নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

তৃতীয় বিশ্বের এ অবস্থা এবং বিশ্ব অশান্তির জন্য আব্রাহাম লিংকনের গনতন্ত্রের ফর্মূলায় দায়ী।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫১

তৃতীয় বিশ্বের গনতন্ত্র আর ধন বিশ্বের গনতন্ত্রের একই ফর্মূলা এ যাবত চলমান এবং এখনো ঐ ভাবেই চলছে। আব্রাহাম লিংকনের গনতন্ত্রের এ ফর্মূলা তৃতীয় বিশ্বের লাভের চেয়ে ক্ষতিই বেশী করেছে বলে মনেকরি। জনগণের কাজ করার স্পৃহা বা প্রতিযোগিতা সৃষ্টির কথা বলে যা গুটিকয়েক লোকের হাতে আজ শুধু তৃতীয় বিশ্ব নয় পুরো বিশ্বেরই বেশির ভাগ সম্পদ। তবে এ ফর্মূলায় বেশী ক্ষতি হয়েছে গরীব দেশ সমুহের। যা এখনো বিরাজমান! মনেরাখবেন, ধনী কখনো গরীবের দুঃখ সহজে বুঝবে না যতক্ষণ সে নীজে অন্তরংগভাবে গরীবের সাথে মিশবে না। সে জন্যই ধর্ম বলেছিল নীচের দিকে তাকাও! আমরা কি তাকাই?? তাকায় না বলে আমাদের চিন্তায় গবেষণা করার মনও উদিত হয় না? ধনী দেশগুলো তাদের গনতন্ত্র এনশিওর করার জন্য নিষেধাজ্ঞা সহ জোট বেধে বোমা বর্ষন করে! বিশ্ব হয়েছে রক্তাক্ত! রক্ত ঝরছে প্রতিনিয়ত! কিন্তু কেন এমন হচ্ছে সে গবেষণার কথা একবারও বলে না? বলবে কিভাবে সে তো আছে মহা আরামে! তার তাদের ছেলেমেয়েদের গন্ডী তো স্বচ্ছলদের সাথে? সে তো অনুধাবন করতে অসমর্থ রক্তাক্ত শিশু অভূক্ত শিশুর কি যন্ত্রণা? সে সম্পদ বুঝে আরাম বুঝে অপব্যয় বুঝে অস্ত্র বুঝে সে সত্য মানবতা আর মনের সত্য যন্ত্রনা সে বুঝে না? আজ দুঃখজনক হলেও সত্য পুরো পৃথিবীতে এক হিংস্র গনতন্ত্র চলছে। যা ক্যানসার আক্রান্ত এ পৃথিবীর আয়ুকে কমানোর জীবানুকে দারুন সুযোগ দিচ্ছে! এখনো মেডিকেশন বা থেরাপি দিয়ে সুস্থ করা সম্ভব! যার জন্য মানবতাকে সম্মান দেখিয়ে চলমান এহেন গনতন্ত্রের বৈপ্লবিক পরিবর্তন করা যথাশীঘ্র করা উচিত মনে করি।
নতুবা এ প্রকৃতির বিক্ষুব্ধতা বাড়তেই থাকবে এ পৃথিবীর কোন শক্তিই তাকে আর আটকিয়ে রাখতে পারবে না। ধ্বংস অনিবার্য! অস্ত্র হয়তঃ গৃহযুদ্ধ কে থামাবে কিন্তু মহানের অসন্তুষ্টিকে কখনো থামাতে পারবে না? তিনি এখন সময় গুনছে বলে আমি মনে করি। আবারও বলছি এ পৃথিবী এভাবে চললে ধ্বংস খুব নিকটেই। বুঝলেন তো? আমি কি বললাম? সত্যি দারুন প্রেমের দারুন সৌন্দর্যের এক পৃথিবী! যা হারাতে বসেছি একমাত্র আমাদেরই দোষের কারণে! ভাল থাকুন! ভাবুন কি করবেন? দয়াপূর্বক!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০২

রাজীব নুর বলেছেন: কথা এত প্যাচিয়ে বলেন কেন?
সহজ সরল ভাষায় কি বলায আয় না?

২| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: পোষ্টে সেলফীরত ছবিটি কার ? আব্রাহাম লিংকনের ???

৩| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৬

এ.এস বাশার বলেছেন: হুম অনেক প্যাঁচ.....সহজ সরলহলে ভাল হতো...

৪| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনার বক্তব্য পরিস্কার হয়নি; আব্রাহাম লিংকনের দেশ ভালোই করেছে উনার কথা শুনে; অনেকেই লিংকনের কথা বুঝার মতো শিক্ষিত নন

৫| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৪

গাজী ইলিয়াছ বলেছেন: তৃতীয় বিশ্ব কথাটি মাথায় রাখতে হবে। উন্নত বিশ্বে আব্রাহাম লিংকন পাস তারপরও সস্পদ বন্টন ভাবতে হবে জরুরীভাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.