নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n-আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি, হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের প্রথম সৌরচালিত হেলিকপ্টার এর আবিস্কারক বিজ্ঞানী হাসান শহীদ। (একের ভিতর পাঁচ)

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৬

প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১২১ হইতে ১২৫

( এই পর্বে আরো আছেন -
**সমাজসেবার জন্য কানাডায় 'সিভিক অ্যাওয়ার্ড' বিজয়ী বাংলাদেশি শহীদুজ্জামান ।
**লন্ডনে নিউক্যাসেল চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী তাজওয়ার রাজিব
** ব্রিটেনে মিসেস ইউনিভার্স প্রতিযোগিতায় তাহমিনা কবির ।

** যুক্তরাজ্যের রাজকীয় সশস্ত্র বাহিনীতে প্রথম বাংলাদেশী মাহমুদ শওকত আজাদ )


১২১ / বিশ্বের প্রথম সৌরচালিত হেলিকপ্টার এর আবিস্কারক বিজ্ঞানী হাসান শহীদ ।



কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে অভিনব এক পরীক্ষার প্রথম দিন । জ্বলে উঠেছে গবেষণাগারের হ্যালোজেন বাতি । সবার মধ্যে টান টান উত্তেজনা । কী হয় দেখার । ঘুরতে শুরু করল সোলারকপ্টারের চারটি পাখা । সব উদ্বেগ-উৎকণ্ঠার অবসান ঘটিয়ে কয়েক মুহূর্তের মধ্যে উড়তে শুরু করে সোলারকপ্টার !
ডিসকভারি চ্যানেল বলছে,এটি বিশ্বের প্রথম সৌরচালিত হেলিকপ্টার ।

এই সৌরচালিত হেলিকপ্টার তৈরির অসাধারণ সাফল্যের পেছনে কাজ করে যাওয়া কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বে ছিলেন বাংলাদেশি বিজ্ঞানী হাসান শহীদ ।

পরের গল্প হাসান শহীদ এর মুখে -
হেলিকপ্টার নিয়ে বেশ কয়েক বছর ধরে গবেষণা করছি, সেখান থেকেই সৌরচালিত হেলিকপ্টারের ভাবনা মাথায় আসে । সৌরচালিত বিমান ইতিমধ্যে তৈরি হয়েছে, তাহলে হেলিকপ্টার নয় কেন ? আশা ছিল, সাধারণ হেলিকপ্টারের যে সীমাবদ্ধতা রয়েছে, তা আমরা জয় করতে পারব ।

‘এরপর শুরু করি সবাই মিলে কাজ, সীমাবদ্ধতা পেরিয়ে লক্ষ্যে পৌঁছার সাধনা । চ্যালেঞ্জ ছিল ব্যাটারি বা অন্য কোনো জ্বালানি ছাড়া শুধু সৌরশক্তি দিয়ে হেলিকপ্টার চালানো । এদিকে আরও উন্নয়ন ঘটাতে সোলার হেলিকপ্টার প্রকল্প মাস্টার্স পর্যায়ে নিয়ে আসা হয় । উদ্ভাবক দলে যোগ দেন আরও ছয়জন ছাত্র । আমার সঙ্গে সহতত্ত্বাবধায়ক হিসেবে আসেন অধ্যাপক অ্যান্টোনিও মুনজিয়া ।’

এই উদ্ভাবক দলের ধ্যানজ্ঞান বলতে গেলে ছিল একটাই । শুধু সূর্যের আলো দিয়ে হেলিকপ্টার ওড়ানো । গবেষণা আর কম্পিউটারে ডিজাইন চলতে থাকে একসঙ্গে ।
‘রোমাঞ্চকর একটা সময় পার করছিলাম আমরা । ভেবে দেখুন সফল হলেই তা হবে বিশ্বের এভিয়েশন ইন্ডাস্ট্রির জন্য যুগান্তকারী এক পদক্ষেপ ।’

শহীদ বলছিলেন । কাজের অগ্রগতি, সমস্যার খুঁটিনাটি এবং উত্তরণের উপায় খোঁজার মধ্য দিয়ে চলতে থাকে অভিযান । হালকা, মজবুত আর কম শক্তি ব্যয়—এই তিন লক্ষ্য সামনে রেখে চূড়ান্ত হয় ডিজাইনটি । পাঁচ মাসের অক্লান্ত চেষ্টায় তৈরি হয় এক কেজির কম ওজনের স্বপ্নের সৌরচালিত হেলিকপ্টার, যার নাম ঠিক হয় সোলারকপ্টার ।

সোলারকপ্টারটি ওড়ার ক্ষমতা যাচাইয়ের জন্য তৈরি করা হয় হ্যালোজেন ল্যাম্পের সমন্বয়ে তৈরি সান সিমিউলেটর । দূরনিয়ন্ত্রকের (রিমোট কন্ট্রোল) মাধ্যমে অপারেশন শুরু করতেই ঘুরতে থাকে হেলিকপ্টারের চারটি পাখা । সবাইকে অবাক করে দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে ওপরে উঠে আসে সোলারকপ্টার !

গিজম্যাগ, ডিজাইনবুমসহ বিশ্বের বেশ কয়েকটি নামকরা প্রযুক্তিবিষয়ক ম্যাগাজিনে সোলারকপ্টারের খবর প্রকাশিত হয় । বিশ্বখ্যাত ডিসকভারি চ্যানেলের ‘ডেইলি প্লানেট শো’ অনুষ্ঠানে সোলারকপ্টারের ওপর প্রচারিত হয় একটি প্রতিবেদন । সেখানে সোলারকপ্টারকে ‘বিশ্বের প্রথম সৌরচালিত হেলিকপ্টার’ হিসেবে উল্লেখ করা হয় ।

বরিশাল জেলার বাকেরগঞ্জের ছেলে হাসান শহীদ । ছোটবেলা থেকেই খুব চটপটে। এটা-সেটা যন্ত্রপাতি ভেঙে পরীক্ষা করা ছিল তাঁর নিত্যদিনের কর্ম । তবে বড় হয়ে শহীদ ভালো কিছু করবেন, সেই বিশ্বাস ছিল গ্রামের সবার !
বরিশাল ক্যাডেট কলেজ থেকে এসএসসি ও এইচএসসিতে দুই পরীক্ষাতেই মেধাতালিকার ওপরের দিকে জায়গা ছিল তাঁর । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অ্যাপ্লায়েড ফিজিকস, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং’ বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম ।

১৯৯৭ সালের সেপ্টেম্বর মাসে কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটিতে পাড়ি জমান শহীদ । তাঁর গবেষণার বিষয় ছিল রোবটের হাত নিয়ন্ত্রণ ।
২০০১ সালে পিএইচডি শেষ করে কুইন মেরি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন হাসান শহীদ । এখন জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে রোবটিকস অ্যান্ড কন্ট্রোল, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগে গবেষণা করছেন । সম্প্রতি ব্রিটেনের ১০০ প্রভাবশালী বাংলাদেশির (ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন) তালিকায় উঠে এসেছে তাঁর নাম ।

ব্যস্ততার মধ্যেই চলে বিজ্ঞান ও সমসাময়িক বিষয়ে লেখালেখির কাজ। সময় প্রকাশন থেকে ২০০৭ সালে তাঁর বই এলিয়েন: সম্ভাবনা ও সন্ধান এবং ২০০৮ সালে মহাবিস্ময়ের মহাকাশ প্রকাশিত হয় । ইংল্যান্ডের স্প্রিংগার প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে যৌথভাবে লেখা তাঁর বই প্যারালাল কম্পিউটিং ফর রিয়েল-টাইম সিগন্যাল প্রসেসিং অ্যান্ড কন্ট্রোল ।

হাসান শহীদ জানালেন তাঁর আরও একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা । নিয়ন্ত্রণ করা যায়, এমন ক্যাপসুল রোবট তৈরি করতে চান তিনি । সোলারকপ্টারের মতো এ বিষয়ে তাঁর অন্য একটি মাস্টার্স পর্যায়ের প্রকল্প রয়েছে । এই ক্যাপসুল রোবট প্রকল্প এরই মধ্যে কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছে ।

বাংলাদেশ নিয়ে অনেক আশাবাদী হাসান শহীদ, তিনি বিশ্বাস করেন, বিপুল সম্ভাবনার দেশ বাংলাদেশ । বাংলাদেশের তরুণ প্রজন্ম খুবই মেধাবী, তাঁদের দিয়ে অনেক অসম্ভবই সম্ভব হতে পারে ।
ব্রনেল বিশ্ববিদ্যালয়ে জেনেটিকস ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি গবেষণারত মাহমুদা ফেরদৌসী হাসান শহীদএর সহধর্মিণী ।

সুত্র -



১২২ / সমাজসেবার জন্য কানাডায় 'সিভিক অ্যাওয়ার্ড' বিজয়ী বাংলাদেশি শহীদুজ্জামান ।



কানাডায় সমাজসেবার জন্য সম্মানিত হয়েছেন বাংলাদেশি শহীদুজ্জামান । রাজধানী অটোয়ার সিটি কাউন্সিল তাঁকে সম্মানজনক সিভিক অ্যাওয়ার্ডে ভূষিত করেছে । কমিউনিটির উন্নয়নে অবদানের জন্য তাঁকে এই স্বীকৃতি দেয়া হয় । এর আগে ২০০৪ সালে অটোয়া সিটি কাউন্সিল প্রথমবারের মতো শহীদুজ্জামানকে সমাজসেবার জন্য পুরস্কৃত করে । ২০০৫ সালে অটোয়া সিটির ১৫০ বছর পূর্তি উপলক্ষে অটোয়ায় বসবাসরত পৃথিবীর নানা কমিউনিটির মধ্যে থেকে বাছাই করে অনাবাসী কয়েকজনকে সিটি কর্তৃপক্ষ সম্মান জানায় । তাঁদের মধ্যে তিনি ছিলেন অন্যতম ।

কানাডায় অনাবাসীদের মধ্যে শহীদুজ্জামানই প্রথম, যিনি পরপর তিনবার অটোয়া সিটির সিভিক অ্যাওয়ার্ড পেয়েছেন । কানাডাপ্রবাসী বাংলাদেশিদের মধ্যে তিনি সুপরিচিত সমাজসেবী ও কমিউনিটি নেতা ।

শহীদুজ্জামানকে ২০০১ সালে কারসনগ্লোভ এলিমেন্টারি স্কুল ডেডিকেটেড ভলেন্টিয়ার অ্যাওয়ার্ড, ২০০৩ সালে ইউনিভার্সিটি অব অটোয়া বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন ইন্ডিপেন্ডেন্স ডে অ্যাওয়ার্ড, ২০০৫ সালে টরেন্টো ফোবানা বেস্ট সোশ্যাল ওয়াকার্স এ্যাওয়ার্ড প্রদান করে ।

সুত্র --


১২৩/ লন্ডনে নিউক্যাসেল চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী তাজওয়ার রাজিব



লন্ডনের নিউক্যাসেল সিটি কাউন্সিল আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় নিউকাসেলের সব স্কুলের প্রায় ৬০০ বাছাইকৃত চিত্রশিল্পীদের মধ্যে ব্রিটিশ প্রবাসী বাংলাদেশী বংশদ্ভুত ছাত্র তাজওয়ার রাজিবের চিত্র প্রথম স্থান অধিকার করেছে । সিটি কাউন্সিল এবার সহ আগামী তিন বছর ক্রিসমাস এবং নিউ ইয়ারে তার আকা চিত্রেই শহরের প্রধান সড়ক গ্রে-স্ট্রিট লাইটিং এর মাধ্যামে আলোকিত করবে ।

তাজওয়ার রাজীব ৫ম শ্রেনীর ছাত্র এবং নিউক্যাসেল তাজ একাউন্টটেন্স এর একাউন্টেট এ.বি.এম রাজীব ও ফাহমিনা রাজিবের পুত্র ।
বৃটেনর বাংলাদেশিরা মনে করেন, ব্রিটিশ মুল ধারায় নতুন প্রজন্মের একের পর এক বিজয়গাথা আলোকিত করবে বাংলাদেশকে ।

সুত্র --


১২৪ / ব্রিটেনে মিসেস ইউনিভার্স প্রতিযোগিতায় তাহমিনা কবির ।




বিশ্বনন্দিত মিসেস ইউনিভার্স প্রতিযোগিতায় মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ব্যারিস্টার তাহমিনা কবির ।
এ প্রতিযোগিতাটি মিস ওয়ার্ল্ড কিংবা মিস ইউনিভার্স প্রতিযোগিতার মতো নয় । মেধা এবং সৌন্দর্যের সংমিশ্রণের এ প্রতিযোগিতায় সৌন্দর্যের বিষয়টি আসে সবার পরে ।

মিসেস ইউনিভার্স প্রতিযোগিতাটি মূলত একটি ফোরাম, যেটির এ বছরের আলোচ্য বিষয় ‘নো টু ডমেসটিক ভায়োলেন্স’ (No to domestic violence)। এ প্রতিযোগিতায় যেহেতু বিবাহিত নারীরা অংশ নেন- তাই উচ্চতা, ফিগার কিংবা ওজন নয়, বরং প্রতিযোগীর বিনয়, শালীনতাবোধকেই প্রাধান্য দেওয়া হয় । আর অংশ নেওয়া বেশিরভাগ নারীই উকিল, শিক্ষক, বিজ্ঞানী কিংবা ব্যবসায়ী ।

ব্যারিস্টার তাহমিনা কবির একজন আদর্শ মা, বিজ্ঞ সমাজকর্মী ও মেধাবী আইনজীবী । ‘হিউম্যান রাইট ফর দ্য ডিস্ট্রেস অ্যান্ড ভিকটিম অব ডমেস্টিক ভায়োলেন্স’ শীর্ষক কাজে দীর্ঘ অভিজ্ঞতার স্বাক্ষর রেখেছেন তাহমিনা । মূলত এজন্যই তিনি মিসেস ইউনিভার্স প্রতিযোগিতায় মনোনীত হয়েছেন ।

দেশের বাইরে থেকেও বাংলাদেশের নারীদের প্রতিনিধিত্বকারি তাহমিনা বলেন - বাংলাদেশের মেয়েরা প্রগতিশীল হয়ে উঠছে । তারা দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে । সুতরাং তাদের পথ তারাই তৈরি করে নিতে পারবে । এ পৃথিবীতে কিছু মানুষ জন্মায় সমালোচনা করার জন্য । সেসব সমালোচকদের কথায় যেন থমকে না যায় তারা । দুরন্ত গতি যেন একটুও থেমে না যায় বাংলাদেশের মেয়েরা ।
ব্যারিস্টার অ্যাট ল’ ডিগ্রি সমাপ্ত করা তাহমিনা ২০০৩ সালে উচ্চতর পড়াশোনার জন্য লন্ডন পাড়ি জমান ।


সুত্র ---




১২৫ / যুক্তরাজ্যের রাজকীয় সশস্ত্র বাহিনীতে প্রথম বাংলাদেশী মাহমুদ শওকত আজাদ


লন্ডনের ইউনিভার্সিটি কলেজ অব প্রফেশনাল স্টাডিজের (বিপিপি ইউসি) মেধাবী বাংলাদেশী শিক্ষার্থী মাহমুদ শওকত আজাদ ক্যাম্পাসে জনপ্রিয়তা অর্জন করেছেন ।

যুক্তরাজ্যের রাজকীয় সশস্ত্র বাহিনীতে (টেরিটোরিয়াল আর্মি রয়েল সিগন্যাল কোর) তিনিই প্রথম বাংলাদেশী হিসেবে নিয়োগ পান ।
আজাদ সিগনালার হিসেবে দায়িত্ব (ইনফরমেশন কমিউনিকেশন সিস্টেমস অপারেশন্স ইউকে ওপিএস ক্লাস থ্রি) পালনকালে বহু পেশাগত দক্ষতাসম্পন্ন সার্টিফিকেট অর্জন করেছেন । বর্তমানে বিপিপি ইউসিতে তিনি মনোবিজ্ঞানের সঙ্গে আইন বিষয়ে পড়াশোনা করছেন । প্রথম বাংলাদেশী শিক্ষার্থী হিসেবে তিনি ছাত্র সংগঠন ও কর্তৃপক্ষের কাছ থেকেও ব্যাপক সমর্থন পাচ্ছেন ।

ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম গ্রহণকারী আজাদ ঢাকার মিরপুরে শৈশব কাটিয়েছেন । ঢাকার সেন্ট জোসেফ হাইস্কুলে তার শিক্ষাজীবন শুরু। ঢাকা কলেজ থেকে তিনি সাফল্যের সঙ্গে এইচএসসি পাস করেন । তার বাবা মোঃ শওকত আলী নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একজন সাবেক উপসচিব ছিলেন । যুক্তরাজ্যের দ্বিতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় বিপিপি ইউসিতে ভর্তি হওয়ার ছয় মাসের মধ্যে আজাদ অভাবনীয় সাফল্য অর্জন করেছেন

সুত্র ---


প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০ , এখানে ।


মন্তব্য ৭১ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৪

কল্লোল পথিক বলেছেন: আমরা গর্বিত আমরা বাঙ্গালী।ধন্যবাদ লিটন ভাই।

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম মন্তব্যকারি কবি কল্লোল পথিক , অনেক শুভ কামনা জানবেন ।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

কথাকথিকেথিকথন বলেছেন: হান্ড্রেড পেরিয়ে এগিয়ে চলছে আপনার এই অসাধারণ কাজটি । তাই ধন্যবাদ এবং কৃতজ্ঞতা অনেক ।

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠ আর মন্তব্যের জন্য আপনার প্রতিও কৃতজ্ঞ কথন ভাই ।

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মুখ দেখে লাগে তারে
আহা যেনো কতো চিনা;
যতই ব্রিটেনে থাক
ভালোবাসি তাহমিনা। :P

পরের লাইনটি পড়ে
মন ভেঙ্গে নিঃশেষ;
মন প্রাণ যারে দিনু
সে কিনা শেষে মিসেস!!! |-)

পৃথিবীতে প্রেম বলে
আসলেই কিছু নেই;
যা ছিনু সে সিঙ্গেল
আজো আমি আছি সেই। B:-/

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হে কবি কি শোনালে
হৃদয় ভাঙ্গার শব্দ !
দুঃখে কবির আমিও যে
শোকে হলাম স্তব্ধ !

তাহমিনাদের পতি হয়
মহাবীর রুস্তম
তুমি বাপু ও পথ ছাড়
এটাই হবে উত্তম !

পৃথিবীতে প্রেম নাই
কে বলেছে ভাইয়া ?
নৌকা কবু চলে বুঝি
উইদাউট নাইয়া ?

ধরাটা চালাচ্ছেন
প্রেম দিয়ে চালক ,
প্রেমেরই ভাণ্ডার
মোদের প্রতিপালক ।

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৮

শাহরিয়ার কবীর বলেছেন: আমাদের গর্ব........।

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ জানবেন শাহরিয়ার কবীর ।

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪০

সোহানী বলেছেন: অনেক অনেক ভালোলাগা...........

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সোহানী ।

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫২

টোকাই রাজা বলেছেন: ভালোলাগা রইল।

০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ জানবেন টোকাই রাজা ।

৭| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//এ প্রতিযোগিতায় যেহেতু বিবাহিত নারীরা অংশ নেন- তাই উচ্চতা, ফিগার কিংবা ওজন নয়, বরং প্রতিযোগীর বিনয়, শালীনতাবোধকেই প্রাধান্য দেওয়া হয় । আর অংশ নেওয়া বেশিরভাগ নারীই উকিল, শিক্ষক, বিজ্ঞানী কিংবা ব্যবসায়ী ।...
ব্যারিস্টার তাহমিনা কবির একজন আদর্শ মা, বিজ্ঞ সমাজকর্মী ও মেধাবী আইনজীবী । ‘হিউম্যান রাইট ফর দ্য ডিস্ট্রেস অ্যান্ড ভিকটিম অব ডমেস্টিক ভায়োলেন্স’ শীর্ষক কাজে দীর্ঘ অভিজ্ঞতার স্বাক্ষর রেখেছেন তাহমিনা । মূলত এজন্যই তিনি মিসেস ইউনিভার্স প্রতিযোগিতায় মনোনীত হয়েছেন। //


গর্ব করার মতো বিষয়। ভালো লেগেছে। আজকালের কিছু নারী মনে করেন 'পুরুষশাষিত সমাজে' সফল হতে গেলে চরম নারীবাদী হতে হয়, যাকে অনেকটা পুরুষবিদ্বেষী বলা যায়।

এটি সমাজে অহেতুক বিভাজন সৃষ্টি করে; দৃষ্টি করে মা ও বাবার মধ্যে বিভেদ; স্বামী ও স্ত্রীর মধ্যে শত্রুতা; ভাই ও বোনের মধ্যে প্রতিপক্ষ। কর্মক্ষেত্রেও একটি বিষাক্ত পরিবেশ সৃষ্টি করে। অথচ নারী নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করলে, সেটিই হয় পুরুষের বিপক্ষে সব চাইতে বড় অবস্থান।

জয়তু তাহমিনা কবির :)

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
গর্ব করার মতো বিষয়। ভালো লেগেছে। আজকালের কিছু নারী মনে করেন 'পুরুষশাষিত সমাজে' সফল হতে গেলে চরম নারীবাদী হতে হয়, যাকে অনেকটা পুরুষবিদ্বেষী বলা যায়।

এটি সমাজে অহেতুক বিভাজন সৃষ্টি করে; দৃষ্টি করে মা ও বাবার মধ্যে বিভেদ; স্বামী ও স্ত্রীর মধ্যে শত্রুতা; ভাই ও বোনের মধ্যে প্রতিপক্ষ। কর্মক্ষেত্রেও একটি বিষাক্ত পরিবেশ সৃষ্টি করে। অথচ নারী নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করলে, সেটিই হয় পুরুষের বিপক্ষে সব চাইতে বড় অবস্থান।


খুব ভাল লাগলো আপনার মন্তব্য , ধন্যবাদ জানবেন মাঈনউদ্দিন মইনুল ভাই ।

৮| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৯

সাহসী সন্তান বলেছেন: উপস্থিত!



চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ! তবে আজকের পোস্টটা পড়িনি কিন্তু? সময় করে পড়ে নেবো বলে আশা রাখছি! শুধু হেড লাইনে চোখ বুলিয়ে গেলাম!

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উপস্থিতি আমার কাছে আনন্দ দায়ক , শুভ কামনা জানবেন সাস ভাই ।

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

দিশেহারা রাজপুত্র বলেছেন: গর্বের বিষয়। ধন্যবাদ পোস্টির জন্য।

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে ও অনেক ধন্যবাদ রাজপুত্র ।

১০| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

আবু শাকিল বলেছেন: বাংলাদেশিরা এত কিছু করছে ।আপনার পোষ্ট না পড়লে জানাই হত না।
ধন্যবাদ লিটন ভাই ।

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও এত কিছু জানতাম না , এখন জানছি আর আপনাদের সাথে শেয়ার করছি ।
ধন্যবাদ জানবেন আবু শাকিল ভাই ।

১১| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৪

ধমনী বলেছেন: মিসেস ইউনিভার্সের আইডিয়াটা ভালো লাগলো।
তাজওয়ারের উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি।

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ও শুভ কামনা জানবেন ধমনী ।

১২| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৪

অন্তু নীল বলেছেন: নিজেদের সম্পর্কে অনেককিছু জানতে পারলাম।
ধন্যবাদ

০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপ্নাকেও অনেক অনেক ধন্যবাদ অন্তু ।

১৩| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:০০

কোলড বলেছেন: Whats the point of this posting? All these people are brilliant but it has got nothing to do with Bangladesh. Google/Microsoft CEO are Indian but it has zero impact on number of Indian shitting on railway track.

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের প্রবাসী গুণীরা বিশ্বের বিভিন্ন প্রান্তে থেকে সভ্যতাকে এগিয়ে নেয়ার কাজে অংশীদার হচ্ছেন । বিষয়গুলি জেনে আমার কাছে এটাকে গর্ব করার অনুষঙ্গ বলেই মনে হয়েছে । নিজের ভাল লাগা থেকে , সমমনস্ক কারো ভাল লাগতে পারে ভেবে এই সিরিজের অবতারণা ।

দেশের জন্য কে কি করলো এই নিয়ে আমরা যতটা উৎসাহী , নিজেরা কিছু করার বিষয়েও আমাদের উৎসাহ অনুরূপ হওয়া উচিত ।
এইসব প্রবাসীরা অনেকেই দেশের জন্য কিছু করছেন বলে জেনেছি , যারা করছেন না তারাও এ বিষয়ে এগিয়ে আসবেন এমতই প্রত্যাশা ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ কোলড ।

১৪| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৩০

কিরমানী লিটন বলেছেন: সশ্রদ্ধ স্যালুট সকল গর্বিত বাঙালির জন্য, সেই সাথে অনেক কৃতজ্ঞতা প্রিয় মিতার প্রতি, যার বিশুদ্ধ দেশপ্রেমের কলমে- নন্দিত আর আলোকিত অথচ অজানা, সেই সব উদ্ভাসিত মুখগুলোর সাথে সব পাঠককে জানবার সুযোগ করে দেয়ার জন্য। স্যালুট প্রিয় মিতার এই নান্দনিক প্রচেষ্টাকে। সতত শুভকামনা ...

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার সাহিত্যমান সমৃদ্ধ শব্দচয়ন আমাকে বরাবরই মুগ্ধ করে !
আপ্নিও শুভ কামনা জানবেন মিতা ।

১৫| ০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৩

রিকি বলেছেন: আমি আজকে রোল পনেরো হয়েছি.....উপস্থিতি জানিয়ে গেলাম। B-) ভালো লাগলো এবারকার পর্বও :) :)

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার হাজিরায় সব সময় অনুপ্রাণিত হই ।
শুভ কামনা ও ধন্যবাদ জানবেন রিকি ।

১৬| ০৭ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:



ইনারা যদি দেশে থাকতেন তাহলে কি হতো ভাবছি...

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ''ইনা''দের অনুসরণে আমাদের দেশে হাজারো ''ইনা''দের সৃষ্টি হবে এমত প্রত্যাশা করছি ।
ধন্যবাদ কান্ডারি ভাই ।

১৭| ০৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনার এই কাজটি মৌলিক এবং গুরুত্বপূর্ণ অনেক। ধন্যবাদ জানবেন।

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ক্লেশ স্বীকার করে পাঠ ও মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ প্রোফেসর শঙ্কু ।

১৮| ০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৪

প্রবাসী পাঠক বলেছেন: শাকিল ভাইয়ের মত করেই বলতে চাই - বাংলাদেশিরা এত কিছু করছে ।আপনার পোষ্ট না পড়লে জানাই হত না।
ধন্যবাদ লিটন ভাই ।

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাদের আন্তরিক প্রশ্রয়ই এই সিরিজ কনটিনিউ করার প্রেরণা !
নিয়মিত সাথে থাকায় ধন্যবাদ প্রবাসী পাঠক ।

১৯| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

মনিরা সুলতানা বলেছেন: বহুদিন পর আবার পড়া শুরু করলাম আপনার বাংলাদেশীদের বিজয়গাঁথা
শুভ কামনা :)

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কৃতজ্ঞতা ও শুভ কামনা জানবেন মনিরা আপু ।

২০| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৬

প্রামানিক বলেছেন: হা হা এটাই তো আমি খুঁজি, বাংলাদেশের মেধাদের তুলনা অতুলনীয়, অথচ বাংলাদেশে এদের কোন মূল্যায়ন হয় না। ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন।

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রামানিক ভাই ।

২১| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৭

গেম চেঞ্জার বলেছেন: আপাতত প্লাস দিয়ে যাই......... কদিন পরে আবার আসার প্রচেষ্টা থাকবে। :)

০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ গেম ভাই , শুভকামনা জানবেন ।

২২| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৭

জাহিদ নীল বলেছেন: ভালোলাগা রইল।

০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ও শুভ কামনা জাহিদ ।

২৩| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২১

তামান্না তাবাসসুম বলেছেন: অনেক কিছু জানলাম। ধন্যবাদ :)

০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠ , মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ তামান্না তাবাসসুম ।

২৪| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৭

রক্তিম দিগন্ত বলেছেন: এই পর্বে আমি সবার শেষে আসলাম মনে হইতেছে!! :(

০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পরে আসলেও কুনু সমস্যা নাই !
খানা খাদ্যের কোন কমতি নাই রক্তিম ভাই B-)

২৫| ০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৪৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ধরাটা চালাচ্ছেন
প্রেম দিয়ে চালক ,
প্রেমেরই ভাণ্ডার
মোদের প্রতিপালক ।

ওরে বাবা সেকি তার
হাই থট ফিলোসফি;
ঘাট হলো ক্ষমো মোরে
ডরে শুরু কাঁপাকাঁপি।

বলেছি কি,বুঝলো কি
সাধের সারিন্দা;
তাহমিনা ভুলে গিয়ে
পালাই নারিন্দা।

পুরনো ঢাকায় গিয়ে
খামু হাজী বিরিয়ানী;
আবে ঐ ছেরি,দিল দিমু
পেয়ারসে যাবিনি?;)

০৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ছেরি না যাক আমি যাব
খেতে সাধের বিরানি
সাথে আনবো উপঢৌকন
হুর সাকি ইরানী ।

সাকি ডোরে রচবেন কাব্য
যেন অমর খৈয়াম
সাথে থাকবে আমের আচার
ভর্তি দু চার বৈয়াম । :P

২৬| ০৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন:
বাহ বেশ জনমেছে কবির লড়াই
আমি বাপু আগেই পালাই ;)
তার আগে ধন্যবাদ দিয়ে যাই
দারুন সিরিজ লিটন ভাই। :)

+++++++++++++++

০৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভৃগু ভাই লিখেন দেখি
চমৎকার ছন্দ
এতে আমি পাচ্ছি ঠিকই
জাত কবির গন্ধ !!

জানি আমি আপনি আমার
অনেক দিনের সুহৃদ
প্রথম থেকেই আমি কিন্তু
আপনার একজন মুরিদ ।

কষ্ট করে পড়ে গেলেন
নিবেন শুভ কামনা
আমি আপনার পর কেউ নই
লোকটা কিন্তু আপনা । =p~


২৭| ০৮ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

জুন বলেছেন: আমাদের গুনীজন নিয়ে মন্তব্য করার জন্য স্ক্রল করে নীচে নামতে নামতে দেখি দুই কবির লড়াই ।
দুটোই উপভোগ্য ও চমৎকার ।
+

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা জুনাপু ।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৭

গেম চেঞ্জার বলেছেন: সোলার কপ্টারের প্রজেক্টটি আমার কাছে বেশি ইন্টারেস্টিং লাগলো.....

তবে কোন গুণীজনকেই খাটো করে দেখি না....

০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নিয়মিত হাজিরার জন্য অনেক ধন্যবাদ গেম ভাই ।

২৯| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪১

এস কাজী বলেছেন: আরেকটি অনবদ্য পোস্ট বাই গিয়াস ভাই।

ইয়ে মানে গিয়াস ভাই তাহমিনা কবির সম্পর্কে আগে জানলাম না কেন? ;)

১০ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ , হৃদয় ভাঙ্গার শব্দ শুনছি মনে হয় কাজী ভাই ;) ;)

৩০| ১০ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৯

অগ্নি সারথি বলেছেন: হাসান শহীদ ভাইরে স্যালুট।

১০ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেএএএক ধন্যবাদ অগ্নি সারথি ।

৩১| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫০

গুলশান কিবরীয়া বলেছেন: ভালো লাগলো গুণীদের খবর জেনে । তাহমিনা কবির এর কথা জেনে খুব ভালো লাগলো । ডোমেস্টিক ভায়লেন্স নিয়ে আমারও কাজ করার খুব ইচ্ছা । এশিয়ান কমিউনিটিতে নির্যাতিত নারীরা নির্যাতন মুখ বুজে শয়ে যায় । তাই এই দিকটাতে সরকারের নজরটা একটু বেশী ।

আর একটা কথা , লন্ডনের না লিখে ইংল্যান্ডের লিখলে মনে হয় ভালো হয় । কারণ লন্ডনে নিউক্যাসেল সিটি কাউন্সিল বলে কোন কাউন্সিল নেই । নিউক্যাসেল লন্ডন থেকে প্রায় ৪০০ কিলোমিটার দুরে এবং ইংল্যান্ডের অন্য একটি সিটি । ওখানে প্রচুর বাঙ্গালি কমিউনিটি রয়েছে । শুধু মাত্র আপনার ইনফরমেশনের জন্য এটি জানালাম ।

আপনি ভালো আছেন তো ? :)

১১ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার 'ইচ্ছা'র কথা জেনে ভাল লাগলো ।
অসতর্কতায় 'লন্ডন' লিখা হয়েছে । অসঙ্গতিটি আপনার নজরে আসায় আপনার মনোযোগ বিষয়ে চমৎকৃত হলাম ।
সময় করে এডিট করার ইচ্ছা রাখছি ।
অনেক ধন্যবাদ জানবেন গুলশান ।

৩২| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

খায়রুল আহসান বলেছেন: এসব গুণীজনের সাফল্য দেখে গর্বিত বোধ করছি, তা হোক না তারা আজ অন্য দেশের নাগরিক। এই শ্রমসাধ্য কাজটি করে আপনি একটি অনুকরণীয় দৃষ্টান্ত রেখে যাচ্ছেন। এজন্য আপনাকে জানাই আন্তরিক সাধুবাদ ও শুভেচ্ছা।
যে কয়টা মন্তব্যের উত্তর কবিতায় দিয়েছেন, প্রত্যেকটা খুব ভালো হয়েছে, তাই লাইক দিয়েছি। মূল লেখাটাও লাইক করলাম।

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার চমৎকার মন্তব্য খুব ভাল লাগলো ।
কবিতার বিষয়ে যা বলছেন , বিরাট শরমিন্দা ! অনধিকার চর্চাও বলতে পারেন ।

তবুও আপনার লাইক পেয়ে সন্মানিত বোধ করছি ।
শুভ কামনা জানবেন সন্মানিত খায়রুল আহসান ভাই ।

৩৩| ১১ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৫:২৩

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা আমাদের সূর্যসন্তানদের জন্যে।

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

৩৪| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৩

শায়মা বলেছেন: গিয়াসভাইয়া তোমার গুণী পোস্ট দেখে দেখে আমরা মুগ্ধ!

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: '' ব্যাস্ততা শায়মাকে দেয়না অবসর'' তবুও সময় করে হাজিরা দিয়ে যাওয়ায় হৃদ্যিক উষ্ণতা অনুভব করছি ।
নাইনটি নাইন ক্যারেট ব্লগার শায়মা , শুভ কামনা জেনো ।

৩৫| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৫

শায়মা বলেছেন: রিপ্লাই দেখে না হেসে পারলামনা!!!!!! :P

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: =p~ =p~ =p~

৩৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: =p~ =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.