নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন কারখানা

uব্লগিং করলে নাকি জাতে উঠা যায় !জাতে ওঠার তীব্র আকুলতায়

কাকপাখী

Better to reign in Hell than to serve in Heaven"

কাকপাখী › বিস্তারিত পোস্টঃ

কিছু অমানুষের জন্ম দিয়েছেন বৃদ্ধাশ্রমে থাকা বাবা মায়েরা !ভালো থাকুন মা ।

০৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:৫৫





একটি সমাজের রুগ্নতা,নগ্নতা,বিকলঙ্গতা তখনই স্পষ্ট হয় যখন দেখা যায় দায় মুক্তির তাড়নায় একটার পর একটা বৃদ্ধাশ্রম সৃষ্টি হয় আর সেই মমতাহীন বন্দীশালার ঘর গুলো মমতাময়ী মা বাবাতে পুর্ন হয় ।দামী গাড়ীতে চড়ে দামী সন্তানরা যখন মুল্যহীন বাবা মাকে এখানে ছেড়ে যায় ষাটোর্ধ বৃদ্ধার দীর্ঘশাষে প্রভুর আরশও বুঝি কেপে ওঠে অথচ নাড়ী ছেড়া ধনগুলো থাকে নির্বিকার !এদেশে বছর পাচ আগেও তো চাইল্ড কেয়ার সেন্টার ছিল না তবে কেন আজ ভুরি ভুরি বৃদ্ধাশ্রম তৈরি হবে,বাবা মায়েরা বাতিলের জঞ্জালে পরিনত হবে ।সামনে ঈদ,প্রতিটি টেলিভিশন চ্যানেলে শত আনন্দের খবরের ভীরে একটি খবর অনাদর আর অযত্নেই প্রচারিত হবে ।বৃদ্ধশ্রমে বিচ্ছিন্ন মানুষগুলোর ঈদ ।সাংবাদিকরা নাটকীয় ভাবে সংবারটি পচার করবে ।হৃদয়স্পর্ষী আবহাওয়া সঙ্গীত,ভালো লাগার মতো কিছু কথা,ক্যামেরার ক্লোজ ইন শর্ট,বৃদ্ধগুলোর চকচক করা চোখ,বিপর্যস্থ বিধ্ধস্ত মানুষগুলোর হাড় জিরজিরে রুগ্ন হাতে চোখের জল মোছার প্রানন্তকর চেষ্টা !



নগরায়ন,শহুরে ব্যাস্ততা আর সামাজিকতা রক্ষার দোহাই দিয়ে মাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে তুমি কি অতি সামাজিক হতে চাও ?নাহ !বড়জোর একটা সামাজিক জানোয়ার হতে উঠতে পার ।বাবা মাকে বৃদ্ধাশ্রমে ফেলে ঈদের দিন মিষ্টি শরবতে চুমুক লাগাবে ? নাহ,যেটা খাবে ওটা শরবত নয়, মা বাবার চোখের জল,গায়ের রক্ত।মনুষত্ববোধের হয়ত আর কিছুই বাকী নেই তারপরও বলি, ঈদের দিনটা অন্তত মা বাবাকে দেখতে যাবার নামে আর উপহাস করো না ।তোমার বিচার তোমার বাবা মা নয় তোমার সন্তানই করবে কথা দিলাম ।বড় হচ্ছো বুড়ো হচ্ছো কিন্তু মানুষ হচ্ছো না ।দুটো জানা গল্প দিয়ে শেষ করি :



গল্প ১ : শয়তানের প্ররোচনায় পড়ে এক সন্তান তার মাকে খুন করতে চলেছে ।শয়তান বলেছে সে যদি তার মাকে খুন করে তার কলিজা কেটে তার হাতে দিতে পারে তবে তাকে বহু স্বর্নমুদ্রা পুরস্কার দেয়া হবে ।লোভে অন্ধ হয়ে সন্তান চলল বাড়ীর দিকে ।ঘরে ঢুকে দেখে মা আলনায় পিছন ফিরে কাপড় গোছাচ্ছে ।কোন কথা না বলে সন্তান তার মায়ের পিঠে একটার পর একটা কোপ দিতে লাগল ।মৃত্যু নিশ্চিত করে সন্তান মায়ের বুক চিড়ে কলিজা বের করল । তারাহুরা করে ঘর থেকে বের হতে গিয়ে দরজার কপাটির সাথে ধাক্কা খেয়ে ছিটকে পড়ে হাত থেকে কলিজাটা পড়ে গেল !রক্তাত্ব মায়ের কলিজাটি তখন বলে উঠল খোকা ব্যাথা পেয়েছিস ?



গল্প ২ :মৃত্যুর একেবারে পুর্বমুহুর্তে বাবা তার সন্তানকে কাছে ডেকে বলল,খোকন,আমি মরে গেলে আমার আলমিরার মধ্যে একটা চিঠি আছে ওটা পড়বি কেমন ?বাবা মরে যাবার দুদিন আর চিঠির কথা খোকনের মনে নেই ।দুদিন ধরে কিছুই খায় নি ,কাদতে কাদতে খোকন অসুস্থ হয়ে পড়েছে,ঠান্ডা লেগে জ্বর এসেছে ।দুদিন পর মনে হল চিঠিটার কথা ।তারাতারি চিঠিটা খুলে দেখল তাতে লেখা "খোকন নিশ্চয়ই তুই কিছু খাস নি, এখনই যেয়ে খেয়ে আয় বাপ,তোর তো অল্পতে ঠান্ডা লেগে গলা ব্যাথা হয়,জ্বর হয় ।এই ড্রয়ারে সব ঔষধ রাখা আছে,যা ভাত খেয়েই অসুধগুলো খেয়ে নে ।



এই হল আমাদের বাবা মা !এদের বৃদ্ধাশ্রমে ফেলে আপনি ঈদ করবেন ?কিভাবে করবেন ।আমার বিশ্বাস আমার ফ্রেন্ডলিস্টে এমন কেউ নেই যদি থেকেও থাকে বিনীত ভাবে বলছি যান, মা বাবাকে বাড়ীতে নিয়ে আসুন ।অন্তত ঈদের দিনটাতে তাদের মুখে হাসি ফোটান ।তারা তো সারাজীবনই আপনার জন্য করলেন আপনি অন্তত একটি দিনের জন্য কিছু করুন ।আল্লাহ খুশি হবেন ।



কোন বাবা মায়ের শেষ আশ্রয় যেন বৃদ্ধাশ্রমে না হয় ।সেই সমস্ত কুলাঙ্গার মন্তানকে সামাজিক ভাবে বয়কট করুন ।যে বাবা মায়ের হাত ধরে প্রথম হাটতে শিখেছেন জীবনের শেষ প্রান্তের সেই বৃদ্ধার হাতটি ছাড়বেন না ।এটা আপনার করুনা কিংবা মহানুভবতা নয় আপনার দায়িত্ব আর তাদের প্রাপ্য ।

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৩

টুনা বলেছেন: আল্লাহ্‌ আমাদের সবাইকে সঠিক পথ দেখান। আমীন।

"ঈদ মোবারক"

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:২১

কাকপাখী বলেছেন: ঈদ মোবারক ।

২| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৩

পিনিকবাজ বলেছেন: "দামী গাড়ীতে চড়ে দামী সন্তানরা যখন মুল্যহীন বাবা মাকে এখানে ছেড়ে যায় ষাটোর্ধ বৃদ্ধার দীর্ঘশাষে প্রভুর আরশও বুঝি কেপে ওঠে অথচ নাড়ী ছেড়া ধনগুলো থাকে নির্বিকার !"

+++++

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:২২

কাকপাখী বলেছেন: বৃদ্ধাশ্রমে বাবা মাকে পাঠিয়ে মার্সিডিজে চড়া কুলাঙ্গারদের সামাজিক ভাবে বয়কট করুন ।

৩| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:২০

রাইসুল সাগর বলেছেন: তারা কিভাবে ভুলে যায়, এই সমাজ সভ্যতায় তাদের জন্মই হতো না যাদের ছাড়া তাদের প্রতি কৃতঙ্ঘ থাকতে। আমি আল্লাহ এর কাছে শক্তি চাই তিনি যেন আমাকে এরকম অমানুষ না করেন।

লিখায় +


শুভকামনা নিরন্তর।

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:২৩

কাকপাখী বলেছেন: শুভ কামনা

বৃদ্ধাশ্রমে বাবা মাকে পাঠিয়ে মার্সিডিজে চড়া কুলাঙ্গারদের সামাজিক ভাবে বয়কট করুন

৪| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৩৫

অজানাবন্ধু বলেছেন: কোন বাবা মায়ের শেষ আশ্রয় যেন বৃদ্ধাশ্রমে না হয় ।

আল্লাহ্‌ আমাদের সবাইকে সঠিক পথ দেখান। আমীন।

"ঈদ মোবারক"

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪১

কাকপাখী বলেছেন: কোন বাবা মায়ের শেষ আশ্রয় যেন বৃদ্ধাশ্রমে না হয়

ঈদ মোবারক ।

৫| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৪

শান্তির দেবদূত বলেছেন: ভাল লিখেছেন। টিভিতে যখন বৃদ্ধাশ্রম নিয়ে কোন প্রোগ্রাম দেখি কি যে খারাপ লাগে অসহায় বৃদ্ধ মানুষগুলোকে দেখলে! এই ধরনের প্রোগ্রামগুলোতে শুধু বৃদ্ধাশ্রমের বাবা-মাকে না দেখিয়ে ঐসব কিলাঙ্গার সন্তানদের দেখান উচিত। তাহলে আমরা সুটবুট পরা মুখোশধারী এইসব জানোয়ারদের চিনে রাখতে পারতাম।

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫০

কাকপাখী বলেছেন: ভালো বলেছেন ।সেটাই করা উচিত ।টিভিতে সরাসরি দেখান উচিত কুলাঙ্গার গুলোকে যাতে সামাজিক ভাবে অপদস্থ হয় ।

৬| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০১

ভালোবাসি তোমাকেই আমি বলেছেন: +++++

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০২

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।ঈদ মোবারক ।

৭| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৩

মাহতাব সমুদ্র বলেছেন: এই ধরনের লেখা আরো দরকার।।

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৪

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।ঈদ মোবারক ।

৮| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১২

পরিবেশ বন্ধু বলেছেন: তাই বাবা মা র জন্য
ভাল মনের হৃদয়আশ্রম চাই
যেখানে তারা পাবে পরম শান্তি অর্জন
ঈদ মোবারক জানাই

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৫

কাকপাখী বলেছেন: বৃদ্ধাশ্রম নয় হৃদয়আশ্রম চাই ।

৯| ০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৫

মামুন রশিদ বলেছেন: কোন বাবা মায়ের শেষ আশ্রয় যেন বৃদ্ধাশ্রমে না হয় । আর কোন সন্তানকে যেন কুলাঙ্গারের অপবাদ বইতে না হয় ।


++

০৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৪

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।ঈদ মোবারক ।

১০| ০৬ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

মো: আতিকুর রহমান বলেছেন: অজানাবন্ধু বলেছেন: কোন বাবা মায়ের শেষ আশ্রয় যেন বৃদ্ধাশ্রমে না হয় ।

আল্লাহ্‌ আমাদের সবাইকে সঠিক পথ দেখান। আমীন।

"ঈদ মোবারক"
:( :(

০৬ ই আগস্ট, ২০১৩ রাত ৯:০৩

কাকপাখী বলেছেন: বৃদ্ধাশ্রম নয় হৃদয়আশ্রম চাই

ঈদ মোবারক ।

১১| ০৬ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

আমিনুর রহমান বলেছেন:



তুমি পোষ্ট দিয়েছো আগেই দেখেছি। শিরোনাম দেখেই বুঝেছি তুমি মন খারাপ করে দিবা ! এই ধরণের শুয়োরগুলিরে ধইরা থাপড়াইতে পারতাম তাইলে যদি মনে শান্তি মিলতো...

০৬ ই আগস্ট, ২০১৩ রাত ৯:০৫

কাকপাখী বলেছেন: বস !থাব্রানোর দরকার নাই ।সামাজিক ভাবে বয়কট করা হোক ।টেলিভিশনে বৃদ্ধাশ্রমের ছবি না দিয়া তাগো তাগো সন্তানগো ছবি দেখানো হোক ।সমাজের কাছে অপদস্থ হোক ।এটাই চাই ।

ঈদ মোবারক ।

১২| ০৬ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

ভুক্তভোগী বলেছেন: ভাই, আল্লাহ কারও প্রতি অবিচার করেন না । যে সকল বাবা-মা আজ আশ্রমে আছেন তারা কি তাদের বাবা-মার প্রতি সুবিচার করেছিলেন?

০৬ ই আগস্ট, ২০১৩ রাত ৯:০৭

কাকপাখী বলেছেন: প্রত্যেকেই তাদের নিজস্ব কর্মফল ভোগ করবে ।

ঈদ মোবারক ।

১৩| ০৬ ই আগস্ট, ২০১৩ রাত ৮:০৮

ভুক্তভোগী বলেছেন: সন্তান কোন শিক্ষা, ধ্যান-ধারনা নিয়ে দুনিয়াতে আসে না । জন্মের পর বাবা-মা যে শিক্ষা, ধ্যান-ধারনা দেন তা নিয়েই সন্তান দুনিয়াকে বিচার করতে শিখে ।

০৬ ই আগস্ট, ২০১৩ রাত ৯:১১

কাকপাখী বলেছেন: সন্তান কোন শিক্ষা, ধ্যান-ধারনা নিয়ে দুনিয়াতে আসে না


একমত ।তবে কেন কেউ কেউ এমন হবে ?যদি তাদের শিক্ষা ক্ষেত্রে পিতা মাতার ব্যার্থতার দিকে আঙ্গুল তোলেন তবে বলব পিতা মাতা কখনওই তাদের সন্তানকে কুশিক্ষা দেন না ।এমনকি একজন ডাকাতও চায় তার ছেলে ডাক্তার হোক ।বিষয়টা হলো নৈতিক শিক্ষা গ্রহনের মানসিকতা এবং উপলব্ধিবোধ ।যে এই শিক্ষা ধারন করতে পারবে তার দ্বারা কখনই সম্ভব হবে না পিতা মাতার প্রতি অসম্মান করা ।

ঈদ মোবারক ।

১৪| ০৭ ই আগস্ট, ২০১৩ রাত ১২:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:

এই ধরনের কুলাঙ্গারগুলার সাথেও এমনই হবে।

১৫| ০৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৪৭

মেংগো পিপোল বলেছেন: মা বাবার ব্যাপারে পবিত্র কোরআনে বর্নিত আছেঃ

আর আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের জোর নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে কষ্টের পর কষ্ট করে গর্ভে ধারণ করেছে। তার দুধ ছাড়ানো দু বছরে হয়। নির্দেশ দিয়েছি যে, আমার প্রতি ও তোমার পিতা-মতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমারই নিকট ফিরে আসতে হবে। (লোকমান: ১৪)

হাদিসে আছেঃ
এক ব্যক্তি নবীজীর স. কাছে এসে বলল, সদ্ব্যবহার পাওয়ার অধিকার বেশি কোন মানুষের? তিনি বললেন, তোমার মা। লোকটা বলল, এরপর কে? তিনি বললেন, এরপরও তোমার মা। লোকটা বলল, এরপর কে? তিনি বললেন, এরপরও তোমার মা। লোকটা বলল, এরপর কে? তিনি বললেন, এরপর তোমার বাবা। -বুখারী, মুসলিম, তিরমিযী

যারা সেই মা বাবার খেয়াল নেয়না তারা কোন পথ গামী আমার জানানেই। আল্লহ তাদের হেদায়াত দিন। ভালো পোষ্ট, আপনাকে ধন্যবাদ।

১৬| ০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৬

আমিনুর রহমান বলেছেন:




ঈদ মোবারক ব্রাদার !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.