নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-অর্জনগুলোর অপব্যবহার-

১৭ ই মে, ২০১৫ সকাল ১০:১৩


চার নাম্বার রোডের রাব্বানী টি-স্টলে চায়ের কাপে কোনো রকম ঝড়-বৃষ্টি উঠানো ছাড়াই ঝাল ঝাড়ছিলেন পৌনে বয়সের মুরব্বি আব্দুল আলিম। ঝাড়ের বিষয়বস্তু ছিলো-‘দ্রব্যমূল্য’। বাজার ব্যাগের দিকে তাকিয়ে উপস্থিত সবাইকে দেখিয়ে বলছেন-এই যে ব্যাগটি দেখতে পাচ্ছেন এটিই আমাদের শেষ করে দিয়েছে! এখন এটির দিকে তাকালেই আমার জিদ চেতে! আমার মন চায় পেট্রল ঢেলে এটি জ্বালিয়ে দিই। তারপর কিছু ঢালি নিজের গতরে। কথাগুলো বলে থামতে না থামতেই শুরু করলেন এলাকার হাফ বয়সের মুরব্বি আব্বাস উদ্দীন। তবে ঝড়-বৃষ্টি বাদ রেখে নয়। অবশ্য চায়ের কাপেও নয়। ঝড় উঠালেন তিনি পানের খিলিতে। বাবা জর্দার মাত্রা ইচ্ছে মতো বাড়িয়ে দিয়ে কষে কষে কয়েক চিবুনি দিলেন খিলিতে। তার পর প্রশ্নের স্বরে বললেন-কথাটি ঠিক বুঝতে পারলাম না। আব্দুল আলিম ঝড়ের মাত্রা বাড়িয়ে জানতে চাইলেন-কী বুঝতে পারলেন না মিয়া!?

দুনিয়াতে থাকেন না, নাকি!? থাকলে তো বুঝতে পারার কথা। অমনি ফিক করে পানের পিক ছুড়ে দিয়ে আব্বাস উদ্দীন বললেন-তা যথেষ্ট বুঝতে পেরেছি। তবে আপনার জিদ আসলেই চেতে কি না, সেটি আমি বুঝতে পারলাম না। কারণ সত্যিই যদি জিদ চেততো, তাহলে জিদের চোটে বাজার ব্যাগে নয়; পেট্রল আগে নিজের গতরে ঢালার কথাটিই বলতেন। বাজার খেয়ে সাবাড় করেন আপনি! আর কিনা পেট্রল আগে ঢালতে যান বাজার ব্যাগের ওপর! এরপর আব্দুল আলিম আর কিছু বলার সুযোগ পায় না। কারণ আচমকা মুখ গলাতে শুরু করে দোকানি গোলাম মোস্তফা ভাই নিজেই। তবে ঝড় উঠানো মোটেও বাদ দিয়ে নয়।

সিগারেটের পাছায় সুখটানের মাধ্যমে ঝড় উঠিয়ে মুখ গলায় সে। অবশ্য টান দেয়ার সাথে সাথে চাপা বাঁকা করার বেলায় কোনোই কার্পন্য করতে দেখা যায় নি তাকে। বলে-ধুর মিয়ারা, এত দ্রব্যমূল্য দ্রব্যমূল্য করেন; কিন্তু আজ পর্যন্ত এই মূল্যের একটি পশমও ছিঁড়তে পারেন নি কেউ! তার চেয়ে বরং মানুষমূল্য মানুষমূল্য করতে পারেন কি না দেখুন। এই মূল্যটি যদি একটু বাড়াতে পারেন তাহলে গোটা দেশে তথা তামাম দুনিয়াতে এইসব দ্রব্যমূল্য অটো পদ্ধতিতেই তলের দিকে নামতে থাকবো। তখন আর কেউ কারো উপর অহেতুক ঝাড় ঝাড়তে পারবো না কিংবা তা করতেও হবেনা।

মূলতপক্ষে গোলাম মোস্তফা ভাইয়ের কথায় একটি শিক্ষনীয় বিষয় আছে, আর তা হলো-পৃথিবীতে এখন পর্যন্ত দেশ তথা দেশের জনগণের প্রয়োজনে যারা জীবন বাজি রেখেছেন কিংবা মুখ খুলে সঠিক কথাটি বলেছেন, পালন করেছেন অগ্রগামী ভূমিকা তারা সকলেই ঐ টি স্টল মালিক গোলাম মোস্তফা ভাইয়ের মতই লোক। আর যারা কারণে অকারণে ঝাড় ঝাড়েন তারা সব সময় রেখে যাওয়া গোলাম মোস্তফা ভাইদের অর্জনগুলোর সুবিধাভোগী উচ্ছিষ্ট দানব। অকৃতজ্ঞ আর কাহাকে বলে!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৫ সকাল ১০:২৪

ইমতিয়াজ ১৩ বলেছেন: তারা সকলেই ঐ টি স্টল মালিক গোলাম মোস্তফা ভাইয়ের মতই লোক।--- সহমত

১৭ ই মে, ২০১৫ সকাল ১০:৪৯

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই ইমতিয়াজ। আপনার সাথে আমিও সহমত। লাইকস।

২| ১৭ ই মে, ২০১৫ সকাল ১০:২৯

টি এম মাজাহর বলেছেন: কিছু মনে করবেন না, শেষ প‌্যারাটি বাদে পুরো লেখাটি কোন একটি ছোট গল্পের অংশ বলে মনে হচ্ছে। প্রথম তিন প‌্যারা আর শেষ প‌্যারার লেখার ভঙ্গি, ভাষা এবং ভাষার ব্যবহার পুরোপুরি আলাদা। পুরো গল্পটা যদি দিতে পারেন, তাহলে হয়তো মূল বক্তব্যটি খুজে পাওয়া যাবে।

১৭ ই মে, ২০১৫ সকাল ১০:৩৮

রুপম হাছান বলেছেন: ভাই টি এম মাজাহার, আপনি এমন কোনো গল্প পড়েছেন কিনা জানি না তবে যদি পড়েও থাকেন তাহলে সেটি এখানকারই গল্প হবেই হবে। হা হা হা। তবে আমি এমন কোনো গল্প পড়িনি বলেই হয়তো আপনাকে এই মুহুর্তে বলতে পারছিনা। পৃথিবীতে এমন সব কিছু ঘটনা ঘটে যা দেখলে মনে হয়, এমন কাজটি যেনো পূর্বে কোথাও দেখেছি কিংবা করেছি। যাই হোক, হতেও পারে আপনি লিখাটি পড়েছেন।

আর শেষ প্যারার কথা বলেছেন, এ প্যারাতে শুধু মাত্র পুরো লিখার সারবস্তু টানা হয়েছে। আপনি একটু খেয়াল করলে হয়তো বুঝতে পারবেন, উপরেল্লিখ কথাগুলো প্রতিটি মানুষের মাঝে আজ বিদ্যমান এবং সেটার শুরু কোথা থেকে।

আপনাকে ধন্যবাদ।

৩| ১৭ ই মে, ২০১৫ সকাল ১১:১৫

টি এম মাজাহর বলেছেন: ধন্যবাদ ভাই, আপনার লেখার হাত খুবই ভালো, বিশেষ করে " চায়ের কাপে কোনো রকম ঝড়-বৃষ্টি উঠানো ছাড়াই ঝাল ঝাড়ছিলেন" , "সিগারেটের পাছায় সুখটানের মাধ্যমে ঝড় উঠিয়ে মুখ গলায় সে। অবশ্য টান দেয়ার সাথে সাথে চাপা বাঁকা করার বেলায় কোনোই কার্পন্য করতে দেখা যায় নি তাকে" এবং " কারণ আচমকা মুখ গলাতে শুরু করে দোকানি গোলাম মোস্তফা ভাই নিজেই। তবে ঝড় উঠানো মোটেও বাদ দিয়ে নয়।" এরকম কিছু অলংকার ব্যবহার করে যে রকম সুন্দর দৃশ্যায়ন করেছেন, তা মুগ্ধ করার মতো। আপনি চালিয়ে যান বস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.