নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন কারখানা

uব্লগিং করলে নাকি জাতে উঠা যায় !জাতে ওঠার তীব্র আকুলতায়

কাকপাখী

Better to reign in Hell than to serve in Heaven"

কাকপাখী › বিস্তারিত পোস্টঃ

হুমায়ুন আহমেদ এবং হিমুর শেষ যাত্রা ! (কাল্পনিক)

১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:২৯



প্রারম্ভিকা :
১৯ শে জুলাই ২০১২
স্থানীয় সময় রাত ১১ টা ২০

নিউ ইয়র্কের বেলেভ্যু হাসপাতালের শ্বেত শুভ্র বিছানায় নিথর নিস্তব্দ হয়ে শুয়ে আছেন স্বাধীনতা পরবর্তী বাংলা সাহিত্যের “হ্যামিলিয়নের বাশিওয়ালা” হুমায়ুন আহমেদ ।শরীর জুড়ে অসংখ্য ডাক্তারি যন্ত্রপাতি ।তিন চার জন ডাক্তার নি:পলক দৃষ্টিতে তাকিয়ে আছেন মনিটরের নিউমরিক সংখ্যা গুলোর দিকে দিকে।হার্টের পালস আর প্রেসারের দ্রুত নেমে যাওয়াতে দুশ্চিন্তা আর কপালের ভাজ বাড়ছে ।গতকাল থেকে আছেন জীবন মৃত্যুর সন্ধিক্ষনে ।গতকাল থেকে কৃত্তিম ভাবে বাচিয়ে রাখা হয়েছে লাইফ সাপোর্ট দিয়ে ।বেচে উঠবার কোন আশা নেই, ডাক্তারের এমন অনাকাঙ্খিত ঘোষনায় বাধ্য হয়ে লাইফ সাপোর্ট খুলে দেয়ার অনুমতি দিলেন শেষ জীবনের একমাত্র ছায়াসঙ্গী শাওন।অনুমতি পেয়ে খুলে ফেলা হলো হুমায়ুন আহমেদের সাথে পৃথিবীর সবশেষ সংযোগ গুলো ।কক্ষ জুড়ে নেমে এল রাজ্যের বিসন্নতা ।মহাকালের অনন্ত অন্ধকারে হারিয়ে গেলেন একজন গল্পের যাদুকর ।সেদিন আকাশে পুর্নিমা চাদ ছিল।চন্দ্রগ্রস্থ মানুষটির শেষ ইচ্ছা হয়ত পরম করুনাময় বেখেয়ালের পুরন করেছেন ।তবু সেটা তার সুখের মৃত্যু নয় ।কারন তিনিই বলেছেন :

সব মৃত্যুই কষ্টের,সুখের মৃত্যু তো কিছু নেই।(কোথাও কেউ নেই।পৃ:৪০)


২৩ জুলাই ২০১২ সোমবার ।
স্থানীয় সময় সকাল ১১ টা ২০ ।

একটা আমড়া হাতে নিয়ে বাসের জন্য অপেক্ষা করছে হিমু ।আমড়াটা সুন্দর করে ফুলের মতো কেটে একটা কাঠির মাথায় গেথে দেয়া ।দেখতে সবুজ রংয়ের পদ্মফুলের মতো লাগছে ।এত সুন্দর দেখতে একটা জিনিস খেতে মন চাইছে না তাই দীর্ঘক্ষন হাতে নিয়ে দাড়িয়ে আছে ।কিছুক্ষন বাদেই তিন নম্বর বাসের দেখা মিলল ।অপেক্ষমান জনতা একটু যেন দুলে উঠল ।বাসে ওঠার জন্য হিমুকে তেমন চিন্তিত মনে হলো না ।তার সমগ্র চিন্তা জুড়ে এখন কাঠিতে ভাড়া আমড়া ।এটাকে অক্ষত রেখে সহি সালামতে বাসে ওঠা যাবে কি না !

গাজীপুরের বাস আর ইশপের গল্পের কচ্ছপ একসাথে রওনা দিলে কচ্ছপ আগে শাহবাগ গিয়ে পৌছুতো ।শুধু পৌছুতো না।এক পশলা ঘাস পাতাও (চা বিড়ির খরগোসীয় ভার্সন) খাওয়া হয়ে যেত ।হলুদ পান্জাবী পড়া এক যুবক খালি পায়ে হাতে একটা আমড়া নিয়ে দিব্বি ঝুলে ঝুলে যাচ্ছে, উপস্থিত যাত্রীদের নিকট বিষয়টা কিছুটা কৌতুকপুর্ন বটে ।

; ভাইজান,অনেকক্ষন তো লাড়াইলেন অহন একটা কামড় দেন ?
: নাহ,ভাবতেছি আজ কামড় দিব না।কাল দিব ।
; মানে ?
: মানে,আমি সোমবার মানুষ ছাড়া কিছুতে কামড় দেই না ।আইজ সোমবার ।আসেন আপনেরে একটা কামড় দেই ।আমার দাতের অবস্থা ভাল ।ছোটবেলায় আমার নানাজান বলতো আমার দাত নাকি ইন্দুরের মতো ধার।বেশী ব্যাথা দিমু না।খালি কুট্টুস কইরা একটা কামড় !!

উপস্থিত যাত্রীদের মনে ভীতির সন্চার হওয়াতে আলোচনা বেশী দুর এগোল না ।এদেশের মানুষ অহেতুক ভয় পায় ।রিকসার টায়ার বাস্ট হইলে ভয়ে দিকবিদিক দৌড়াদৌড়ি করে,দোকানের শাটার নাময় কিন্তু রোড এক্সিডেন্টে প্রতিদিন ৩৫ জন মরে শুইনা ভয় পায় না ।দাত কেলাইতে কেলাইতে বাস ট্রেনের ছাদে উঠে বলে হায়ত মউয়াত আল্লাহর হাতে !!

চলন্ত বাসে হটাত বিড়ালের ডাক শোনা গেল!মিয়াও,মিয়াউ ।ঢাকা শহরের বাসে মানুষ দাড়ানোর জায়গা থাকে না সেখানে বিড়াল আসবে কিভাবে ।এদিন ওদিক একটু ইতিউতি করে শব্দের কেন্দ্রস্থল খুজতে খুজতে আবিস্কার করল বিড়ালের ডাক তার পকেট থেকে আসছে।হিমুর পান্জাবীতে পকেট থাকে না ।তারও নেই।কিন্তু মাজেদা খালা কোমড়ের সাথে একটা ঝোলা ধরিয়ে দিয়েছে ।তাবলিগ জামাতের হুজুররা যেই ঝোলায় মেছওয়াক, কুলুপ, টিস্যু,টেকাটুকা রাখে সেই গুলা ।মাজেদা খালা আমার ঝোলায় একটা মোবাইল পুরে দিয়েছে।তার মতে গরুকে বাধতে যেমন দড়ি দরকার,তেমনি আমাকে বাধতে মোবাইল দরকার ।মোবাইল হলো আমার গলার দড়ি ।আমি যে অনেক্ষন গলার দড়ি কোমড়ে গুজে হাটছি তা খেয়াল করিনি ।বিড়ালের আওয়াজে সম্বিত ফিরে পেলাম :

; হ্যালো হিমু ভাই
: হমম
; কোথায় যাও ?
: সৃষ্টিকর্তার কাছে যাচ্ছি,দোয়া রাখিস ।
; ধুর,কি সব আজোংলা কথা বলো।সত্যি করে বলো কই যাও ।
: আজোংলা কথা কিরে ?
; বুঝবা না ।এটা আমার নিজের বানানো শব্দ !
: না বুঝলে নাই ।
; হ্যালো,হ্যালো … .. . . হ্যালো হিমু ভাই ।

হিমু ফোন কেটে দিল ।বাবার উপদেশ, মানুষের প্রতি আগ্রহ এবং ভালবাসা প্রকাশ করতে নেই ।রুপার নম্বর মনে করার চেষ্টা করল ।রুপার নম্বর মনে রাখার একটা সহজ টেকনিক টা মনে করার চেষ্টা করল ।সেটা হলো “শিয়াল দুই পায়ে দাড়িয়ে” ।শিয়াল ইংরেজী Fox । ইংরেজী এলফাবেটের ক্রমঅনুসারে লিখলে হয় 61524 আর দুই পায়ে দাড়িয়ে মানে 11। রুপার নম্বর মনে পড়েছে 6152411 !

রুপাকে ফোন দিয়ে পাওয়া গেল না ।তিন নম্বর বাস ছুটে চলেছে ।এয়ারপোর্ট, বনানী, মহাখালি ফার্মগেট হয়ে শাহবাগ ।

শহীদ মিনার তখন যেন জনসমুদ্র ।হুমায়ুন আহমেদের লাশ নিয়ে আসা হয়েছে।হাজার হাজার মানুষ সারিবদ্ধ হয়ে একজন ঘুমন্ত মানুষকে দেখে ফিরছে ।কফিনের উপর আছড়ে পড়ছে নুহাশ ।মা আয়েশা ফয়েজ নির্বাক হয়ে ছলছল চোখে তাকিয়ে আছে ছোট্ট বাচ্চুর দিকে । টানা চারদিনের নির্ঘুম রাত আর ক্লান্তিতে ভেঙ্গে পড়েছে শাওন ।

হিমু জানে মানুষের উপস্তিতি কখনই তার জনপ্রিয়তার মানদন্ড নয় ।শেখ হাসিনা খালেদা জিয়ার সমাবেশে যদি পাচ লাখ মানুষ উপস্থিত হয় তবে তাদের ফাসির মন্চে এর কয়েক গুন মানুষ উপস্থিত হবে ।এ ভিষন জাতি কৌতুহলী জাতি ।এরা দলবেধে রাস্তার ড্রেন খোড়াখুড়ি দেখতেও ভালবাসে ।কাদতে হলে চোখে পানি আনতে হবে এমন কোন কথা নেই হৃদয় কান পেতে কান্নার আওয়াজ পাওয়া যায় ।হিমু চারিদিকে এই কান্নার আওয়াজ পাচ্ছে ।
একটু দুরে মিসির আলী দাড়িয়ে আছেন।তার পাশে মোটা ফ্রেমের চশমা পড়া শুভ্র ।মাজেদা খালা খালুকে নিয়ে এসেছেন ।রাশভারী লোকটা কেমন যেন শিশু হয়ে গেছে ।কেদে টেদে সর্দি বাধিয়ে ফেলেছে ।বাকের ভাই,বদি,মজনু অহেতুক ছোটছুটি করছে ।বাকের ভাইয়ের চেহারায় বয়সের ছাপ পড়ে গেছে ।নীল শাড়ি পড়ে মুনার পাশে দাড়িয়ে আছে রুপা ।এখানে আসবে বলেই হয়ত রুপা ফোন ধরেনি ।

মিসির আলী : কেমন আছো হিমু ?
হিমু : ভালো স্যার ।আপনি দু পায়ে দুটো স্যান্ডেল পড়ে এসেছেন কেন ?
মিসির আলী : দুটো দুই রকম জগত ।তাই দু পায়ে দু রকম স্যান্ডেল ।
হিমু : দর্শনটা কি আগেই জানা ছিল নাকি স্যান্ডেল পড়ার পর বানিয়েছেন ।
মিসির আলী : এখানে আসার পর সাজিয়েছি ।
হিমু : ধানমন্ডী ৩/এ ।আর কখনও যাবেন ?
মিসির আলী: কেন যাব না ।এতদিন আমি হুমায়ুনের মধ্যে বেচে ছিলাম আজ থেকে হুমায়ুন আমার মধ্যে বেচে থাকবেন ।আত্মার মৃত্যু নেই ।আত্মা অবিনশ্বর ।
হিমু : আপনার যুক্তি,বৈজ্ঞানিক ব্যাক্ষা !!!
মিসির আলী: বাদ দেও ।জানো হিমু হুমায়ুন আহমেদ ছিলেন রসায়নের ছাত্র অথচ বেশী ভালবাসতেন আদি ভৌতিক যুক্তিহীন পৃথিবীকে ।
হিমু : কিভাবে ?
মিসির আলী : উনি তোমাকে নিয়ে ২৪ টি বই লিখেছে ।অথচ আমাকে নিয়ে লিখেছে মাত্র ১৯ টি !
হিমু: তাহলে তো উনি নিজেকে সবথেকে কম ভালবাসতেন ।ওনার আত্মজীবনী মোটে ১০টি!
মিসির আলী : যে মানুষকে এত মানুষ ভালবাসে তার আর নিজেকে ভালবাসার দরকার কি।

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৪ ভোর ৪:৪০

প্রবাসী পাঠক বলেছেন: হুমায়ূন আহমেদ এর সৃষ্টি করা কোন চরিত্রকেই তার মত করে ফুতিয়ে তোলা আমাদের পক্ষে সম্ভব না। তারপরও ভালোবেসে আমরা চেষ্টা করি। হুমায়ূন আহমেদ তার সৃষ্টির মাধ্যমে আজীবন বেঁচে থাকবেন আমাদের মাঝে।

শেখ হাসিনা খালেদা জিয়ার সমাবেশে যদি পাচ লাখ মানুষ উপস্থিত হয় তবে তাদের ফাসির মন্চে এর কয়েক গুন মানুষ উপস্থিত হবে ।

হুমায়ূন আহমেদ হিমুকে নিয়ে লেখা প্রতিটি বইয়ে কিছু শক্তিশালী লাইন লিখতেন। আপনার এখানেও কিছু সাহসী লাইন দেখলাম। লেখাটা ভালো লাগল।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০৬

কাকপাখী বলেছেন: সার্ভার প্রবলেমের কারনে উত্তর দিতে পারিনি ।এজন্য দু:খিত।হুমায়ুন আহমদে কঠিন কথা সহজ করে বলতেন । আমি সামান্য পরিমান সেটা করার দু:সাহস দেখিয়েছি মাত্র । এজন্য যাদুকরের কাছে ক্ষমাপ্রার্থী ।আশা করি তার এক সামান্য ভক্তের এতটুকো দু:সাহস তিনি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ।

২| ১৬ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০৮

সকাল রয় বলেছেন:

দারুন ভাবনা

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০৭

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ।ভালো থাকবেন ।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:৩৮

মুহিব জিহাদ বলেছেন: শেখ হাসিনা খালেদা জিয়ার সমাবেশে যদি পাচ লাখ মানুষ উপস্থিত হয় তবে তাদের ফাসির মন্চে এর কয়েক গুন মানুষ উপস্থিত হবে । একদম হাচা কথা কেমনে কইলেন ভাই :) :) দেইখেন আবার্‌............।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৩

কাকপাখী বলেছেন: বাঙ্গালী কৌতুহল এবং আবেগ আক্রান্ত জাতি ।শেখ হাসিনা খালেদা জিয়ার কথা এখানে উদাহরন হিসাবে উল্লেখ করেছি । সারা দেশ জুড়ে এ দুজনের জনপ্রিয়তা ।মানুষ তাদের ভোট দেয় ।আবার তাদের বিরুদ্ধে মিছিলও করে ।বিচার চায় । শাহবাগের দশ লক্ষ জনতা কেউ আকাশ থেকে পড়েনি । আবার হেফাজতের ১৪ লক্ষ মানুষও মাটি ফুড়ে বের হয়নি । এরা এই দেশেরই একই মানুষ ।সেই ঘুরে ফিরে বটের তল । তাই সম্ভবত এই জাতিতে হুজুগে বাঙ্গালী বলে ।

কমেন্টের জন্য ধন্যবাদ ।

৪| ১৬ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অনেক সুন্দর ও সাবলীল লিখলেন । ++++++++্

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৪

কাকপাখী বলেছেন: এই ব্লগ আকালের বাজারে পোষ্ট রিডই হয় না ।সেখানে কমেন্ট তারপর আবার প্লাস ও !!!!!

অনেক ধন্যবাদ ভাই ।

৫| ১৬ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অসাধারণ একটি লেখায় ++++++++। দারুনভাবে সাজিয়েছেন -- অনেক সত্যি কথা ফস করে বলে ফেলেছেন দেখছি ------ শুভকামনা রইল

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৫

কাকপাখী বলেছেন: ফস করে বলা কথায় রস একটু কম থাকে ।তবে যতটুকো থাকে ততটুকো ফ্রেশ !!!!

শুভ কামনার জন্য ধন্যবাদ ।

৬| ১৬ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৫৯

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার লেখা । +++++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৬

কাকপাখী বলেছেন: কলমের কালি শেষ হবার পরেও যে প্লাস দিয়েছেন এজন্য আমি টাইপ করে ধন্যবাদ দিলাম ।

:)

৭| ১৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২৫

ভূতাত্মা বলেছেন: বিশাল কমেন্ট লিখেছিলাম। সার্ভারের সমস্যার কারণে আগেরবারের কমেন্টটি সঠিক সময়ে পৌঁছুতে পারে নি। :(

যাই হোক, মূল বিষয় হচ্ছে সাধারণ জনগণের ব্যাপারে যেকোনো ধরণের আলোচনা ৫৭ -এর আওতায় না আসলে এই পোস্টে উক্ত কোন "কোট" সেটার আওতায় আসাটা অনর্থক হিসেবে বিবেচিত হবে। ;)

চমৎকার চিন্তাধারাকে চমৎকারভাবেই ফুটিয়ে তুলেছেন। পোস্টে ভালোলাগা রেখে গেলাম। :D

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৮

কাকপাখী বলেছেন: শেখ হাসিনা খালেদা জিয়া এখানে উদাহরন মাত্র ।এটা শাকিব খান অনন্ত জলিলও হতে পারে ।মুল কথা হলো আমাদের পাবলিক সেন্টিমেন্ট অনেক বেশী স্পর্ষকাতর ।

কমেন্ট করার জন্য ধন্যবাদ ।

৮| ১৭ ই নভেম্বর, ২০১৪ ভোর ৬:৫৯

অপু তানভীর বলেছেন: চমৎকার লাগলো !

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৯

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ভাই ।ভালো থাকবেন ।

৯| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ৯:২৬

সাইনাস বলেছেন: হাহাহা, :D এরকম সত্যের জন্য সাধুবাদ। খুব দরকার এরকম বেফাঁস সত্যের। ++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২১

কাকপাখী বলেছেন: দু:খের বিষয় হলো আমি আপনি শেখ হাসিনা খালেদা জিয়ার সত্যটাই দেখলাম ।একটা কাটির মাথায় যে আমড়া টি সবুজ পদ্ম ফুলের মতো লাগছিল সেই সত্যটি কেউ দেখলো না ।

হা হা হা হা ।

সাধুবাদের জন্য ধন্যবাদ ।ভালো থাকবেন ।

১০| ১৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪২

অঘটনঘটনপটীয়সী বলেছেন: ভাল ছিল। খুবই ভাল।

শুভকামনা রইলো আপনার জন্য।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২২

কাকপাখী বলেছেন: ভালো লেগেছে শুনে আমারও ভাল লেগেছে ।

শুভ কামনার জণ্য ধন্যবাদ ।

১১| ১৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৩

মামুন রশিদ বলেছেন: ভালো লেগেছে ।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২২

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ভাই ।ভালো থাকবেন ।

১২| ১৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০১

ব্লগ পাঠক বলেছেন: বেশ চমৎকার।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২৩

কাকপাখী বলেছেন: :)

১৩| ১৭ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

তামান্না তাবাসসুম বলেছেন: খুব ভাল লাগলো। আর শেষ প্যারাটুকু তো অনবদ্য। ++++++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২৪

কাকপাখী বলেছেন: এত গুলো প্লাসের জন্য ধন্যবাদ ।

ভালো থাকবেন ।

১৪| ১৭ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

খাটাস বলেছেন: সুন্দর ++++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৩

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ভাই ।

১৫| ১৭ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:৫৩

ঘাড়তেড়া আমি বলেছেন: +++++++++++++++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৩

কাকপাখী বলেছেন: অনেক গুলো প্লাসের জন্য এত্তগুলান ধন্যবাদ ।

১৬| ১৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:১৯

তুষার কাব্য বলেছেন: চমৎকার লেখা +

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৪

কাকপাখী বলেছেন: ধন্যবাদ ভাই ।ভালো থাকবেন ।

১৭| ১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ২:২১

তাশমিন নূর বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৫৫

কাকপাখী বলেছেন: আমি তো দেখি প্লাসের এ প্লাস পাইয়া গেলাম ।

ধন্যবাদ ।ভালো থাকবেন ।

১৮| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৩২

নোমান নমি বলেছেন: ভালো লিখছেন ভাই। :)

১৯| ২৬ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৮

একজন সৈকত বলেছেন:
অনেক ভালো লাগলো।
সহজ-সুন্দর-হৃদয়গ্রাহী !
ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.