নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

- বন্ধুত্ব চিরদিন থাকুক অটুট -

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫২

পুরা পৃথিবী এক দিকে আর আমি অন্য দিক, সবাই বলে করছি ভুল আর তোরা বলিস ঠিক... বন্ধু বোঝে আমাকে। এমন শত শত গান রয়েছে বন্ধু নিয়ে। বন্ধু খুব ছোট একটি শব্দ। আমাদের দৈনন্দিন জীবনে চলার মাঝে কখনো না কখনো, এই শব্দটির সাথে আমরা সবাই পরিচিত হই। বন্ধুর সাথে এমন অনেক কিছুই শেয়ার করা যায়, যা বাবা মায়ের সাথে কিংবা স্বামী-স্ত্রীর সাথেও শেয়ার করে না। আমাদের ভালো মন্দের অনেকটা জুড়ে রয়েছে এই বন্ধু নামের মানুষটি। একজন ভালো বন্ধু শুধু বন্ধুই না, ভালো একজন অভিভাবকও বটে। বন্ধু হলো সে, যে চোখ দেখেই মনের কথা বলে দিতে পারে কিংবা বলে দেয়। বিপদের দিনে হেসে বলে, এত চিন্তা করিস না, আমি তো আছি। যখন খুব আপনজনরা পাশ থেকে পালিয়ে যায়, এক টুকরো মেঘের মতো তখন যে মানুষটি পাশে এসে দাঁড়ায় সেই বন্ধু। দুষ্টুমি এবং নানা রকম কথা বলে যে হাসিয়ে রাখে, সেই তো বন্ধু। বন্ধুত্বের কোনো পরিসীমা নেই। বন্ধুত্বের বৈশিষ্ট্য এত বেশি যে লিখে শেষ করা যাবে না। শুধুই যে পরিচিত মানুষই বন্ধু হয়, এমন কিন্তু নয়। অনেক অচেনা মানুষও ভালো বন্ধু হতে পারে। প্রতিটি মানুষ একজন ভারো বন্ধু আশা করে, হোক সে মেয়ে কিংবা ছেলে। আর সৃষ্টি চক্রের অসীম বহস্যের জন্যই মানুষ হয়তো এক সময় সেই বন্ধুকে খুঁজেও পায়।

ভালোবাসা আর বন্ধুত্ব সম্পূর্ণ আলাদা একটা জিনিস। প্রকৃত বন্ধুরা, কখনো হারিয়ে যায় না। তবে ব্যস্ততার কারণে অনেক বন্ধুই হয়তো যোগাযোগ রাখতে পারে না। তার মানে এই নয় যে, বন্ধুত্ব নষ্ট হয়ে গেছে। বন্ধুত্ব অদৃশ্য এক বন্ধন, যা সহজে ছিন্ন করা যায় না। ভালোবাসার মানুষ একজন হলেও ভালো বন্ধু একাধিক হতে পারে। স্কুলজীবন থেকেই মূলত বন্ধুত্বের প্রবণতা আমাদের মাঝে দেখা যায়। হোক সে ছেলে বন্ধু কিংবা মেয়ে বন্ধু (যদিও অনেকের আবার এই বিষয়টা নিয়ে মত পার্থক্য রয়েছে)। একজন ছেলে আরেকজন মেয়ে ভালো বন্ধু হতেই পারে। বন্ধুত্ব যেমন বয়স বিচার করে হয় না, তেমনি মেয়ে কিংবা ছেলে এটা বিচার করেও হয় না। একজন ভালো বন্ধু যে কেউ হতে পারে। যে অভিমান করলে হাসাবে আবার সারাটা জীবন বন্ধু হয়ে পাশে থাকবে। বন্ধুর সাথে যতই ভুল বোঝাবুঝি হোক না কেন, তা এক নিমিষেই ঠিক হয়ে যায়। রাগ হয়ে অনেক সময় বলে ফেলি, তুই আর আমার সাথে কথা বলবি না কিংবা তোর সাথে আজকের পর থেকে আমার কোন সম্পর্ক নেই কিন্তু বাস্তব চিত্রে দেখা যায়, কথা না বলে থাকাই যায় না। এরই নাম বন্ধুত্ব।

অন্যান্য সম্পর্কের তুলনায় বন্ধুত্বের টান অনেক বেশি। যা হাজার হাজার মাইল দুরে থেকেও অনুভব করা যায়। কারো হয়তো বাল্যবন্ধু কারো আবার ভার্সিটি কিংবা কর্মজীবনের বন্ধু। সৃষ্টির অদ্ভুত নিয়মে যা আজো একইভাবে হয়ে এসেছে। একজন মানুষ আরেকজন মানুষের সাথে বন্ধুত্ব করবে। মাঝে মাঝে বন্ধুদের খুব মিস করি আমরা। চলতি পথে অনেক পুরোনো বন্ধুর সাথে দেখা হলে মনে হয় কি যেনো জয় করে ফেলেছি কিংবা অন্তরে একটা প্রবল স্বস্তি অনুভব করি। তখন অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি ভালো লাগে। সত্যিকার বন্ধুত্ব সব কিছুর ঊর্ধ্বে, অমূল্য সম্পদের মতো। যা হারাতে দেয়া মোটেও বুদ্ধিমানের কাজ নয়। যে ভুলটা আমরা সচরাচর করি তা হলো, বন্ধু থাকতে অনেক সময় তার মূল্য বুঝি না। হারিয়ে গেলে ঠিকই তা অনুধাবন করতে পারি কিংবা বুঝতে পারি। তাই বন্ধুত্বের সম্পর্ক কখনো যেনো নষ্ট না হয় সেই দিকে খেয়াল রাখা সকল বন্ধুদের কর্তব্য।

ভালো থাকো বন্ধুরা।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:১৯

নিলু বলেছেন: ভালো , লিখে যান

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১০

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ নিলু। আপনাদের অনুপ্রেরণা পেলে হয়তো আরো লিখতে পারবো। মতামতের জন্য আবারো ধন্যবাদ।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩৬

অবনি মণি বলেছেন: ভালোবাসা আর বন্ধুত্ব সম্পূর্ণ আলাদা একটা জিনিস। প্রকৃত বন্ধুরা, কখনো হারিয়ে যায় না। তবে ব্যস্ততার কারণে অনেক বন্ধুই হয়তো যোগাযোগ রাখতে পারে না। তার মানে এই নয় যে, বন্ধুত্ব নষ্ট হয়ে গেছে। বন্ধুত্ব অদৃশ্য এক বন্ধন, যা সহজে ছিন্ন করা যায় না ।

সত্যিই সার্থক জনম আমার !

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৩৭

রুপম হাছান বলেছেন: এমন কি হয়েছে অবনি মণি আপু। তবে যাহা লিখিবেন সত্যি লিখিবেন, সত্যি বই মিথ্যা লিখিবেন না! হা হা হা।

ধন্যবাদ আপু আপনার ফিডব্যাকের জন্য। লাইকস।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

অবনি মণি বলেছেন: বন্ধুত্ব অদৃশ্য এক বন্ধন, যা সহজে ছিন্ন করা যায় না
আলহামদুলিল্লাহ্‌ আমার এমন কিছু বন্ধু আছে যাদের কথা শুরু করলে আর শেষ হবেনা !

০৫ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৮

রুপম হাছান বলেছেন: ভালো লাগলো আপনার কিছু ভালো বন্ধু আছে শুনে। সবাই ভালো থাকুক এবং সবাইকে নিয়ে আপনিও ভালো থাকেন, সব সময় এমনই কামনা করি।

ধন্যবাদ আপনার ফিডব্যাকের জন্য। লাইকস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.