নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু না

গার্বেজ

ফ্রাস্ট্রেটেড

এইসব দৃশ্য আজহারের গোপন দর্পণের উল্টোপাশের প্রলেপ।

ফ্রাস্ট্রেটেড › বিস্তারিত পোস্টঃ

তিনটি অণুগল্প

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৯







অণুগল্প ১-



স্বামী – স্ত্রী শুয়ে আছেন একসাথে। পুরো সপ্তাহ ভেসে গেছে ব্যস্ততায়, ক্লান্তিতে। আহারে, আবুল হাসানের সেই লক্ষী বউ! তার নাকফুল ছোঁয়া হয়না কতদিন! বিছানার চাদরে ঝড়, মশারির ফাঁক গলে এলোপাথারি জোৎস্না। জানালা দিয়ে চোখটাকে টুপ করে ঐদিকে পাঠিয়ে দেওয়ার সাথে সাথে স্বামীর ঠোঁট স্ত্রীর চিবুক ভেজায়।

-দ্যাখো, কি সুন্দর জোসনা আইজকা!

স্ত্রী দু সেকেন্ড নীরব থেকে আলতো করে বলে ওঠেন - শুনো নিতুর আব্বা, নিতুর স্কুলের টাকাটা তো দ্যাওয়া হয় নাই। মনে রাইক্ষো।

স্বামী দীর্ঘশ্বাস ফ্যালেন, স্ত্রী দীর্ঘশ্বাস ফ্যালেন। এইসব দীর্ঘশ্বাস মশারির মাঝে আততায়ী দু-একটা মশার শুঁড়ে লেপ্টে যায়। তারপর, সেই শুঁড় তাদের রক্তে আরো দীর্ঘশ্বাস বোনে।



অণুগল্প ২-



ঐ যে রবীন্দ্রনাথ বলেছেন– “তেরো-চৌদ্দ বৎসরের ছেলের মতো পৃথিবীতে এমন বালাই আর নাই। শোভাও নাই, কোনো কাজেও লাগে না। স্নেহও উদ্রেক করে না, তাহার সঙ্গসুখও বিশেষ প্রার্থনীয় নহে।” তো এই তেরো-চৌদ্দ বছরের একটা কিশোর, ধরলাম আজহার তার নাম; সে তার খালার বাসায় বেড়াতে গেলে খালা তার বেডরুমে বসে বছরখানেকের শিশুটিকে দেখভালের সাথে সাথে এই-ঐ ব্যাপার স্যাপার নিয়ে বেশ গল্প জুড়ে দ্যান আজহারের সাথে। মাঝে একবার শিশুটি কেঁদে উঠলে আজহার দ্যাখে, খালা গল্প করতে করতেই কি নিঃসঙ্কোচ শিশুটিকে কোলে তুলে একটা স্তন বুজে দ্যান কোমল ঠোঁটে। আর সেই সময়, আজহার এক হতবিহবল পরিস্থিতির মাঝে পড়ে যায়। যেহেতু খালা তখনো গল্প করছেন, অতএব হুট করে উঠে চলে যাওয়া যায় না, আবার গল্প শোনার জন্য খালার দিকে তাকাতেই হয়। আর এই তাকানোই সর্বনাশ। উফফ, চোখ, দোহাই লাগে-শান্ত থাকো।



আরো কিছুক্ষণ পর আজহারের গাইঁগুঁই সব তুচ্ছ করে চা-নাশতা আনার জন্য ব্যস্ত হয়ে উঠে চলে গেলে আজহার দ্যাখে-শিশুটি কি সুন্দর হাত দুটো মুঠো পাকিয়ে ফুল হয়ে কোলবালিশের মাঝে ঘুমিয়ে আছে। এই ফাঁকে সকলের অগোচরে একটা চুমু খাওয়া যায়। শিশুর ঠোঁটে তখনো দুধের একটা মিষ্টি গন্ধ।

আরো একটু পরে, মিনিটখানেক ধরে শিশুটির দিকে চুপচাপ তাকিয়ে থাকতে থাকতে আজহারের হঠাৎ মনে হয়-এই একটা মানুষ, একে খুন করা কত সোজা!



তাৎক্ষণিক একটা শক খেয়ে সম্বিত ফেরে; আজহার কিছু না বুঝে আল্লাহর নাম নিতে থাকে ক্রমাগত।



অণুগল্প ৩-



ঐ নিতুই বড় হল; বয়স তার আঠারো ছুঁইছুঁই, সামনে তার উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এইরকম কুক্ষণে প্রেমদেবতা তার সাথে খেলা শুরু করলেন। নিতু তার চাচাতো ভাইয়ের প্রেমে হাবুডুবু খেল, ইসহাক-কবির-আফসার সব পৃষ্ঠায় কি সুন্দর দেখা যাচ্ছে সেই যুবক; ধরে নিলাম আজহারের পোট্রেট। আহ প্রেম, তুমি এতো মিষ্টি কেন? এইসব কর্কশ বইয়ের পাতায় এতো কবিতা মাখালে কখন? এভাবেই চলতে চলতে কোন এক ভরদুপুরে মনখারাপের পাহাড়ে; নিতু পড়ে ফেললো নিঃসঙ্গতা কবিতা।



অতটুকু চায়নি বালিকা!

অত হৈ রৈ লোক, অত ভীড়, অত সমাগম!

চেয়েছিল আরো কিছু কম!



একটি জলের খনি

তাকে দিক তৃষ্ণা এখনি, চেয়েছিল



একটি পুরুষ তাকে বলুক রমণী!



নিতুর চোখে জল; আপাতদৃষ্টিতে অকারণ। নিতু নিজেও বোঝে না এতো শূন্যতা কোত্থেকে এলো। তৃষ্ণার্ত চোখ, তোমার এতো কান্না কেন? বিছানায় উপুর হয়ে বালিশ ভেজানোর প্রাক্কালে ঐ যে আমাদের সেই লক্ষী বউ নিতুর আম্মা বাঁজখাই গলায় চিৎকার করে ওঠেন- অ্যাই নিতুউউউ, উঠলিই তো দুপুর বাজায়া, অখন আবার ঘুমানোর কী আছে ? উঠ, এক্ষুণি উঠ। উইঠা পড়তে ব। এএএহ, দুইদিন পর পরীক্ষা, তাও রাজকুমারীর ঘুম ভাঙ্গে না ! উঠ, এক্ষুণি উইঠা পড়তে ব।

বালিশে অসমাপ্ত কান্নার মাঝে ভিজে পড়ে থাকে নিতুর রমণী হওয়ার ইচ্ছাটুকু।

মন্তব্য ৯৪ টি রেটিং +২৬/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২১

সেলিম আনোয়ার বলেছেন: অতটুকু চায়নি বালিকা!
অত হৈ রৈ লোক, অত ভীড়, অত সমাগম!
চেয়েছিল আরো কিছু কম!

সুন্দর প্লাসায়িত হলো।

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার।
ভালো থাকবেন সবসময়। :)

২| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

ফ্রাস্ট্রেটেড বলেছেন:
কলেজে থাকতে আমাদের সিনিয়রেরা বাংলা ভাইকে নিয়ে একটা স্যাটায়ার-নাটক টাইপ কিছু একটা মঞ্চে নামিয়েছিলেন। সেইখানে বাংলা ভাইকে একপর্যায়ে জিজ্ঞেস করা হয় – এইসব দায়িত্ব আপনাকে কে দিয়েছে?
বাংলা ভাই সেই মুহূর্তে দাড়ি চুলকে উদাস গলায় বলেন – দায়িত্ব আমারে কেউ দেয় নাই। দায়িত্ব আমি নিজেই নিসি।
পুরা নাটকের ভাব, তাৎপর্য তেমন কিছু না বুঝলেও আমাদের মাঝে এই ডায়ালগটা হিট হয়ে গ্যালো। কারণে, অকারণে, জায়গায়-বেজায়গায় আমরা এই ডায়ালগটা নিজের মত করে চেইঞ্জ করে আওড়াতাম সবসময়।
“কথা আমারে কেউ কইতে কয়নাই, কথা আমি নিজেই কইসি।” (কথা বলার জবাবদিহিতা)
“কাঁঠাল আমারে কেউ দেয় নাই, কাঁঠাল আমি নিজেই নিসি।” (কাঁঠাল চুরির পর)
তো, এই যে এখন পোস্ট একটা দিলাম, তার নিচে সবার আগে বর্ষপূর্তি উপলক্ষে নিজের কাহিনী বলছি, তখন ডায়ালগ দেয়াটা আসে – “বর্ষপূর্তি নিয়া কমেন্ট আমারে কেউ দিতে কয় নাই, কমেন্ট আমি নিজেই দিসি।” :D

সামুতে যদিও ব্লগার হিসেবে এক বছর গ্যালো, আমি ব্লগ পড়তাম ১০ সাল থেকেই। তখন মনে হতো – বাংলাদেশে খায়া-দায়া কাম কাজ নাই, এইরোম মানুষ এতো বেশি ক্যান ? খেটেখুটে এতো সুন্দর করে পোস্ট দেয়ার পেছনে লাভটা কোন জায়গায় ?
তো সেই সময় অসাধারণ অনেক অনেক পোস্ট পড়তাম, আর মাঝে মাঝেই মাথায় ভূত চাপতো-একটা নিক থাকলে ভালোই হইতো, কিছু পোস্টে মন্তব্য করতে ইচ্ছা করে।
বলে রাখি, পোস্ট দেয়ার তেমন কোন ইচ্ছা আমার কখনোই ছিলো না। তো এইভাবে মাথায় যখন ভূত চাপতো তখন আমি একাউন্ট খুলতাম। এইভাবে, বেশ কয়েকবার একাউন্ট খুলে ফেললাম আর কিছুদিন পর কী নামে একাউন্ট খুলেছিলাম ভুলে গেলাম। ওয়াচে থাকা অবস্থায় পোস্ট দেয়ার ব্যাপারে চরম আলস্যের ফলে আর কখনোই পোস্ট দেয়া হল না। কয়েকদিন পর আবার ভূত, আবার নতুন একাউন্ট, আবার ভুলে গেলাম কোন নামে একাউন্ট খুলেছিলাম। এইভাবেই চলছিল। হঠাত একবার লগইন প্যানেলে দেখলাম ‘frustrated’ নামে একটা username দিয়ে কেউ আগে লগইন করেছিল। তখন মনে পড়লো, এইটা আমারই নিক; কবে কী কারণে খুলেছিলাম মনে নাই। এমনকি ঠিক কী কারণে ‘ফ্রাস্ট্রেটেড’ নামক একটা বিদ্ঘুটে নিক নিয়েছিলাম তাও মনে নাই।
যাই হোক, নাই তো নাই। তখন রমজান মাস চলছিলো, ইফতারের আগে বসে বসে আইএমডিবি থেকে পাল্প ফিকশন এর কিছু quotes কপি-পেস্ট, কিছু আজগুবি ইমো জোড়াতালি দিয়ে একটা পোস্ট দিয়ে দিলাম। তারপর আরেকদিন অনলাইন এ পাওয়া কিছু কবিতা কপি পেস্ট করলাম। এইসবকিছু, শুধু জেনারেল/সেফ হওয়ার পায়তারা। তারপর, এট লিস্ট মন্তব্য তো করা যাবে।
তো একসময় হয়েই গেলাম সেফ, ‘ন’ নামে একটা গল্প পোস্ট করে ফেললাম। এই গল্পটার আবার আরেক কাহিনী। গল্প মাথায় আসছিলো ২০০৭ সালে, তখন কিছু লিখেছিলাম। তারপর আলস্য, হেনতেন নিয়ে আর লিখি নাই। আবার, আট সালে এসে মনে হইলো-আরে আমার তো একটা গল্প আছে, তখন আরেকটু ডলা দিলাম। তারপর আবার ডুব, খুব যে ব্যস্ত থাকি এমন কিছু না। কিন্তু, একটা গল্প লিখলেই কী আর না লিখলেই কী এইসব হতাশাবাদ এর কারণে লিখি নাই। যখন বছরান্তরে ‘খুব লিখতে ইচ্ছা করছে’ টাইপ একটা আবেগ আসতো, তখন লিখতাম, তাও খুব বেশি না, টানা চার-পাঁচলাইন। এইভাবে বেশ কয়েকবছর ধরে বেশ কয়েক সিটিং এ বসে আমি লিখলাম মাত্র একটা ছোটগল্প। শেষ হইলো ২০১২ এর প্রথম দিকে। একেক সিটিং এ একেক রকম অনুভূতি কাজ করে, আমার গল্পের বর্ণনাও হরেকরকম হইতে থাকে। তাছাড়া, লেখার মানও ২০০৭ এ একরকম, আর ২০১২ তে এসে অন্যরকম হয়ে গেল। কিন্তু, সেই সাত এ লিখেছিলাম, এখন ঐ আবেগটা কেটে নতুন করে লিখবো – এইসব স্মৃতিপ্রিয়তার কারণে আর আগের মান নিয়ে তেমন মাথা ঘামাইলাম না। আর, তাছাড়া ঐ যে - একটা গল্প লিখলেই কী আর না লিখলেই কী ? গল্প ভালো হইলেই কী, আর না হইলেই বা কী?
তো, হয়ে গেল একটা গল্প পোস্ট করা। মিনহোয়াইল, আমি আরেকটা গল্প লিখে ফেললাম অনেক খেটে কাগজ কলম দিয়ে, তারপর পিসিতে; ফেসবুকে পোস্ট করলাম। আমার বন্ধুদের ফেসবুক গল্পে শত শত লাইক-কমেন্টের বন্যা বয়ে যায়। আমার গল্প তেমন কোন পাঠকই পাইলো না। হাতে গোনা ১০-১২ টা লাইক পাইলাম, কমেন্ট পাইলাম পাঁচ-সাত টা। যার মধ্যে দুই একটা পড়লেই বোঝা যায়-গল্প না পড়েই একটা সৌজন্য রক্ষা। আর বাকিরা গল্পের কারিগরি ত্রুটি, নন-স্পেসিং, পাঠকের বিরক্তি উদ্রেক করার মত ইলেমেন্ট এইসব কিছু দ্যাখায় দিয়ে গেলো। তখন মনে হল, আচ্ছা এই গল্পটা ব্লগে দিয়ে দেখি। তারপর শুরু হইলো বেশ অনেক বেশি পরিমাণে কমেন্ট পাওয়া। কেন হঠাত এতো বেশি হিট বোঝার জন্য অবশ্য আমাকে গোয়েন্দাগিরি করতে হয়নাই। হাসান মাহবুব ভাইকে এই অনুপ্রেরণা দেয়ার জন্য, অন্যান্য ব্লগারদের সাথে শেয়ার করার জন্য এইক্ষেত্রে বিশাল একটা ধন্যবাদ দেয়ার সাথে সাথে একটা দোষও দেয়া যায়-দুঃস্বাপ্নিক যদি ব্লগেও ফ্লপ খাইতো, তাইলে আমি প্রায় ৯৯% নিশ্চিত, লেখালেখির ভূত আমার মাথা থেকে চিরতরে নেমে যাইতো। এখন এই ভূতটা অনেক বেশি যন্ত্রণা দিচ্ছে। পরিপূর্ণ সৎ উদ্দেশ্য থাকা সত্ত্বেও একটা ক্ষতি কিন্তু আপনি করেছেন হাসান ভাই। এবং পরবর্তীকালে আরো অনেকেই হুদাই অনুপ্রেরণা দিয়েছেন, দিয়ে যাচ্ছেন। যাদের কারণে আমি গার্বেজ লিখেই চলেছি।
যাই হোক, এইতো এইভাবেই চলা শুরু করলাম। আগেই বলেছি, পোস্ট করার ব্যাপারে আমার তেমন কোন আগ্রহ ছিলো না কোনকালেই। কিন্তু, এরপরে বেশ আগ্রহ তৈরী হইলো। যেই আমি সাড়ে চার বছর ধরে একটা গল্প লিখতাম, সেই আমি বিষ নামে একটা গল্প মাত্র এক কি দেড় ঘন্টার মধ্যে লিখে ফেললাম।
তো, এইতো, মাঝে মাঝে সিনেমা নিয়েও লিখলাম। এইসব পোস্টে মায়া থাকে কম, অনেকটা পেশাদারী ব্যাপার, নেশার কিছু নাই। প্রোফেশনালী কয়েকটা ছবি, কাহিনীটা, কয়েকটা লিঙ্ক এইতো। মূলত, সিনেমা নিয়ে লেখার উদ্দেশ্য দুইটা-নিজের ভালো লাগাটা অন্যদের মাঝে ছড়িয়ে দেয়া আর পরোপকার। কারণ, একটা গল্প পড়ে বিনোদন পাওয়া যায় পাঁচ মিনিট। একটা ভালো সিনেমা যদি কেউ দ্যাখেন, বিনোদন পাবেন পাক্কা দুই ঘন্টা।
কারো যদি কোন জিজ্ঞাসা থাকে করতে পারেন (যদিও থাকার সম্ভাবনা কম, আর আমি নিজেই জোর করে অনেক উত্তর দিয়ে দিয়েছি :D )
সবার জন্য শুভকামনা। এবং অবশ্যই অবশ্যই অনেক অনেক ধন্যবাদ।

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: উরিবাপ্পস, খাজনার চাইতে বাজনা বেশি, পোস্টের চেয়ে কমেন্ট বড়। :D

যাউকগা, বর্ষপূর্তির শুভেচ্ছা ফ্রা :)

৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

অপর্ণা মম্ময় বলেছেন: অনুগল্প তিনটাই চমৎকার !

স্পেশালি ২ নাম্বার টা । সেইরকম টাইপ হইছে। এটা থেকেও আরেকটা গল্প লেখা সম্ভব !

ফ্রাস্ট্রেটেড এর দীর্ঘ কমেন্ট পড়ে মজা লাগলো। ইদানিং ফেসবুকের পাতায় কনফেশান দেখা যায় , ঐ রকম লাগলো।

( ডোন্ট মাইন্ড কমেন্টে প্লিজ )

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৩

ফ্রাস্ট্রেটেড বলেছেন: কনফেশান পেজে আমারও একটা কনফেশান ছিলো (আকাশচুরি,তারিক স্বপন), সেইখানে আপনার কমেন্ট দেখলাম। :D :D
ভাল লাগলো।

শুভকামনা অপর্ণা মম্ময়।

৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: ওহ , ওইটা আপনার করা ছিল !
আকাশচুরি,তারিক স্বপন এর লেখা পড়ে দেখা দরকার। লিঙ্ক টা বুক মার্ক করে রাখছিলাম।
কনফেশান করা ভালো কাজ । নিরানন্দের মাঝেও আনন্দের ছড়াছড়ি যাচ্ছে ।

সব কথাই অফ টপিক বললাম ।

অনুগল্প গুলো জোশ !

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪০

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আরে ধুর অফ টপিক। একই কমেন্টে আকাশচুরি আর আমার অণুগল্পের কথা মানাইতাসে না...

আমার বালছাল অণুগল্প না পড়ে কায়েস, মহিমুদ্দিন, আলী আসগর পড়েন। বুঝতে পারবেন, আমি কত ক্ষুদ্র ব্লগার।

শুভকামনা নিরন্তর। :)

৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রথমেই বর্ষপূরর্তির অনেক শুভেচ্ছা। যারা ভালো লিখেন, তারা একটা পর্যায়ে শুধু নিজের জন্যই লিখেন, তারপর তাদের লেখাগুলো হতে হয়, পাঠকদের জন্য। কিন্তু আমি চাই, আপনি শুধু আপনার জন্যই লিখেন, আপনার জন্য লেখা মানেই পাঠকদের জন্য লেখা।

সাধারন গল্পকে অসাধারন ভাবে উপস্থাপন একজন সফল লেখকের গুন। এই জাতীয় প্রসংশার ক্ষেত্রে আমি চিরকালই পিছিয়ে আছি। কারন সাহিত্যমান সম্পর্কের ধারনা খুব একটা নেই আমার। আমি আমার নিজের জন্যই পড়ি। আমি যা পড়ে আনন্দ পাই, সেটাই আমার কাছে সাহিত্যমানসম্পন্ন। তাই আপনার এই গার্বেজটাইপ লেখাগুলো আমার অনেক ভালো লাগে। গল্প লেখার ধরনটি ভালো লাগে। অতি অল্প সময়ে যে কজন ব্লগার তাদের লেখনী দ্বারা প্রিয় হয়েছেন, আপনি তার মধ্যে অন্যতম।

যদিও তিনটি অনুগল্প, কিন্তু এই তিনটি মিলিয়েই একটি পূর্নাজ্ঞ গল্প হয়েছে। একটা সার্থক ছোট গল্প। :)

ভালো থাকবেন, শুভেচ্ছা এবং অভিনন্দন। :)

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: বাপ্রে, মহাকমেন্ট !! :)

বেশ কদিন ধরেই 'ব্লগিং করছেন ১১ মাস ৪ সপ্তাহ' দেখাচ্ছিলো। আজকে ঘুম থেকে উঠে হঠাৎ দেখি বছর পেরিয়ে গেছে। ধুমধাম তাড়াহুড়া করে লিখে ফেললাম কিছু অগোছালো ভাবনা, আগে থেকে চিন্তা ছিলো না কিছুই। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো অনেক। :)

হ্যা, অণুগল্প গুলাকে জোড়া দেয়া যায়, যেহেতু চরিত্রের নামগুলা সেইম। তবে, তাতে পূর্ণাঙ্গ ছোটগল্প হয় কিনা জানি না।

শুভেচ্ছা জানানোর জন্য অনেক ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা। আপনার মনোযোগী পাঠ বরাবরই খুব পুলক জোগায়। :)

৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৭

সোহাগ সকাল বলেছেন: ভালো লাগলো।

শুভ কামনা।

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ সোহাগ সকাল।

আপনার নিকটি অনেক সুন্দর :)

৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৯

রেজোওয়ানা বলেছেন: সামু একজন চমৎকার গল্পকার পেয়েছে!

অভিনন্দন বর্ষপূর্তির.......

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৩

ফ্রাস্ট্রেটেড বলেছেন: চমৎকার গল্পকার !! ক্যাম্নে কী ??

ব্যস্ত হয়ে গেছি বেশ, ব্লগে সময় দিতে পারি না। কবে যে টুপ করে ঝরে যাই কে জানে !! তবে, ইচ্ছা আছে লেগে থাকার :)

শুভকামনা নিরন্তর।

৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১৯

ডানাহীন বলেছেন: আমার মনে হয় এইটা একটাই অনুগল্প হইছে এবং জম্পেশ হইছে .. আপনার ঐতিহাসিক মন্তব্যে ভুতদের প্রসঙ্গে মনে পড়লো আমিও কিন্তু আপনার গল্পের গন্ধে ঘুরঘুর করা একজন ভুতই হবো হয়ত :P

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৪

ফ্রাস্ট্রেটেড বলেছেন: থ্যাঙ্কস ডানাহীন। ঐতিহাসিক বক্তব্য কেউ পর্বে না ভাবসিলাম, এই জন্য কমেন্টে দিসি, নাইলে পোস্টেই দিতাম। :)

একটাই গল্প বলা যায়, কিন্তু শেষতক কোন পরিণতি তো পাওয়া যায় না :)

৯| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৩

আশিকুজ্জামান পিয়াশ বলেছেন: ০২ নং কমেন্টটা মনোযোগ দিয়ে পড়লাম। গল্প গুলা পড়ে পড়বো। আই কনফেস!

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ওকে ম্যান, নো প্রব্লেমো :)

স্বাগতম ব্লগে :)

১০| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৫

আশিকুজ্জামান পিয়াশ বলেছেন: গল্প গুলাও পড়লাম। ভাল্লাগছে।

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক ধন্যবাদ পিয়াশ। ভালো থাকুন নিরন্তর। :)

১১| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: কাল্পনিক ভালবাসার সাথে একমত। তিনটে অণু গল্প একত্রে একটা গল্পের ছায়া তৈরি করে বটে। আরেকটু টাইম দিয়ে যদি গল্পটা লিখতেন, কোনোভাবে এদের কানেক্ট করে, তাহলে আরও জম্পেশ একটা গল্প হত।

আরও লিখুন।

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪২

ফ্রাস্ট্রেটেড বলেছেন: হ্যা, আসলে খুব বেশিই কম সময় দিয়ে ফেলেছি। তবে, ঐ যে গল্পের ছায়া বললেন, এর কারণ হচ্ছে, নামের রিপিটেশন। তা নাহলে সম্ভবত স্বাধীন গল্পই বলা যায়। :)

ক্লাস সিক্স-সেভেনে থাকতে কি যে পাগলের মত শঙ্কু পর্তাম, বন্ধুদের মধ্যে এনাইহিলিন অস্ত্র তাক কর্তাম :D
আপনাকে দেখে মনে পড়ে গেলো :)

ধন্যবাদ প্রোফেসর।

১২| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১০

কান্ডারি অথর্ব বলেছেন:

রেজোওয়ানা বলেছেন: সামু একজন চমৎকার গল্পকার পেয়েছে!

সহমত

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ কান্ডারী অথর্ব।

শুভ বিকেল :)

১৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৭

সোনালী ডানার চিল বলেছেন:
বর্ষপূর্তির অনেক শুভেচ্ছা ব্রো!! (আমাকেও বলুন :-B)

খুব খুব চমৎকার গল্প লিখেছেন। গদ্যের যে টানটান চিরন্তন গতি তা
আপনার লেখায় আমি পেয়ে যায়!!

আর এখানে আমার তো মনে হলো আপনি একটা গল্পই লিখেছেন B:-)

শুভদুপুর.........

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩১

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আরে কী আজব !! আপনি আর আমিতো প্রায় জমজ দেখা যাচ্ছে। :)

বর্ষপূর্তির শুভেচ্ছা প্রিয় বুলবুলকবি।

বেশ দৌড়ের উপ্রে থাকায় আপনার সহ অন্যান্য অনেক ব্লগারের পোস্ট মিস হয়ে গ্যাছে :( সময় করে বসবো বস।

শুভবিকেল :)

১৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

প্রত্যাবর্তন@ বলেছেন: ++

১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ প্রত্যাবর্তন। :)

১৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

আমি তুমি আমরা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা।গল্পগুলো ভাল হয়েছে :)

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৩

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ। :)

আপনার প্রো পিকের বাইচ্চাটার কি বছরখানেক বয়স ?? আজহার থিকা সাবধান। :D

১৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৭

স্বপনবাজ বলেছেন: ভালো লাগলো।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৪

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক ধন্যবাদ স্বপ্নবাজ।

১৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪২

মামুন রশিদ বলেছেন: তিনটি গল্পই অসাধারন হয়েছে । তৃতিয় গল্পে বালিকার আকুতি কবিতার সাথে দারুন গেঁথে গেছে ।


তবে প্রথম গল্পটা অনন্য । হৃদয়-মন ছুঁয়ে গেছে ।


:) :) :)

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আরে মামুন ভাই যে !! অনেক ধন্যবাদ ঘুরে যাবার জন্য; বস। :)

১৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৩

ইমরাজ কবির মুন বলেছেন:
২ বেশী ভাল্লাগসে।
নীতুর চেহারা কেমন বলেন, দিকি রমণী বলা যায় কিনা।
বর্ষপূর্তির অভিনন্দন ফ্রাস্ট্রেটেড ||

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: হুম্মম, চেহারা দিয়ে তো রমণী বলা কঠিন। এরচাইতে আঠারো ছুঁইছুঁই বয়সকে রমণী বলবেন কিনা বুঝে নিন। :)

থ্যাঙ্কস মুন, আপনার উপস্থিতি সবসময়ই প্রফুল্লতা উদ্রেককারী :)

১৯| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫২

মৌরি৯৯ বলেছেন: শেখার আছে অনেক কিছু

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৪

ফ্রাস্ট্রেটেড বলেছেন: হ্যা, কিন্তু কার কাছ থেকে ??

২০| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৯

ফাহাদ চৌধুরী বলেছেন:
Simply amazing the way you depicted and crafted these pieces.

Bravo!

======
‘কিছু না’

I absolutely adore poetic dose of reality.

=====

you should try Russell Edson ...

১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আরে, ফাহাদ ভাইযে !! বহু বহুদিন পর আপনাকে দেখছি।

Russsell Edson !! পড়বো বস, সময় সু্যোগ করে অবশ্যই পড়বো।

শুভেচ্ছা নিরন্তর।

২১| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৪

সায়েম মুন বলেছেন: তিনটে তিন ধরনের। খুব ভাল লাগলো ফ্রা। আবারও পড়তে হবে...

১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০১

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ, ধন্যবাদ...

শুভসকাল। :)

২২| ১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৩

অন্ধ আগন্তুক বলেছেন: ডিয়ার ফ্রাস্ট্রেটেড , তিনটা মারাত্মক অণুগল্প। প্রথমটার থিম যদিও কমন কিন্তু , পাঞ্চলাইনে এসে একদম নকআউট !

২য়টার জন্যেই সম্মানপ্রদর্শন , তোমার ছোট্ট একটা মাস্টারপিস।

আর বালিকার গল্পটা কোমল একটা গল্প।

শতবর্ষ পূর্তি করে পোস্ট দাও , এই শুভকামনা।

১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৩

ফ্রাস্ট্রেটেড বলেছেন: প্রথমটা লেখার পর কেন জানি "আগে কোথাও পর্সি" টাইপ ফিলিংস হচ্ছিলো, কে জানে মৌলিক হইসে কিনা, না হইলে নাই। :D

খুব তাড়াহুড়া করে লেখা মাশরুর ভাই, তার মাঝেই সম্মান অর্জন করে ফেললে তো বুকের ছাতি ফেটে যাওয়ার উপক্রম :)

প্রজেক্ট, পরীক্ষা এইসব খুব প্যারা দিচ্ছে। দেখা যাক, কতক্ষণ লেগে থাকা যায় লেখালেখির পিছে।

শুভকামনা অন্ধ আগন্তুক, শতবর্ষ বাঁচারই কুনো সম্ভাবনা নাই, আর পোস্ট !!! :D

২৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২৫

মাক্স বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা!
একটু দেরীই করে ফেললাম বোধহয়।

আর একটা উপদেশ দিয়ে যাই, আপনার কাজ লিখা, লিখতে থাকেন গার্বেজ না কি এটা বলবে পাঠক। ভালো থাকবেন!

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: প্রিয় মাক্স, খুব খেইপা গ্যাসেন মনে হচ্ছে :D

আসলে ঐ যে সুনীল গঙ্গোপাধ্যায় বলেছেন - "প্রত্যেক লেখকই জানে সে কেমন লেখে"...

শুভেচ্ছা ঘুরে যাবার জন্য। বেশ ঝড় হল... খুব ভালো লাগলো।

২৪| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২৮

হাসান মাহবুব বলেছেন: চমৎকার। দুই নম্বরটা বেশি ভালো লাগসে। আর আমি হুদাই তোমারে প্রমোট করি নাই। সামুর বিদগ্ধ পাঠককূল মাত্রই তোমাকে চেনে এখন। অভিনন্দন!

ফাহাদের মন্তব্যে উল্লেখিত রাসেল এডসনের একটা অণুগল্প অবলম্বনে ডিসটোপিয়া নামক গল্প লিখসিলাম।

শুভ বর্ষপূর্তি। শুভ বৃষ্টিরাত।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪০

ফ্রাস্ট্রেটেড বলেছেন: হ্যা, প্রমোটিং এর জন্য তো অবশ্যই অবশ্যই আমি আজীবন কৃতজ্ঞ থাকবো ভাই, কিন্তু, এইযে এখন বেলায় অবেলায় সারাক্ষণ খালি লেখালেখি নিয়া চিন্তা কর্তিসি-ব্যাপার্টা বেশ কিছু ক্ষতি কর্সে ব্যক্তিগত জীবনে।
একটা ভাল গল্পকার টাইপ ব্লগার হইলেই কী আর না হইলেই কী ?? যাউকগা, দুইটাই চালাইতে হবে সমানতালে, সেই চেষ্টাতেই আছি। :)

রাসেল এডসন এর লেখার ব্যাপারে তখনই আগ্রহ হইসিলো, আরো বাড়লো। পড়বো অবশ্যই।

শুভরাত্রি হাসান ভাই, আর অবশ্যই অবশ্যই অনেক অনেক ধন্যবাদ :)

২৫| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: তিনটাই বেশ লাগলো

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৪

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ মাসুম আহমদ।

শুভরাত্রি।

২৬| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

বৃতি বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা । অণুগল্প ভাল লেগেছে :)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: থ্যাঙ্কস বৃতি...

বেশ কাঁথামুড়ি দিয়ে ঘুম ঘুম পরিবেশ আজকে :)

২৭| ২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৭

মাক্স বলেছেন: ঝড়টা আমার উপ্রে দিয়াও গ্যাসে। রাত্রে ছিলাম টিনের ঘরে। ঝড়ের চেয়ে টিনের শব্দই বেশি পাইসি :(:(

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: বলেন কী !! টিনের চালে ঝড়-বৃষ্টি তো উপভোগ্য হওয়ার কথা :)

শুভদুপুর মাক্স।

২৮| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৭

বোকামন বলেছেন:

সমাজও ছিলো না তার, বলতে গেলে, সামান্য প্রভাবও;
লোকটির কোনো গুণই, কোনদিন, সমাজ দ্যাখেনি



তবে আপনার গল্প লিখার গুন স্পষ্টতই দেখতে পাচ্ছি।

সম্মানিত লেখক,
আপনার জন্য শুভকামনা নিরন্তর ...

২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আরে, রফিক আজাদের কবিতা... :)
এই কবিতাটা কপি পেস্ট করে ব্লগিং শুরুর সময় পোস্ট দিসিলাম।

শুভেচ্ছা বোকামন।

২৯| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১২

আমিভূত বলেছেন: তিনটি গল্পই অসাধারণ !
২নং তো মারাত্মক !
শুভ কামনা :)

২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: পাঠে কৃতজ্ঞতা জানবেন আমিভূত...

শুভদুপুর।

৩০| ২০ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

নক্ষত্রচারী বলেছেন: সবগুলোই ভালো লাগসে।

অনেকদিন পর ব্লগে ঢুকলাম । এসেই আপনার পোষ্ট B-) .।.।

ভালো থাকবেন ।।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ নক্ষত্রচারী।

ভালো আছি; থাকবোও আশা করি :)
আপনিও ভালো থাকুন ...

৩১| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৩

ফালতু বালক বলেছেন: সবগুলাই চরম ফ্রাস্ট্রেটেড ভাই।
খুব ভালো।


একটা অনু গল্প লিখছিলাম সময় হইলে দেইখ্যা আইসেন ;)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: হ্যা, হ্যা দেখবো তো, আপনার অণুকাব্যগুলা কিন্তু চরম হয়... আশা করি অণুগল্পও চরম হবে :)

৩২| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৫

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা ।

তিনটা গল্পই সুন্দর। প্রতিটারই আলাদা গল্প আছে।
আপনার লেখা ভালো লাগে বলেই নিয়মিত পড়ার চেষ্টা করি।
ভালো থাকবেন। অনেক শুভকামনা :)

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৭

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ স্বপ্নবাজ বাউন্ডুলে...

আপনার জন্যও শুভকামনা। :)

৩৩| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: আপনার ব্লগজীবনের কাহিনী পড়ে বেশ মজা পেলাম। আমার সাথে কিছুটা মেলে। আমার দু বন্ধু অনেক আগে থেকে ব্লগিং করে। তাদের দেখে আগ্রহী হয়ে আমিও নিক খুলেছিলাম। কিন্তু ঐ নিক খুলা পর্যন্তই। কোনও পোস্ট দেইনি। আরও বছর খানেক পরে আমার মনে হল, "নাহ! লেখালেখি যখন করি, একটু ব্লগিং করা দরকার, সবাই যখন করে আমি বাদ থাকব কেন?" মজার ব্যাপার হল, আগে যে একটা নিক খুলেছি সেটা ভুলেই গেছি। নতুন নিক খুলে লেখালেখি শুরু করে দিলাম। এরপর একদিন কি মনে করে যেন আগের নিকটা উদ্ধারের চেষ্টা করলাম। মেইল আইডি পাসওয়ার্ড ঘাঁটাঘাঁটি করে নিকটা ওপেন করতেও পারলাম! কিন্তু কি আর করা বলেন? ততদিনে নতুন নিকে পরিচিত হয়ে গেছি! তাই নতুন নিকটাই ব্যাবহার করে চলেছি, পুরনোটা ইউসলেস অবস্থায় পরে আছে!

অনুগল্পগুলোতে ভাললাগা জানিয়ে গেলাম। আমার নতুন গল্পটা পড়েছেন? সময় করে পড়বেন। ভাল থাকুন।

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আমারো বেশ কয়েকটি নিক ইউজলেস, ওগুলা উদ্ধার করাও সম্ভব না, নিকের নাম, পাসওয়ার্ড সব ভুলে গেসি... :D

অবশ্যই পড়বো বস, আসছি সময় করে ... শুভকামনা :)

৩৪| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সকাল শুরু সুন্দর এই পোস্ট দিয়ে।
তৃতীয় অনুগল্পে একটু বেশিই ভালোলাগা।

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: শুভসকাল দূর্জয়... :)

৩৫| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৭

অদৃশ্য বলেছেন:




তিনটি অনুগল্পই চমৎকার লাগলো আমার কাছে...

সুন্দর লিখছেন...

শুভকামনা....

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫০

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আপনার জন্যও শুভকামনা।

৩৬| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৫

নস্টালজিক বলেছেন: অণুগল্পের কনসেপ্ট-টা দারুণ!


শুভেচ্ছা, ফ্রাস্টেটেড!


ভালো থাকুন নিরন্তর!

২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় নস্টালজিক...

আপনার জন্যও শুভকামনা :)

৩৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১০

জাকারিয়া মুবিন বলেছেন:

ব্লগে ইদানিং সময় দিতে পারছিনা। বেসম্ভব ব্যস্ত। তাই অনেকদিন পর কমেন্ট করলাম।

প্রত্যেকটাই ভাল্লাগসে।

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

ব্যস্ততা... :( বাড়ছে, বাড়বে ...

শুভেচ্ছা।

৩৮| ১১ ই মে, ২০১৩ বিকাল ৩:২৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
প্রিয় ফ্রা, বর্ষপূর্তির শুভেচ্ছা এতোদিন পর জানামু তা তো হয় না! আর প্রিয় লেখকদের বর্ষপূর্তি বলে কিছু থাকে নাকি! প্রিয় লেখকদের লেখা সব সময়ই চাই। আপনাদের পোষ্ট মানেই আমাদের জন্য ফূর্তি। এই যেমন আপনি পোষ্ট দিসেন এতোদিন আগে, আর আমি পড়লাম আজকে, তারপরও দেখেন এখনই নতুন পোষ্ট চাইতাসি।

অনুগল্প নিয়ে বলার কিছু নাই। যা বলার সিনিয়ররাই বলে ফেলেছেন।

নতুন পোষ্ট রেডি করেন, মাঝে তো ব্লগ পড়াই বন্ধ করে দিসিলাম, এখন মনে হচ্ছে ব্লগ রক্তে মিশে গেছে, চাইলেও ব্লগ ছাড়তে পারমু না। নেক্সট পোষ্টে প্রথম কমেন্ট আমিই করতে চাই।

শুভেচ্ছা প্রিয় ফ্রাস্ট্রেটেড :)

২০ শে মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আপনার জন্যও অনেক অনেক শুভেচ্ছা কবি।

অনেক অনেক প্রশংসা করলেন, কিন্তু আমি যে 'ধন্যবাদ' ছাড়া বলার মত তেমন কিছু খুঁজে পাচ্ছি না :|

৩৯| ২৫ শে মে, ২০১৩ রাত ১:৪২

ভিয়েনাস বলেছেন: বর্ষপূর্তি শুভেচ্ছা ব্রো।

সামুতে মনে হয় কেউ এই প্রথম এতোগুলো অনুগল্প একসাথে পোষ্ট করেছে :)

তিনটা তিন ধারার গল্প , সুন্দর

০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৩১

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক ধন্যবাদ ভিয়েনাস।

৪০| ২৮ শে মে, ২০১৩ রাত ১২:১৫

ঘুড্ডির পাইলট বলেছেন: অনুসরন করলাম :)

০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৩২

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ব্লগে আনাগোণা কমে গেছে বস, দ্যাখা যাক কী হয়।

শুভকামনা নিরন্তর।

৪১| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৮

মাক্স বলেছেন: কি কাহিনী?

১৪ ই জুলাই, ২০১৩ রাত ৯:৫৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: কিছু না ।

৪২| ০৮ ই আগস্ট, ২০১৩ রাত ৩:৫৫

রেজওয়ান তানিম বলেছেন: আমার কাছে একটা স্পেশাল রকম ভাল লাগল

বাকি দুটোও বেশ।

বর্ষপূর্তির শুভেচ্ছা

২৭ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

বেশ দেরী করে ফেললাম বোধহয়; আন্তরিকভাবে দুঃখিত।

ভালো থাকুন। :)

৪৩| ১৮ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩৯

কালোপরী বলেছেন: :)

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: :)

৪৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:১৯

অনাহূত বলেছেন: কেমন আছেন? লেখালেখি বন্ধ কেনো?

১৬ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৬

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ভালো আছি, আবার শুরু করছি। :)

৪৫| ২৪ শে মে, ২০১৪ বিকাল ৩:২৯

তাসজিদ বলেছেন: তিনটিই চমৎকার। তবে প্রথমটিই সেরা।

২৭ শে মে, ২০১৪ রাত ১২:৩৯

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ। :)

৪৬| ২৭ শে মে, ২০১৪ বিকাল ৩:১৫

জাহাঙ্গীর.আলম বলেছেন:

অণুগল্পের কনসেপ্টগুলো ভাল লাগল ৷

২৯ শে মে, ২০১৪ রাত ১১:১৮

ফ্রাস্ট্রেটেড বলেছেন: থ্যাঙ্কস ম্যান। আশা করি লেখনী আপনাকে হতাশ করে নি :)

৪৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৮

দ্য ইলিউশনিস্ট বলেছেন: জীবনের ৩ টা দিক কি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ধন্যবাদ ইলিউশনিস্ট। ব্লগে স্বাগতম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.