নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

আমাদের কতিপয় আন্দোলন ও রাজনৈতিক ভবিষ্যত!

০১ লা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৩

অশান্তির যোগফল জোরপূর্বক বাড়ানো হলে তা কখনো সত্য আন্দোলন হতে পারে না। ১৯৭১ সালের আমাদের মহান মুক্তিযুদ্ধের মত মানুষের মনের একান্ত ইচ্ছা থাকতে হবে। ইদানিং আমাদের দেখা যায়, মানুষকে জোর করে তথাকথিত আন্দোলনের কর্মসূচী পরিপালন করতে বাধ্য করা হয়। তা কতটুকু গনতান্ত্রিক বা কতটুকু যৌক্তিক তা কি ভেবে দেখা হয়? এক কষ্টকে দূর করতে সামগ্রিক অনেক মানুষের কষ্ট বা যন্ত্রনা সৃষ্টি তা কতটুকু যৌক্তিক তা বুঝি না? হ্যাঁ, মানুষের সতস্ফুর্ততা থাকলে মানুষ তো অনায়াসেই যোগ দিবে যা ১৯৫২ সালে এবং ১৯৭১ আমরা দেখেছি।
আজ আমরা বাস্তবে কি দেখছি? মানুষের সতস্ফুর্ত সত্য আন্দোলন কখনো গুলি বা বোমা দিয়ে আটকিয়ে রাখা যায় না। এ পৃথিবীতে তার প্রমান অনেক। আমাদের মহান মুক্তিযুদ্ধ আমাদের জন্য জ্বলন্ত প্রমান! সত্য আন্দোলনে রক্ত যায় তা কিন্তু থামে না। কতিপয় গোস্টীর স্বার্থন্বেশী আন্দোলন কখনো ধানা বাধে না তা নিভে যায় কারন তার পিছনে সামগ্রিক মানুষের স্বার্থ থাকে না বলে এ রকম হয়। সামগ্রিক আন্দোলনে মহানের সহয়তা থাকায় মানুষ উজ্জীবিত হয় বসে থাকে না এক সময় তা গন বিস্ফোরণে পরিণত হয়। কিন্তুু আমাদের কিছু আন্দোলন কেন থেমে যায় তা বুঝি না! যা বুঝি এটুকুই! যার বিরুদ্ধে আন্দোলন একদিন শুধু তার বিরুদ্ধে অন্যায়ের প্রতিবাদ করে পরের দিন আবার তার সাথে বসে আবার খোশগল্পে হারিয়ে যাব তা কেমন আন্দোলন বুঝি না? মিয়া ভাই, এ রকম আন্দোলনের ডাক দিয়েন না যার পিছন থেকে আপনিই সরে যান।
সত্য আন্দোলনের বিশ্ব নেতা বা বিশ্বগুরু তো আমাদের দেশেরই যিনি হলেন এ জাতির এ দেশের জনক বংগবন্ধু শেখ মুজিবুর রহমান! কিভাবে ডাক দিতে হয় কিভাবে হুন্কার দিতে হয় সবই ঊনার ছিল। ঊনার দেশের মানুষ হয়ে আমরা নয় ছয় আন্দোলন করি কেন? হুন্কার দিবেন বাঘের মত। আর বাঘের মত হুন্কার তখনই আসবে যখন আন্দোলনে সামগ্রিক সকল মানুষের স্বার্থ জড়িত থাকবে।
আন্দোলনের মেনেফেস্টু বা দাবী পরিচ্ছন্ন পরিস্কার হতে হবে! সত্য আন্দোলন কখনো থামে না তার প্রবৃদ্ধি বাড়তির দিকে অসত্য আন্দোলনের প্রবৃদ্ধি নিম্নমুখী। কেন তা হচ্ছে গবেষণা করুন? সত্য আন্দোলনে মহানের সহয়তা থাকবেই এতে কোন সন্দেহ নেই। বরং আপনাদের এ সাময়িক আন্দোলন মানুষের যে অশান্তি হয় তা আপনাদের বিপরীতেই কাজ করছে বলে মনেকরি। আমি যুক্তি দিয়ে গবেষণা করে কথাগুলো বলছি। তা না হলে এরকম হবে না। কি আর বলব? পুকুর পাড়, নদীর পাড় বা সমুদ্রের পাড়ে নিরিবিলি একবার বসে চিন্তা করুন কেন এমন হচ্ছে? কেন বারবার হেরে যাচ্ছেন? গোলমাল কোথায়? গোলমাল হল আপনার নিয়তে। আপনার তো এটাই ব্যবসা! কোনো রকম জিতে গেলে পরদিন তো মহারাজা? সত্যিই কি মানুষের জন্য আন্দোলন করেন? আমার তো মনেহয় না? এত ভাল মানুষ আপনারা নয়! মনে রাখবেন, মানুষের জন্য সৎ নিয়ত করলে মহান আল্লাহর ই দায়িত্ব হয়ে যায় আপনাকে পার করানোর।
আমি তো জননেত্রী শেখ হাসিনার সমর্থক তাই এভাবে তা কখনো ভাববেন না।গবেষণা করে কথাগুলো বলছি । অামাদের পরম সৌভাগ্য হল, বংগবন্ধুর মত চরম সৎ নিয়তের রক্তের মানুষ আমাদের কাছে আছেন তিনি হলেন জননেত্রী শেখ হাসিনা। নিরেপেক্ষ গবেষণা আপনারাই করুন আমি ভুল বলছি কিনা? মানুষের জন্য করব এ সৎ নিয়ত হলো আসল। আমি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের নিকট তা দেখতে পেয়েছি তাই বলতে কোন দ্বিধা করি না আমি নীজেকে মনেপ্রাণে ভাবি বংগবন্ধু লীগ জননেত্রী শেখহাসিনা লীগ! আজ এতটুকু! আল্লাহ হাফেজ! ভালো থাকুন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৪

ভ্রমরের ডানা বলেছেন:




আন্দোলনের অযৌক্তিক ভাবার সময় কই?

২| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.