নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n-আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি, হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

টুইটারে কর্মরত একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী আসিফ হক । ( একের ভিতর পাঁচ)

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২৬



প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১১৬ হইতে ১২০

( এই পর্বে আরো আছেন -
** নিউ ইয়র্কে ম্যারাথনে দৌঁড়ে গোল্ড মেডেল বিজয়ী সাবারি হক ।
** ব্রিটেনে বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যওয়ার্ড বিজয়ী রাত্রি চৌধুরী হাসিনা
** যুক্তরাজ্য সরকারের ‘কুইনস ইয়াং লিডারস’ পুরস্কার বিজয়ী বাংলাদেশি তরুণ শামির শিহাব ।
** বিশ্বের আট লাখ প্রতিযোগীকে পেছনে ফেলে , গুগল প্রজেক্ট-২০১৫ বিজয়ী বাংলাদেশী সোহেল হোসেন )




১১৬ / ব্রিটেনে বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যওয়ার্ড বিজয়ী রাত্রি চৌধুরী হাসিনা




ব্রিটেনে “শ্রেষ্ঠ নারী ব্যবসা উদ্যোক্তা” ক্যাটাগরিতে বৃটিশ বাংলাদেশী বিজনেস এ্যওয়ার্ড জিতেছেন বাংলাদেশের মেয়ে রাত্রি চৌধুরী হাসিনা । এক ঝাকঝমকপূর্ণ বর্ণিল অনুষ্টানের মাধ্যমে বৃটেনে বসবাসরত বাঙ্গালী ব্যবসায়ীদের এই এ্যাওয়ার্ডের মাধ্যমে স্বীকৃতি প্রদান করা হয় ।

দেশ ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্টিত এ আড়ম্ভরপূর্ণ অনুষ্টানে বৃটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ বৃটেন ও বাংলাদেশ থেকে বেশকয়েকজন ভিআইপি অতিথি অংশ গ্রহণ করেন ।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার বক্তব্যে বলেন, ব্রিটেনের অর্থনীতিতে বাংলাদেশী কমিউনিটির অবদান অনস্বীকার্য । এখানকার কয়েক লক্ষ বাংলাদেশী সরাসরি এ দেশের অর্থনীতিতে যোগান দিয়ে যাচ্ছেন । তিনি ব্রিটিশ বাংলাদেশীদের আরো ভালো ভালো কাজের সাথে সম্পৃক্ত হবার আহবান জানিয়ে বলেন, ব্রিটেনে আগামী দিনে ব্রিটিশ বাংলাদেশীদের মধ্য থেকেও প্রধান মন্ত্রী নির্বাচিত হবেন । এছাড়া সম্প্রতি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল ইংল্যান্ডকে পরাজিত করায় তাদের কোন দুঃখ নেই উল্লেখ করে ক্যামেরন বাংলাদেশ ক্রিকেট টিমকে অভিনন্দন জানান । তিনি ব্রিটিশ বাংলাদেশী বিজনেস এ্যাওয়ার্ড এর মতো আয়োজন এদেশে বেড়ে উঠা আগামী প্রজন্মকে উৎসাহিত করবে বলে আশা প্রকাশ করেন ।

ইতিপূর্বে বিভিন্ন এ্যাওয়ার্ড অর্জনের মাধ্যমে বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জলকারী রাত্রি চৌধুরী হাসিনার জন্ম হবিগঞ্জ জেলার বানিয়াচঙ্গ উপজেলার বাগজুর গ্রামের চৌধুরী বাড়িতে । তাঁর পিতা মরহুম আব্দুল মন্নান চৌধুরী ।


তথ্য সুত্র----



১১৭ / যুক্তরাজ্য সরকারের ‘কুইনস ইয়াং লিডারস’ পুরস্কার বিজয়ী বাংলাদেশি তরুণ শামির শিহাব ।




পরিবেশ নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে যুক্তরাজ্য সরকারের ‘কুইনস ইয়াং লিডারস’ পুরস্কার গ্রহণ করলেন বাংলাদেশি তরুণ শামির শিহাব । বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ নামের একটি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন তিনি ।
গেল জানুয়ারিতে পুরস্কারের জন্য মনোনীত হন শামির। আর সম্প্রতি ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন তিনি ।

সাবেক ব্রিটিশ উপনিবেশভুক্ত দেশগুলোর জোট কমনওয়েলথের প্রধান হিসাবে রানী এলিজাবেথের ৬০ বছর পূর্তি উপলক্ষে কুইন এলিজাবেথ ডায়মন্ড জু্বিলি ট্রাস্ট, কমিক রিলিফ ও দি রয়্যাল কমনওয়েলথ সোসাইটি এই পুরস্কারের প্রবর্তন করে । ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণদেরই এ পুরস্কারের জন্য বিবেচনা করা হয় ।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বাংলাদেশ কতোটা ঝুঁকির মধ্যে রয়েছে তা অনুধাবন করে পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে ২০০৯ সালে ‘বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ’ গড়ে তোলেন শামির । এ সংগঠনটি এ পর্যন্ত প্রায় ৫০০ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে, যাতে তারা পরিবেশগত সমস্যা নিয়ে কাজ করতে পারে। সেই সঙ্গে পরিবেশ নিয়ে উচ্চতর শিক্ষায় যেন তারা আগ্রহী হয়ে ওঠে ।
নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষার্থী শামির বর্তমানে যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে পড়াশোনা করছেন ।



১১৮ / নিউইয়র্কে ম্যারাথনে দৌঁড়ে গোল্ড মেডেল বিজয়ী সাবারি হক ।





নিউ ইয়র্কে ম্যারাথন দৌঁড়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করলেন প্রবাসী তরুণী সাবারি হক । নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে ১৫ মাইলের হাফ ম্যারাথনে গোল্ড মেডেল ছিনিয়ে নেন সাবারি ।

৪২ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা আর ৪০ মাইল বেগে দমকা হাওয়া আর হালকা বৃষ্টির প্রচণ্ড বৈরী আবহাওয়ার মধ্যেই ম্যারাথন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে প্রতিযোগীদের ।
গোল্ড মেডেল প্রাপ্তির পরবর্তীতে বিশ্বের সবচেয়ে বড় নিউইয়র্ক সিটির ২৬ দশমিক ২ মাইলের ম্যারাথনে প্রথম একশ জনের মধ্যে একজন হওয়ার গৌরব অর্জন করেন সাবারি হক ।

সাবারি নিউইয়র্ক সিটি ম্যারাথনে প্রথম বাংলাদেশি মেয়ে । বাংলাদেশের মেয়ে সাবারি এর আগে তিনবার এই নিউইয়র্ক ম্যারাথনে অংশ নিয়েছেন । এবার নিয়ে চতুর্থবারের মতো সাবারি নিউইয়র্ক সিটি ম্যারাথনে অংশ নেন । এর আগে সাবারি শিকাগো ম্যারাথনেও একবার অংশ নিয়েছিলেন ।

লেখাপড়ায় অত্যন্ত মেধাবী সাবারি হক হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল ল’ বিষয়ে মাস্টার্স করছেন । এর আগে তিনি স্কলারশিপ পেয়ে দুটি বিষয়ে কৃতিত্বের সঙ্গে অনার্স শেষ করেন । অনার্স শেষ করেই এত তরুণ বয়সেই খুবই গুরুত্বপূর্ণ একটি সরকারি উচ্চ পদে দায়িত্ব পালন করছেন সাবারি ।
সাবারির বাবা প্রফেসর এতেশামুল হক ।


সুত্র-


১১৯ / বিশ্বের আট লাখ প্রতিযোগীকে পেছনে ফেলে , গুগল প্রজেক্ট-২০১৫ বিজয়ী বাংলাদেশী সোহেল হোসেন



গুগল প্রজেক্ট-২০১৫ জিতেছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশী বংশোদ্ভূত সোহেল হোসেন । যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগল সদর দফতর থেকে এক চিঠির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে । সোহেলের দেয়া প্রজেক্ট 'অসাধারণ' বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ । এ নিয়ে সোহেলকে দুটি অভিনন্দন বার্তা পাঠায় গুগল কর্তৃপক্ষ ।
বার্তায় বলা হয়, 'প্রজেক্টে প্রয়োগকৃত আপনার দেয়া বর্ণনা, সৃষ্টিশীলতা ও দক্ষতার প্রত্যেকটি স্তর আমরা পর্যবেক্ষণ করেছি । আমাদের ভালো লেগেছে ।'

'নেক্সাস ওয়াচ' নামের গুগলের ওই প্রজেক্টে অংশ নেন বিশ্বের ৮ লাখ ৪৩ হাজারেরও বেশি শিক্ষার্থী । এর মধ্যে পাঁচজনকে বিজয়ী ঘোষণা করা হয় । এ পাঁচজনের একজন হয়ে বাংলাদেশীদের জন্য বিরল সম্মান আনলেন সোহেল ।
গুগল প্রতি বছর এ ধরনের প্রজেক্টের আয়োজন করে থাকে । এতে বিভিন্ন দেশের শিক্ষার্থী ও প্রযুক্তি বিশেষজ্ঞরা নির্দিষ্ট বিষয়ের ওপর তাদের নতুন ভাবনা, পদ্ধতি ও নকশা পাঠিয়ে থাকেন। সবচেয়ে গ্রহণযোগ্য বিষয়টিকে গ্রহণ করে এক বা একাধিক ব্যক্তিকে পুরস্কৃত করা হয় । বিজয়ীর পুরস্কার হিসেবে গুগলের পক্ষ থেকে নতুন ও সীমিত এডিশনের নেক্সাস-৭ পেয়েছেন সোহেল ।
বাংলাদেশের এ কৃতী সন্তানের স্থায়ী বাড়ি নরসিংদী জেলার শিবপুর থানার পাড়াতোলা গ্রামে । তিনি মোহাম্মদ শাখাওয়াত হোসেনের ছেলে ।

সুত্র -


১২০ / টুইটারে কর্মরত একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী আসিফ হক , যিনি সানফ্রান্সিসকো সাবওয়ে সিস্টেমে ভুল বের করেছেন ।



বাংলাদেশের ছেলে আসিফ হক একজন গেম থিওরিস্ট ও কম্পিউটার ইঞ্জিনিয়ার । তিনি টুইটারের একজন ডাটা বিজ্ঞানী । সানফ্রান্সিসকো সাবওয়ে বা বার্ট (BART) এর ট্রেনে যারা যাতায়াত করেন তিনিও ছিলেন তাদের একজন । ট্রেনে চড়ার সময় বার্টের ভাড়া নেয়ার সিস্টেমের অদক্ষতা খেয়াল করেন আসিফ হক । তারপর এই সুযোগকে কাজে লাগিয়ে ভাড়া কমানোর জন্য নতুন এক সিস্টেম আবিষ্কার করেন । সূক্ষ্ম গনিতের সহায়তায় যে বার্টের সিস্টেম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে, তিনি সেই বিষয়টি তুলে ধরেন ।

বার্ট ট্রেনের যাত্রীরা মূলত ট্রেনে ওঠার সময় টিকেট কাউন্টার থেকে একটা টিকেট বা প্লাস্টিক ক্লিপার কার্ড সংগ্রহ করেন । তারপর যে স্টেশনে তারা নামেন সেখানে গিয়ে কার্ডটি পাঞ্চ করেন । পাঞ্চ করার সাথে কার কত টাকা ভাড়া হয়েছে তা দেখানো হয় । একজন লোক কোথা থেকে উঠল এবং কোথায় নামলো তার উপর নির্ধারণ করেই ভাড়া নির্ধারণ করা হয় ।

একটি উদাহরণের মাধ্যমে আসিফ হকের হ্যাকিং সিস্টেমটি বর্ণনা করা যায় । একজন লোক মিলব্রা স্টেশন থেকে অ্যামবার্কাডেরো স্টেশনে যাবেন, যার ভাড়া হল ৪.৫ ডলার । আরেকজন যাত্রী গ্ল্যান পার্ক থেকে বার্কলে যাবেন, যার ভাড়া ৪.২ ডলার । ট্রেনটি যাত্রা শুরু করে মিলব্রা থেকে এবং যাত্রা শেষ হয় বার্কলিতে ।

মাঝখানে অ্যামবার্কাডেরো ও গ্ল্যান পার্ক । মিলব্রা থেকে বার্কলিতে যেতে ভাড়া লাগে ৫.১০ ডলার । এখন যদি প্রথম ব্যাক্তি মিলব্রা থেকে বার্কলির একটি টিকেট নিয়ে নেন তাহলে তার ভাড়া পড়ছে ৫.১০ ডলার । দ্বিতীয় ব্যাক্তি যদি অ্যামবার্কাডেরোতে নেমে প্রথম ব্যাক্তির কাছ থেকে টিকেটটি নিয়ে নেন তবে দুই জনের বেঁচে যাবে ১.৭৫ ডলার । অর্থ্যাৎ, মাঝ পথে দু'জন যাত্রী যদি তাদের টিকিটটি বিনিময় করে নেন, তাহলে দু'জনেরই লাভ ।

আমার তথা সামহোয়্যার ইন ব্লগের পাঠকদের জন্য বিষয়টি আরেকটু খুলে বলা যেতে পারে । যাদের সাবওয়ে সম্পর্কে ধারনা আছে, তারা জানেন যে, এর স্টেশনগুলো এমনভাবে তৈরী করা থাকে যে, টিকিট না কিনে প্রবেশ করা যায় না । এবার ধরুন, আপনি ট্রেনে করে ধানমন্ডি থেকে টঙ্গি যাবেন । এবং আপনার বন্ধু উত্তরা থেকে মহাখালি আসবেন । পুরটাই একই পথে ।

এখন আপনি ধানমন্ডি থেকে উঠে যদি মাঝ পথে আপনার বন্ধুটির সাথে টিকিটটি বিনিময় করে নেন (যে উঠেছিল উত্তরা থেকে), তাহলে কী দাড়ালো ? আপনি যখন ট্রেন থেকে নামবেন, আপনার কাছে আছে আসলে আপনার বন্ধুটির টিকিট, আর তার কাছে চলে গেছে আপনার টিকিট । ফলে, আপনি যখন ট্রেন থেকে নামবেন, ট্রেনের কম্পউটার সিস্টেম বুঝবে, আপনি আসলে উত্তরা থেকে টঙ্গি গিয়েছেন, ধানমন্ডি থেকে নয় । এবং আপনাকে উত্তরা থেকে টঙ্গির ভাড়া কেটে রাখবে । এভাবেই ট্রেনের টিকিটিং সিস্টেমকে বোকা বানিয়ে সকল যাত্রী লাভবান হতে পারেন । শুধু জানতে হবে, কে কার সাথে টিকিট বিনিময় করে নিবে । আর স্মার্টফোনের একটি অ্যাপ খুব সহজেই এই কাজটি করতে পারে ।

আসিফ হক এমন একটি সিস্টেম তৈরির কথা বলেছেন যার মাধ্যমে কে কখন কোথায় যাবেন ও কোথায় নামবেন এবং কোন ট্রেনটি কখন কোথায় থামবে তা তিনি বুঝতে পারবেন । তার এই সিস্টেমের মাধ্যমে ৪৬৬৬ জন লোক প্রতিদিন কমপক্ষে ১ ডলার করে ভাড়া ফাঁকি দেওয়ার সুযোগ পেতে পারে । স্মার্টফোনের মাধ্যমে এই সিস্টেমটিকে নিয়ন্ত্রণ করা যেতে পারে ।

আসিফ হক তার একটি গবেষণা পত্রে এই বিষয়টি তুলে ধরেন । এবং যদি সত্যি সত্যি এই ধরনের একটি সফটওয়্যার/অ্যাপ তৈরী করা যায়, তাহলে মারাত্মক আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে সানফ্রান্সিসকো সাবওয়েকে ।

আমেরিকার বিভিন্ন মিডিয়াতে আসিফের এই গবেষণা পত্রটি নিয়ে লেখালেখি হচ্ছে । আসিফ হকের মূল গবেষণা পত্রটি এই লিংক থেকে পাওয়া যাবে - http://arxiv.org/pdf/1401.8030v1.pdf
উল্লেখ্য, আসিফ হক বর্তমানে টুইটারে কর্মরত একমাত্র বাংলাদেশী ।

সুত্র ---

এই বছরে এটাই শেষ পোস্ট , নতুন পোস্ট নিয়ে হাজির হব আগামী বছর ২০১৬ সালে (ইনশাল্লাহ)।
সকল সুহৃদের জন্য রইল নতুন বছরের শুভেচ্ছা ।

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০ , এখানে ।






মন্তব্য ৪৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: কৃতি বাংলাদেশীদের মুক্তোর মালায় আবারো আরো মুক্তোর পরিচয় জেনে পুলকিত :)

দারুনসসসসসসস+++++++++++++++++++

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বরাবর সাথে থেকে উৎসাহ দেয়ায় অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা জানবেন প্রথম মন্তব্যকারি ভৃগু ভাই ।

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

কল্লোল পথিক বলেছেন: সারা বিশ্বের মানুষ জানুক আমরা বাংলাদেশীরও কোন অংশে কম না।
স্যালুট বাংলাদেশ ধন্যবাদ লিটন ভাই।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার মন্তব্যে সব সময় উৎসাহ পাই কবি !
শুভকামনা জানবেন কল্লোল পথিক ।

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০০

টোকাই রাজা বলেছেন: বাংলাদেশীর গুনগান ভালোই লাগল।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে আমার ব্লগে প্রথম পেলাম রাজা সাহেব , শুভকামনা জানবেন ।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৬

রক্তিম দিগন্ত বলেছেন: বিজ্ঞানী আসিফ হকের মাথায় পুরাই বাঙালী বুদ্ধি। ভাল্লাগছে।

ভাই পোষ্টে অন্যান্যদের কথা এত সংক্ষেপে কেন? আগে তো আরো বেশি বেশি বর্ণনা দিতেন। কমায়া দিলেন ক্যারে?

+

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কানে কানে একটা কথা কই রক্তিম ভাই ।
আমার এই সিরিজ আদতে কোন মৌলিক পোস্ট নয় , বলতে পারেন সংকলিত , মেকাপ এন্ড দেকরেশানটা আমার !
আমাদের দেশে এই সব গুণীদের নিয়ে আলোচনা হয়েছে খুবই কম । তাই সার্চ দিলে তেমন তথ্য পাওয়া যায় না ।
বিশদ তথ্য পাওয়া যায় বিদেশী সাইট গুলীতে । যা অনুবাদ করতে খাটাখাটনি করতে হয় মেলা ।
একটু দৌড়ের উপর থাকায় এখন ওপথে বেশী যেতে পারছিনা । তাই হেভি ওয়েটদের নিয়েও এখন লিখছি না ।

ধন্যবাদ জানবেন মনোযোগী পাঠক রক্তিম দিগন্ত ।






৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১১

গুলশান কিবরীয়া বলেছেন: বরাবরের মত এবারেও অনেক গর্ব হচ্ছে বাংলাদেশের সন্তানদের সাফল্য দেখে । এগিয়ে যাক বাংলাদেশ আর চলতে থাকুক আপনার এই সুন্দর উৎসাহমূলক পোস্ট ।
অনেক অনেক শুভকামনা রইল আপানর জন্য । :)

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার এই সুন্দর উৎসাহমূলক কমেন্টে আমি অনুপ্রাণিত , শুভকামনা জানবেন গুলশান কিবরীয়া ।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৬

গেম চেঞ্জার বলেছেন: পিলাচ খিলান লিটন ভাই। +++

রক্তিমের কমেন্টে প্লাস+

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কেমন আছেন গেম ভাই ?
আজ কয়েক দিন আপনার সারা শব্দ নাই ?

রক্তিম ভাইর কমেন্টে আমার ও প্লাস !

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৩

স্বপ্নাতুর পুরব বলেছেন: ভালো লাগলো ।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ জানবেন পুরব ।

৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৩

রক্তিম দিগন্ত বলেছেন: ড. ফজলুর রহমান খানকে নিয়ে লেখা পোষ্টের পর থেকে আমি আপনার সব লেখাই বেশ তীক্ষ্ণ মনোযোগ দিয়ে পড়ি। এরজন্যই কিছু কমকম লাগতেছিল।

যেইভাবে কষ্ট করে নিজ উদ্যোগে আমাদেরকে গুনীজনদের সাথে পরিচয় করাচ্ছেন - সেইটাই তো যথেষ্ট। [অবশ্য আমরা ক্ষুধার্ত প্রাণী। যত বেশি খাবারই দেন না ক্যান - ক্ষুধা আমাদের থাইকাই যাবে। B-)) ]

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রক্তিম ভাই , আপনারা মনোযোগ দিয়ে পড়েন দেখে পোস্ট তৈরির সময় অনেক সতর্কতা অবলম্বন করতে হয় ।
বেশ কিছু পর্বে আপনাকে নিয়মিত পাচ্ছি , ভাল লাগছে ।
আমিও আপনার মত ক্ষুধার্ত পাঠক , বলতে পারেন সর্বভুক ! B-)) B-))

৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৫

গেম চেঞ্জার বলেছেন: আছি মাশাল্লা ভালাই........ আপনারও উপস্থিতি কম দেখতেছি।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জেনে ভাল লাগলো , বছর শেষ ব্যবসার কাজে একটু দৌড়ের উপর আছি ।
নতুন বছরে নিয়মিত দেখা হবে ইনশাআল্লাহ !

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ ভোর ৫:৫৫

ফেরদৌসা রুহী বলেছেন: সাফল্যের কথা শুনতে ভাল লাগে।

ধন্যবাদ পোস্টের জন্য।

আপনাকেও নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফেরদৌসা রুহী বলেছেন: সাফল্যের কথা শুনতে ভাল লাগে। আমারও ।
সে ভাল লাগা থেকেই এই পোস্টের উৎপত্তি । নিয়মিত পড়েন দেখে ভাল লাগে ।
আবারও নতুন বছরের শুভেচ্ছা ।

১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

জুন বলেছেন: সফল মানুষের কথা শুনতে ভালোলাগে গিয়াসলিটন । অনেক অনেক গর্ব বোধ করি তাদের জন্য। তবে মহাভারতের কর্নের মত আমিও বলতে চাই " আমি রবো নিস্ফল আর হতাশের দলে। জন্মরাত্রে ফেলে গেছো মোরে ধরাতলে। "।।। পড়ে দেখেন কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা কর্ন কুন্তী সংবাদ। নিস্ফল ব্যক্তির কথাও অনেক সময় চোখ অশ্রুসজল করে তোলে।
ভালোলাগা এই উপাখ্যানে +

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক আগে পরেছিলাম কুন্তী আর কর্ণের কথোপকথন !
তবে আপু প্রথম বার এই বিশাল কাব্য পড়া ছিল আমার কাছে রীতিমত ধৈর্যের পরীক্ষা ।
পরবর্তীতে পড়ে বেশ মজা পেয়েছিলাম ।

নিস্ফল ব্যক্তির কথাও অনেক সময় চোখ অশ্রুসজল করে তোলে। কথা সত্য !
তবে নিস্ফল ব্যক্তিদের ইতিহাস মনে রাখেনা ।
সুন্দর মন্তব্য ও দীর্ঘ কাব্যের কয়েক চরণ আপনার মুখস্ত দেখে ভাল লাগলো ।

১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৭

ভুলুয়া বলেছেন: অনেক ভালো লাগলো।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভুলুয়া , প্রথম মন্তব্যটি বোধহয় আমাকেই করলেন !
সামুতে আপনাকে স্বাগতম ।
অনেক অনেক শুভ কামনা রইল ।

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২২

অগ্নি সারথি বলেছেন: আসিফ হকের গবেষণাটি সহজবোধ্য করার জন্য ধন্যবাদ। আপনার এই প্রয়াসে অনবদ্য ভাললাগা লিটন ভাই। চালিয়ে যান।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আসলেই ভাই , বাঙ্গালীর মাথা বলে কথা ! =p~

আসিফ হকের গবেষণাটি বুঝতে পেরে আমার কাছে বেশ ইন্টারেস্টিং মনে হয়েছিল ।
আপনার মন্তব্যটি ভাল লাগলো , ধন্যবাদ জানবেন অগ্নি সারথি ।

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে দারুণ কিছু খবর শেয়ার করার জন্য। :)

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ মুহাম্মদ জহিরুল ইসলাম ।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২৯

সাহসী সন্তান বলেছেন: নিঃস্বন্দেহে আজকে আমি পেছনের বেঞ্চের ছাত্র! রোল নং-১৫, (একটু চুপি চুপি) উপস্থিত স্যার! মুখ ভার করা ইমো হবে!



চমৎকার তথ্যবহুল পোস্টের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বোরিং ক্লাস ! তাই উপস্থিতি কম ।
হতো আরও দুএকজন আসতে পারে , তাঁদের জন্য বেঞ্চে জায়গা রাইখেন সাস ভাই । B-)

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫২

সাহসী সন্তান বলেছেন: ক্লাসের পেছনের বেঞ্চগুলো সাধারণত কাঠের তৈরি অনেক বড় বড় হয়! সুতরাং জায়গা অঢেল, যে আসবে সেই বসতে পারবে। নো প্রবলেম ডট কম! তাছাড়া আমি হিংসুটে না, দরকার পড়লে নিজে ক্লাস থেকে বেরিয়ে গিয়ে অন্যকে বসার জায়গা করে দেবো! আপনি কোন টেনশান নিবেন না যে........(ফাঁকি দেওয়ার ধান্দা আর কি!) :`>

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কি যে বলেন সাস ভাই ? আপনি উঠবেন কেন ?
দরকার পড়লে আমিইই জায়গা ছেড়ে দেব ।
তবে আশা করি সিটের অসংকুলান হবে না , এই কক্ষে এক সময় শ'দুয়েক ও বসতে পেরেছিলেন :P

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০২

কালীদাস বলেছেন: সিরিজটা চালিয়ে যাচ্ছেন দেখে ভাল লাগল :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উপস্থিতিও ভাল লাগলো ।
শুভকামনা জানবেন কালীদাস ।

আপনার শেষ পোস্টের দুবছর পূর্তিতে অভিনন্দন (?)! :P

১৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:১৯

প্রামানিক বলেছেন: এই সিরিজও পড়ে ফেললাম এবং মেধাদের সম্পর্কে জানলাম। সামনের পোষ্টের আশায় রইলাম।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক শুভকামনা ও নতুন বছরের শুভেচ্ছা জানবেন প্রামানিক ভাই ।

১৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:


লিটন ভাই যদি কখনও সম্ভব হয় এইগুলো বই আকারে প্রকাশ করলে কেমন হয় ?

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ওসব ব্যপারে আমার তেমন একটা জানা শুনা নাই ।
তবে বেস্ট একশ জনকে নিয়ে বই প্রকাশ করা গেলে মন্দ হত না ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ কান্ডারি অথর্ব ভাই ।

২০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:০৪

ধমনী বলেছেন: কাউকে বলবেন না, শিহাব আমার কলেজের দোস্ত। একই বাসায় থাকতাম। অনেকদিন ওর সাথে দেখা নাই।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বলেন কি ? এরকম একজন গুণী আমার দোস্ত হলে আমি ঢোল বাজাতাম ধমনী ।

২১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

হাসান মাহবুব বলেছেন: দারুণ পোস্ট। ট্রেনের ভাড়া কারচুপির বিষয়টা বেশ কৌতুহলউদ্দীপক।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

২২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//তিনি ব্রিটিশ বাংলাদেশীদের আরো ভালো ভালো কাজের সাথে সম্পৃক্ত হবার আহবান জানিয়ে বলেন, ব্রিটেনে আগামী দিনে ব্রিটিশ বাংলাদেশীদের মধ্য থেকেও প্রধান মন্ত্রী নির্বাচিত হবেন।//

আমাদের দেশের মানুষ যেভাবে রাজনীতি নিয়ে ভাবে, তারা সারা পৃথিবীকে নেতৃত্ব দেবার যোগ্যতা রাখে। :)


কিন্তু বিজ্ঞানী আসিফ হকের কাহিনি বেশ চমকপ্রদ।

আরেকটি গর্ব করার মতো পোস্ট :)

০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ভাইএর রিপ্লাই টা নিচে চলে গেছে B-)

২৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মইনুল ভাই ।
নিউ ইয়ারের শুভেচ্ছা নিন ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ্‌

২৪| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

আবু শাকিল বলেছেন: দারুন এক সিরিজ চালাচ্ছেন লিটন ভাই ।কৃতজ্ঞতা জানবেন ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার জন্যও নতুন বছরের শুভাচ্ছা আবু শাকিল ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.