নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-গ্রামের লোকের বিদেশ যাত্রা : অতঃপর-

১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৯

তেল গেলে ফুরাইয়া বিমান যায় নামিয়া!- হা হা হা।

বিদেশের উদ্দেশ্যে উড়াল দেয়ার অপেক্ষায় দন্ডায়মান বিমানটির দরজা অভিমুখে লাইনে দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। কারণ তখনো বিমানের দরজা খোলা হয়নি। আর যখন দরজা খোলার সময় ঘনিয়ে এলো, ঠিক তখনই লাইনের পেছনে এসে যুক্ত হলেন আরেকজন ভদ্রলোক। তিনি এসেই বেহুশ বদনে হুড়মুড় করে পেছন থেকে সামনের দিকে অগ্রসর হতে লাগলেন। ঘটনার আকস্মিকতায় ক্ষেপে উঠলেন সবাই। কিন্তু তাকে নিবৃত করা গেলো না। তাই বধ্য হয়ে নিরাপত্তাকর্মীর দ্বারস্থ হলেন সবাই।


নিরাপত্তাকর্মী ওই যাত্রীর কাছে জানতে চাইলেন-কেনো তিনি এভাবে সবাইকে উপেক্ষা করে আগে আগে বিমানের কাছে যাওয়ার চেষ্টা করছেন?
উত্তরে ভদ্রলোক বললেন, ‘দেখুন, আমার খুব পা ব্যাথা। আমি আর দাঁড়াতে পারবো না।’
শুনে নিরাপত্তা কর্মী তাকে একটি চেয়ারের ব্যবস্থা করে দিতে চাইলেন। কিন্তু তাতে তিনি রাজি হলেন না, বরং হালকা বিরক্তি প্রকাশ করে বললেন-‘আমি এখানে কয় মিনিট বসলে কী আমার লাভ হবে। আমার বসা দরকার বিমানের সিটে।’


নিরাপত্তা কর্মী অবশ্য নরম সুরে বললেন, ‘নিশ্চয়ই বসবেন। আগে দরজা খোলা হোক।’
এ পর্যায়ে তিনি আগের চেয়ে কয়েক গুণ বেশি বিরক্ত হয়ে বললেন, ‘দেখুন, দরজা খুললেই যে আমি সিটে বসতে পারবো, এটা বিশ্বাস করি না। কারণ বিদেশ যাওয়ার জন্য আমার জেলা থেকে এ পর্যন্ত আসতে যত কিসিমের গাড়িতে চড়েছি, কোনটাতেই সিট পাইনি। সেগুলোরও তো দরজা খোলা ছিলো। কাজেই দরজা খোলা থাকলেই যে সিট পাবো তার গ্যারান্টি কী!? এখানে আবার আমি রয়েছি সবার পেছনে। লাইন ভেঙ্গে সামনে না গেলে বিদেশ পর্যন্ত আমাকে যে দাঁড়িয়েই যেতে হবে। তাই সবার আগে যাওয়ার চেষ্টা করছি।


সব শুনে নিরাপত্তাকর্মী তাকে আপাদমস্তক দেখে নিলেন। তারপর হালকা চোখ টিপ মেরে এক পাশে নিয়ে গেলেন। কানের কাছে মুখ নিয়ে ফিসফিস করে বললেন, ‘আপনি যেহেতু সবার পেছনে থেকেও বিমানের সিটে বসতে চাচ্ছেন, তাহলে, আমি আপনার জন্য একটি সিটের ব্যবস্থা করে দিতে পারি। এজন্য আপনাকে কিছু খরচাপাতি দিতে হবে।


উত্তরে ভদ্রলোক বললেন, ‘কত দিতে হবে?
নিরাপত্তাকর্মী, ‘দুই হাজার।’
ভদ্রলোক, ঠিক আছে ‘তার আগে শর্ত আছে।’
নিরাপত্তাকর্মী, কী শর্ত?


‘বিমানের ট্যাংকিতে ফুল তেল আছে তো? আমি আসার সময় একটা বাসে উঠেছিলাম। সে বাসের ট্যাংকি ফুল ছিল না। শেষে বাস থেকে নেমে যেতে হয়েছে।’
নিরাপত্তাকর্মী হেসে সাধু ভাষায় বললেন, ‘সমস্যা নাই। তেল ফুরাইয়া গেলে আপনাকে নামিতে হইবে না। বিমান নিজেই নামিয়া পড়িবে। আর আপনি যাইবেন ...হে হে হে।’

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

রিফাত হোসেন বলেছেন: + একটু গ্রাম্য ভাষা যোগ করলে উপভোগ করতে পারতাম।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১১

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই রিফাত হোসেন। আসলে একটু মজা করতে লিখাটি লেখা আর আমার তেমন গ্রাম্য ভাষা জানা নেই এমন কি আমি আমার নিজের গ্রাম্য ভাষাও পুরোপুরি পারি না। তাই...

চেষ্টা করবো যদি কখনো পরে এমন কোনো হিন্টস মাথায় আসে সেখানে আরো বেশি রস দেয়ার জন্য। সাথেই থাকুন।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



কিছু একটা লিখেছন, খুশী?

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৩

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই চাঁদগাজী কিছু একটা লিখা আপনি পড়েছেন এজন্য।

আসলে তেমন লেখালেখির অভ্যাস নাই তো... তাই তেমন বেশি রস উপহার দিতে পারিনি লেখায়। খুশি হয়েছেন এতেই অনেক... হা হা হা।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১২

কালীদাস বলেছেন: ফান হিসাবে খুব ভাল হয়নি।
ব্যাপার না, চেষ্টা করুন।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৮

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই কালিদাস। ভাই কালিদাস গত ৮ বছরে মাত্র ১৫০ টি লিখা লিখেছি এবার বুঝতেই পারছেন লেখক হিসেবে আমি কতটা...! তবুও চেষ্টা করছি ভালো কিছু লেখা পোষ্ট করার জন্য। আসলে মাথায় আসে না তো... হা হা হা।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৫

সত্যের ছায়া (সংস্করণ) বলেছেন: ++++++++

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২০

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই সত্যের ছায়া। (সত্যের ছায়া অর্থাৎ পুরোপুরি সত্য না! হা হা হা) যাই হোক অন্ততপক্ষে লিখাটি আপনার কাছে ভালো লেগেছে এটাই বা কম কিসে...হা হা হা।

ধন্যবাদ আপনাকে।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৯

শহুের বাউল বলেছেন: সুন্দর হয়েছে।।।।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২২

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই শহুরে বাউল, আপনার কাছে ভালো লেগেছে মর্মে আপনার অভিব্যক্তি প্রকাশ করেছেন। আপনাদের ভালো লাগা আমাদের ভালো লেখার পিছনে রসদ যোগায়। ধন্যবাদ আবারো।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা ২০১৬. ১৯১৬ না। মাইনাস...

১৮ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৮

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই তালগাছ! ভাইরে আমি লেখক হিসেবে খুবই কাঁচা তাই হয়তো আপনাকে আমার লেখনি দিয়ে হাসাতে পারিনি তবে আমার মনে হয়েছে আমি এখানে পরীক্ষা দেয়নি যে ভাই আমাকে (-) দিয়ে দিবেন। হা হা হা।

আর আমার ভাগ্য ভালো যে, আমি ১৯১৬ সালে জম্মগ্রহণ করিনি, তাহলে হয়তো আপনার সাথে এই রসিকতা করতে পারতাম না। আর আপনিও আমাকে এমন গুতো মারতে পারতেন না। কারণ অনলাইন দুনিয়া তো এই কয়েকদিন আগেই আমরা চিনতে পেরেছি। আর সেখানে লেখালেখি তো আমরা করতেছি সবে মাত্র ১যুগ কিংবা তার আশপাশের কয়েক বছর হলো। ‘ত’ এতবড় উপমা আমাকে দেয়ার কি প্রয়োজন ছিলো ভাই তালগাছ। হা হা হা।

ভালো থাকবেন ভাই তালগাছ এবং সাথেই থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.