নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-আমার পছন্দ ভুঁইফোড় লীগ!- ;)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:২২


গত পরশুদিন দৈনিক “বাংলাদেশ প্রতিদিন” পত্রিকায় দেখলাম হেডিংটা ছিলো - ঘরে ঘরে ভুঁইফোড় লীগ! যার একাংশে মার্ক করে লিখা ছিলো “আল্লাহওয়ালা লীগ” “বঙ্গবন্ধু পরিবারলীগ” এবং “মিডিয়া লীগ”! আশ্চর্য হওয়ার মতো ব্যাপার হচ্ছে- গত তিন বছরে সরকার দলের নেতৃবৃন্দের প্রশ্রয়ে যে পরিমাণ দলকানা মতাদর্শে অনুগতকামী সহযোগী সংগঠন সৃষ্টি হয়েছে, অতীতে এমন অনুগত সংগঠন আর কখনো সৃষ্টি হতে দেখা যায় নি। যদিও আওয়ামীলীগের গঠনতন্ত্রে স্বীকৃত সাতটি সহযোগী এবং দুইটি ভ্রাতৃপ্রতিম সংগঠন এর অনুমোদন রয়েছে। এর বাইরে দলে আর কোনো সহযোগী কিংবা ভ্রাতৃ্প্রতিম সংগঠন নেই। আওয়ামীলীগের ৬৮ বছরের ইতিহাস হচ্ছে, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে গণতান্ত্রিক আন্দোলনেও নেতৃত্ত্ব দিয়ে আসা একটি দল।

বাংলাদেশ আওয়ামীলীগ ২০০৯ সালে ক্ষমতাসীন হওয়ার পর একটি মহল তাদের নিজের চিন্তা-ভাবনার কুৎসিত শক্তি প্রয়োগের মাধ্যমে অবৈধ সকল সুযোগ-সুবিধা হাসিলের স্বার্থে দলকে ব্যবহার করে গেছে এবং এখনো যাচ্ছে! এদের কাজই হচ্ছে, দলের কি হচ্ছে হোক; আমার পুরোটা যেনো হয় দুধে-ভাতে! আর এসব কাজের প্রত্যেক্ষ এবং পরোক্ষ সহযোগিতা করছেন ঠিক সরকার দলেরই প্রভাবশালী নেতা-নেত্রীরা। যার ফলশ্রুতিতে, অপকর্মকারী ব্যাক্তিরা খুব সহজেই অন্যায় কাজ করতে উৎসাহ পান। যেটা আমরা নারায়নগঞ্জের সাত (৭) খুন ইতিহাসের দিকে তাকালে দেখতে পাই। রাজনৈতিক ব্যাক্তিরাই এক সময় তাদের প্রশ্রয়দাতা এবং সকল কাজের যোগানদাতা ছিলেন বলেই তারা প্রত্যেক্ষ এবং পরোক্ষভাবে সমাজে অন্যায় কাজ করে যেতে পেরেছিলেন।

আমরা আশা করবো, এইসব ভুঁইফোড় নাম স্বর্বর্শ নামধারী ব্যাক্তিদের আইনের আওতায় এনে কঠিন শাস্তির মুখোমুখি দাঁড় করানো হোক। কারণ এতে করে দলের সুনাম ক্ষুন্ন হয়। এদের দেয়া সাইনবোর্ড ব্যবহার করে সমাজে অন্যায় কাজ চালাবে আর তার দ্বায়ভার পড়ে স্বয়ং কেন্দ্রীয় দলের উপর। এখন যেভাবে, রাজধানীর আনাছে-কানাছে সরকার দলের সহযোগী সংগঠন নাম দিয়ে ব্যাঙ্গের ছাতার মতো পাতি নেতাদের রঙ্গিন ফেস্টুন ছোখে পড়ছে, তাতে করে খুব অল্প সময়ে মূল দলের অস্তিস্ত সংকট শুরু হতে পারে। হারিয়ে যেতে পারে আওয়ামীলীগের ৬৮ বছরের কঠিন পরিশ্রমে অর্জন করা ইতিহাস, এইসব ভুঁইফোড় নামধারী ব্যাক্তিদের সাইনবোর্ডের ছায়াতলে! তার সাথে সাথে এইসব নামধারী সংগঠনগুলো দিন কে দিন আরো বেশি উসৃঙ্খল হয়ে উঠবে এবং পেয়ে যাবে ঠিকানাযুক্ত নামধারী প্রতিষ্ঠানও। আমি ভাবছি এখন না জানি কেউ “ভুঁইফোড় লীগ” টাও সহযোগী সংগঠন হিসেবে পছন্দ করে নিয়ে নেয় কিনা!

আগামী দিন হয়তো সেই সাইন বোর্ডটিও চোখে পড়বে! এখন শুধু অপেক্ষা সরকার দল সেটা বন্ধ করতে পারেন কি না!?

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৪

রুপম হাছান বলেছেন: তবে যে যাই বলুন, আমার কিন্তু “ভূঁইফোড় লীগ” নামটি খুব ভালো লেগেছে! ইচ্ছে হচ্ছে নিজেই এই নামের উপর নিবন্ধন করে নিই! হা হা হা।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


আগাছাকে যত্ন করতে হয় না, নিজের থেকেই বাড়ে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৯

রুপম হাছান বলেছেন: হয়তোবা, তবে সেখানেও নজরদারী করতে হয়; তা না হলে আগাছার কারণে যে মূল গাছটাই মরে যায়। ধন্যবাদ ভাই চাঁদগাজী।

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৮

চৌধুরী মাহবুব বলেছেন: রসের হাড়ি যখন হাতে থাকে তখন পিপড়া এসে ভিড় করে । পিপড়াদের জন্য হাটা মুশকিল ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৫

রুপম হাছান বলেছেন: একদম খাঁটি কথা। এখন যুগী’র চেয়ে সহযুগী’র পরিমাণ এতো বেশি হয়েছে যে মূলযুগী কোনটা সেটাই মনে রাখা কষ্টকর হয়ে উঠেছে। ধন্যবাদ আপনার সুন্দর উপমাটির জন্য।

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ এখন আর ফল গাছ নয়, উহা বটগাছ, যার নীচে কিছুই জন্মে না।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩২

রুপম হাছান বলেছেন: হা হা হা। চরম বেফাঁস কথা। ভালো লাগলো। লাইকস।

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৪:৩২

মিঃ আতিক বলেছেন: সামু ব্লগারলীগ এর বেপারে কিছু লিখছে পত্রিকায়?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪০

রুপম হাছান বলেছেন: ভাই আতিক, আপনার মন্তব্যটি ফেলে দেয়ার মতো না কিন্তু। একবারেও কি ভেবে দেখেছেন আপনি, কেমন একটা নাম পছন্দ করেছেন? এটা আমার মনে হয় এখন পর্যন্ত কোনো ব্যাক্তিই ভাবে নি। যাই হোক অাপনার দেয়া নামটি বাংলাদেশ আওয়ামীলীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে প্রস্তাব করা যেতে পারে। আমার কাছে কিন্তু নামকরণটি খুবই পছন্দ হয়েছে।

বলা তো যায় না, আবার কে বা কারা আপনার দেয়া নামটি নিজের করে নিবন্ধন করে নেয়!!! তবে আর যাই বলেন আমার কিন্তু নামটি মনে ধরেছে নিবন্ধন করার জন্য। সত্যি মাইরি এদেশের মানুষগুলো পারেও বটে। যেমনি কিছু মিল পায় ঠিক তেমনি বগলে ছিপে লুকিয়ে নিজের করে নেয়ার চেষ্টা! তা না হলে “বঙ্গবন্ধু পরিবারলীগ”! ভাবা যায়!!? হা হা হা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, একটি সুন্দর “লীগ” যুক্ত নাম পছন্দ করার জন্য। সাথে থাকুন এবং আমার আঙ্গিনায় পুণরায় পরিদর্শন করুন।

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪১

মিঃ আতিক বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.