নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন কারখানা

uব্লগিং করলে নাকি জাতে উঠা যায় !জাতে ওঠার তীব্র আকুলতায়

কাকপাখী

Better to reign in Hell than to serve in Heaven"

কাকপাখী › বিস্তারিত পোস্টঃ

হাসিনা খালেদা নয় দেশের ভাগ্য বদলাবে ২ কোটি তরুন !

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:২০





দেশের ৯৫ ভাগ মানুষের ভাগ্য মাত্র পাচ ভাগ মানুষের হাতে ।৯০ ভাগ সম্পদ ১০ ভাগ মানুষের কবজায় ।সংখ্যালঘু এই সম্প্রদায়ই আমাদের বেচে থাকা নুন্যতম চাহিদা খাতা কলমে উঠিয়ে দিয়ে নিজেরা ভোগ করেন ।মেীলিক চাহিদার পুরনের দায়িত্ব রাষ্ট্রের ঘাড়ে চাপিয়ে এরা আমাদের আঙ্গুল তুলে দেখায় তোমরা রাষ্ট্রের অবৈধ সন্তান ।



গত এক দশকে বাংলাদেশে বেকারত্ব বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ,কর্মসংস্থান প্রবৃদ্ধির হার কমেছে ২ শতাংশ ।এই হার বজায় থাকলে ২০১৫ সালে মোট বেকারের সংখ্যা দাড়াবে ৬ কোটিতে ।শিক্ষিত জনসাধারনের মধ্যে এই হার সবচেয়ে বেশী ।আন্তরজাতিক শ্রম সংস্থা আই এলওর সর্বশেষ তথ্য মতে বাংলাদেশে বর্তমানে বেকারত্ব বাড়ার হার ৩ দশমিক ৭ শতাংশ ।প্রতি বছর শ্রমবাজারে প্রবেশ করছে ২৭ লক্ষ শিক্ষিত অর্ধশিক্ষিত মানুষ অথচ চাকরী পাচ্ছে মাত্র ১ লক্ষ ৮৯ হাজার ।তাছাড়া শ্রমবাজারে প্রবেশের পাইপ লাইনে আছে আরো কয়েক লক্ষ শিক্ষার্থী ।বেশীর ভাগ ক্ষেত্রেই এরা যোগ্যতা অনুযায়ী চাকরী না পেয়ে যাহোক একটা কিছু করে জীবিকা নির্বাহ করতে বাধ্য হচ্ছে ।এই সুযোগটাই গ্রহন করছে ১০ ভাগ সম্পদশালী মানুষ ।তখনই মেধা আর শ্রমের অর্থমুল্যের সাংঘর্ষিক অবস্থার সৃস্টি হচ্ছে ।



চাহিদা জোগানের তুঘলকি,মুলস্ফীতি,জিডিপি,দ্রব্যমুল্য উর্ধগতি এগুলো অর্থনীতির গাল ভরা শব্দ ।বুঝে কাজ নেই ।আমি বুঝি এদেশে একজন রিকসাওয়ালা মাসে ১৫ হাজার টাকা উপার্জন করে আর একজন সুটেড বুটেড সার্টিফাইড কর্পোরেট কেরানীর বেতন সর্বসাকুল্যে ১২ হাজার !কিভাবে কার যোগ্যতা নিরুপন করবেন,কায়িক শ্রম না মেধা ?



এদেশে যার একটি মার্কেট আছে তার একটি ব্যাংক আছে একটি টিভি স্টেশনও আছে ।দেশের সম্পদকে কুক্ষিগত করতে যত গুলো মাধ্যম থাকা অবশ্যক সবগুলোই তারা অবলম্বন করে ।১২ শতাংশ আমানতের উপর সুদ দিয়ে মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করছে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ।মানুষ নির্ভার হয়ে ব্যাংকে টাকা রেখে মাসে মাসে মুনাফা তুলে সংসার চালাচ্ছে ।ব্যাক্তিপর্যায়ের বিনিয়োগ হচ্ছে না ।সামাজিক অব্যাবস্থাপনা,রাজনৈতিক সংঘাতে মানুষ ক্ষুদ্র বিনিয়োগের উপর আস্থা রাখতে পারছে না ।তাই আমানতের এই বিশাল অংশ চলে যাচ্ছে সেই সম্পদশালী ১০ ভাগ মানুষের হাতে !তাদের সম্রাজ্য আর একটু ফুলে ফেপে উঠছে ।আর সাধারন ৯০ ভাগ মানুষ যেই তিমিরে ছিল সেই তিমিরেই রয়ে যাচ্ছে ।কারন প্রচলিত আছে ব্যাংক তখনই আপনাকে টাকা দেবে যখন ব্যংকের মনে হবে আপনার টাকার দরকার নেই ।



দেশের ভাগ্য নেীকা ধানের শিষে বদলাবে না বদলাবে ২ কোটি তরুন !এরাই সিদ্ধান্ত নিবে দেশটা কেমন চলবে ।যা নেই তার জন্য আফসুস করে লাভ নিই যা আছে তার সর্বোত্তম ব্যাবহার করতে হবে ।এই দুই কোটি তরুনকে অর্থনীতিতে ভুমিকা রাখতে হবে,বিশাল সিন্ধু হয়ে নয় একটা বিন্দু হয়ে হলেও ।তবেই না দেশ পাল্টাবে !



2 core youth in one row ….. !

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: কই? কেমনে? কবে? কখন? কোথায়? মার্কা কি? স্বপ্ন? নাকি সত্যি?

????????

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৯

কাকপাখী বলেছেন: খুজুন !চাইলেই!যেকোন সময় !যে কোন জায়গায় !মার্কা হইল তারুন্য আর স্বপ্ন নয় সত্যি !

২| ২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:০৯

বোধহীন স্বপ্ন বলেছেন: আপনার বিশ্লেষণটা চমত্‍কার লাগছে, শুধু মন্তব্য করার জন্যই কষ্ট কইরা লগ ইন হইলাম ।

তরুনদেরকে নিয়া আশা জাগা ভালো । কিন্তু সমস্যা হইল এদের ভিতর ইউনিটি কম । লীগ-ছাগু নিয়া দিন রাত রেষারেষি, ব্লগ ফেবু সবখানে । খালি পলিটিক্স না, আরো অনেক সামাজিক এবং চেতনামূলক বিষয় আছে যা তাদের এক করতে পারে না । তবু আপনার মত আশা রাখি একদিন কিছু একটা হইবেই হইবে ।

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৫

কাকপাখী বলেছেন: কেউ যখন আমাদের বোঝাতে সক্ষম হয় বেচে থাকার জন্য আমাদের ভাত নয় ফেয়াল এন্ড লাভলি প্রয়োজন তখন আমরা চাল না কিনে ক্রিম কিনি !দুধওয়ালার বাড়তি খরচ কমিয়ে ক্যাবল টিভির সংযোগ নেই ।অপ্রয়োজনীয় প্রয়োজনে ভরে গেছে আমাদের জীবনধারা ।টুঙ্গিপাড়া অজপাড়াগায়ে বিদ্যুতের সংযোগ নেই অথচ মাত্র ১০০ কিলোমিটার দুরের গুলশান জীবন থ্রি জি স্পীডে চলছে ।সমতার কথা বলছি সেটা রাজনৈতিক হবে, বলছি সমন্বয়ের কথা ।দেশ যে চলছে না তা নয় চলছে তবে যেভাবে চলার কথা সেভাবে নয় ।এভাবে চললে একসময় থেমে যাবে ।৪৫ ভাগ নারীকে ঘরে বসিয়ে যেমন দেশের উন্নয়ন সম্ভব নয় তেমনি ২৩ ভাগ নতুন প্রজন্মকে কেবল ভোটের বাজারে ব্যাবসা করেও দেশের উন্নয়ন সম্ভব নয় ।এই তরুনকে রাজনীতির মাথা প্রতি এক ভোট হিসাবে না দেখে সম্পদ হিসাবে দেখুন ।দেশের অর্থনীতিতে ভুমিকা রাখার সুযোগ করে দিতে হবে ।ব্যাক্তি পর্যায়ের এক ফোটা করে বিন্দু একসময় সিন্ধু হতেও পারে ।আমাদের বুঝতে হবে বেচে থাকার জন্য খাদ্য প্রয়োজন আর ভালো থাকার জন্য প্রয়োজন ইন্টারনেট ।যারা আমাদের থ্রি জির লোভ দেখিয়ে ঘরে বসিয়ে কর্মহীন করে রাখছে তাদের দিনগুলোতে বেশ কর্মমুখর !ব্যাংকের একাউন্টও ফুলে ফেপে উঠছে ।তবে আমরা কেন নই !

৩| ২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুড পোষ্ট কাকপাখি ভাই। আপনাকে ব্লগে দেখে বেশ অবাক হয়েছি ;)

৪| ২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:০৫

এম আর ইকবাল বলেছেন: আমাদের তারুণ্যের চোখে দেশের জন্য কোন স্বপ্ন নেই ।

৫| ২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুড পোষ্ট কাকপাখি ভাই। আপনাকে ব্লগে দেখে বেশ অবাক হয়েছি


বিদ্রোহী ভৃগু বলেছেন: কই? কেমনে? কবে? কখন? কোথায়? মার্কা কি? স্বপ্ন? নাকি সত্যি?


সহমত

৬| ২২ শে অক্টোবর, ২০১৩ রাত ১২:১০

নুসরাতসুলতানা বলেছেন: চমৎকার বলেছেন। ১০০% সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.