নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা, শিশু ও প্রকৃতি নিয়ে ভাবি !

গাজী ইলিয়াছ

সমাজের প্রবাহমান সমস্যা নিয়ে চিন্তা করি।

গাজী ইলিয়াছ › বিস্তারিত পোস্টঃ

ভাবতে হবে যন্ত্রনার সমষ্টিকে নিয়ে!

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৫

এক যন্ত্রনাকর হত্যা বা দূর্ঘটনার প্রতিবাদে লক্ষ কোটি মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র অসহনীয় কষ্ট বা যন্ত্রনার সমষ্টিকে যোগ করলে কি দাঁড়ায়?? আমরা কি এ রকম অতীতেও কি করিনি? সমাধান হয়েছে? হয়নি? এবারকার ফলও কি আগের মত হবে? কেন ধানা বাধে না? কোন শক্তির কাছে আমরা বারবার পরাজিত হচ্ছি? আগে তো সে শক্তিকে চিহ্নিত করা প্রয়োজন! নায়ক ইলিয়াস সাহেব কি কম করেছেন উন্নতি হয়নি কেন?
সামগ্রিক সকলকে কষ্ট দিয়ে আপনাদের এ আন্দোলন সফল হবে বলে আমি মনে করি না। আপনাদের সৃষ্ট মানব যন্ত্রনার সমষ্টির যোগফল সেই ক্ষতির চেয়ে অনেক বড় হয়ে যায়। যে কারনে আন্দোলন ধানা না বেধে থেমে যায়। যন্ত্রনার সমষ্টিকে অবশ্যই বিবেচনায় নিতে হবে। আপনারা আন্দোলন নয় সরকারের অনুকূলেই কাজ করছেন।
ভুল পথে কি চলছি না? নতুন পন্থা দরকার নয় কি?

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৮

বিজন রয় বলেছেন: সবসময় ফল পাওয়া যায় না।

২| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: পাগলের প্রলাপ হয়ে গেল না

৩| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৪

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আসলে, অতি অল্পতে ছোট ছোট সমস্যাগুলির প্রতিবাদ না করে আমরা মেনে নিই। প্রতিবাদ করে কেউ কোন ঝামেলায় জড়াতে চাই না বা কারো রোষানলে পড়তে চাই না। সেই ছোট ছোট সমস্যাগুলো পুঞ্জিভূত হয়ে বৃহত আকার ধারণ করে এবং এক সময় বিষ্ফোরিত হয়। "নিরাপদ সড়ক চাই" আন্দোলনও সেরকম একটা কিছু। ক্ষমতাসীনদের ছত্র ছায়ায় পরিবহন খাত অরাজকতার চরম পর্যায়ে পৌঁছে গিয়ে ছিল বলেই তাদের এমন পরিস্থির সম্মুখীন হতে হলো।
আর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের কথা বলছেন তো? ব্যক্তিগত উদ্যোগ যতটুকু-ই উন্নতি হয়েছে আমি মনে করি অনেক। কারণ, অরাজনৈতিক ব্যক্তি নিজ উদ্যোগে আর কতটুকু-ই বা করবে? করতে পারে?

৪| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৯

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: মা, শিশু ও প্রকৃতির সাথে এখন থেকে নিরাপদ সড়ক নিয়েও ভাবা শুরু করেন

- আপনার কাছ থেকে আরও আগেই নিরাপদ সড়ক নিয়ে পজেটিভ লেখা আশা করেছিলাম। কিন্তু কি লিখলেন আমার মতো মূর্খ বুঝলো না। যেহেতু আপনার শ্লোগান --মা, শিশু ও প্রকৃতি; সেহেতু - তাঁদের বাসযোগ্য করার জন্য এদেশে নিরাপদ সড়ক কতটা দরকার কথাটাও নিজের পরিবারের নিরাপত্তার মতো মনে করলে অনুধাবন করতে পারবেন ।

*** নায়ক ইলিয়াস সাহেবের কথা তো বললেন-- উনি তো বিগত ২৫ বছরে পারলেন না ( আপনার মতে) ; আপনি তো পথ শিশু নিয়ে কাজ করেন । আপনি কতটা সফল হয়েছেন। নিজের ঝুলিতে একটা একুশে পদক নেন- যেটা রাষ্ট্র ইলিয়াস কাঞ্চন সাহেবকে দিয়েছে।

****************আশা করি আগামীতে আপনার গঠনশীল, মানসম্পন্ন লেখা পড়তে পাড়বো; সে পর্যন্ত ভাল থাকবেন।

৫| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: @ ভুল পথে কি চলছি না? নতুন পন্থা দরকার নয় কি?
নতুন পন্থা কী???

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: কতরকম গুজব ,খবর চারিদিকে! হে আল্লাহ আমাদের সন্তান দের তুমি পুলিশ বাহিনী আর দুর্বৃত্ত দের নিপীড়ন থেকে রক্ষা কর !

৭| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০১

গাজী ইলিয়াছ বলেছেন: মানুষের যন্ত্রণা উৎপাদনে মানুষের সতস্ফুর্ত সাড়া থাকলে তখন সে আন্দোলন সফল হয়।কিন্তু এ আন্দোলনে কতিপয় ছাত্র ছাড়া সাধারন ভোটার রা কই? তারা তো অফিস যেতে চাই কাজকর্ম করতে চাই। এ জন্য এ আন্দোলন ঠান্ডা হওয়ার পথে। ক্ষতি হয়েছে জনগনের লাভ হয়েছে ক্ষমতাসীনদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.