নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন কারখানা

uব্লগিং করলে নাকি জাতে উঠা যায় !জাতে ওঠার তীব্র আকুলতায়

কাকপাখী

Better to reign in Hell than to serve in Heaven"

কাকপাখী › বিস্তারিত পোস্টঃ

Love মা Leave ইয়াবা ' এবং আমার কিছু অনুভুতি !

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৮





নাটোরের পথে ঢাকা ছাড়ছি ।কল্যানপুর বাসস্ট্রান্ডে বাস ছাড়ার অপেক্ষা করছি ।হটাত ৩০/৩২ এর এক সুদর্শন যুবক হন্তদন্ত হয়ে বাসে উঠল ।কাধে ব্যাগটা অযত্নে কোন রকম ঝুলে আছে ।এক পাটি জুতার ফিতা খুলে গেছে, সেদিকে নজর নেই ।উদভ্রান্ত দৃষ্টিতে বসার একটা জায়গা খুজছে ।সম্ভবত মাত্রই কোন দুর্ঘটনার খবর পেয়েছে ।যুবকের প্রতিটি কর্মকান্ডেই একটা অস্থিরতার ছাপ ।বাস তার নিজস্ব গতিতেই চলছে অথচ ভদ্রলোক বড্ড অসহিষ্ণু !কিছুক্ষন পর পর সুপারভাইজারকে ধমকাচ্ছে গাড়ী এত আস্তে চলছে কেন ।তার অস্থিরতা মোবাইল ফোনেও প্রকাশ পাচ্ছে ।একটার পর একটা নম্বর টিপছে ।সম্ভবত কয়েকটা রিং হবার পর কেটে আবার অন্য নম্বরে ডায়াল করছে ।



এক সময় তার অস্থিরতার কারন জানা গেল ।ভদ্রলোক জীবনে প্রথম বারের মতো বাবা হতে চলেছেন ।স্ত্রী রুপাকে অপারেশন থিয়েটারে ঢোকান হয়েছে ।কাল রাত পর্যন্ত নরমাল ডেলিভারী হবে বলে নিশ্চিত ছিল কিন্তু সকালেই হটাত সব এলোমেলো হয়ে গেছে ।ভদ্রলোক তার মাকে ফোনে বলছে "মা তুমি এখনও যাওনি,রুপাকে অপারেশন থিয়েটারে ঢোকান হয়েছে ।সম্ভবত ওপাশ থেকে তাকে বারবার দুশ্চিন্তা করতে নিষেধ করা হচ্ছে ।তাদের উপদেশ যে কাজে লাগছে না তা ভদ্রলোকের টপটপ করে ঘাম পড়াতে স্পষ্ট বোঝা যাচ্ছে ।আবার কাকে যেন ফোন দিয়ে বললেন "রুপা কি কথা বলতে পারছে ?এবারের উত্তরটা ধারনা করতে পারলাম না তবে ভদ্রলোককে বিড়বিড় করে কি যেন আওড়াতে দেখলাম ।সম্ভবত দোয়া দুরুদ পড়ছেন ।ফর্সা মুখটা অতিরিক্ত দুশ্চিন্তায় লাল হয়ে আছে ।একবিন্দু স্থীর হতে পারছেন না কোথাও ।ব্যাগটা কোলের উপর রেখে ব্যার্থ ঘুমানোর চেষ্টা করলেন ।এক একবার ফোনের রিং টোন বাজতেই চমকে উঠে ফোন রিসিভ করছেন ।



ভদ্রলোক রাজশাহী যাবেন ।আমি নামব নাটোর ।মনে মনে দোয়া করছি ভদ্রলোকের স্ত্রীর খবরটা যেন শুনে যেতে পারি ।হয়ত এই ভদ্রলোকের সাথে জীবনে আর কখনওই দেখা হবে না ।তারপরও কি যেন একটা বাধন তৈরি হয়ে গেল ।পৃথিবীতে আসার আগেই একটি সন্তান কতগুলো বাধন তৈরি করে দিয়েছে ।ঘন্টা খানেক পর ফোনটা বেজে উঠল ।স্পষ্ট শুনতে পেলাম তিনি দোয়া ইউনুস পড়ছেন ।তারপর ফোনটা রিসিভ করলেন ।ওপাশ থেকে সম্ভবত কোন সুসংবাদ জানানো হলো ।এক পলকেই দেখলাম যুবকটির মুখ থেকে সব দুশ্চিন্তা দুর হয়ে সেখানে লজ্জা মিশ্রিত অবয়ব চলে আসল ।শুনলাম তার একটি মেয়ে হয়েছে ।অস্থির লোকটা হটাত বড্ড লাজুক হয়ে উঠেছে ।একে ওকে ফোন দিয়ে মেয়ে হবার ঘটনা জানাল ।মেয়ে এবং স্ত্রী সুস্থ আছে এটি তার কাছে এখন পৃথিবীর সবথেকে বড় সুসংবাদ ।মাকে ফোন দিল,লজ্জা মিশ্রিত কন্ঠে বলল "মা রুপার জ্ঞান ফিরলে আমার সাথে একটু কথা বলিয়ে দিও ।মেয়েটি দেখতে কেমন হয়েছে সেটা ছোট ভাইকে ফোন করে জানল মাকে বলার সাহস হলো না মনে হয় ।আমি তখন নাটোরের কাছাকাছি ।



আচ্ছা ঐশীর জন্ম হবার দিন নিশ্চয়ই তার বাবাও এমন করেছে !বাস থেকে নেমে যেতে মনে মনে বললাম আল্লাহ মেয়েটিকে তুমি ঐশী বানিয়ো না !



সত্যি বলছি আমি ঐশীকে ক্ষমা করতে পারছি না ।ওর বয়সী যে কোন মেয়েকে দেখলেই আমার ভয় লাগে ।মনে হয় প্রতিটি সুন্দর চেহারার মধ্যে একটা ঐশী লুকিয়ে আছে ।হয়ত রাতে বাড়ী ফিরেই ঘুমের ওসুধ খাইয়ে বাবা মাকে মেরে ফেলবে ।আমি বাবা মার সামনে দাড়াতে পারি না ।লজ্জা লাগে ।বারবার মনে হয় মা বাবা কি একবারও নিশ্চিত হতে চান নি যে আমার ভেতর কোন ঐশী লুকিয়ে আছে কি না !তারা যদি আমার হাতে চা না খান ,রাতে ঘুমানোর আগে যদি দরজা আটকে ঘুমান তবে !

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৫

খেয়া ঘাট বলেছেন: চমৎকার একটা দরদভরা লিখা। হৃদয়ের গহীন স্পর্শ করেছে।
"।হয়ত এই ভদ্রলোকের সাথে জীবনে আর কখনওই দেখা হবে না ।তারপরও কি যেন একটা বাধন তৈরি হয়ে গেল " - নরম মানুষের মমতার শেষ নাই।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৯

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।

২| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৭

হুবাস্ট্যাঙ্ক বলেছেন: :( :(

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৯

কাকপাখী বলেছেন: Love মা Leave ইয়াবা '

৩| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:১৩

আমি মাসুদ বলেছেন: ভাল লাগল ভাই,,,,,

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:১৫

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।

Love মা Leave ইয়াবা '

৪| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৬

আমি জুয়েল বলেছেন: আপনার লেখাটা সুন্দর, শেষ প্যারাটা ছাড়া। ঐশীর ব্যাপারে আপনার মনোভাব হয়ত সঠিক কিন্তু তার সাথে নিজেদের জীবন মিলিয়ে ফেলাটা একটু বেশীই মনে হয়।

কোন অপঘাতে মৃত্যুই গ্রহণযোগ্য নয়। যদি সেটা ঐশীর আত্মহত্যা হতো তাও নয়। বাবা মায়ের সাথে যদি দূরত্ব এবং পারিবারিক কঠামো/সম্পৃক্ততা দৃঢ় না হলে বা তিক্ত হলে আর তার সাথে মাদকের ডেস্পারেশান যুক্ত হলে কত কিছুই হয়। আর কেন জানি মনে হয় এরকম ঐশীতো একদিনে হয়নি বা জন্ম থেকেই এরকম বিকারগ্রস্ত সে ছিল না।

এই ঘটনাটা একটা পরিবারের পরিবার হিসাবে চলার পরিপুর্ণ ব্যার্থতার ফলাফল। ঐশীর বাবা-মা তাদের প্রাণ দিয়ে তাদের অধ্যায়ের সমাপ্তি টেনেছেন আর ঐশী এরপরের ঘটনা/সময় পার করে তার অধ্যায় শেষ করবে। তাদের সাথে সম্পৃক্ত প্রত্যেকেই কম বেশী ফল ভোগ করবেন যার যার অবস্থান থেকে।

নিজেদের জীবনে এর প্রতিফলন সরাসরি চিন্তা করা তখনই জরুরী যদি কখনও কেউ নিজেদের ভিতর এমন ব্যার্থ সম্পর্কের আভাস পান।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪২

কাকপাখী বলেছেন: আমরা যেমন জিডিপি বুঝি না ,প্রবৃদ্ধির হার বুঝতে চাই না ,রেমিটেন্স কি জানতে চাই না শুধু দেখি চালের দাম কমল কি না ,পেয়াজের দাম বাড়ল কি না ঠিক তেমনি উল্লেখিত ঘটনার খুব বেশী গভীরে যেতে চাই না ।পারিবারিক মুল্যবোধের অভাব,অপসংস্ক্রতির প্রভাব এমন অপ্তকথা শুনতে ইচ্ছা করে না ।তার সুইসাইড নোট নিশ্চয়ই পড়েছেন !তাকে কি আপনার যথেষ্ট মেধাবী আর ম্যাচিউড মনে হয় নি ?ঐশী তার বাবা মাকে খুন করেছে আর পৃথিবীর প্রত্যেকটি সন্তানকে তাদের পিতামাতার কাছে সন্দেহের পাত্র করেছে ।মাফ করবেন আমি ঐশীকে খুনী বলব ।তার দৃষ্টান্তমুলক বিচার চাইব ।

৫| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৩৫

মোমেরমানুষ৭১ বলেছেন: হৃদয়স্পর্শী লেখা। ধন্যবাদ

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৪

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।

৬| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ঐশির জন্য আমার পৃথিবী সমান মায়া আর ভালবাসা আছে,,,,,,,,ওর জন্য আমার একরাশ ভালবাসা,,,,,,নরম কমল ভালবাসা,,,,,,,শুধু স্নেহপাগল ঐ ঐশির জন্য,,,,,,,,,,। আমরা ঐশির দোষ দিচ্ছি !!! কে তাকে এরকম বানিয়েছে !!! আন্তরিকতা, শেয়ারিং, একটু আন্তরিক ভালবাসা, স্নেহমাখা দরদ, স্নেহের গাথুনী,,,,,,এগুলো হতে ঐশিকে বঞ্চিত করা হয়েছে,,,,,,,,,,,,,,ছোটবেলা হতে সে এগুলো পায়নি,,,,,,,,পেয়েছে লোক দেখানো স্টাটাস আর টাকার ছড়াছড়ি !!! হায়রে টাকা !! হায়রে স্টাটাস !! নিজের সন্তানকে শেষ পর্যন্ত তিল তিল করে কখন যে আমরা দূরে ঠেলে দেই তা নিজেই বুঝতে পারি না,,,,,,,,,,,আর দোষ দেই শুধু ঐশিদের !!!!

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০৬

কাকপাখী বলেছেন: "কেউ সন্ত্রাসী হয়ে জন্মায় না" উক্তিটি বাংলা সিনেমার প্রগেীতিহাসিক যুগের জনপ্রিয় ডায়লগ ।কিন্তু আধুনিক সময়ের সামঞ্জস্য পুর্ন নয় ।সেটা যদি হতো তাহলে সবাই ভাল হতো কিংবা সবাই মন্দ হতো ।আপনি বলুন জীবনে কি কখনও হতাশাগ্রস্থ হন নি ?কয়বার ড্রাগ নিয়েছেন ।প্রত্যেকটা মানুষই কোন না কোন সময় হতাসাগ্রস্থ হয়,পারিবারিক চাপে জর্জরিত হয় ।হলেই কি তবে এমন এক্সট্রিম পন্থা নিতে হবে ।কেউ তো নেয় নি সে একাই নিয়েছে ।হয়ত আরো অনেকে নিয়েছে কিন্তু তাদের সংখ্যা নেহাতই উল্লেখ করার মতো নয় ।

কোন কিছু শুরু কিন্তু এক থেকে হয় ।আসুন সেভাবেই চিন্তা করি ।ঐশী অন্য আট দশটা মেয়ের মতো উচ্ছল শান্ত হয়ে বড় হচ্ছিল ।হটাত অসত সঙ্গে নষ্ট হতে লাগল ।

প্রথম প্রশ্ন :ছেলেমেয়ে উচ্ছন্নে যাবার দিন কিন্তু কোন বাবা মাই টের পান না ।হয়ত কিছুদিন পর সন্তানের সামগ্রিক আচরনের উপর ভিত্তি করে ধারনা করেন ।এরপর শুরু হয় দেখে শুনে রাখা কারও কারও মতো শাষন ।কিন্তু আমি একে শাষন না বলে স্নেহ বলি ।তাহলে কি দেখলেন,আগে নষ্ট হলো কে সন্তান না পিতামাতা !

অতিরিক্ত সচ্ছলতা,অবৈধ উপার্যন যে ঐশীর উচ্ছন্নে যাবার কারন এটা বলে তার অপরাধের সার্টিফাই করাটা বুদ্ধিমানের কাজ না ।

৭| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১১

শান্তির দেবদূত বলেছেন: হৃদয় ছুঁয়ে গেল লেখাটা! কত অদৃশ্য বন্ধনেই না আমরা বাধা পড়ি! আর ঐশী! নামটাই এখন আতঙ্কচ, অভিশাপ। ভাল থাকুন পরিবারের সবাইকে নিয়ে।
দুঃশ্চিন্তা করবেন না, যে এভাবে ভাবতে পারে, যার মন এত নরম অন্ততপক্ষে তার পরিবারে কখনও ঐশীরা জন্মাবে না।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৭

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।

৮| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৪৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমি শিশু নিয়ে অনেকদিন কাজ করেছি,,,,,,,কিশোরী বয়সে এক একজন একেক রকম আচরন করে,,,,,,,,।
একেবারে শিশু বয়স থেকেই বাবা মার উচিত তাদেরকে একটু ভিন্ন কৌশলে মানুষ করা,,,,,,,,,,,,সবাই এক রকম হয় না,,,,,,,তাই শিশুর আচরণ বিবেচনা করেই তার সাথে তেমন আচরন করা উচিত,,,,,,,,,এখনকার শিশুরা আমাদের কালের মত নয়,,,,,,,,তারা ভিষণ মাত্রায় সেনসেটিভ,,,। তার সাথে যোগ হয়েছে বাইরের দূষিত পরিবেশ!! স্কুল হতেও আগের মত মূল্যবোধ ভিত্তিক শিক্ষা পায় না,,,,শিশু যখন পরিবারের নিকট হতে মার বাবার অবহেলা, কিংবা কুটুক্তি, ব্যংগ, অনাদার, উপহাস ইত্যাদি পায়, একটু অপরাধে মারধোর ,,,সে নিজেকে ধীরে ধীরে নিজের মত করে গুটিয়ে নেয়,,,,,,,,,,,পরে তা ভয়ংকর হয়ে দাড়ায়,,,,,,,,,,,,,,আমি নিজে তিনটি কিশোর বয়সী শিশুকে এমন আচরণ হতে পূর্বের অবস্থায় ফিরিয়ে এনেছি আল্লাহর রহমতে,,,,,,,,,,,শুধুমাত্র আমার চাচাত ভাগনাটাকে পারি নাই,,,,,,,,তার পরিবার আমার নিকট লুকিয়েছিল,,,,,,,,,,,,পরে আমার প্রিয় ভাগনাটি পৃথিবী হতে পারাপারে চলে গিয়েছে,,,,,,আমি বলবো ,,,এখানেও পরিবার একটু ভুলই করেছিল,,,!!!! আমি আশা করবো সন্তানকে আগে দোষ না দিয়ে আগে নিজেদের মূল্যবোধ ঠিক করা উচিত ,,,,,,,,,,আর তারপর সন্তানকে গড়ে তুলতে সহায়তা করা উচিত,,,,,,,,,,,,আমার কথাগুলো যে আপনার ভাল লাগবে তা বলছি না,,,,,,,,তবে ভেবে দেখবেন

৯| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৫৭

স্নিগ্ধ শোভন বলেছেন:

Love মা Leave ইয়াবা!!!

সুন্দর ভাবে তুলে ধরেছেন।

+++

১০| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২০

পেন্সিল স্কেচ বলেছেন: ওর বয়সী যে কোন মেয়েকে দেখলেই আমার ভয় লাগে ।মনে হয় প্রতিটি সুন্দর চেহারার মধ্যে একটা ঐশী লুকিয়ে আছে ।হয়ত রাতে বাড়ী ফিরেই ঘুমের ওসুধ খাইয়ে বাবা মাকে মেরে ফেলবে

++++

১১| ২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৬

শীলা শিপা বলেছেন: তারা যদি আমার হাতে চা না খান ,রাতে ঘুমানোর আগে যদি দরজা আটকে ঘুমান তবে !!!!!

আমিও এই কথাটা ভাবতাম। একদম এই কথাটাই।

১২| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:৫৩

আম্মানসুরা বলেছেন: চমৎকার শিরোনামের জন্য ধন্যবাদ! যদিও আমরা লিভ মা এন্ড লাভ ইয়াবা টাইপের মানুষ কেই বেশি দেখি।

আপনার গল্পের উপলব্ধিটাও সঠিক ও সুন্দর!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.