নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

অসুস্হ পথ শিশুুর চিকিৎসা এবং তাদের চলমান জীবন।

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৮

১ম দিন- গতকাল মতিঝিলের ফুটপাত দিয়ে হাটার সময় এ শিশুর সাথে পরিচয় হল। পা খুড়িয়ে হাটছিল পকেটে পেলাম ঘামের মত জিনিষের একটি কৌটা এবং পলিথিন। কিছু ুআলাপে বুঝতে পারলাম তা নাকি dandy যা এ সকল পথ শিশুরা পলিথিনে নিয়ে নিঃশ্বাস নেয় এবং তা নেশার মত কাজ করে। আগেও এ বিষয়টি অনেক শুনেছি। শিশুটি মা বাবার ঠিকানা বিহীন ২ বছর ধরে সে ফুটপাতে থাকে।গতকাল তাকে অামার অফিস চিনিয়ে দিয়েছি আজ তাকে চিকিৎসা করানোর একটি চিন্তা আছে।জানিনা সে আসবে কিনা? তার এক পা এর অবস্হা খুব খারাপ। এক হাতও Infected! এই হল এ সকল শিশুর অবস্হা আর পাশাপাশি আমরা হলাম ভদ্র নামধারী সাহেব। ঘৃনা হয়।
চলমান>(২য় দিন) চিকিৎসা দেয়ার জন্য যখন তাকে খুজতে গেলাম দেখি সে দৈনিক বংলার দক্ষিনমুখী রোড়ের বিদ্যুৎ খুটির আড়ালে দাড়িয়ে পলিথিন এর মাধ্যমে Dandy নামের chemical এর ঘ্রান নিচ্ছে।আমাকে দেখার সাথে সাথে সেগুলো ফেলে দিল। আমি আদর দিয়ে এনে তাকে zet দিয়ে হাত মুখ ধুইতে দিলাম। তারপর আমার অফিসের ড়াক্তার দেখালাম প্রেসক্রীপশন নিলাম। দুপুরে আমার অফিসের বারান্দায় বসিয়ে অফিস পাড়ায় দুপুরে খাবার সরবরাহকারীর খাবার খেতে দিলাম।আমিও আমার lunch করছিলাম নিরাপত্তা প্রহরীকে বলে রেখেছিলাম। কিন্তু দুঃখ হল অফিস কাজে আমার একটু দেরী হওয়ায় সে নিরাপত্তা প্রহরীকে ফাঁকি দিয়ে লিফটে ওঠে ১০ তলা থেকে নেমে চলে যায়। প্রেসক্রীপশনের ঔষুধ দিতে পারিনি। আজ অনেক খুঁজেছি কিন্তু পাইনি।আরও এরকম কিছু শিশুকে বলে রেখেছি যারা এই এলাকার ফুটপাতে থাকে।ভাবতে দারুন কষ্ট পাই এ রকম তীব্র শীতেও এ রকম শিশু গুলো খোলা রাস্তার বা ষ্টেড়িয়াম বা ষ্টেশনের ফুটপাতে ঘুমায়।আমাদের মত লক্ষ চোখের সামনে তারা এভাবেই থাকে।আমাদের এই চোখ দিয়ে দেখে আমরা অনেক কিছু বুঝি কিন্তু এ সকল শিশুর এহেন অবস্হাকে বুঝতেই চাই না এ হলাম আমরা ?বড় হিংস্রতার পরিচয়ই আমরা দিয়ে যাচ্ছি! চরম দুঃখই অনুভব করি মাঝে মাঝে নীজেকে নীজে গালি দিই। এই আর কি? দোয়া করবেন যাতে এ শিশুকে সহসা তার ঔষুধগুলো দিতে পারি।
মেঘনা নদীর মাঝপথ থেকে লঞ্চ কেবিন থেকে (রাত ১১টা) গন্তব্য পুটুয়াখালীর গলাছিপা উপজেলা। অন্ধাকার নদী দেখছি গান শুনছি দারুন শীত অনুভব করছি আর মনের কথাগুলো বন্ধুদের জন্য লিখছি আসুন সকলে মিলে বা এককভাবে যতটুকু পারি এ সকল নিঃসপাপ শিশুদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়, খাদ্য ও শিক্ষা দিই। দারুন ছওয়াব অবধারিত মনে করি।

পথ শিশু চিকিৎসার (৩য় দিন) - অফিসের গাড়ী হরতালের কারণে যানজঠ না থকায় ১ ঘন্টা আগে পৌছে যায় সে সুযোগে এ সময়টুকু এ সকল শিশুদের সাথে কাটানোর চেষ্টা করি। আজ সেই শিশুকে খুঁজে পেয়েছি যাকে চিকিৎসার পর ঔষুধ দিতে পারিনি সেদিন সে পালিয়ে চলে যাওয়ার কারণে আজ তাকে খুঁজে পেয়ে হাতছাড়া করিনি। ঔষুধের দোকানে নিয়ে গিয়ে ঔষুধ কিনে সোজা নিজ অফিসে এসে তাকে zet দিয়ে হাত পা মুখ ধোয়ার ব্যবস্হা করলাম।এখানে বলতে হয় তারা মূলতঃ ফুটপাতে থাকে অন্যদিকে গোসল করারও কোন সুযোগ নেই যে কারণে তাদের জামা ও শরীর বেশ ময়লাযুক্ত থাকে (ছবি দেখলে বুঝবেন)।এ সকল শিশু যাতে দৈনিক গোসল করতে পরে সে জন্য পাবলিক টয়লেট অথরিটির সাথে আলাপ করার চিন্তা করছি। টাকার বিনিময়ে নাকি সেখানে গোসল করা যায়।যাহোক, অতঃপর তার হাত মুখ ধোয়ার পর আমার কাছে এ ধরনের শিশুদের জন্য পূরবে থেকে রাখা জামার মধ্য থেকে একটি নতুন জামা পরিধান করিয়ে ড়াক্তারের প্রদানকৃত ১ ড়োজ ঔষুধ খাওয়ায়ে দিলাম।একটি ওয়েন্টমেন্ট তার ঘা তে মেঝে দিলাম ডাক্তারের পরামশঅ মত।অতঃপর তাকে বিদায় দিয়ে অফিস কাজ শুরু করলাম আজ আমি খুবই পরিতৃপ্ত চিকিৎসা করানোর চারদিন পর শিশুটিকে খুঁজে পেয়েছি।পলিথিনে মুড়িয়ে ঔষুধগুলো খাওয়ার নিয়ম বুঝিয়ে দিয়েছি।সকালে এ রকম আর একটি শিশুকে কুকুরে কামড়ানোর কারণে তাকে মহাখালী হাসপাতালে চিকিৎসার ব্যবস্হা করেছি এ শিশুটিও আমার পূবঅপরিচিত তারা সকলে ষ্টেড়িয়াম বায়তুল মোকাররম এলাকার ফুটপাতে থাকে প্রত্যেকেরই মা-বাবার সাথে বিচ্ছিন্ন সম্পকঅ অনেকেরই মা-বাবা উভয়ে নেই আবার অনেকের একজন আছে অন্যজন মারা গেছেন।মোটকথা তারা মা বাবা হীন বিচ্ছিন্ন পথশিশু।আরও দুটি শিশুর করুন কহিনী আছে তাদের একজন মেয়ে অন্যজন ছেলে তারা দু ভাইবোনই গত ২ বছর ধরে ফুটপাতে থাকে।মেয়েটি ছেলেদের মত চুল কেটে রাখে যতে কেউ বুঝতে না পারে সে মেয়ে। এ পুরো ঘটনা নিয়ে আমি একটি article লিখব তাদের কোন Gaurdian নেই। মেয়েটির Gaurdian হয়ে তাকে একটি মেয়েদের এতিমখানায় Admission প্রক্রিয়া চলছে success হওয়ার পর হৃদয়বিধারক এ ঘটনাঠি নিয়ে লিখব। আসুন সকলে মিলে এ সকল কোমলময়ী শিশুকে রক্ষা করি।দোয়া করবেন আমি এ সকল কাজে যাতে সফল হই।।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫৪

নিলু বলেছেন: এগিয়ে যান , ধন্যবাদ

২| ২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫৪

নিলু বলেছেন: এগিয়ে যান , ধন্যবাদ

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:০২

স্নিগ্ধ শোভন বলেছেন: দারুণ কাজ। শুভকামনা রইলো।

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৫

মন্জুরুল আলম বলেছেন: আপনার জন্য শুভকামনা রইল।
আপনার এই কাজের সাথে কোনভাবে যুক্ত হওয়ার উপায় থাকলে প্লিজ একটা ই-মেইল করবেন [email protected]

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৪

ৎঁৎঁৎঁ বলেছেন: এখনো কিছু মানুষ সবুজ! আপনার লেখা পড়ে খুব ভালো লাগলো! আসলেই যদি সেইভাবে ওদের জন্য কিছু করা যেত! আপনি তো তাও আপনার সাধ্যের মধ্যে কিছু করছেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.