নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-ওরা চাহিতে জানে না দয়াময়-

১২ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২১

মানুষের জীবনে আশা আছে, হতাশাও আছে। এ দুটো নিয়েই মানুষের জীবন। কিন্তু ভেঙ্গে দেখলে বুঝা যায়, আমরা নিজেরাই আবার অনেক ক্ষেত্রে সেই নিজের হতাশারই কারণ বটে।

কারো ওপরে অথবা কোনো বিষয়ে বিরাট আশা ছিলো, ধরা যাক। এরপরই হয়তো বলি, সে আমাকে হতাশ করেছে অথবা বিষয়টা আমাকে হতাশ করেছে। বলার এই ধরনটাকে সেই হতাশার জন্য এবার কাউকে দোষারোপের চেষ্টা বলা যেতে পারে। অথচো আশা সঠিক ভাবে না করতে পারা অথবা আশা করতে না জানা হতাশাব্যঞ্জক পরিস্থিতি তৈরির কারণ হতে পারে।

অর্থাৎ সবার আগে আশা করতে জানতে হবে। মানে, উপযুক্তভাবে বাছবিচার করতে জানতে হবে আগে। সঠিক ভাবে ভালো-মন্দের মূল্যায়ন করতে জানতে হবে। তাহলেই বুঝা যাবে বিষয়টা মূলত আশা করার যোগ্য ছিলো কি না। যেটা আসলে আশা করার যোগ্যই ছিলো না এবং সেটাকে সঠিকভাবে বিচার ও মূল্যায়ন করতে না পারার ব্যর্থতার ফলে নেমে আসতে পারে বড় রকমের বিপর্যয়। যার ওপরে আশা করে বসে থাকলে, তার পরিণতি খারাপ বৈ ভালো হয় না।

অতএব কেউ হতাশ হবে কি না তা নির্ভর করছে সে আশা করতে জানে কি না। সঠিক বাছবিচার ও মূল্যায়ন করতে জানে কি না, তার ওপর। যদি না জানে, তবে সে ক্ষেত্রে ভুল আশার জন্য হতাশা তো আসবেই। এই অর্থে আশার আর এক নাম হতাশা।

কিছুদিন আগে ঘটে গেলো গুলশান ও শোলাকিয়া ট্রাজেডি। যারা এমন কর্ম করেছে, তারা ভেবেছে হয়তো তারা শহীদ হয়েছে এবং তারা জান্নাতে চলে যাবে! কিন্তু এটা তো সত্যি যে, জীব হত্যা মহাপাপ। অকারণে কাউকে কষ্ট দেয়াও মহাপাপ। তাহলে কি বুঝা যায় না, তারা সঠিক অর্থে আশা করতে জানে না কিংবা সঠিক ও সত্য মূল্যায়ন করতে জানে না। তবেই তো এটা তাদের জন্য হতাশারই কারণ। এক কথায় যাকে বলে-একূল, ঐকূল; দুকূল গেলো।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২২

রুপম হাছান বলেছেন: নিজের ভালো যখন পাগলেও বুঝে তবে এরা কেনো বুঝে না?

২| ১২ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

মিঃ অলিম্পিক বলেছেন: অনেক সুন্দর লাগলো। শুভকামনা রইলো।।

১৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:০১

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই মিঃ অলিম্পিক। আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.