নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-হতভম্ব বিবেক আমার!-

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৩



আজকে পত্রিকা পড়ে দেখলাম জনাব সুরঞ্জিত সেনগুপ্ত এর ব্যাপারে ফেসবুকে কেউ কটূক্তি করাতে পুলিশ থাকে ধরে নিয়ে গেছে! ব্যাপারটি যথেষ্ট শকট হওয়ার মতো কারণ এই দেশে এর চেয়ে জগন্য ঘটনা ঘটে যাচ্ছে প্রতিনিয়তই, সেদিকে কারো তেমন ভ্রুক্ষেপও দেখিনা। এমন কি জনাব আব্দুর রাজ্জাক সাহেব মারা যাওয়ার পরেও বেশ কিছু লোকে তার ব্যাপারে লিখেছিলেন ভালো-মন্দে কিন্তু তাঁর জন্য কাউকে এরকম ভোগান্তিতে পড়তে হয় নি! তার কারণও এখন আমাদের কাছে পরিষ্কার হয়ে যাচ্ছে!

আমরা আশা করি রাজনৈতিক চিন্তাভাবনা থেকে যেনো কাউকে অপরাধী সাব্যস্ত করা না হয়। সমালোচনা করার যায়গাটা যেনো সবার জন্য উম্মুক্ত রাখা হয় সেদিকে খেয়াল রাখার অনুরোধ করছি। মনে রাখতে হবে- ঘরের সবাই এক রকম হয় না। সেখানেও চুল চেরা-চেরি হয় কিন্তু আবার সবাই একও হয়ে যায়। আমরা সবাই এদেশেরই সন্তান।

অতএব আমাদের ভালো-মন্দ আমাদেরই সমাধান করতে হবে। আমি মনে করি- যিনি যত বড় তার ব্যাপারে ভালো-মন্দের যায়গাটাও তত বড় হয়। আর এতে দোষের কিছু নেই। সমালোচনা কেয়ামত পর্যন্ত হয়ে যাবে। উদাহরণও দেয়া হবে- ভালো আর মন্দের মধ্য থেকে। যেমন মহান আল্লাহ তায়ালা ফেরাউনকে উদাহরণ হিসেবে দিয়ে দিয়েছেন তেমনি দিয়েছেন হযরত আদম (আঃ) থেকে হযরত মুহাম্মদ (সাঃ) পর্যন্ত পবিত্র ব্যক্তিদেরকে। কই আমাকে নিয়ে তো কেউ সমালোচনা করে না!? তার কারণ আমার পরিচিতির যায়গাটা আমার মতো আট-দশ জনের মধ্যে সীমাবদ্ধ। আর করলেও সেটা নিয়ে তো ভাবার সময় আমার নেই। তাহলে বলতে পারি ওনাদের ভালোর যায়গাটা আমাদের কাছে যত গুরুত্বপূর্ণ সে হিসেবে তো খারাপ যায়গাটা নিয়েও থাকা দরকার। কারণ দোষে-গুণে মানুষ। আর ভালো-মন্দ এ দুটি উপাদান মনে রাখার মতো বুদ্ধি-বিবেক মহান আল্লাহ তায়ালা শুধু মানুষদের কে দিয়েছেন। আর এই নিয়ে কোনো বিতর্ক চলে না। যিনি কোনো বিষয়ে ভালো জানেন কিংবা বুঝেন তিনি সে ব্যাপারে ভালো বলবেন কিংবা সমালোচনা করবেন, আর এটাই স্বাভাবিক। কোনো কাজের আলোচনা-সমালোচনা না থাকলে সেই কাজটি ভালো হয়েছে কি মন্দ হয়েছে তা বুঝবে কিভাবে? আর আলোচনা-সমালোচনা থেকে বেরিয়া আসা ভালো উপাদানগুলো নিয়ে যে সমাজের কিংবা দেশের উন্নয়ন করা যায় সেটা কখনো ভাবিনা! সেটা না করে উল্টো সমাজ কিংবা দেশ কিভাবে খাঁদে যাবে তা করতেই যেনো সবাই উৎসাহ সহকারে এক পায়ে দাঁড়িয়ে থাকি!

তাহলে এখন যা কিছু হচ্ছে, সেটা নিশ্চয় ভালো নয়। আশা করছি সমালোচনার যায়গাটা সবার জন্যই উম্মুক্ত থাকবে। আর যদি এমন কিছু করতেই হয় তবে তা যেনো সবার জন্য একই ভাবে প্রযোজ্য হয়। নিশ্চয় আপনার বিবেক আপনার জন্যই আদালত স্বরুপ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:

"যেমন মহান আল্লাহ তায়ালা ফেরাউনকে উদাহরণ হিসেবে দিয়ে দিয়েছেন তেমনি দিয়েছেন হযরত আদম (আঃ) থেকে হযরত মুহাম্মদ (সাঃ) পর্যন্ত পবিত্র ব্যক্তিদেরকে। "

-আপনিও ফেরাউনদের মতো বিখ্যাত হওয়ার সম্ভাবনা আছে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

রুপম হাছান বলেছেন: হা হা হা। ভালো লাগলো আপনার মন্তব্যটুকু।

ভাই চাঁদগাজী, সব সময় চেষ্টা করি কিছু ভালো কাজের সাথে জড়িত থাকতে এবং সেখান থেকে অর্জিত নাম-ডাক শুনতে। তবে আপনার কাছে, আমার কোন দিকটি ফেরাউনদের মতো বলে মনে হয়েছে সেটা বোধগম্য নয়। আমি তো শুধু অন্যায়ের প্রতিবাদই করেছি। কেউ প্রতিবাদ করলে, পুলিশ তাকে ধরে নিয়ে যাবে নিশ্চয় সেটা অন্যায়? আর আমি সেই অন্যায়ের প্রতিবাদ করেছি মাত্র। সে যাই হোক-ভুল বোঝে হোক আর শুদ্ধু বোঝে হোক রাগ করার জন্য আবারো ধন্যবাদ থাকলো। কারণ রাগ কিংবা অভিমান শুদ্ধ করার জন্য হলেও আমার আঙ্গিনায় আপনি আবার আসবেন। হা হা হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.