নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ফাহমিদা বারী

আমার ব্লগ মানে গল্প। গল্প পড়ার আমন্ত্রণ জানাই :)

ফাহমিদা বারী › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প- সময়

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬



চঞ্চলা কিশোরীর মতো শপিংমলের এক্সেসরিজ সেকশনের পুরো ফ্লোর জুড়ে চক্কর কাটছিল মেয়েটি।
নামীদামী শপিংমল। এখানে আসেই সব বড়লোকেরা। কী দারুণ দারুণ সব ব্যাগ, চুড়ি, মালা...আর কী দারুণ সব ইয়ারিং। সেই ছোটবেলা থেকেই ইয়ারিং এর দিকে ঝোঁকটা তার বড্ড বেশি। মধ্যবিত্ত বাবার দেওয়া হাতখরচের টাকা বাঁচিয়ে মাসে দু’মাসে কিছুমিছু কিনত। কিন্তু সেসবও সব ফুটপাত থেকে। চটকদার, বাহারি নকশা...কিন্তু ভেতরে সব ফাঁপা। ওপরের সৌন্দর্যটা মেকি, দুইদিনও সেই চটকের মেয়াদ থাকত না। মেয়েটা তবু অনেক ভালোবাসা নিয়ে গুছিয়ে রাখত সবকিছু। সেই ইয়ারিংগুলো তার কাছে অমূল্য ছিল।
বিয়ের পর স্বামী আর তার নিজের স্বল্পবেতন দিয়ে টেনেটুনে সংসার চালাতে হয়। ইয়ারিং পরতে এখনো ভালো লাগে। ফুটপাতের জায়গায় উঠে এসেছে সাদামাটা শপিংমল। দুই তিনমাসে অনেক কষ্টের পয়সা বাঁচিয়ে এখনো কিছু কেনা হয় বটে, কিন্তু এইরকম দামী শপিংমল থেকে কিছু কেনার স্বপ্ন এখনো অধরা।
তবু এখানে প্রায় নিয়মিতই আসে সে। এসে একা একা ঘুরতে ভালো লাগে। হাতে নিয়ে নেড়েচেড়ে দেখতে ভালো লাগে অবিশ্বাস্য সুন্দর সব ইয়ারিং! কানের কাছে ধরে ঘুরিয়ে ঘুরিয়ে দেখতে থাকে। ইস! এই ইয়ারিংগুলো পরলে তার চেহারাটাই কেমন পালটে যায়! কী দারুণ সুন্দর লাগে ওকে দেখতে! এত দাম! আহা! কবে যে বেতনটা আরেকটু বাড়বে!
ইচ্ছেমত ইয়ারিং কিনে নিজের ভান্ডার ভরিয়ে ফেলবে সেদিন!

বাইশ বছর পরের কথা।
সেদিনের সেই মেয়েটি এখন নামকরা একটি ফার্মের উচ্চপদস্থ এক্সিকিউটিভ। প্রতিদিন বিশাল গাড়িটাতে চড়ে অফিস যাওয়ার পথে সে এখনো ক্লান্ত তৃষ্ণার্ত চোখে তাকিয়ে থাকে শপিংমলটার দিকে।
শহরে ব্যাঙের ছাতার মতো নামীদামী আরো কত শপিংমল গজিয়ে উঠেছে! এই শপিংমলটি এখন ওগুলোর তুলনায় ম্লান, পিছিয়ে পড়া। বন্ধুবান্ধব আত্মীয়স্বজনের জন্য উপহার সামগ্রী কিনতে নতুন মলগুলোতেই যাওয়া হয় এখন।
তবু কী মনে করে আজ ড্রাইভারকে পুরনো এই শপিংমলটার পার্কিংএ গাড়িটা পার্ক করতে বলল। গাড়ি থেকে নেমে ধীর কুন্ঠিত পদক্ষেপে ভেতরে প্রবেশ করল সে।
আজ সে মধ্যবয়সী এক নারী। চেহারা বেশভূষা চলনবলনে বয়স এসে অনির্বার্য ছোবল হেনেছে। হিজাবের অন্তরালে ঢেকে রাখা সাদাপাকা চুলগুলো ওকে প্রতিনিয়তই পলাতক সময়ের কথা মনে করিয়ে দেয়।

হাঁটতে হাঁটতে কসমেটিক্স আর এক্সেসরিজের সেকশনে চলে আসে সে। ঘুরে ঘুরে দেখতে থাকে সবকিছু। অনেকটা আগের মতোই আছে। খুব বেশি পরিবর্তন ঘটেনি এখানে। আজ থেকে বাইশ বছর আগে যেমন ছিল, এখনো অনেকটা একইরকম। সেই লম্বা কাঁচের বক্সগুলোর ভেতরে সারি সারি ইয়ারিং। সামনে দাঁড়ানো সেলস গার্লগুলোও আগের মতোই অল্পবয়সী। শুধু তাদের চেহারাগুলো বদলে গেছে।
একটা ইয়ারিং একটু পছন্দ হতে হাতে নিয়ে নেড়েচেড়ে দেখে সে। কানের কাছে ধরতে গিয়ে হাত আটকে যায় কাপড়ের বন্ধনে। একটু যেন হোঁচট খায় মনে মনে। এখানে তো... কান থাকার কথা!
অকস্মাৎই বুঝি মনে পড়ে যায়, কান ঢাকা পড়ে আছে হিজাবের আড়ালে। বয়স হয়েছে, সময় পেরিয়ে গেছে অনেক...মূল্যবোধগুলো এখন অন্যরকম হয়ে গেছে। হাতে ধরে রাখা ইয়ারিংটার দিকে তাকিয়ে একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসে নিজের অজান্তে। বক্সের পেছনে স্কচটেপ দিয়ে সেঁটে রাখা দামের ট্যাগটা দেখে। এর চেয়ে মূল্যবান কত কিছুই এখন প্রায় নিয়মিতই কেনা হয় তার।

ইয়ারিং এর বক্সটা সেলসগার্লকে ফিরিয়ে দিতেই মেয়েটি হাসিমুখে জিজ্ঞেস করে, ‘ম্যাম, পছন্দ হয়নি? অন্যকিছু দেখাব?’
সে মুখ খোলে। ক্লান্ত স্বরটা নিজের কাছেই কেমন অপরিচিত শোনায়। নাকি দুর্বোধ্য! ম্লান হাসি হেসে স্বগতোক্তির মতোই সে বলে ওঠে,

‘নাহ্‌! আরেকটু ক্লাসি কিছু চাচ্ছিলাম!’

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৩

গফুর মিয়া১৯১ বলেছেন: একটা মানষের সুখি হবার জন্য কতখানি সম্পদের দরকার............।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

ফাহমিদা বারী বলেছেন: সুখের সংজ্ঞাই তো এখনো আবিষ্কার করতে পারেনি মানুষ! কতখানি সম্পদ লাগবে তা কীভাবে বের করবে?

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৮

ইসিয়াক বলেছেন: সময়ের সাথে সাথে অনেক অপূরনীয় স্বপ্ন তার গুরুত্ব হারায়। এমনই হয়, আসলে মানুষের জীবনটা এক মরিচীকা। যা পাই তা চাই না। যা চাই তা পাই না। এগুলোই স্মৃতি, একসময় কিছু দীর্ঘশ্বাসের সাথে দুঃখবিলাস রূপে টিকে থাকে। সোনালী অতীত হয়ে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৮

ফাহমিদা বারী বলেছেন: আসলেই তাই! জীবন হলো মরীচিকা। দিনশেষে তাই দীর্ঘশ্বাসই জমা হয় ঝুলিতে! আজ ঝুলিতে যা আছে তাই নিয়ে সুখি থাকতে পারে ক'জন?

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৪

নীল আকাশ বলেছেন: মানুষের চাহিদা সময়ের সাথে পরিবর্তিত হয়।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

ফাহমিদা বারী বলেছেন: ঠিক তাই। চাহিদাগুলো এক থাকে না কখনো। মানুষের সাথে সাথে তারাও বদলাতে থাকে।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আসলে মানুষের জীবনটাই এমন।যখন সাধ এবং বয়স থাকে তখন সাধ্য থাকেনা । আর যখন সাধ্য আসে তখন সাধ আর বয়স চলে যায় । সময়ের এ এক এক নির্মম ট্রাজেডি।

এই মানব জীবন।এটাই জীবন।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২০

ফাহমিদা বারী বলেছেন: একেবারে যথার্থ বলেছেন।
এই হলো জীবন। কিছু প্রাপ্তি অপ্রাপ্তি যোগ বিয়োগের সমষ্টি।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৮

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৫

ফাহমিদা বারী বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন: সময় তার ছাপ রেখে যায় সব যায়গায়।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৯

ফাহমিদা বারী বলেছেন: নিশ্চয়ই। সর্বব সত্য।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৭

নেওয়াজ আলি বলেছেন: বেশ ভালো লেগেছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৪

ফাহমিদা বারী বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:৪৩

হাবিব বলেছেন: লেখাটার বাক্য গঠন ভালো লাগেনি আপু। পড়তে মজা পাইনি একটুও

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:২৩

ফাহমিদা বারী বলেছেন: ধন্যবাদ ভাইয়া আপনার সৎ মন্তব্যের জন্য। এটা তো আসলে ক্ষুদে গল্প তাই অল্প কথায় ভাবটা ফুটিয়ে তোলা উদ্দেশ্য ছিল। তবু আপনার মতামতের প্রতি শ্রদ্ধা রইল।

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

রানার ব্লগ বলেছেন: আমার অবশ্য জিনিস দেখতে ভালই লাগে আমি নিয়ম করে সপ্তাহে একদিন বড় কোন শপিং মলে যাই এবং সময় নিয়ে ঘুরে ঘুরে দেখি তারপর কোন ফুডমার্ট থেকে সস্তার কিছু খাবার খেয়ে চলে আসি এটা একধরনের নিজের সাথে লুকুচুরি খেলা। খেলাটা আমাকে বেশএনার্জি দেয় আর একটা ব্যাপার আমি মানুষ দেখতে ভালোবাসি !! তাদের কথা বলার ভঙ্গি হাটার ভঙ্গি তাকানর ভঙ্গি সবকিছু আমার দেখতে ভালো লাগে একএক জনার একএক রকম।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫০

ফাহমিদা বারী বলেছেন: উইণ্ডো শপিং একসময় আমিও করতাম। আমার প্রথম চাকরি ছিল একটা কনসালটিং ফার্মে। আমি আর আরেকজন মেয়ে আমরা দুজনে মিলে শপিংমল ঘুরে ঘুরে দেখতাম। দেখতেই ভালো লাগত। কেনাকেনি তো তেমন একটা করার উপায় ছিল না তখন। আর এখন উপায় থাকলেও সময় কুলায় না। অনেকটা এই গল্পের মেয়েটির মতোই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.