নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

ব্যাপারটা ভাবতে হচ্ছে!

২২ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৩

আমাদের দেশের খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এমপি গতকালকে একটি অনুষ্ঠানে বলেছেন, উনি যতদিন ক্ষমতায় আছেন ঠিক ততদিন আর কেউ ইনশাল্লাহ নতুন গ্যাস সংযোগ পাবেন না! ... ব্যাপারটা ভাবতে হচ্ছে!

শুনেছি, লিবিয়ার গাদ্দাফি তার দেশের সকল নাগরিকের জন্য বিনামূল্যে গ্যাস দিয়েছিলেন। যদিও কিছু কালপিট মানুষের জন্য দেশটির আজ এমন দুরাবস্থা। দেখেছি মালোয়েশিয়ার সরকার তার দেশের নাগরিকদের জন্য বিদ্যুৎ বিল ২০ রিংগিত (৪০০ টাকা) এর নিচে হলে টাকা দিতে হবে না। যদি পরপর দুই মাস ২০ রিংগিত এর নিচে বিল হয় তবে পরবর্তী মাসে ৪০ (৮০০ টাকা) রিংগিত এর নিচে হলে বিদ্যুৎ বিল দিতে হবে না। এমন কি যদি পানির বিলও ২০ রিংগিত এর নিচে হয় তবে সেই বিল দিতে হয় না অর্থাৎ বিলের খাতা থাকে (০) শূন্য টাকাতে। তাদের দেশের মানুষ যদি এমন সব সুযোগ সুবিধা পেতে পারে নিজ দেশের সরকার থেকে... তাহলে আমরা কেনো তা পেতে পারি না!? অথচো আমাদের দেশের সরকারী নিয়ম অনুযায়ী, পানি/বিদ্যুৎ/টেলিফোন/গ্যাস এই সবের লাইন সংযোগ থাকলেই ব্যবহার হোক কিংবা না হোক প্রতি মাসেই গ্রাহককে ন্যুনতম একটা বিল পরিশোধ করতেই হবে! তার পরিমাণও কিন্তু কম নয়। কম করে হলেও ১৫০ টাকা। তারপরেও আমরা আটকে গেলাম উন্নয়ণশীল দেশের ‘উ’ এর মধ্যে।

এখন বলতে হয়, এই দেশে অনেক কিছুই উৎপাদন হওয়া সত্ত্বেও কেনো এই দেশের নাগরিকদের এমন অগ্নিশর্ত মেনে নিতে হবে!? আমাদের দেশে বিভিন্ন জেলাতে প্রায় সময় দেখা যায় কল থেকে, পুকুর থেকে, ধানক্ষেত থেকে এমন কি ঘর এর নিচ থেকে গ্যাস, তেল জাতীয় তরল পর্দাথ বের হচ্ছে। এবং সরকার মাঝে মাঝে ঘোষণাও করেছে যে, উৎপাদনের উদ্বৃত্ত অংশ ভারতসহ বিভিন্ন দেশে রাফতানি করবে। অথচো আবার তারাই বলে আমাদের দেশে এইসবের অনেক ঘাটতি আছে! তাই রাফতানি করা যাবে না বরং আমাদের দেশের গ্যাসের চাহিদা মেটানো জন্য অন্য দেশ থেকে আমদানী করতে হবে! আজকের পত্রিকায়ও দেখেছি ব্রাক্ষ্মমবাড়িয়ায় ধানক্ষেতে তেল উঠতেছে। বলতে চাচ্ছি, যারা উৎপাদন না করেই এতো উন্নত তারা উৎপাদনের সুযোগ পেলে কতদূর যেতো বলা মুশকিল।

আমরা শুনেছি সৌদি আরবসহ বিভিন্ন আরব দেশগুলো, তাদের খনি থেকে উৎপাদিত তেল বিক্রি করে মুনাফা ভাগ করে দেয় সেসকল এলাকার লোকদের; যেখানে ঐ খনিটা পাওয়া গেছে। এবং তাদের কাছে তেল বিক্রি করে বাজার দরের অর্ধেক দামে। বলতে চাচ্ছি তারা কি দেশ হিসেবে গরিব নাকি আমাদের তুলনায় অনেক বেশি সম্পদশালী এবং ধনী? অথচো আমাদের দেশের বিভিন্ন যায়গায় থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। বাস্তবতা হচ্ছে যেখান থেকে গ্যাস তোলা হচ্ছে সেখানকার কোনো লোককে এই প্রাকৃতিক সম্পদ গ্যাস কমদামে পাওয়ার তেমন কোনো সুবিধাই দেয়া হয় না! এমনকি উৎপাদিত খনিজ পদার্থ বিক্রির পর তার থেকে কোনো মুনাফাও তাদেরকে দেয়া হয় না। তারপরেও বিশ্ববাজারের প্রাকৃতিক সম্পদের দামের চেয়ে আমাদের দেশে সেসকল প্রাকৃতিক সম্পদের দাম অনেক বেশি দিয়ে আমাদের ভোগ করতে হয়।

সরকারের উদ্দেশ্যে বলতে চাই, যদি প্রাকৃতিক সম্পদকে সংকুচিত করে এমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হয় নিশ্চয় সেটা হবে আত্মঘাতী এবং ভূল পদক্ষেপ। যদি প্রাকৃতিক সম্পদ মানুষের কল্যাণে ব্যবহার করা না হয় (বিশেষ করে প্রতিদিনের রান্নাঘরে প্রয়োজনীয় গ্যাস) গ্যাস মজুদ কমের অজুহাত দেখিয়ে তাহলেই তো বলতেই হয়, লক্ষ লক্ষ টাকা খরচ করে যারা একটি গাড়ী কেনেন তারা টাকা দিয়ে তেল কিনেও গাড়ী চালাতে পারবেন। কিন্তু এই অমূল্য সম্পদ গাড়ীতে ব্যবহারের সুযোগ দিয়ে কিছু লোকের মুনাফা অর্জনের পথটুকুই সরকার সহজ করে দিয়েছে বলে মনে করি। যদি সত্যিই আমাদের চাহিদার তুলনায় গ্যাস মজুদ কম থাকে তবে প্রতিটি গাড়ীতে গ্যাস দেয়া বন্ধ করে দেয়া হোক এবং বাড়ীঘরে গ্যাসের সংযোগ বলবৎ রাখা হোক। কারণ এখন পর্যন্ত গ্যাসের গাড়ীতে আমরা তেলের ভাড়াই দিয়ে আসছি। আর এই নৈরাজ্যের জন্যও সরকার দায়ী। সেখানে গ্যাসের মজুদ কম কোনো অজুহাত হতে পারে না।

উন্নয়নের মূলা দেখিয়ে গ্যাসের লাইন বিচ্ছিন্ন করা আদৌ যৌক্তিক বলে মনে করি না। বিষয়টা ভেবে দেখার ও অনুরোধ করছি।

বিস্তারিত আজকের কাগজে : তেলের খনি পাওয়া গেছে ব্রাক্ষ্মবাড়িয়ার আশুগঞ্জে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৪

প্রশ্নবোধক (?) বলেছেন: কয়লা আর শিক্ষার মধ্যে পার্থক্য করতে না পারলে ভাবনার শেষ হবে না।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৮

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই প্রশ্নবোধক, আপনার সুচিন্তিত মূল্যবান মন্তব্য করে আমাকে কৃতার্থ করার জন্য। তবে খাঁটি সোনা পরীক্ষা করতেও কয়লার প্রয়োজন হয়। আর পরীক্ষা করতে যে জ্ঞানটুকু থাকা দরকার সেটা হয়তো বর্তমান কর্তৃপক্ষের নাই বলেই মনে হচ্ছে।

আমরা আশাবাদী কর্তৃপক্ষ তার সুচিন্তিত ভাবনা থেকে দেশের সাধারণ জনগণের জন্য মৌলিক প্রাকৃতিক সম্পদকে নিয়ম মাপিক ভোগ করার সুযোগ তৈরি করে দিবেন। কোনো মহলের স্বার্থ রক্ষা করা কিংবা ব্যক্তি বিশেষের স্বপ্ন পূরণ করা কর্তৃৃপক্ষের যেনো উদ্দেশ্য না থাকে। ধন্যবাদ আবারো আমার আঙ্গিনা পরিদর্শনের জন্য।

২| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: গ্যাস কমে আসলে তার সঠিক ব্যবহার করার দরকারও আছে। বাসা বাড়ির চাইতেও জরুরী শিল্প কারখানায় গ্যাস দেয়া। গ্যাস না থাকলে যে ইপিজেড গুলোর কী হবে?

২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৪

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই আপনার বিবেচনা আমার সাথে শেয়ার করার জন্য। তবে এটাও তো ঠিক, এই ছোট্ট একটি দেশে ছোট-মাঝারী-বড় এই তিন মিলে প্রায় ২৭ লক্ষ অধিক গাড়ী রাস্তায় চলাচল করছে। যদি এই গাড়ীগুলোতে গ্যাস সুবিধা বন্ধ করে দেয়া হয়, একবার ভেবে দেখুন কি পরিমাণ গ্যাস প্রতিদিন আমাদের মওজুদ থাকাবে। কিন্তু সেটা না করে বাড়ীতে গ্যাস সংযোগ বন্ধ করে কর্তৃপক্ষ কি হাসিল করতে চাচ্ছেন সেটা বোধগম্য হচ্ছে না। হিসেব মিলিয়ে দেখলে বুঝতে পারবেন, একটি গাড়ী সারাদিনে যা গ্যাস পোঁড়ায় সে তুলনায় একটি বাড়ীতে পুরো মাসে হয়তো সেপরিমাণ গ্যাসের দরকারও হয়না।

তাহলে বাড়ীর গ্যাস বন্ধ না করে বরং গাড়ীর গ্যাস বন্ধ করে দিলেই তো আমাদের গ্যাসের চাহিদা অনেক খানি মিটে যেতো বলে বিশ্বাস করি। আশা করছি কর্তৃপক্ষ সেটাই ভেবে দেখবে। ধন্যবাদ।

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:২৮

মোহামেদ বলেছেন:
আমরা শুনেছি সৌদি আরবসহ বিভিন্ন আরব দেশগুলো, তাদের খনি থেকে উৎপাদিত তেল বিক্রি করে মুনাফা ভাগ করে দেয় সেসকল এলাকার লোকদের!

সৌদি উদাহরন আর দিয়েন না।
তাদেরকে আমাদের দেশের দাসি/বাঁদি উপভোগ করতে সরকার থেকে সুব্যাবস্থা করা হয়।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৩

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই মোহামেদ আপনার যৌক্তিক উপলদ্ধি থেকে কথাটি শেয়ার করার জন্য।

আসলে ভাই মোহামেদ জানেন কি জানি না, যার লক্ষ্যবস্তু যত সম্প্রসারিত তার নিশানাও ঠিক ততদূর থেকেই হয়। আমাদের অনেক কিছুই আছে কিন্তু আমরা আমাদের লক্ষ্যবস্তু এখনো ঠিক করতে পারিনি বলেই হয়তো নিজের সম্মানকে অন্যর পায়ে লুটিয়ে দিতেও দ্বিধাবোধ করিনা।

যাই হোক, কর্তৃপক্ষের সুমতি হোক এবং এই দেশের মানুষের প্রতি তাদের কর্তব্য পালনে স্বচেষ্ট হোক, এমনটাই প্রত্যাশা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.