নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামলাইকুম। আমি ফারিহা হোসেন প্রভা,ঢাকা সবুজবাগ থেকে। ছোট বেলা থেকেই আমার ইচ্ছে ছিলো আমাদের দেশ ও দেশের মানুষের জন্য কিছু করার। দেশের নারীদের নিয়ে অনেক কাজ করার ইচ্ছা আছে আমার এবং আমার স্বপ্ন দেশের একজন স্বশিক্ষিত নেত্রী হওয়া।

ফারিহা হোসেন প্রভা

একজন খুব সাধারণ মানুষ তবে অসাধারণ কেও হতে চাই ! ফেবু আইডিঃ Fariha Provs

ফারিহা হোসেন প্রভা › বিস্তারিত পোস্টঃ

প্রকৃতির প্রেমে (২য় পর্ব)

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০৫

নির্ঝর- কয়দিন একটু পানি দিয়েই গাছটি বড় হওয়া শুরু করেছে। একটু যত্ন নিলেতো আমার বাসার বারান্দায় গোলাপের বাগান হয়ে যাবে। হ্যা লাল গোলাপের বাগান।
নির্ঝর একটু মজা মজা করতে করতেই চিন্তায় পরে গিয়েছিলো। ঠিক এভাবে যত্ন নিতো সে প্রতিদিন গাছটির। ক্লাস শেষে একটি মাটির টব কিনে,সেই টবে গাছটি লাগালো। বাহ দেখতে খুব সুন্দর লাগছিলো।
-আচ্ছা বারান্দার এক পাশে একটি গোলাপ গাছ,দেখতে কতই না সুন্দর লাগতো যদি এখানে দুইটি গোলাপের গাছ থাকতো। এক কাজ করবো তাহলে,কাল ক্লাস শেষে আরেকটি গোলাপের চারা আনবো কিনে।
নির্ঝর তাই করলো এবং সেই গাছটিরও খুব যত্ন নেওয়া শুরু করেছে। যত্নতো তাকে নিতেই হবে। তার ভালোবাসা বলে কথা। বারান্দার দুইপাশে দুইটি গোলাপ গাছ দেখতে অনেক সুন্দর লাগছে। এখন নির্ঝরের মাথায় আরেকটি জিনিস আসলো। তা হলো,আরো কয়টা গাছ কিনে নেওয়া। গোলাপ গাছের পাশাপাশি এখন আরো নানান ফুলের গাছ কিনলো এবং কয়েকটি পাতাবাহার গাছও। পুরো বারান্দা ভরে গেলো গাছে। এখন অর্ধেকের বেশি কয়টি গাছ নিয়ে রেখে দিলো ছাদে। হরেক রকম ফুলের বাহারের সৌন্দর্যে টুইটুম্বর করছিলো ছাদের সেই বাগানটি। পাতাবাহার গাছের পাতাগুলো যেন বৃষ্টি থেকে মুক্তি পাওয়ার ছাতার মত। এ যেন এক না বলা ভালোলাগা,না বলা ভালোবাসা।
প্রতিদিন ঘুম থেকে উঠেই নির্ঝরের দিন শুরু হয় তার ভালোবাসাগুলোর সাথে। ক্লাস থেকে ফিরে বাসায় এসেই প্রথমে তার ভালোবাসাগুলোর সাথে দেখা করে। এখন এর কোথায় এত সময় হ্যা মেয়েদের পিছে ব্যয় করার! পুরো ছাদ এখন বাগানে পরিণত হয়েছে। নির্ঝর খুশি,নির্ঝরের পরিবারও খুশি।
অবশেষে ৬মাস পূর্ণ হলো। সুবর্ণা এসেছে নির্ঝরের সাথে দেখা করতে। নির্ঝর বলল,
-সুবর্ণা তুমি এসেছো,এই দেখো এইটা ডালিয়া ফুলের গাছ,এটা বেলী,এটা চন্দ্রমল্লিকা.........
এভাবে দেখাতে দেখাতে সুবর্ণার দেওয়া সেই গোলাপ গাছটিও চলে আসলো সামনে। নির্ঝর তখন চুপ,
-এটা! এটা হলো আমার ভালোবাসা। সুবর্ণা এই দেখো এটা সেই গোলাপ গাছ যেটা আমায় তুমি গিফট করেছিলে। এখন এর এটা চারা গাছ নেই কিন্তু,এখন আমার ভালোবাসাটা মাশাআল্লাহ্‌ অনেক বড় হয়ে গিয়েছে। (খুব খুশিতে)
সুবর্ণা নির্ঝরের দিকে তাকিয়ে আছে আর ভাবছে,এটাই হলো আসল ভালোবাসা।
নির্ঝর- একদিন তুমি আমায় গোলাপের একটি চারা গাছ দিয়ে বলেছিলে যত্ন নিতে এটার ঠিক আমার ভালোবাসার মত। আমি নিয়েছি কিন্তু এখন তার বিনিময়ে আমি তোমার কাছে আগে যা চেয়েছিলাম তা আর চাইনা। তোমাকে আমি গিফট দিতে চাই। তোমাকে অনেক অনেক ধন্যবাদ। তুমি আমায় শিখিয়েছো দুনিয়াতে আসল ভালোবাসা কি। এতদিন অনেক সময় অপচয় করেছি ফাউ কাজে। এখন বুঝতে পেরেছি,এবার থেকে ঠিক কাজে ঠিকমত সময় ব্যয় করবো।
সুবর্ণা শুধু একটি মুচকি হাসি দিয়ে চলে গেলো।

এটাই হলো সত্যিকারের ভালোবাসা। হ্যা প্রকৃতির প্রতি মানুষের ভালোবাসা। এরকম হাজারো নির্ঝর যেন প্রকৃতির প্রেমে পরে হাজার বছর বাচিয়ে রাখে তাদের ভালোবাসা।

মন্তব্য ৩৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৪

ডার্ক ম্যান বলেছেন: সুলেখিকা থেকে সুশিক্ষিত নেত্রী হন । কিছু ভালোবাসা আপনার জন্য

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ স্যার। আপনার দোয়ায় একটুখানি জায়গা দিন।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫২

সেলিম আনোয়ার বলেছেন: লিখতে থাকুন অনুপ্রেরণায় প্লাস । আরো ভালো লিখে প্লাস নিতে পারেনা যাতে সে কামনা থাকলো।

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ স্যার। দোয়া করবেন আমার জন্য।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১১

চিটাগং এক্সপ্রেস বলেছেন: প্রকৃতির প্রতি মানুষের ভালোবাসা কতখানি বিশুদ্ধ তা জানি না। তবে মানুষের প্রতি প্রকৃতির ভালোবাসা যে কত বিশুদ্ধ তা আমরা সকলেই জানি

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: জি জনাব। ভালোবাসা দিয়ে যে কারো হৃদয়ই জয় করে নেওয়া সম্ভব। তা আবারো প্রকাশ হয় এই গল্পটির মাধ্যমে। আপনাকে ধন্যবাদ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৯

সৈয়দ ইসলাম বলেছেন:
শিরোনাম দেখে ভাবছিলাম, ছবি ব্লগ হবে এসে দেখি অন্য
তবে ভালই হয়েছে। লেখার হাত অনেক ভাল।

বেশিবেশি লেখেন ও গঠনমূলক মন্তব্য করুন। তারপরও প্রথম পাতায় না আসলে তাদেরকে মেইল করতে পারেন।

ধন্যবাদ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ স্যার। দোয়া করবেন আমার জন্য। তবে একটি বিষয়ে একটু ক্লিয়ার হতে চাই,মেইল করবো কাদের কে?

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

লায়নহার্ট বলেছেন: সৈয়দ ইসলাম বলেছেন: গঠনমূলক মন্তব্য করুন {এটাই আপনাকে সেফ অর্থাৎ প্রথম পাতায় নিয়ে যাবে}

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ স্যার। দোয়া করবেন আমার জন্য। মাঝেমাঝে আমার ব্লগ ঘুরে দেখার আমন্ত্রণ জানালাম।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

মেহেদী হাসান হাসিব বলেছেন: প্রভা, আপনার গল্পটা দুই পর্বের করেছেন। বেশ ভাল হয়েছে। শিক্ষনীয় একটা গল্প। খুব অনুপ্রেরণা সঞ্চার করে দেয়ার মত গল্প। একটা বিষয় খেয়াল রাখবেন, বানানে ও ভাষার দিকে। তাহলে আরো ভাল হবে। ধন্যবাদ, শুভ কামনা করি। আমার জন্য শুভ কামনা জানাবেন। ঘুরে আসবেন মাঝে মাঝে আমার ব্লগে।

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: জি ধন্যবাদ ভাই। তবে একটি বিষয়ে জানতে চাই,
বানান কি ভুল দেখাচ্ছে নাকি?

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: লেখক বলেছেন: জি ধন্যবাদ ভাই। তবে একটি বিষয়ে জানতে চাই,
বানান কি ভুল দেখাচ্ছে নাকি?

হ্যা= হ্যাঁ, পরা=পড়া (পরা পরিধেয় অর্থে), বেলী=বেলি খুঁজলে আরো পাওয়া যাবে। আর বাক্যের শেষে বিরাম চিহ্নের পর একটা স্পেস < < দিলে সুন্দর হয়। এটা নিয়ম। শুভ রাত্রি দিদি, ভাল থাকবেন।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৮

মেহেদী হাসান হাসিব বলেছেন: আর আপনি সবুজবাগ থাকেন? আমি মুগদাতে? চিনেন নিশ্চয়ই? আগে আমাদের মুগদা যখন থানা ছিল না তখন সবুজবাগ থানার অধীনে ছিল।

২০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: বাহ বাহ চমৎকার!!!
মুগদা আমাদের প্রতিবেশী এলাকা,না চিনার কিছুই নেই। আর আমাকে দিদি বললেন কেন?

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৯

মেহেদী হাসান হাসিব বলেছেন: মাঝে মাঝে হঠাৎ করেই ডেকে ফেলি ! :#)

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: শুনে খুব খুশি হলাম, এই ব্লগিং জগতেও একজন প্রতিবেশী মানুষ পেয়ে। শুভ কামনা রইলো আপনার প্রতি এবং শুভরাত্রি।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২২

মেহেদী হাসান হাসিব বলেছেন: শুভ রাত্রি, ভাল থাকবেন।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৬

এ.এস বাশার বলেছেন: আপনার পোস্টের তুলনাই মন্তব্য ঢের কম। আপনার ব্লগে প্রায় দু মাস পেরিয়ে গেছে। এ সময় অন্তত ৪০০+ মন্তব্য ও ৩০০+ প্রতি মন্তব্য কাম্য ছিল...সে তুলনায় আপনি ঢের পিছিয়ে...লেখার উপস্থাপনা সুন্দর..একটু বানানের দিকে খেয়াল রাখবেন,,,,,,
নিচের পোস্টটি পুড়ুন আপনার সহায়ক হবে....আর আপনি দ্রুত সেফ হতে পারবেন....দোয়া রইলো....
[link|http://www.somewhereinblog.net/blog/mozaddid/30214515|প্রথম পাতায় লেখার সুযোগ এবং পাসওয়ার্ড জনিত সমস্যা।|

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

এ.এস বাশার বলেছেন: আপনার পোস্টের তুলনাই মন্তব্য ঢের কম। আপনার ব্লগে প্রায় দু মাস পেরিয়ে গেছে। এ সময় অন্তত ৪০০+ মন্তব্য ও ৩০০+ প্রতি মন্তব্য কাম্য ছিল...সে তুলনায় আপনি ঢের পিছিয়ে...লেখার উপস্থাপনা সুন্দর..একটু বানানের দিকে খেয়াল রাখবেন,,,,,,
নিচের পোস্টটি পুড়ুন আপনার সহায়ক হবে....আর আপনি দ্রুত সেফ হতে পারবেন....দোয়া রইলো....

প্রথম পাতায় লেখার সুযোগ এবং পাসওয়ার্ড জনিত সমস্যা।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ স্যার আপনাকে। আসলে আমি ব্লগে খুব একটা সময় দিতে পারিনা,তাই পিছিয়ে আছি। তবে ইনশাআল্লাহ্‌ আপনাদের সকলের সাহায্য-সহযোগিতায় তা ব্যাক-আপ করে নিতে পারবো।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

সৈয়দ ইসলাম বলেছেন:
মেইল করুন [email protected]

আশাকরি দ্রুত সাড়া পাবেন।
ভাল থাকুন সুস্থ থাকুন,
থাকুন সামুর সাথে নিরন্তর।।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ স্যার আপনাকে। দোয়া করবেন আমার জন্য।
শুভ কামনা রইলো।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৬

শামচুল হক বলেছেন: ভালো লাগল, লিখতে থাকুন সাথে আছি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ স্যার আপানাকে। শুভরাত্রি।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ ভালো লাগলো। বাচনভঙ্গি চমৎকার। উপরে কয়েকজন সুন্দর পরামর্শ দিয়েছেন। এগুলি অনুসরণ করুন। আশাকরি দ্রুত সেফ হবেন।

শুভকামনা রইল।


২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ দাদা। অনেক খুশি হলাম আপনার মন্তব্য পড়ে।

১৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:০৮

রাকু হাসান বলেছেন: খুব গুণীরা আপনার জন্য শুভকামনা করলো ,প্রশংসা করলো । সেখানে আমার ই কি করার থাকে । তবে যে জিনিসটা ভাল লাগলো আপনার প্রতি অনেকেই আন্তরিক । এসে মতামত জানাচ্ছে । নির্ঝর কে আমার ভালো লেগেছে । টপিকটি ভাল ছিল । আরও সামনে এগিয়ে নেওয়ার সুযোগ থাকলেও ,থাকতে পারতো ।
আরেকটি কথা বলি ....দু’জন আপনাকে ইমেল ও একটি পোস্ট দিয়ে সাহায্য করেছেন । আমি বলবো আপনি তাঁদের আরও পড়ে জানান ।সময় নিন । যখন মনে হবে আমার লেখা ৮০% প্রথম পাতার মত ,এবং ব্লগে ব্লগাররা পড়ে মতামত জানাচ্ছে ,প্রশংসা করছে । তখন জানালে ভাল কেননা ,আপনি বললে মডুরা আপনার নিক নিয়ে একটু যাচাই বাচাই করবে তখন যদি কোনো কারণে মনে করে না ,আরও সময় দেওয়ার দরকার এই নিকে । তখন আবার অনেক দেরি হতে পারে । তাই আগে পরিচিতি বাড়ুক । আন্তরিকতা হোক সবার সাথে । এটা খুব দরকার ব্যক্তিগতভাবে । আমি আমার মতামত রাখছি । একজন নতুনের শুভার্থী হিসাবে । ভালো লাগলে ভেবে দেখবেন । আমি তো ৫ টি পোস্ট দিয়ে সেইফ হয়ে ছিলাম । তবে সময় নিয়েছি । কেননা পরিচিতির িএকটা ব্যাপার আছে । শুভকামনা থাকলো ।বলেছিলাম আপনার সব পোস্ট পড়ে মতামত রাখার চেষ্টা করবো । করতে পারলাম বলে ভাল লাগছে । :)

শুভকমনা আপনার প্রতি ।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাইনা। দোয়া করবেন আমার জন্য।
আপনার প্রতি আমার শুভ কামনা রইলো ভাইয়া। ভালো থাকবেন।

১৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩১

মাহমুদুর রহমান বলেছেন: আপনি কি আরণ্যক উপন্যাসটা পড়েছেন ?
একটা লোক জঙ্গলে নতুন নতুন গাছ লাগিয়ে বেড়াত । জঙ্গলটা তার নিজের ছিল না। গাছ লাগালে তা থেকে কোনো লাভও হতো না তার।তারপরো গাছ লাগাত শুধু জঙ্গলটাকে সুন্দর দেখাবে বলে। এটাই হলো- ভালোবাসা ।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: জি স্যার একদম ঠিক বলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমরা যদি চেষ্টা করি আমাদের আশেপাশের পরিবেশকে সুন্দর রাখতে তাহলে দেখা যাবে আমাদের পুরো দেশটাই এভাবে প্রকৃতির সৌন্দর্যে ভরপুর হয়ে উঠবে।

১৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

রাকু হাসান বলেছেন: হুম ভালো আছি ,তুমিও নিশ্চয় ভালো আছ ? তবে এই কাজটা তো ভালো না । :( তুমি আমার প্রতি উত্তর কেন আগে দিলে । উপরে পদাতিক ভাইয়া তো মন্তব্য করেছেন । আশা করি এমনটা করবে না । বৈষম্য হয়ে যাবে । কারও সাথে আন্তরিকতা থাকলেও এটা করা ঠিক না । যদি কখনও করো তাহলে কারণটা উল্লেখ করে দিবে ।েএকে তো নতুন ,এমন করলে অন্য ব্লগাররা রাগ হবেন তখন আবার তোমার পাঠক কমে যাবে । তাড়াতাড়ি উনার উত্তর দাও । আর আমার সর্বশেষ পোস্টি মে বি তুমি মন দিয়ে পড়ো নাই । কষ্ট হলেও পোস্ট ও মন্তব্যগুলোতে চোখ বুলাতে চেষ্টা করবে । শুভকামনা থাকলো ।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আহহহ!
দয়াকরে আমাকে ভুল বুঝবেন না। যার কমেন্ট সবার আগে চোখে পরে তার কমেন্টের রিপ্লাই আমি সবার আগে দেই।
আর এটাতো তেমন কোনো প্রতিযোগিতা নয়। আশা করি আমাকে বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

১৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

আকিব হাসান জাভেদ বলেছেন: গাছ প্রকৃৃতি পাখি এইগুলো দেখলেই মন ভালো হয়ে যায় । ভালোবাসার প্রকাশ ফুলে গাছে নয় । মন হলো বড় কথা । তবে প্রকৃতির কিছু চিহ্ন থাকলে ভালোবাসার রং বদলে রঙ্গিন হয় । সুন্দর গল্প । ভালো লাগা রেখে গেলাম ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ভালোবাসা ও দোয়া রইলো আপনার প্রতি। এগিয়ে যান।

২০| ২৪ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪০

নীল আকাশ বলেছেন: আরো অনেক অনেক লিখতে হবে....আশা করি ভূল গুলি এত দিনে ঠিক করে ফেলেছে.....
লেখার মধ্যে প্যারাগ্রাফ দিন। দেখতে ও পড়তে ভালো লাগবে......।
শুভ কামনা রইল!

২৫ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ জনাব। পাশেই থাকুন। আপনাকেও অনেক অনেক শুভ কামনা জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.