নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ফাহমিদা বারী

আমার ব্লগ মানে গল্প। গল্প পড়ার আমন্ত্রণ জানাই :)

ফাহমিদা বারী › বিস্তারিত পোস্টঃ

স্পষ্টবচন

১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩০

ভেবেছিলাম ব্লগে আর ফিরবো না।
সেদিন এসে আমার একটা লেখার লিংক দিয়ে গিয়েছিলাম মাত্র। তার জবাবে একজন কী মন্তব্য করেছেন দেখুন। ব্লগে আমি থাকবো না বা আর কখনোই ফিরবো না, একেবারে আল্টিমেট ঘোষণা দিয়ে আমি ব্লগ ছাড়িনি। ভেবেছিলাম, ভালো কোনো কারণ না ঘটলে আর ফিরবো না। আর যদি আবার কখনো ফিরে আসার ইচ্ছে জাগে, ভালো কিছু পাঠকের জন্য নিশ্চয়ই ফিরবো ইনশা আল্লাহ,।

ভালো কোনো কারণ অবশ্যই ঘটেনি। যা ঘটেছে তা কিছু নোংরামী। নোংরা মন ও মানসিকতার কিছু মানুষ আমাদের চারপাশে ছড়ানো। তাদের কাজই হচ্ছে অন্যকে হেনস্থা করা। আপনি ভালো খাচ্ছেন পরছেন, তাদের গায়ে লাগছে। তারা আপনাকে হেনস্থা করছে।
আপনি লেখালেখি করেন। সাম্প্রতিক সময়ে আপনার লেখা অন্যদের মাঝে আলাদাভাবে চোখে পড়ছে, আপনি হেনস্থা হচ্ছেন।

এই তো! আরো কারণ লাগবে কী?

আমার লেখাগুলোতে নেগেটিভ মন্তব্য করে যে বা যিনি বা যারা আমাকে বিরক্ত করতেন আমি তাদের নাম উল্লেখ করিনি। কিন্তু আজকের পরে প্রয়োজনে আমি তাদের নামগুলোও সামনে আনবো। কেউ কেউ চাঁদগাজী ভাইয়ের কথা উল্লেখ করেছেন। নাহ উনি আমার প্রতিটি লেখা পড়তেন। উনার স্টাইলটাই একটু বাঁকা ধাঁচের। তাই তিনি একটু আধটু বাঁকা মন্তব্য করতেন ঠিকই। কিন্তু আমি ব্লগ ছেড়েছি অন্য কিছু পাবলিকের কারণে।

আমার ফেসবুকের পেজে গিয়ে সেই পাবলিকদের কয়েকজন আমার পেজে গিয়ে বাজে রিভিউ দিয়ে এসেছে। আপনারা গিয়ে দেখে আসতে পারেন। আমার পেজের রেটিং নামিয়ে দিয়ে তারা বিজয়কেতন আকাশে উড়িয়েছে। আমি জবাবে চুপই থেকেছি একরকম। কিন্তু আমার কিছু পাঠক চটে গিয়ে তাদের বাজে রিভিউয়ের জবাব দিয়েছে নিজেদের ভাষায়।

এসব করে কী পেলেন? কী ফায়দা হলো আপনাদের? এভাবে আমার লেখালেখি বন্ধ করে দিবেন? এতই সোজা!

আচ্ছা, বেশ চেষ্টা চালাতে থাকেন। আমিও বড় শক্ত ঝাড়। আপনাদের সমূলে উৎপাটন না করতে পারি, এখানে থেকেই আপনাদের সব বেয়াদবীর জবাব দিব!

মন্তব্য ৩৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

রাজীব নুর বলেছেন: আপনি লেখালেখি অব্যহত রাখুন। কে কি বলল না বলল সদিকে তাকানোর দরকার নেই। সমাজের বেশির ভাগ লোকই দুষ্টলোক।
লিখতে থাকুন।

১৯ শে মে, ২০২০ রাত ৮:০৪

ফাহমিদা বারী বলেছেন: জি লিখে যাচ্ছি আলহামদুলিল্লাহ। এখানে লিখছিলাম না।
আজ থেকে আবার লেখা দিব ইনশা আল্লাহ।

২| ১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বট বৃক্ষের মতো মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকুন। কে কি বলল তাতে কী এসে যায় । সমালোচকরা থাকবেই।

১৯ শে মে, ২০২০ রাত ৮:০৩

ফাহমিদা বারী বলেছেন: সমালোচকরা থাকুক না! লেখাতে সমালোচনা থাকবে না তা কী হয়?
কিন্তু এ যে সমালোচনা নয়। এ অন্যকিছু। আমার পারসোনাল ব্লগে গিয়ে যারা আমাকে বাজে রিভিউ দিয়ে এসেছে তাদের কেউই আমার একটাও লেখা পড়েছে কিনা সন্দেহ। একজনের মন্তব্য এরকম, 'লেখালেখির চেয়ে হম্বিতম্বি বেশি। হম্বিতম্বি না করে লেখাতে মনোযোগ দিন!'

ভাই, আমাকে যারা পারসোনালি চেনে তারা জানে আমি একটাও বেশি কথা বলার পাবলিক না। অফিসের কাজের বাইরে আমি খুব রেয়ারলি আড্ডা বা গল্পগুজব করি। বইমেলাতে গিয়ে বড়জোর ৩০ মিনিট থাকতাম। কয়েকটা বই কিনতাম। কেউ একসাথে চা খেতে ডাকলে সযত্নে এড়িয়ে যেতাম। এমনকি লেখার সময় নষ্ট হবে ভেবে মাঝে মাঝে কমেণ্ট পড়া থেকে বিরতও থেকেছি অনেকসময়। কাজেই অনায়াসেই আমাকে কাঠখোট্ট খেতাব দেওয়া যেতে পারে। কিন্তু হম্বিতম্বি বেশি করি! এই শুনতে হলো শেষমেষ!
ভাই, এর নাম কি সমালোচনা?

৩| ১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: কি বলেন?

আপনিতো একজন ঠান্ডা মনের দারুন লিখিয়ে। এখানেও হিংসা?!!!
অদ্ভুত মানুষের মন মানসিকতা!!

সকালে আপনার লিংক পোষ্টে একটা কমেন্ট খুবই আপত্তিকর লাগলেও কি য়েন কাজে পরে আর ঢোকা হয়নি।
এই পোষ্ট দেখে বুঝলাম ব্যাপারটা আসলেই জটিল পর্যায়ের!

জাস্ট ইগনোর দেম। আপনার দৃঢ়তাই আপনার শক্তি। আপনার লেখনিই আপনার পরিচয়।
আর হ্যা অবশ্যই মূখোশধারী কেউ থাকলে মূখোশ খুলে দিন।
কারণ কেউ কেউ ভদ্রতাকে দুর্বলতা ভাবে বৈকি।

নিরাপদ ব্লগিং এবং লেখালেখি করুন।
শুভকামনা রইল

১৯ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

ফাহমিদা বারী বলেছেন: জি ভাই। এই মুখোশধারী প্রতিটি ব্যক্তির মুখোশ এবারে খুলে নেওয়ার পালা।
প্রয়োজনে বিষয়টা সামু কতৃপক্ষকেও জানাবো আমি। এদের উৎপাতে ভালো কিছু ব্লগার ব্লগ ছেড়ে চলে যাচ্ছে। আমার মতো হয়ত হেনস্থা সবাইকে করা হচ্ছে না। কিন্তু যারা ভালোমনের, তারা এখানে মনের রসদটা খুঁজে পাচ্ছে না।
একটা লেখা নিয়ে আলোচনা, সমালোচনা (গঠনমূলক), লেখা নিয়ে ভবিষ্যত ভাবনা কিংবা পারষ্পারিক সুস্থ মত বিনিময় এই ব্লগের আবহ থেকে হারাতে বসেছে। তার পিছে ঐসব মুখোশধারীরা।

ভাই, আজ রাতে ইনশা আল্লাহ একটা ছোট্টগল্প পোস্ট করবো। মুখোশধারীদেরদেরই গল্প। তবে এটা ভিন্ন মুখোশ।
ভালো থাকবেন।

৪| ১৯ শে মে, ২০২০ রাত ৮:১০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অভিমান নাকরে প্রতিবাদ করুন।

১৯ শে মে, ২০২০ রাত ৯:৪৭

ফাহমিদা বারী বলেছেন: সেটাই। অভিমান করতে হয় আপনজনদের সাথে। জগতে কেই বা আপন, কেই বা পর!

৫| ১৯ শে মে, ২০২০ রাত ৮:৫৯

নেওয়াজ আলি বলেছেন: এইটা আমাদের জাতীয় স্বভাব আপু। আপনার সাথে ভালো লোক আছে । কয়েকজন বাজে লোক সুন্দর কে খারাপ করতে পারে না

১৯ শে মে, ২০২০ রাত ৯:৫০

ফাহমিদা বারী বলেছেন: জি ভাই। জাতিগত ভাবে আমরা উচ্চ শ্রেণীয় নই। এটা দুর্ভাগ্যজনকভাবে সত্যি।
ভালো থাকবেন।

৬| ১৯ শে মে, ২০২০ রাত ৯:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি একজন শক্তিশালী লেখক এবং ব্লগে সিনিয়রও বটে। আপনাকে কিছু বলতে হেজিটেট করছি। তবুও বলি, ব্লগে কিছু কমেন্ট পেয়ে একটা সময় আমিও ভীষণ হতাশ হয়ে পড়েছিলাম। কিন্তু এখন বুঝি, অপ্রিয় কিছু কমেন্ট ফেস করতে হবে। সেই জায়গা থেকে আপনাকেও বলবো নিজের লক্ষ্যে থাকুন। ভালো কমেন্ট পেয়ে আনন্দ লাগে ঠিকই কিন্তু খারাপ কিছু পেলে ইগনর করুন। কি আর করার..

বিদ্রোহী ভৃগু ভাইয়ের কমেন্টটা ভালো লেগেছে।

শুভেচ্ছা নিয়েন।

১৯ শে মে, ২০২০ রাত ৯:৪৯

ফাহমিদা বারী বলেছেন: আসলে এত যুদ্ধ করে টিকে থাকা বড় কঠিন।
আর আমি কিন্তু সমসাময়িক বিষয়াদি নিয়ে লিখি না। আমার লেখার বিষয় হচ্ছে গল্প। সেই গল্প পড়ে ভালো না লাগলে ভালো না লাগার কারণটুকু বললেই কিন্তু ল্যাঠা চুকে যায়। আর সমালোচনা করলে আমি তো চেষ্টা করি সেটাকে মন দিয়ে শুনতে।

ব্যক্তিগত আক্রমন বড় অসহ্য!

৭| ১৯ শে মে, ২০২০ রাত ৯:০৬

আলোকরশ্মি22 বলেছেন: ফিরে আসার জন্য স্বাগত, এই না হলো বিপ্লবী

১৯ শে মে, ২০২০ রাত ৯:৪৬

ফাহমিদা বারী বলেছেন: হাহ হা। ভাই বিপ্লব করতে কী চাই? করতে তো চাই লেখালেখি! সেটা শান্তিতে করতে পারলেই হলো!

৮| ১৯ শে মে, ২০২০ রাত ৯:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



আপনার গল্প লেখার হাত দারুন। পাশাপাশি, উপন্যাস লেখার হাতও খুব ভালো। ব্লগে পোস্ট করা প্রতিটি গল্পই খুব মনোযোগ দিয়ে পড়েছি। বইমেলা থেকেও বই সংগ্রহ করেছি। 'সামহোয়্যারইন' একটি মুক্ত প্লাটফর্ম। যারা ভালো লিখেন কিংবা লিখতে চান তাদের জন্য লেখার গঠনমূলক সমালোচনা অত্যাবশ্যক। কিন্তু সমালোচনার বিষয়বস্তু যখন লেখা না হয়ে লেখক হয়ে উঠেন তখন তা লেখকের জন্য বিপজ্জনক। এগুলো লেখককে সৃষ্টিশীল কাজে অনাগ্রহী করে তোলে।

সামহোয়্যারইন ব্লগে লিখে অনেক লেখক জাতীয় পর্যায়ে সুপরিচিত হয়েছেন। এটা নিঃসন্দেহে সামুর জন্য সম্মানের। সামু আমাদের লেখক হয়ে উঠতে, মুক্ত মনের মানুষ হতে এবং যুক্তিভিত্তিক সমাজ গড়তে সাহায্য করে। আমি আশা করবো, সামুতে লিখে যারা বই বের করছেন, আরো ভালো লিখতে চেষ্টা করছেন ব্লগাররা উনাদের সহযোগীতা করবো। একজন ব্লগার হিসাবে, সামু পরিবারের সদস্য হিসাবে এটা প্রত্যাশিত।

আপনি লিখুন, সামু ছেড়ে যাবেন কেন? যারা অযাচিতভাবে ব্যক্তি আক্রমণ করছেন তাদের শুভ বুদ্ধির উদয় হোক। আশা করবো, ব্লগাররা আপনার পেইজে অবাঞ্ছিত কমেন্ট করে বিব্রত করবেন না।

১৯ শে মে, ২০২০ রাত ৯:৪১

ফাহমিদা বারী বলেছেন: আপনার মন্তব্য আশাজাগানিয়া।
সামুকে অল্প সময়েই আমিও ভালোবেসেছিলাম। কিন্তু কিছু পাঠক পড়তে আসতো না, আসতো এটা সেটা খুঁত বেছে আমাকে বিব্রত করতে। কেউ কেউ তো ইয়ার্কীও করতো।

তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম, দূর কীসের ঠ্যাকা এখানে পড়ে থাকার! সামুতে কিছু ভালো মানুষ, সজ্জন ভালো পাঠকদের সাথেও পরিচয় হয়েছিল। আপনি তাদের একজন। ইচ্ছে হতো তাদের কাছে নিজের কোন বই বা বড় কোন লেখার লিংক শেয়ার করি। সেটা করতে এসেও একজনের কী আপত্তিকর মন্তব্য।
আর গতকাল তো আমার ফেসবুকের পারসোনাল ব্লগে রীতিমত ঝড় বয়ে গেছে। আমি শক্ত থাকতে চাইলেও আমার ভক্ত পাঠকেরা মুষড়ে পড়েছে। আমার কিন্তু আলহামদুলিল্লাহ ভালোই একটা পাঠক শ্রেণী আছে। একেবারে মন্দ নয়। তারা আমাকে ইনবক্সে সান্তনা দিয়েছে। নিজেরা উদ্যোগী হয়ে পেজের রেটিং টেনে তুলেছে।
যাহোক, আমার কথা হচ্ছে এসব কেন করতে হবে? নিজেকে এত ছোট করে মানুষ কী পায়?

যদি ক্ষ্যামতা থাকে, তাহলে আসুন লেখা দিয়ে মোকাবেলা করুন!
আর কী বলবো!

৯| ১৯ শে মে, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:


এরা গল্ল লিখে আপনার কাছাকাছি আসতে পারবে না সহজে; কিন্তু মন্তব্য ইত্যাদি করে, আপনাকে বিব্রত করতে সমর্থ হবে, যদি আপনি এদের সাথে মন্তব্যে বেশী জড়িয়ে যান। আপনি দরকারী উত্তরটা দেবেন।

আপনি গল্প লিখতে থাকুন, ওরা এ কাজটি সহজে করতে পারবে না।

১৯ শে মে, ২০২০ রাত ১০:২২

ফাহমিদা বারী বলেছেন: চাঁদগাজী ভাই আমি দুঃখিত। আমার চলে যাওয়ার কারণে কেউ কেউ আপনাকে কটাক্ষ করেছেন। কিন্তু আমি জানি আপনি আপনার মতো। আর আমি আপনাকে নয়, অন্যদের মিন করেছিলাম।

ভালো থাকবেন।

১০| ১৯ শে মে, ২০২০ রাত ১০:৩২

ডার্ক ম্যান বলেছেন: বেশ কিছুদিন আগে আপনার একটা লেখা শেয়ার করেছিলাম ফেসবুকে । ঐটা সম্ভবত আপনার ফেসবুক পেজ ছিল। আপনি কমেন্ট করেছিলেন , অনুমতি ছাড়া শেয়ার করা উচিত না । অথচ আমি নতুন করে পোস্ট দিইনি । নিজে কিছু এড করি নি। নিজের নাম লিখি নি ।
বেশিরভাগ ব্লগারদের সাথে আমার ফেসবুকে এড নাই কিন্তু আমি চেষ্টা করি ব্লগারদের ভাল লিখা শেয়ার করতে ।

১৯ শে মে, ২০২০ রাত ১০:৫৮

ফাহমিদা বারী বলেছেন: হতে পারে। আপনি আমাকে ইনবক্সে নক করে ছোট করে অনুমতি নিলে ভালো করতেন।

আমি নিজেও মাঝে মাঝে কারো লেখা শেয়ার করি। চেষ্টা করি অনুমতি নেওয়ার। এটা এক ধরনের প্রাক্টিস বলতে পারেন। শেয়ার করলেও অনুমতি নিয়ে নেওয়া ভালো। বেশি কিছু না।

১১| ১৯ শে মে, ২০২০ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " চাঁদগাজী ভাই আমি দুঃখিত। আমার চলে যাওয়ার কারণে কেউ কেউ আপনাকে কটাক্ষ করেছেন। কিন্তু আমি জানি আপনি আপনার মতো। আর আমি আপনাকে নয়, অন্যদের মিন করেছিলাম। ভালো থাকবেন। "

-আমি সাহিত্য ভালোবাসি ও সাহিত্যিকদের সন্মান করি।

১২| ১৯ শে মে, ২০২০ রাত ১১:০৩

ডার্ক ম্যান বলেছেন: বেশ ভাল নতুন কিছু শিখলাম । পাবলিক লেখা শেয়ার করার আগে অনুমতির প্রয়োজন হয় কারো কারো ক্ষেত্রে ,।

১৯ শে মে, ২০২০ রাত ১১:১৪

ফাহমিদা বারী বলেছেন: কথার সুরে অন্যরকম সুর!
আমি কি আপনাকে এমন কিছু বলেছি যে এভাবে উত্তরটা দিতে হবে?
যাহোক, অনুমতি নিতে হবে না আপনার। আপনি আপনার রুলস মেনেই চলুন!

১৩| ২০ শে মে, ২০২০ রাত ১২:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাকেও কয়েকটা সারমেয় আমাকেও ঘৃন্যভাবে নাজেহাল করার চেষ্টা করেছিলো। হুমকি ধমকি কম দেয়নি। আমি আছি এখনো তাদের রক্তচক্ষুর পরোয়া না করে। আপনিও থাকুন লড়বো একসাথে। হাজার সহযাত্রীদের সাথে ২/৪টা অশুদ্ধ মানুষ আমাদের সাথে পেরে উঠবেনা। শুভ ব্লগিং আপু

২০ শে মে, ২০২০ সকাল ১০:৫৬

ফাহমিদা বারী বলেছেন: আন্তরিক ধন্যবাদ। চেষ্টা করবো টিকে থাকার। তবে বিষয়টা হচ্ছে সুন্দর পরিবেশ না থাকলে ব্লগে থাকলেও ঢুঁ মারতে ইচ্ছে করে না। এই আর কী!

১৪| ২০ শে মে, ২০২০ রাত ২:০৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: চাঁদগাজী ভাই আমি দুঃখিত। আমার চলে যাওয়ার কারণে কেউ কেউ আপনাকে কটাক্ষ করেছেন। কিন্তু আমি জানি আপনি আপনার মতো। আর আমি আপনাকে নয়, অন্যদের মিন করেছিলাম।
ভালো থাকবেন।

আসলে একদিন সব কিছু দিনের আলোর মতোন পরিস্কার হয়ে যায়। আপনি ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৫| ২০ শে মে, ২০২০ ভোর ৫:৪৯

ইসিয়াক বলেছেন: আপু আমি আপনার লেখা পড়ি কিন্তু খুব বেশি মন্তব্য করা হয় না। এর প্রধান কারণ নিজের লেখা লিখতে গিয়েই সময় থাকে না।
আপনার লেখা আমার ভালো লাগে। বেশ পরিপাটি গোছানো।
লিখতে থাকুন। শুভকামনা রইলো।

২০ শে মে, ২০২০ সকাল ১০:৪৪

ফাহমিদা বারী বলেছেন: জি আমি লক্ষ করেছি। অনেক ধন্যবাদ আপনাকে। :)

১৬| ২০ শে মে, ২০২০ সকাল ৭:৫৬

সোহানী বলেছেন: আরে তোমার লিখা তুমি লিখবে। কে কি বললো তাদের ধার তুমি ধারবে না। আর মনে রেখ, একটা ছেলে যতটুকু না সংগ্রাম করে একটি মেয়ে তার কোটিগুন সংগ্রাম করে নেজের অস্তিত্ব টিকিয়ে রাখে।

২০ শে মে, ২০২০ সকাল ১১:০০

ফাহমিদা বারী বলেছেন: কৃতজ্ঞতা আপা।
একথা সত্যি যে টিকে থাকার জন্য মেয়েদের পরীক্ষাটা অনেক বেশি দীর্ঘ ও কষ্টসাধ্য হয়। সেটা অন্যরা বুঝবে না। মেয়েদের লেখালেখি করতে হবে নিজের পরিবারকে আগে ম্যানেজ করে নিতে হয়। একজন মেয়ে রান্না করবে, বাচ্চা সামলাবে বড়জোর চাকরিবাকরি করবে। কিন্তু তারপরে আবার লেখালেখিও করবে? এটা তো অনেক স্বামীর কাছেই বাড়াবাড়ি। হা হা। আমারজন অবশ্য নিরুৎসাহিত করে না আমাকে। তবু অনেক মেয়ের লেখালেখিই বন্ধ হয়ে গেছে এই একটিমাত্র কারণে।

আর এসবের পরে আবার বাইরেও এসব অশান্তি। লিখতে যে এখনো পারছি এটাই আলহামদুলিল্লাহ।

১৭| ২০ শে মে, ২০২০ সকাল ১০:৫৭

জাফরুল মবীন বলেছেন: আলো ও অন্ধকারের সহাবস্থান একটা বাস্তবতা।আলো যত ব্যাপ্তি নিয়ে জ্বলবে অন্ধকার ততই সংকুচিত হবে।অন্ধকার দূর করার একমাত্র দায়িত্ব আলোকিতদের।আপনার আলোয় উদ্ভাসিত হোক সামু এ শুভকামনা রইলো।

২০ শে মে, ২০২০ সকাল ১১:০২

ফাহমিদা বারী বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, সাথে থাকার জন্য।

১৮| ২০ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

শায়মা বলেছেন: ব্লগে টিকে থাকতে হলে কি করতে হয় সেটা বড় কথা না এই দুনিয়ায় কোথাও কোনোখানে বাজে মানুষের দাম নাই আমার কাছে আধা পয়সাও। এই তাবৎ দুনিয়ার মত এই ব্লগেও কিছু কিছু কুচক্রী এবং হিংসুটে গাঁয়ে মানেনা আপনি মোড়ল, কোথাও পাত্তা না পাওয়া অকর্মার ঢেকি আছে। তাদের নাই কাজ তাই বাঁজে কমেন্ট ভাঁজ কাজটাই আছে। তায় এখন আবার লকডাউন। সেই অকর্মার ঢেকিদের তো এখন সোনায় সোহাগা।

আমি জানিনা তোমার সাথে ঠিক কি হয়েছে আপুনি। তবে আন্দাজ করতে পারি কি হতে পারে। আমার সাথে যা যা হয়েছে মনে হয় না তার থেকে বেশি ব্লগে আর কারো সাথে কিছু কখনও হতে পারে! তাতে কি হলো! কোন কাঁচকলাটাই তারা করতে পেরেছে বলো! কোথায় কোন জাহান্নামে চলে গেছে সে সব না পাত্তা পাওয়ার দল!

যাইহোক তুমি জবাব তো দেবেই সাথে নিজের ভালো কাজটা মানে নিজের মনের মত করে নিজের ভালোলাগার এবং ভালোবাসার লেখালিখিও চালিয়ে যাবে। তারপর যখন একটু সময় হবে মানে বাজে কাজে সময় নষ্ট করার তখন সেই বাজে মানুষদের বাজে কমেন্টের হাড্ডিগুড্ডি ভাঙ্গা জবাব দেবে। :)

২১ শে মে, ২০২০ সকাল ১০:৫৬

ফাহমিদা বারী বলেছেন: ধন্যবাদ শায়মা আপু। আসলে আমি কমেণ্ট চালাচালিতেই আর যেতে চাই না। যা হয়েছে তা ভুলে গিয়ে নতুন ভাবে শুরু হোক সবকিছু।
ব্লগে অনেক ভালো লেখা আসে। সেগুলো পড়া হয় না। এই সুযোগে সেই লেখাগুলো আগে পড়তে চাই। অনেক ভালো থেকো :)

১৯| ২০ শে মে, ২০২০ রাত ৮:০৩

সেলিম আনোয়ার বলেছেন: আপনি লিখে যান। আপনার উত্তোরোত্তর সফলতা কামনা করছি।

২১ শে মে, ২০২০ সকাল ১০:৫৬

ফাহমিদা বারী বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা। :)

২০| ২০ শে মে, ২০২০ রাত ৮:৫৪

শের শায়রী বলেছেন: আপনার কিছু লেখা আমি পড়ছি, আপনি শক্তিমান লেখিকা। কাউকে উপদেশ দেবার যোগ্যতা বা অভ্যাস আমার নাই, তাই দয়া করে এটাকে উপদেশ হিসাবে নেবেন না, বলতে পারেন অভিজ্ঞতা শেয়ার করছি, ব্লগ বলুন, ফেসবুক বলুন, বই, নিউজ পেপার বা অন্য যে কোন সেক্টর বলুন, ভালো খারাপ মিলিয়ে সব জায়গায় আপনি মানুষ পাবেন। আপনি দেখবেন ম্যাক্সিমাই ভালো মানুষ বা যৌক্তিক। সেখানে খারাপ বা অযৌক্তিক অল্প সংখ্যক। তাদের ওপর রাগ করে নিজেকে গুটিয়ে নেয়ার মাঝে অভিমান থাকতে পারে, কিন্তু বুদ্ধিমত্তা নেই। আর দেখুন, আপনি রাগ অভিমান কার সাথে করবেন? নিজস্ব আপন মানুষের সাথেই এগুলো করা হয়, ওই সব নিম্ন শ্রেনীর মানুষের ওপর রাগ অভিমান করে নিজেকে গুটিয়ে নেবেন না সেক্ষেত্রে "চোরের ওপর রাগ করে মাটিতে ভাত খাবার" নামান্তর মাত্র।

ভালো থাকুন। লিখুন। আপনার আরো সাফল্য কামনায়।

২১ শে মে, ২০২০ সকাল ১০:৫৮

ফাহমিদা বারী বলেছেন: ঠিকই বলেছেন।

আর যা হয়েছে ভুলে গেছি। আবার শুরু হোক নতুন করে। পাশে থাকার জন্য অজস্র ধন্যবাদ।

২১| ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৩৮

ডাকঘর সাহিত্য পত্রিকা বলেছেন: কে কি বলল সেদিকে তাকানোর দরকার নেই। সমাজের বেশির ভাগ লোকই এমন।
লিখতে থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.