নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-রাজনৈতিক চিন্তা বনাম রাজকোষের ধান্দা!-

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

হাল জামানার রাজনীতি ভাই/করতাছি যে আমরা সবাই! পিছন পকেট সদা গরম/গলা বাজির আছে সে সাই!!!



গত দুই দিন ধরে মন এবং শরীর দুই-ই বড্ড খারাপ যাচ্ছে। দেশের উন্নয়নের সাথে সাথে যদি এই মনের/শরীরের উন্নয়ন হতো, তবে কতই না ভালো লাগতো। কথায় কথায় যারা বলেন-আমার ব্রড মাইন্ড, সবার জন্য আমার দুয়ার খোলা! আমার মনে হয় ডিজিটাল দেশের ডিজিটাল সুবিধা নিয়ে শুধু তাদের মনের/শরীরের এমনকি ব্যবসার উন্নয়ন হচ্ছে! এবং এরাই আবার কথার কথা বলেন-এটা বাডুক/সেটা বাডুক, তাতে কি!? কেউ কি বেকার আছে!? সবাই তো দু’বেলা কাজ করে খেতে পারছে!? আগের তুলনায় রোজগার বেড়েছে!? আমি বলছি-আসলে কি তাই?


আবার যারা ডিজিটালের চাদুর গায়ে জড়িয়ে থেকেও কোনো ডিজিটাল সুবিধা ভোগ করতে পারছেন না একমাত্র তারাই সাধারণদের মতো এক গলায় বলে থাকেন-আমরা আসলেই ভালো নেই। সত্যিটা কিন্তু তাই। আসলে বেশির ভাগ মানুষই ভালো নেই।


সরকার গত দুইদিন আগেই ঘোষণা করেছে গ্যাসের দাম বর্তমানের তুলনায় আরো ৬০% বাড়াবে এবং তা প্রথম দফা ১লা মার্চ থেকে বাড়বে আবার দ্বিতীয় দফা বাড়বে ১লা জুন ২০১৭ইং থেকে! এই দুই দফা গ্যাসের দাম বাড়লে সাধারণদের জীবনমান কোথায় গিয়ে ঠেঁকবে তা নিয়ে চিন্তা করতে করতেই আমার মন/শরীর উভয়টাই খারাপ হয়ে যাচ্ছে। আমার এতো ছোট মাথা নিয়ে এত বড় চিন্তা করা যদি যুক্তি সংগত না হয় তবে যারা বড় মাথা নিয়ে দেশের ভার কাঁধে নিয়েছেন তারা কেনো এমন অসংলগ্ন যুক্তি দেখিয়ে জনসাধারণের রাতের ঘুম কেড়ে নিচ্ছেন?


আমাদের অর্থমন্ত্রী মহোদয় বলেছেন, সারা বিশ্বে নাকি গ্যাসের দাম অনেক বেশি কিন্তু আমাদের দেশে অনেক কম দামে তা বিক্রি হচ্ছে! আর এজন্য তিনি গ্যাসের দাম বাড়ানোর পক্ষে। আমাদের মহোদয় সাহেব, এতো বড়ো মাথা নিয়ে যদি এমন যুক্তি দাঁড় করাণ তাহলে তো আমার ছোট মাথা নিয়ে তা গবেষণা করে দেখার প্রয়োজন অনুভব করবেই। ধরে নিলাম, উনি গ্যাসের দাম বাড়িয়ে চার হাজার কোটি টাকা বাড়তি রাজস্ব পাবেন আর ঐ বাড়তি রাজস্ব দিয়ে বাড়তি উন্নয়ন করা সম্ভব হবে। সোজা কথা। কিন্তু তিনি একবারেও চিন্তা করেন নাই যে, এই টাকা আমাদের দেশের টাকা এবং প্রতিটি ব্যাক্তি ঐ বাড়তি টাকা দিয়ে তাদের প্রয়োজনীয় কিছু কাজ করতে পারতেন; যা এখন করা আরো একটু কঠিন হয়ে যাবে।

ভেবে দেখেন নি বাড়তি ৬০% না নিয়ে বরং ৬০% কমিয়ে দিলে মানুষ একটু সাশ্রয়ে বাস ভাড়া দিয়ে গন্ত্যেবে যেতে পারতেন/তুলনায় বিদ্যুৎ বিল কমেই পরিশোধ করতে পারতেন/ কাঁচাবাজার কমে পেতেন/ব্যাবসা-বাণিজ্যে আরো বেশি প্রসারতা ঘটাতে পারতেন। অথচো সরকার তা না করে সময় অসময়ে তেল/গ্যাস এর দাম বাড়িয়ে জনজীবনের দুর্ভোগ চরমে নামিয়ে আনছেন। দুর্ভোগের আর কি বলবো….!

সরকারের ইচ্ছার খেসারত দিতে গিয়ে, প্রতিটি নাগরিক কে একদিকে বাড়তি গ্যাস বিল দিতে হবে অন্যদিকে দিতে হবে বাড়তি বিদ্যুৎ বিল। সাথে যোগ হবে বাসা ভাড়া। তরকারীর বাজার তো হয়ে উঠবে তরবারি স্বরুপ। সরকার যতবার তেল/গ্যাসের দাম বাড়ালো ঠিক ততবার বাড়িওয়ালারা তাদের বাসা ভাড়া বাড়িয়ে দিলো। সমান তালে বাড়ে বাসের ভাড়া। এখন শহরের এক কিলোমিটার পথ যেতে খরচ পড়ে ৫টাকা থেকে ৮টাকা! মিরপুর দশ থেকে মিরপুর এগার যেতে খরচ হয় = ৫টাকা। আবার সৈনিক ক্লাব থেকে কচুক্ষেত যেতে খরচ হয় = ৮টাকা! এগুলি কি দেশের উন্নয়নের নমুনা!? আমরা স্বপ্ন দেখি উন্নত দেশের অথচো উন্নত দেশের নিয়ম-কানুন কিছুই মানছিনা!

আপনারা জানেন কি? মালোয়েশিয়া তাদের নাগরিকদের জন্য গ্যাস/বিদ্যুৎ/পানি/টেলিফোন বিল, ২০রিংগিত = ৩৬০টাকার নিচে হলে গ্রাহকের কাছ থেকে কোনো বিল নেন না। আপনি কি বলবেন, তারা দেশ হিসেবে আমাদের থেকেও অনুন্নত!? কিন্তু আমাদের দেশে শুধু লাইন টানা থাকলেই ১৭০টাকা বিল পরিশোধ করতে হয়! এবার গ্রাহক গ্যাস/বিদ্যুৎ/পানি/ টেলিফোন ব্যবহার করুক কিংবা না করুক!

মন আর শরীর তো এমনি এমনি খারাপ হয় না কারণ আমাদের তো আর ডিজিটাল চাদুরও নেই কিংবা ডিজিটাল ব্রড মাইন্ডও নেই। আমরা ছোট মানুষ, ছোট আমাদের মন। তাই সবকিছু একটু সুক্ষভাবে চিন্তা করি। হা হা হা।

সারমর্ম : চার হাজার কোটি টাকা নিজ দেশের মানুষের কাছ থেকে সংগ্রহ করে চার লক্ষ কোটি টাকা বৈদাশিক মুদ্রা অর্জন থেকে দেশ কে বঞ্চিত করলো। একদিকে দেশের মানুষের কাঁধে খরচের বোঝা চাপিয়ে দিলো অন্য দিকে দেশের বেশির ভাগ উৎপাদনশীল প্রতিষ্ঠানগুলোর প্রক্রিয়া সংকুচিত করে দিলো। আমাদের মহোদয়রা আসলেই বুঝতে চায় না সত্যিকার অর্থে দেশের মানুষের অবস্থা কোন যায়গায় গিয়ে ঠেঁকছে। আমি বলছি- এভাবে কখনো দেশের উন্নয়ন করা সম্ভব নয়। আর জানতে চাই-সরকার ঘোষণা করে গ্যাসের দাম বাড়িয়ে দেশের প্রতিটি নাগরিক থেকে প্রতিষ্ঠান কে কোন অবস্থায় দাঁড় করিয়ে দিলো?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপাতত স্থগিত হয়েছে। তবে মধ্যবিত্তদের জন্য খুবই চিন্তার বিষয়...

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৩

রুপম হাছান বলেছেন: ভাই একটি ছবি দেখেছিলাম, ছবি অন্যান্য কলাকূশলীদের কথা খেয়াল নেই তবে ডায়ালগটি যিনি ব্যবহার করতেন তিনি আমাদের প্রয়াত হুমায়ুন ফরিদি। রাজনৈতিক হিসেব নিকেশ এখন হয়ে গেছে পাংখা ব্যাপারির মতো। অর্থাৎ একবার যা বাড়িয়ে দিলাম সেখান থেকে কিছু একটা কমিয়ে দেশের মানুষকে ঠান্ডা রাখা। বাড়ানো থেকে কমিয়ে দেয়ার মাঝে যে লভ্যাংশটুকু বাকি রয়েছে তাতেই ব্যবসায়ীর পোয়া বারো।

দুই যায়গায় ব্যবসায়ী আর রাজনৈতিক এক যায়গায় কিন্তু মাঝখানে পড়ে মরে জন সাধারণ। হয়তো এটা আগামী ছয় মাসের জন্য বন্ধ থাকলো তারপর...! ঐ বাড়ানোটাই আবার বহাল হয়ে যাবে জন সাধারণের উপর। এটা আমার কাছে পাংখা ব্যাপারির আইডিয়া বলেই মনে হয়ছে। যদিও দেশের আইনের প্রতি আমি বিশ্বাস এবং শ্রদ্ধাশীল হয়ে বলছি- মনে হচ্ছে বাড়ানো টা আমাদের সম্মানিত আদালত স্থায়ী বন্ধ করে দিতে পারবেন না।

২| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১:১৬

ভাবুক কবি বলেছেন: আমার কাছে ইহা রাজনৈতীক সার্কাস

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৪

রুপম হাছান বলেছেন: ঠিকই বলেছেন ভাই ভাবুক কবি। এটা একটা ভিলেন ফরিদী সার্কাস। এরা আগারও খায় আবার গোড়ারও টুকায়। হা হা হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.