভাসের লেখা পড়তে যারা ভালোবাসেন, তারা অনায়াসেই ঢুঁ মারতে পারেন।

গল্প সংক্ষেপ দেখে নেওয়া যেতে পারে,
'' ‘যে জীবন মানুষের’ উপন্যাসটিতে সন্নিবেশ ঘটেছে সমাজের অনেক পরিচিত মুখের। যাপিত জীবনে এই মুখগুলোকেই আমরা অহরহ দেখে থাকি আশেপাশে। নয়ন, কুমুদ, সিরাজ মুনশী, মায়মুনা বেগম, আয়েশা খাতুন, বাদল, কবির সওদাগর, রাকিব, শিহাব, পবন...এরা প্রত্যেকেই এই উপন্যাসের অপরিহার্য অংশ।
ইঞ্জিনিয়ারিং এর ছাত্র নয়নের জীবনে প্রথম প্রেমের কুঁড়ি হয়ে দেখা দিয়েছিল কুমুদ। সেই কুঁড়িকে নিষ্ঠুর হাতে নষ্ট করে অর্থের কাছে বিকিয়ে দিয়েছিল কুমুদের বাবা সিরাজ মুনশী। নয়নের দুঃখমাখা একাকী জীবনে কিছুটা আনন্দ আর উচ্ছ্বাসের সুবাতাস বয়ে নিয়ে আসে বন্ধু রাকিব। ওদিকে নয়নের মা আয়েশা খাতুনের বার্ধক্যে বিপর্যস্ত দিন কাটে অবিশ্বস্ত কর্মচারী পবন আর বাউণ্ডুলে দেবর বাদলকে নিয়ে।
তাদের এই নিত্যকার ঘর মন সংসারে যুক্ত হয় নতুন কিছু মুখ। অনাদরে দূরে সরে যায় পরিচিত চেনা স্বজন।
প্রতিদিনের টানাপোড়েন, অভিযোগ আর আনন্দ বিষাদের সহজাত গল্প ‘যে জীবন মানুষের’।''

সতীর্থ প্রকাশনীকে ধন্যবাদ জানাই আমার উপন্যাসটি প্রকাশের জন্য। রাজশাহীর সাথে আমার সম্পর্কটা আত্মিক। সেই রাজশাহীর একটা প্রকাশনীর সাথে নামটা যুক্ত করতে পেরে ভালো লাগছে।

প্রচ্ছদের কথাটা না বললেই নয়। অসাধারণ এই প্রচ্ছদটি এঁকেছে এই সময়ের প্রতিভাবান লেখক ও শিল্পী শারমিন আঞ্জুম। টাইমলাইনে দেওয়া তার দারুণ দারুণ সব ছবি দেখে লোভাতুর চোখ ফেরাতে পারতাম না কিছুতেই। তাই একটি প্রচ্ছদ চেয়ে বসি শারমিনের কাছে। প্রত্যাখ্যাত হইনি। মাত্র অল্প কিছুদিনের মধ্যেই এই চমতকার প্রচ্ছদটি এঁকে আমার বইয়ের জন্য উপহার দিয়েছে শারমিন। আমার উপন্যাসের গল্পটিকে এই প্রচ্ছদটি যেন সর্বাঙ্গে ধারণ করেছে। অনেক মানুষের মাঝে থেকেও জীবনের বন্ধুর পথটা আসলে একা একাই পাড়ি দিতে হয় মানুষকে। অনেক গল্পের জন্ম হয় জীবনে, তবু জীবন প্রকৃতঅর্থে একজন মানুষের একাকী যাত্রার গল্প।

লিংকটি শেয়ার করছি। আমার সম্পূর্ণ উপন্যাসটি পড়তে একটি ক্লিক করে ফেলুন। আর যদি পড়ে ফেলতে পারেন পুরোটা তাহলে একটা ছোট্ট মতামত রেখে আসুন সেই পেজে। না এলেও কিছু সমস্যা নেই। :)

১ম খণ্ডের লিংক-https://bit.ly/2LiDa4Z
২য় খণ্ডের লিংক-https://bit.ly/2zjf6w4
হ্যাপি রিডিং :)


মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২০ রাত ৮:৫৭

নেওয়াজ আলি বলেছেন: ভালো কাজ । শুভেচ্ছা ও শুভ কামনা

২| ০৬ ই মে, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: লিংকটি সঠিক নিয়মে দিন।

৩| ০৬ ই মে, ২০২০ রাত ১০:৩৯

মাআইপা বলেছেন: ১ম পর্ব : https://bit.ly/2LiDa4Z
২য় পর্ব: https://bit.ly/2zjf6w4

০৬ ই মে, ২০২০ রাত ১০:৫১

ফাহমিদা বারী বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :) আমি লিংক ঠীকভাবে দিতে পারছিলাম না।

৪| ০৬ ই মে, ২০২০ রাত ১১:০২

মাআইপা বলেছেন: লিঙ্কটি মূল পোস্টে আপডেট করে মন্তব্য ডিলিট করে দিয়েন।

০৭ ই মে, ২০২০ সকাল ১০:১৮

ফাহমিদা বারী বলেছেন: ভাই কপি করে দিলাম। তবু ঠিক হলো বলে মনে হচ্ছে না। কাজেই আপনার মন্তব্যটা থাকুক। ক্ষতি নেই। যারা পড়তে চায়, পড়বে। :)

৫| ১৩ ই মে, ২০২০ রাত ১১:১৮

ভ্রমরের ডানা বলেছেন: আমি অবসরে পড়তে চাই। তাই প্রিয়তে নিলাম। রিভিউ জানাব একদিন!

১৭ ই মে, ২০২০ রাত ১২:৫৫

ফাহমিদা বারী বলেছেন: আপনার প্রতি অনেক কৃতজ্ঞতা :) ব্লগ জীবনের অল্প কিছু মানুষের জন্য নিয়মিত লিখতে আর লেখা দিতে ইচ্ছে করতো। সেই আইডি গুলোর পেছনের মানুষগুলোর আসল নামটাও এই ক'বছরে জানা হয়নি। তবু তাদের প্রতি কৃতজ্ঞ থাকবো সবসময়।

তারা হলেন, মআইপা, ভ্রমনের ডানা, মলাসইলমুইনা, জাহিদ অনিক, ভ্রাঞ্জি সে, বিদ্রোহী ভৃগু, শায়মা, তারেক মাহমুদ,কাওসার চৌধুরী, করুনাধারা.। প্রমুখ। শেষের নামটা সম্ভবত ভুল হয়ে গেছে।

৬| ১৮ ই মে, ২০২০ রাত ৮:৩০

সোহানাজোহা বলেছেন: জরুরী জিগ্যাসা: -
আপনি ফাহমিদা বারী ব্লগ ছেড়ে চলে যাবেন বলে পোস্ট দিয়ে আবার রয়ে গেলেন কারণ কি জানাবেন? কারণ চলে যাওয়ার জন্য যেমন পোস্ট দিয়েছেন থেকে যাওয়ার জন্যও পোস্ট দেওয়া জরুরী মনে করি।

১৮ ই মে, ২০২০ রাত ১০:৩৫

ফাহমিদা বারী বলেছেন: আমি তো ব্লগে নেই। এটা আমার নিয়মিত লেখালেখির একটা খবর এসে দিয়ে গেলাম মাত্র।

৭| ১৯ শে মে, ২০২০ সকাল ১১:৩৬

সোহানাজোহা বলেছেন: ব্লগে নিয়মিত লগইন আছেন!
আপনার লেখা পোস্ট করছেন! তারপর কিভাবে বলতে পারেন “আমি তো ব্লগে নেই”

সত্য সবসময়ই সত্য। আপনি মন্তব্য মুছে দিলেন কেনো? সত্য বলে দিয়েছি এই কারণে? ব্লগে থাকুন কিন্তু ব্লগ ও ব্লগারদের ক্ষতি করার চিন্তা করবেন না। বাই দ্য ওয়ে এর পরে চলে গেলে জানাবেন আপনার জন্য ফেয়ারওয়েল ও ফেয়ারওয়েল স্পিচ ব্যবস্থা রাখা হবে।

১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৯

ফাহমিদা বারী বলেছেন: আমাকে উপদেশ দেওয়ার আপনি কে? আমি কী করবো না করবো ব্লগে থাকবো কী না থাকবো আমার ব্যাপার!
আপনি আমার ব্লগে এসে মাতব্বরী দেখায় যাচ্ছেন!
এই আপনাদের মতো বেয়াদবগুলোর জন্যই ব্লগ ছেড়েছি আমি।
অন্যদের বলছি, এই বেয়াদবগুলোকে চিনে রাখুন।

৮| ১৯ শে মে, ২০২০ রাত ৯:১২

সোহানাজোহা বলেছেন: ফাহমিদা বারী বেয়াদবী আপনি করছেন। আপনি ব্লগে থাকবেন, নাকি থাকবেন না তা আপনার ব্যাপার অবস্যই। কিন্তু ব্লগে আপনি অভিযোগ করে চলে গিয়ে আবার আসবেন যে কোনো ব্লগার আপনার কাছে বিষয়টি জানতে চাইবেন। আর আপনার ভাষাজ্ঞান এতো দুর্বল কেনো? আপনার আসে পাশের সবাই কি আপনাকে বেয়াদব বলেন?

আমি কখনো আপনার পোস্টে মন্তব্য করিনি। বরং আপনি চলে যাওয়াতে ব্লগে জানিয়েছি কারো কারো তিক্ত মন্তব্যে বা ঝামেলায় হয়তো আপনি চলে গেছেন। আপনার জন্য ব্লগার চাঁদগাজীকে আমি যথেষ্ট কথা শুনয়েছি। এখন দেখতে পাচ্ছি আপনার ভাই ব্যবহার ভালো না। আপনি সবাইকে ত্যক্ত বিরক্ত করে বিদায় নিয়ে আবার উদয় হয়েছেন বলে জানতে চাওয়া। সকল ব্লগার উক্ত পোস্ট দেখে বলতে পারবেন ফাহমিদা বারী কি নাটকীয়তা করে বিদায় নিয়েছেন

ব্লগে থাকুন। লিখুন আপনার মতো করে। ব্লগ আমার ব্যক্তি সম্পত্তি নয়। ব্লগ এডমিন আপনার লেখা দেখতে পাচ্ছেন তিনি জানেন আপনি কি করছেন। আশা করি আপনি আর বাজে মন্তব্য করবেন না। আমার মন্তব্য এখানেই শেষ আর ২য় বারের মতো সাবধান করে দিচ্ছি ভাষা ব্যবহারে সাবধান হোন বাজে ভাষা ব্যবহার করে বিপদে পরবেন না।

শুভ ব্লগিং

১৯ শে মে, ২০২০ রাত ৯:৫৪

ফাহমিদা বারী বলেছেন: আমি কি চাঁদ্গাজী ভাইয়ের নামে আপনার কাছে বিচার দিয়েছি নাকি?
শুনুন, আমি কেমন তা যারা জানার জানে।
ফালতু চোটপাট করবেন না!

১৯ শে মে, ২০২০ রাত ১০:০৪

ফাহমিদা বারী বলেছেন: নিজের আসল নামটা বলার সাহস নাই, আপনি আমাকে চোট দেখায়ে যান!
কেন আবার ফিরে এলাম, এই প্রশ্ন শুধু আপনার মনেই উদয় হলো তাই না? কই, আর কারো জানার ইচ্ছে তো হলো না!
দুনিয়ার ছদ্মনাম বাগায়ে ব্লগিং করেন আর যারা ভালো লেখে তাদের পেছনে লাগেন!
বাহ্‌ চমৎকার মানুষ আপনি!

৯| ১৯ শে মে, ২০২০ রাত ১০:২৪

সোহানাজোহা বলেছেন: ফাহমিদা বারী,
আপনার সাথে আমার ভাই কোনো সমস্যা নেই, কেনো আপনি উতলা হচ্ছেন। আপনি সম্ভবত আমাকে ফেসবুকে সার্চ করতে চেয়েছেন কিন্তু খোঁজে পাননি তাই মনে হয়েছে এটি আমার ছদ্মনাম। আমার ফেসবুক নেই। সরকারি চাকরি করি ফেসবুক ব্যবহার করা ঝামেলা মনে করি। তাছাড়া আপনি নারী আপনি ভালো জানেন ইনবক্সে কি ধরনের এসএমএস আসে। আমার প্রকৃত নাম সৈয়দা সোহানা জোহা (বিসিএস প্রশাসন) এই নামে পাসপোর্ট এনআইডি ট্যাক্স। বর্তমানে পিএইচডি করছি সিঙ্গাপুরে। লকডাউনে ইউনিভার্সিটি ডর্মে আটকা পড়ে ছুটির ঘন্টা সিনেমা হয়ে আছি। আর কিছু?

আপনিও চমৎকার মানুষ। ব্লগিং করুন। ঘোষণা দিয়ে ব্লগ থেকে বিদায় নিতে ব্লগের ক্ষতি করা হয়, ব্লগারদের ক্ষতি করা হয়। আপনি ঘো্ষণা দিয়ে ব্লগ থেকে যেতে চাইবেন তাতে অনেক ব্লগার হতাশ হোন এবং এই দায়ভার তখন আপনার উপর বর্তায়।

শুভ ব্লগিং




১৯ শে মে, ২০২০ রাত ১১:০১

ফাহমিদা বারী বলেছেন: খুব ভালো কথা।
পরিচয় জেনে খুশি হলাম। আমার দায় আমাকেই বইতে দিন।

হ্যাপি ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.