নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

- গুগল সাম্রাজ্যে কি পতনের ঘন্টা বেজে উঠল!? -

০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০৭

অন্তর্জাল তথা ইন্টারনেট দুনিয়ায় প্রবেশ করে বহু মানুষের প্রথম গন্ত্যই হয় গুগল। মনিটরের স্ক্রিনে ফুটে উঠল মানেই যেন নিশ্চিন্ত। ‘সবজান্তা’ সার্চ ইঞ্জিন, স্ক্রিনে তুমি যা-ই টাইপ করো, কয়েক শ’ রেজাল্ট হাজির করবে মুহুর্তেই। এহেন গুগল সামাজ্যের কি এবার পতনের পালা!? নতুন সার্চ ইঞ্জিন ‘সাইনেট’ অন্তত সে রকমই দাবি করছে। হেলসিঙ্কি ইন্সস্টিটিউ ফর ইনফরমেশন টেকনোলজি (এইচআইআইটি) আনছে সার্চ ইঞ্জিন SciNet। সংস্থার বক্তব্য, যেকোনো বিষয়েই এই সার্চ ইঞ্জিন গুগলের থেকে অনেক দ্রুত সার্চ করবে SciNet।

কেন SciNet: হেলসিঙ্কি ইন্সস্টিটিউটের দাবি, কোনো বিষয় বা শব্দ সম্পর্কে সঠিক ধারণা না থাকলেও নিজেই গ্রহাকের জিজ্ঞাস্য বোঝে নিতে পারবে। এবং সেভাবেই রেজাল্ট বাতলে দেবে। এবং গুগলের থেকেও দ্রুত ওই বিষয় সম্বন্ধীয় যাবতীয় তথ্য গ্রাহকের কাছে পৌঁছে দেবে। একই সাথে ইন্টারনেট ব্যবহারকারী কোনো বিষয়ে সার্চ করলে ওই বিষয়টি আরো পরিষ্কার করার জন্য SciNet আরো বেশ কয়েকটি অপশন দেবে। তাতে সুবিধা হবে গ্রাহকের।

সার্চ ইঞ্জিনের দুনিয়ায় একাধিপত্য গুগলের। গুগলের সার্চ রেজাল্ট এতটাই দ্রুত যে, ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সব থেকে পছন্দের তালিকারয় পয়লানম্বরেই রয়েছে এই মার্কিন তথ্যপ্রযুক্তি দুনিয়ায় জোর জল্পনা, গুগলকে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে SciNet। অবশ্য এ রকম দাবি মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন ‘Bing’-ও করেছিল। শেষ পর্যন্ত গুগলের কাছে টিকতে পারেনি। ইন্টারনেট বিজ্ঞপ্তি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১৫

শাহ আজিজ বলেছেন: অসম্ভব হবে। যারা নিয়মিত গুগল ব্যাবহার করেন তারা জানেন কত কাজের এই সাইট। আমার নাম লিখলেও আমি যেসব জায়গায় ব্লগিং করি তার হদিস এবং শেষ লেখা দু একটি লেখার সোর্স দেবে। ফেসবুক , গুগল এগুলো কনক্রিট শেপ নিয়েছে। স্কাইনেট কে বেশ পথ অতিক্রম করতে হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:০৭

রুপম হাছান বলেছেন: আপনি ঠিক বলেছেন জনাব। তবে গুগল সব সময়ের জন্য বস। মানতেই হবে। যদি ও বিং একই দাবী করেছে কিন্তু ধোপে টিকেনি। দেখা যাক কতটুকু যায় নতুন সার্চ ইঞ্জিন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.