নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-অপেক্ষার প্রহর সব সময় সুন্দর হয়-

১৬ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:৪০

কোনো ব্যাক্তি যদি তার কাছে থাকা চারটি উপাদান কোনো কাজের ব্যাপারে বিনিয়োগ করে থাকেন, তাহলে সেই কাজটি দেরিতে হলেও সফলতার মুখ দেখবেই দেখবে। এটা আমার বিশ্বাস। তবে যতক্ষণ পর্যন্ত কাজটির পরিপূর্ণতা না আসবে ঠিক ততক্ষণ পর্যন্ত অন্যারা আপনাকে বিভিন্ন রকমের উপদেশ দিতে কার্পণ্য করবে না। এতে আপনি বিরক্ত হবেন না। কারণ, অল্পতেই যদি কেউ কিছু পেয়ে যায়, সে ব্যাক্তি খুব অল্পতেই অন্যর ব্যাপারে উপদেষ্টার ভুমিকায় অবতীর্ণ হন। আর এটাই সত্যি এবং সে তার অল্পতে পাওয়া কাজেরই উদাহরণগুলো অন্যের ব্যাপারে প্রয়োগ করে থাকেন।

এতে করে আপনার বিচলিত হওয়ার কিছু নেই, শুধু মনে সাহস টুকু রেখে ঐ কাজটির পেছনে সময় দিতে থাকেন। যা আপনি এতদিন করে আসছেন এবং এখনো করছেন। নিশ্চয় একদিন না একদিন আপনি সফল হবেন। এটা শুধু আমার একটি কাজের ব্যাপারে সফলতার পিছনের কাহিনী বললাম। হয়তো পৃথিবীতে ব্যাতিক্রম থাকতে পারে কিন্ত এটাই সত্যি।

মোদ্দা কথা হচ্ছে আপনি কি ঐ কাজটির সফলতা দেখতে চান? অর্থাৎ কাজটির ব্যাপারে আপনার উদ্দেশ্য কি ঠিক করেছেন? যদি সবকিছু ঠিক করেই থাকেন, তবেই আপনার জন্য চারটি উপাদান হচ্ছে- ০১। কাজের পরিধি মেপে প্রয়োজনীয় অর্থ বিনিয়োগ, (প্রাথামিক অবস্থায় সেখান থেকে রিটার্ণ পাওয়ার আশা ছেড়ে দিতে হবে।) ০২। প্রয়োজনীয় শ্রম দিতে হবে (স্ব-শরীরে গিয়ে, নিত্য কাজের খোঁজ-খবর রাখা।), ০৩। সুস্থ মেধাশক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে এবং ০৪। প্রয়োজন মাফিক সফলতা আসা পর্যন্ত ধর্য্য ধরতে হবে (অপরের প্ররোচনায় কান দেয়া যাবে না)।

গতকালকে (১৪.১০.১৬ইং রোজ শুক্রবার) চট্টগ্রাম থেকে যখন ঢাকায় ফিরছি তখন এই চিন্তাটুকু আমার মনে ভর করছিলো। আর আমার এই কাজের ব্যাপারে আমার কত কাছের লোকেরাই না আমাকে কত রকমের উপদেশ দিতো! আজ পর্যন্ত নিজের নামে কোনো এ্যাকাউন্ট করোনি! তুমি যেটা করতেছো, সেটা দিয়ে ভালো কিছু কখনো হবে না! এটা হবে না, সেটা করোনা! শুধু শুধু সময় নষ্ট! সময়ের সাথে যায় এমন কিছু করো, যা তোমার কাজে দেবে! মানুষের পিছনে বেকার সময় নষ্ট করতেছো! তোমার ভবিষ্যৎ অন্ধকার! আরো কত কি?

আমি শুধু শুনে যেতাম। আর তাদের কে নিয়ে ভাবতাম, তোমরাই বা কি করতে পেরেছো!? হয়তো বা কিছু করছো, সেটাও কি তোমাদের নিজেদের করা কিংবা নিজের পরিশ্রমের ফসল!? সেটা হয়তো নিজেও ভালো করে উত্তর করতে পারবে না, যদি উল্টো আমি প্রশ্ন করি। যাই হোক-কর্ম আপনার, উদ্দেশ্যও আপনার। সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে, ভালোভাবে বেঁচে থাকার প্রয়োজনে আপনাকে কী করতে হবে। আপনার ভালো থাকার সকল বিনিয়োগ হোক শর্তবিহীন পূর্ণকাজে। তবে শর্ত হচ্ছে-ধরা যায় না; ছোঁয়া যায় না এমন কি কখনো সেটা দেখাও যাবে না, এমন অদৃশ্য বস্তুর পিছনে বিনিয়োগ করা থেকে বিরত থাকবেন। ধন্যবাদ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.