নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফকির আবদুল মালেক

ফকির আবদুল মালেক

আমি এক উদাস ফকির তারা দানা তসবী গুনিপ্রাণীসম দেহ মাঝে মানুষ নামে স্বপ্ন বুনি

ফকির আবদুল মালেক › বিস্তারিত পোস্টঃ

ব্লগিং কোন অপরাধ নয়

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৯




শিরোনাম দেখেই বুঝতে পারছেন কিছু অযথা কথাবার্তা বলতে এসেছি। ইচ্ছা করলে আপনি প্রবেশ করতে পারেন পোষ্টে।

লেখাটি দেখে আপনি ভাবছেন, ব্লগ? এটা আবার কি? এখানে কি ডজন ডজন নাস্তিক পয়দা হয়।

না, ব্লগ মানেই নাস্তিকদের নাস্তিক্যবাদ এর প্রচারণা নয়। ২০১৩ থেকে ২০১৫ সালে ব্লগগুলি মেতে উঠেছিল নাস্তিক আর আস্তিকের দ্বন্ধে। ফলশ্রুতিতে কিছু খুনাখুনি হয়ে যায়। বাংলাদেশের মুলধারার রাাজনীতি পট পরিবর্তনে ৭১ এর যুদ্ধাপরাধীদের বিচারের জন্য শাহবাাগে যে ব্যাপক জন সমাগম হয়েছিল তার সুচনা পর্বে ব্লাগারদের ভুমিকা ছিল। এসময় প্রতিদ্বন্দ্বী কিছু লোক এই শাহবাগের আন্দোলনের সাথে নাস্তিকদের জড়িয়ে প্রচারনা চালায়। ফলে জাতীয় ভাবে ব্লগার শব্দটি নাস্তিক এর সমার্থক হয়ে ওঠে। প্রকৃতপক্ষে ব্লগ বা ব্লগার মানেই নাস্তিক নয়।



তাহলে ব্লগ কি?

এটা যতটা পারি সহজ ভাবে সোজা বাংলায় আপনাদের সামনে আমি তুলে ধরার চেষ্টা করবো…

ব্লগ হচ্ছে এক প্রকার ওয়েবসাইট।

এটা এমন এক প্রকার ওয়েবসাইট যা আপনি ফ্রিতে পাবেন। ডোমেইনের জন্যে টাকা খরচ করতে হবে না। এখানে আপনি ফেইসবুকের মত বরং আরো সুন্দর করে পোস্ট দেয়া তো বটেই আরো মিডিয়া ফাইল এখানে আপলোড দিতে পারবেন। এর জন্যে আপনাকে ওয়েব কোডিং যেমন – HTML, CSS, Javascript, Php জানতে হবে না। ব্যাক্তিগতভাবে কেউ নিজের ব্লগ তৈরি করে নিজের লেখা পোষ্ট করতে পারেন। এগুলি হবে ব্যক্তিগত ব্লগ। আমাদের আলোচনায় কেবল সামাজিক বা পাবলিক ব্লগ নিয়ে হবে, যেখানে অনেক লেকক নিজেদের লেখা স্বাধীনভাবে লিখে প্রকাশ করতে পারে।

আপনি চাইলে এখানে প্রযুক্তি, কাব্য, উপন্যাস, গল্প, প্রতিদিনের বিভিন্ন আপডেট কিছু কিংবা নিজের যা মনে চায় তা লিখতে পারেন আপনাকে কেউ বাধা দিবে না। আপনি যদি ফটোগ্রাফার হন তাহলে আপনার সকল ছবি আপনার ব্লগে আপলোড দিয়ে সবার জন্যে উন্মুক্ত করতে পারেন… এটাও ব্লগিং এর মধ্যে পরে।

তাছাড়া সম্প্রতি সময়ের অনেক অনলাইন নিউজ পেপারও এক একটা ব্লগ।

অর্থাৎ সামাজিক বা পাবলিক ব্লগ হচ্ছে এমন এক উন্মুক্ত প্লাটফর্ম যেখানে আপনি বিভিন্ন বিষয় নিয়ে লেখা শেয়ার করতে পারবেন এবং সেখানে সকলে মতামতও প্রকাশ করতে পারবে।

সম্প্রতি সময়ে কিছু নাস্তিক লেখক ব্লগিং করে আমাদের মস্তিষ্কে ব্লগ এবং নাস্তিক এই দুটি শব্দকে এক করে ফেলেছে তাই আমাদের ব্লগিং শব্দটা শুনলে মনে মনে শুরু হয়ে যায় গোলযোগ এবং কেউ ব্লগার শুনলেই ভেবে বসে থাকি সে ব্যাক্তি একজন নাস্তিক!

মাঝারি এবং নিম্ন সব মানের লেখাই ব্লগে আছে। লেখা যত উন্নত, লেখকের সংখ্যাও তত কম। নবীন এবং লক্ষ্যহীন ব্লগারের উপস্থিতি ব্লগে দেখা যায় বেশি। পাবলিক ব্লগে একে নেতিবাচক হিসেবে কেউ কেউ দেখলেও, আমি সেভাবে দেখি না। অনেকেই পড়তে পড়তে লিখে ফেলছে এবং তাতে তাদের লেখারও উন্নয়ন হচ্ছে। উন্নত লেখা কম হলেও সমস্যা ছিলো না, যদি সেগুলো নিয়মিত প্রকাশিত হতো। ভালো লেখেন এরকম ব্লগাররা অনিয়মিত। তাৎপর্যপূর্ণভাবে নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করতে পারলে, ব্লগকে সৃজনশীল এবং প্রতিশ্রুতিশীল লেখকদের আড্ডাস্থল হিসেবে প্রতিষ্ঠা করতে পারলে, ভালো লেখকদের সংখ্যা যেমন বাড়বে, তেমনি বাড়বে নবীন লেখকদের লেখার মান।

ব্লগের প্রয়োজনীয়তা এবং সুবিধাঃ

ব্লগ কেন প্রয়োজন এবং তা আমাদের কিরূপ সুবিধা দিয়ে থাকে এ প্রশ্নটা এখন আপনার মাথায় ঘুরপাক খাবেই… তাই তো?

এতক্ষণ পড়ে যা বুঝলেন তাতে বলে বসতে পারেন এটা তো ফেইসবুকে নিজের টাইমলাইনে পোস্ট করার মতই…!
আসলে ঠিক তা নয়…!
আপনার টাইমলাইনের লেখা সব সময় থাকবে না আর ব্লগের লেখাগুলো আপনার আজীবন থাকবে।

আর সবচেয়ে মজার ব্যাপারটার জন্যে ব্লগ জনপ্রিয় তা হলো কেউ যদি গুগল কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে এমন কিছু লিখে সার্চ দেয় যা কিনা আপনার ব্লগের কোন লেখার সাথে মিলে যায় তাহলে তা গুগল বা আন্যান্য সার্চ ইঞ্জিন আপনার ব্লগের সে লেখাটা দেখাবে।


আমাদের দেশে ব্লগ এবং ব্লগিং

আমাদের দেশে ব্লগিং এর ক্ষেত্রে যে নাস্তিক আস্তিকতা নিয়ে সাইবার স্পেসে কি পরিমাণে গোলযোগ সৃষ্টি হয়েছে তা তো বুঝতেই পেরেছেন?
এবার আমি আরেকটা বিপত্তিকর দিকে যাই।

তা হলো বর্তমানে কিছু কুৎসিত মনমানসিকতার মানুষ পর্ণোগ্রাফিমূলক বিষয় নিয়ে ব্লগিং করছে । তারা এসব ব্লগে এমনকি মা বাবা’র মত সম্পর্ক গুলো নিয়েও আজে বাজে লেখা লিখতে পিছু হটছে না।
আর তারা বাংলায় ব্লগিংগুলো করছে বলে আমরা বাংলা কিছু শব্দ নিয়ে সার্চ দিলেই এমন সব ব্লগ সার্চ ইঞ্জিন প্রদর্শিত হতে শুরু করে কারণ সার্চ ইঞ্জিন তো তাই দেখাবে যা কিনা আপনার সার্চ দেয়া শব্দের সাথে মিলে যায়।
ধরুন আপনি জেমসের “মা” গানটি খুজছেন তাই মা লিখে সার্চ দিলেন এমন সময় ঐসব বাজে ব্লগের মা নিয়ে লেখা খারাপ কন্টেন্ট গুলা দেখাতে লাগলো….

বুঝতেই পারছেন কিভাবে আমাদের সাইবার স্পেস দূষিত হচ্ছে। এমন অবস্থা রুখে দাড়াতে প্রয়োজন আমাদের মধ্যকার সুস্থ মনমানসিকতার মানুষদের ব্লগিং করে এসব ব্লগ থেকে মানুষকে দূরে রাখা এবং সাইবার স্পেসে আমাদের ভাল কিছু লিখে বাংলা শব্দমালা দিয়ে সমৃদ্ধ করা।

আর আমাদের মধ্যে বাংলা ব্লগিং করে অনেকেই অনেক ভাল ভাল তথ্য ছড়িয়ে দিচ্ছে সবার মাঝে।
যার ফলে এখন আমাদের ইংরেজি ব্লগ গুলোতে গিয়ে তথ্য সংগ্রহ করতে কিছুটা ঝামেলা কম পোহাতে হয়।

তবে আর দেরি কেন? আজই শুরু করুন ব্লগিং প্রাণখোলো, ব্যাপক হারে, দ্বিধাহীনচিত্তে।

ব্লগিং মানে চিন্তার স্বাধীন প্রকাশ।
বাংলায় ব্লগিং মানে ভাষার প্রতি ভালোবাসা, বাংলায় ওয়েব তথ্যকে সমৃদ্ধ করা।



কৃতজ্ঞতা :


https://sajidurshajib.wordpress.com/2015/06/07/ব্লগ-ব্লগিং-বা-ব্লগার-কি/.


মন্তব্য ৩৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

শাহিন-৯৯ বলেছেন: আমি কিন্তু নাস্তিক না, ধর্ম বিশ্বাসী ও পালনে চেষ্টাকারী আস্তিক। আপনার আলোচনা অনেক সুন্দর হয়েছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১১

ফকির আবদুল মালেক বলেছেন: আমার আলোচনা আপনার ভালো লেগেছে এটা বুঝতে পেরে আনন্দিত। ধন্যবাদ আপনাকে।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

তারেক_মাহমুদ বলেছেন: ভাল লাগলো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৫

ফকির আবদুল মালেক বলেছেন: আপনার মন্তব্য পেয়ে আমারও ভালো লাগল। শুভ কামনা রইল।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০০

এম এম করিম বলেছেন: সবার জানা উচিত।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৩

ফকির আবদুল মালেক বলেছেন: ব্লগি হোক দ্বিধাহীন।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৫

সোহানী বলেছেন: ভালো লাগলো ব্লগ নিয়ে পর্যালোচনা। নতুনদের কাজে লাগবে।

মইনুল ভাই এর একটি ব্লগার পর্যালোচনা নিয়ে লিখা আছে, অসাধারন।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

ফকির আবদুল মালেক বলেছেন: কারো কাজে লাগলে দারুন ব্যাপার হবে!!

পুরনো অনেকেই কোন একটি বিশেষ ট্যাগ খাওয়ার ভয়ে নিজেকে ব্লগার পরিচয় দিতে চায় না, ঘটনা কিন্তু সত্যি।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

বিজন রয় বলেছেন: আপনি কাদের বোঝাতে চাচ্ছেন?

হা হা হা ....... এই বাংলাদেশিদের??

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩০

ফকির আবদুল মালেক বলেছেন: নিজে বাংলাদেশি বাঙালিতো তাই নিজকেই বুঝাতে চাইছি। নিজের দ্বিধাদ্বন্ধ কাটিয়ে উঠানোর জন্য এই লেখা বললে খুব একটা ভুল হবে না। আতেল মার্কা কথা হয়ে গেল নাকি.... হা হা হা

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৭

আবু তালেব শেখ বলেছেন: ব্লগার মানে নাস্তিক এই ধারনা এখনো কিছু মানুষের মধ্য রয়ে গেছে।


অনেকেই লেখতে লেখতে পড়া শিখছেন, ,,,,,,,,,,,,,,,,,, এই লাইনটা এরকম না হয়ে, ,,,,,,,অনেকেই পড়তে পড়তে লিখতে চেয়েছে, ,,,,, এটা হবেনা????

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

ফকির আবদুল মালেক বলেছেন: আপনি যে এতটা মন দিয়ে পোষ্টটি পড়েছেন! কৃতজ্ঞতা।

(ঠিক করে দিয়েছি)

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩৩

বিজন রয় বলেছেন: হা হা হা ..... আঁতেল মার্কা হবে কেন?

আপনাকে মনে রাখতে হবে ৭১ সালে বাংলাদেশ ৮০% ধর্মনিরপেক্ষ ছিল, এখন ৯৯.৯৯% ধর্মের পাগল!!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫২

ফকির আবদুল মালেক বলেছেন:
২৬ মার্চ জাতির পিতা প্রথম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রদত্ত বেতার ভাষণে বলেছিলেন, ‘আজ আমি যখন আমার সোনার বাংলার দিকে তাকাই তখন দেখতে পাই যুদ্ধবিধ্বস্ত ধূসর পাণ্ডুর জমি, ধ্বংসপ্রাপ্ত গ্রাম, ক্ষুধার্ত শিশু, বিবস্ত্র নারী, আর হতাশাগ্রস্ত পুরুষ। ‘… ১৯৭২ সালে বিশ্বব্যাংক বলেছিল, ‘স্বাধীনতা অর্জন করলেও অর্থনৈতিকভাবে বাংলাদেশকে সব সময় নির্ভর করতে হবে বিদেশি সাহায্যের ওপর। ‘ বিশ্বব্যাংকের এই প্রতিবেদনের ওপর বক্তব্য রাখতে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বলেছিলেন- ‘বাংলাদেশ হলো একটা তলাবিহীন ঝুড়ি, এখানে যতই সাহায্য দেওয়া হোক, কোনো কাজে আসবে না। ‘ বাংলাদেশের গৌরবময় অভ্যুদয়ের পর বারবার ঘুরে-ফিরে বাংলাদেশের অস্তিত্বের প্রশ্নটিই বড় হয়ে এসেছিল। ১৯৭২-৭৩ এ বিশ্বব্যাংকের প্রধান রবার্ট ম্যাকনামারা ‘বাংলাদেশ’ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছিলেন, ‘বাংলাদেশের সব সময়ই বিদেশি সাহায্যের ওপর নির্ভর করেই চলতে হবে। এভাবে চলতে থাকা যেকোনো রাষ্ট্রের জন্যই অসম্ভব।’

মার্কিন অর্থনীতিবিদ ডাগলাস মন্তব্য করেছিলেন, ‘ক্ষুধা ও দারিদ্র্যের মডেল হবে এ দেশটি। ‘ এ সময় অনেকে ‘বাংলাদেশ’ কত দিন স্বাধীন থাকবে, তা নিয়ে গবেষণাও করেছেন। এদের মধ্যে দুজন ছিলেন মার্কিন অর্থনীতিবিদ ডাস্ট ফাল্যান্ড এবং পারকিনন্স। বাংলাদেশকে তারা ‘উন্নয়নের পরীক্ষাকেন্দ্র হিসেবে চিহ্নিত করেছিলেন। তারা বলেছিলেন ‘বাংলাদেশে যদি উন্নয়ন সম্ভব হয় তাহলে বিশ্বের যে কোনো দেশেই উন্নয়ন সম্ভব। ‘

১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ ছিল এক দুঃখিনী মা। অভাব-অনটনে, ক্ষুধা-দারিদ্র্য, দুর্ভিক্ষ, বন্যায় ধুঁকে ধুঁকে মৃত্যুপথযাত্রী এক রাষ্ট্র। বাংলাদেশ মানেই চোখের সামনে ভেসে উঠত এক কঙ্কালসার মানুষের মুখচ্ছবি।
বাংলাদেশের মানুষ বন্ধ্যা জমিতে ফসল ফলিয়েছে, রুগ্ন নদীতে মাছ চাষ করেছে। দিন-রাত একাকার করে ছোট ছোট খামার করেছে। এ দেশের মানুষের হৃদয় থেকে ‘অসম্ভব’ শব্দটা তো মুছে গেছে একাত্তরেই। ৪৫ বছর পর কোনো চিত্রশিল্পী যদি বাংলাদেশের বিবর্তনের চিত্রকল্প অাঁকেন তাহলে দেখা যাবে, এ দুঃখী, পুষ্টিহীন কন্যাশিশু কিভাবে এক রূপবতী রত্নগর্ভা মায়ে পরিণত হয়েছে। সবকিছু ছাপিয়ে এগিয়ে যাওয়া আমাদের ‘বাংলাদেশ’ হাসছে, ভালো আছে। ‘বাংলাদেশ’ এখনো অনেক বিস্ময় লুকিয়ে রেখেছে এ বিশ্বকে দেওয়ার জন্য।


ধার্মিকরা এগুবে না কেন!!!

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৭

বিজন রয় বলেছেন: ধার্মিকরা এগুক, তবে নিশ্চয়ই অন্ধ ধার্মিক নয়।
এদশে ৯৯.৯৯% অন্ধ ধার্মিক।

সভ্যতায় দেখা গিয়েছে, যেখানে ধর্মের অপব্যবহার বেশি সেখানে পশ্চাৎপদতা বেশি।
বাংলাদেশের ভবিষ্যত অন্ধকার।

কারণ বাংলাদেশের শিশুদের পাঠ্যসূচিতে সেই অন্ধধর্ম ঢুকে গিয়েছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৬

ফকির আবদুল মালেক বলেছেন: এই অংশের মতামতটি আমার নয়।
পড়ে দেখতে পারেন।


সাদাসিধে কথা
জাতীয় শিক্ষানীতি, ধর্ম এবং হরতাল
মুহম্মদ জাফর ইকবাল |

সেই ১৯৭১ সালে ভয়াবহভাবে এবং গত ৪০ বছর নানাভাবে ধর্মকে ব্যবহার করা হয়েছে। তাই অনেক শিক্ষাবিদই মনে করেন, পৃথিবীর অন্য অনেক দেশের মতো আমাদেরও স্কুল-কলেজে ধর্মশিক্ষা দেওয়ার প্রয়োজন নেই। তারা সেটা নিজেদের বাসায় পরিবারের কাছ থেকে শিখে নেবে। কিন্তু আমাদের দেশের জন্য এ যুক্তিটি ব্যবহার করার উপায় নেই—দেশের বেশির ভাগ ছেলেমেয়ের মা-বাবা অশিক্ষিত কিংবা অল্প শিক্ষিত। তাঁরা ছেলেমেয়েদের ধর্মশিক্ষা দিতে পারবেন বলে মনে হয় না, বরং ধর্মান্ধ কোনো মানুষের হাতে তুলে দেবেন এবং ছেলেমেয়েরা ধর্মের উদার অংশটুকু না শিখে কিছু আচার-আচরণের সঙ্গে ভয়াবহ সাম্প্রদায়িকতা শিখে বসে থাকবে। তার চেয়ে অনেক নিরাপদ ব্যাপার হচ্ছে, দেশের জ্ঞানী-গুণী ধর্মপ্রাণ মানুষ দিয়ে চমৎকার কিছু পাঠ্যবই লিখিয়ে নেওয়া, যেটা থেকে এরা প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ধর্ম শিখে নেবে। এবং সবচেয়ে বড় কথা, ধর্মের সঙ্গে নৈতিকতা শেখানোর এটা হচ্ছে আরেকটা সুযোগ। তাই শিক্ষানীতিতে স্পষ্ট করে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ধর্মশিক্ষার ব্যাপারটা উল্লেখ করা আছে।

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৯

বিজন রয় বলেছেন: তার এই লেখায় ধর্ম আর অধর্মের পার্থক্য কি সেটা ফুটে উঠেছে।

আপনি বোধহয় আমার টোন ধরতে পারেননি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৪২

ফকির আবদুল মালেক বলেছেন: হতে পারে। ধন্যবাদ।

১০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৮

কালীদাস বলেছেন: @বিজন রয়: এইদেশের লোকজন ৮০ ভাগ ৭১ সালে ধর্মনিরপেক্ষ ছিল, এখন ৯৯.৯৯ ভাগ অন্ধধার্মিক এই জিনিষ কই পাইছেন জানতে পারি? আপনি কয়টা রগকাটা মা***দরে দিয়া এতবড় জেনারালাইজেশন করেন কেমনে? ধর্মে বিশ্বাস রাখা মানেই অন্ধ ধার্মিক হওয়া? হাহ!

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:২৫

ফকির আবদুল মালেক বলেছেন: যদিও আপনি বিজন রায়কে উদ্দ্যশ্য করে লিখেছেন তবু বলব আপনি যথার্থ প্রশ্ন করেছেন। অপেক্ষায় আছি বিজন রয়ের জন্য।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৩

প্রামানিক বলেছেন: সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য ধন্যবাদ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৮

ফকির আবদুল মালেক বলেছেন: প্রমানিক ভাই ধন্যবাদ।

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:০৫

নতুন বলেছেন: সমাজের অনেকেই এখনো ব্লগিং কি জানে না। তাদের বেশির ভাগই অন্ধ অনুসরন করে এবং সত্য খুজে দেখতে চায় না। ৪

সময় লাগবে... ফেসবুক থেকে যদি ব্লগে দেশের মানুষ বেশি সময় দেয় তবে অনেক পরিবত`ন আসবে।

ব্লগে অনেক জ্ঞানী মানুষ আছে... যাদের লেখা পরে অনেক নতুন বিষয় জানতে পেরেছি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৭

ফকির আবদুল মালেক বলেছেন: মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং নিয়ে আপনার আলোচনা খুবই নিম্নমানের।

আপনার বেলায়, ব্লগিং বুঝার ও শেখার ক্ষমতা হয়তো বেশ সীমিত; আপনি যা কম বুঝেন সেই রকম বিষয় নিয়ে লিখাতে, লেখাটা ম্যাঁওপ্যাঁও ধরণের হয়ে গেছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩২

ফকির আবদুল মালেক বলেছেন: আমি নিম্ন মানের লেখাই লেখতে চেয়েছি। এই পোষ্ট নিয়ে আপনার মুল্যায়ন সঠিক বলেই মনে করি। শুধু একটি কথা বলতে চাই আপনি হয়ত আমার পোষ্টের শুরুতে বলা.....


তাহলে ব্লগ কি?
এটা যতটা পারি সহজ ভাবে সোজা বাংলায় আপনাদের সামনে আমি তুলে ধরার চেষ্টা করবো…


এই অংশট

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৫

ফকির আবদুল মালেক বলেছেন: এই অংশটি হয়ত আপনার দৃষ্টি এড়িয়ে গেছে।
আপনি অভিজ্ঞ এবং সফল ব্লগার, এই পোষ্ট আপনার জন্য নয়। এটা আমাদের মত সাধারনের জন্য।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৩৩

আটলান্টিক বলেছেন: :) :) পড়লাম।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৬

ফকির আবদুল মালেক বলেছেন: ধন্যবাদ।

১৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ ব্লগিং।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২২

ফকির আবদুল মালেক বলেছেন: ব্লগিং হোক দ্বিধাহীন। শুভ ব্লগিং।

১৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:১৫

তারেক ফাহিম বলেছেন: আস্তিক নাস্কিকের পোষ্টগুলো এড়িয়ে চললেই হয়।

আমি বিগত ১৩ মাস যাবত ব্লগিং করি যে ব্লগ অামার কাছে নাস্তিক স্টাইলের মনে হয় তা সম্পূর্ণ এড়িয়ে চলি।

ব্লগিং করে আর কিছু হোক না হোক মোাটামুটি অামার বানান ভুল নিধনকে সাধুবাদ জানাইতে পারলাম।

তার জন্য পুণরায় সামু কতৃপক্ষকে অাপনার ব্লগের মাধ্যমে পুণরায় ধন্যবাদ জানাই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৫

ফকির আবদুল মালেক বলেছেন: এটা একটা ভাল পলিসি যে, আস্তিক নাস্তিকের পোষ্টগুলি এড়িয়ে চলা।

আমি ব্লগে প্রকাশ করার জন্য কবিতা লিখতাম। লিখতে লিখতে তাকিয়ে দেখলাম একটি বই প্রকাশের মতো কবিতা হয়ে গেছে এবং একটি কবিতার বই প্রকাশিত হয়, আমার নিজের কবিতা! কখনও ভাবিনি কোন বই প্রকাশের যোগ্য লিখতে পারব, অথচ দেখুন বইতো হলো একটা। কেউ কেউ কিছুটা প্রশংসাও করল।

ধন্যবাদ জানাই নানা ব্লগ কতৃপক্ষকে আমাকে ছোটকাটো লেককের মর্যদা এনে দেওয়ার জন্য। আর আপনার বানান ভুল নিধনের জন্যও ধন্যবাদ।

শুভ ব্লগিং। ব্লগি হোক দ্বিধাহীন।

১৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
স্টিকি করা হোক।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

ফকির আবদুল মালেক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.