নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

মাননীয় প্রধানমন্ত্রী মহোদয় সমীপেষু (অনাথ অসহায় এতিম শিশু সংক্রান্ত):-

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৪

আল্লাহ্ র কাছে শোকরিয়া করি এ জন্য যে, আমার অনেক মায়া আসে যে শিশুদের দেখে তাদের আমি প্রতিদিনই কোন না কোন রুপে পাই এবং তাদের সাথে ঘনিষ্ঠ হয়ে মিশতে পারি। আজ দেখলাম পথে থাকা এক মা তার শিশুকে সাজিয়ে ঘুমন্ত শিশুটির পাশে ফুলের তোড়া দিয়ে রেখেছে। সময় ছিল না বলে বিষয় জানতে পারিনি শুধু ছবিটি তোলে চলে এসেছি।
কমলাপুর এসে খাওয়ার সময় যে সকল শিশুর সাথে আজ কথা হল তারা প্রত্যেকেই হয় মা হীন না হয় বাবা হীন। কারো বাবা থাকলে মা নেই আর মা থাকলে বাবা নেই। মূলতঃ এ সমস্যায় সৃষ্ট কারনেই তারা পথে থাকতে বা আসতে বাধ্য হয়েছে। দুজন শিশু বলল গতকাল সকালে একটু ভাত খেয়েছিল সেই থেকে এখনো উপোষ। তাদের খাওয়ার সময়টুকু অবজারভেশনে আমি বুঝতে পারি কে কতক্ষন ধরে না খেয়ে আছে। যে শিশুকে ঘুম থেকে ডেকে তুলে খাওয়েছি সে পা খুঁডিয়ে হাটছিল। পা এর নীচে বড় ধরনের কাটা। আমার পেটের সেবা করার তাগিদে তার এ জরুরী সেবা করতে পারিনি। নীজেকে guilty মনে হচ্ছে? আমার শিশু হলে আমি কি এভাবে আসতাম? সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয় বা দপ্তরগুলো রজধানীর এ চিত্রের পশে দাঁডায় না কেন জানিনা? মাঝে মাঝে দেখি হঠাৎ একদিন এ সকল শিশুকে একটু খাওয়া দাওয়া বা নতুন জামা কাপড় দিয়ে অনেক শো ডাউন করে দিবস পালন করে। সরকারি প্রতিষ্ঠান ছাড়াও অনেক বেসরকারি প্রতিষ্ঠানও এ কাজ করে। আমার মনেহয় তারা দিবস নির্ভর বা শো ডাউন নির্ভর। সত্য মানবিক মনের স্পৃহা থেকে যদি এগুলো করা হতো তাহলে কখনো এ সকল অসহায় এতিম শিশুর পাশ থেকে সরে যেত না। আর যদি সত্য নির্ভর হয়ে কাজ করতো তাহলে আমাদেরও এ সকল করুন চিত্রের সম্মুখীন হতে হতো না। তারা পাষান্ড! মাননীয় প্রধানমন্ত্রীকে সবিনয় অনুরোধ করব, গত সাত আট বছরে আমার ফেসবুক ও ব্লগে উপস্থাপিত শিশুদের চিত্রগুলো ঊনাদের দেখাতে এবং লেখাগুলো একটু যদি ঊনারা পড়ে দেখেন! রাজধানী ঢাকায় অসহায় শিশুদের যদি এ চিত্র হয়, না জানি গ্রামগন্জে বা অন্য শহরে অসহায় শিশুদের কি অবস্থা? আমি জানি মাননীয় প্রধানমন্ত্রী, আপনি অনেক মায়াবী আপনি শিশুদের অনেক ভালবাসেন। আপনার গনভবনের গেষ্টরুমে পরিবারিক পরিবেশে আপনাকে খুব কাছ থেকে একঘন্টা নিরব থেকে দেখার সুযোগ আমার হয়েছিল।দেখেছি আপনি কত সিম্পল! আমার গবেষণায় আপনার মানবিক মন অসাধারণ!কিন্তু মন্ত্রীসভার শিশু সংশ্লিষ্ট মন্ত্রী মহোদয় সহ দপ্তরগুলোকে দয়াপূর্বক একবার জিজ্ঞেস করুন আপনার প্রিয় ভাই রাসেলের সমবয়সী অসহায় এতিম শিশুদের এ অবস্থা কেন? ঊনারা কি কখনো এ সকল শিশুদের সাথে একবারও ঘনিষ্টভাবে মিশেছেন? প্লীজ আর সহ্য করতে পারছি না! দয়াপূর্বক ব্যবস্থা নিন!

গাজী ইলিয়াছ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪১

কামরুননাহার কলি বলেছেন: আশা করি আপনার এই লেখাটি যেনে মাননীয় প্রধানমন্ত্রী এর কাছে যেয়ে পৌছায়।

২| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

তারেক ফাহিম বলেছেন: অনেকটা মানবিকতার পরিচয় দিয়েছেন প্রিয় ভাই।

আশা করছি আপনার কামনা পূর্ণতা পাবে।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১:১০

এখওয়ানআখী বলেছেন: ইলিয়াছ ভাই, অসহায় শিশুদের নিয়ে আপনার ব্যথিত অন্তরের সহমর্মী আমি। তবে আপনার আকুতি হয়ত অরণ্যে রোদন। আমরা মানুষ তবুও আশাবাদী।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

পদ্মপুকুর বলেছেন: বাচ্চাটার সাথে প্রধানমন্ত্রীর এই ছবিটা আপনি কোথায় পেয়েছেন? এই ছবিতো মিডিয়ায় আসার কথা না। এটা ব্যক্তিগত ছবি ছিল।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: ভালো লেখা পৌছায় না। কিন্তু ৫৭ ধারার লেখা ঠিকই খুঁজে পাওয়া যায়। এবং তাদের গ্রেফতারও করা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.