নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-হয়তো সবাই জানেন তবুও জানাচ্ছি-

০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৪৯



১। রবীন্দ্রনাথ ঠাকুর কোন গ্রন্থের জন্য নোবেল পুরস্কার পান?
ক) গীতাঞ্জলি
খ) সোনার তরী
গ) বনফুল
ঘ) Song offerings

প্রশ্নের ফাঁদঃ প্রশ্নটি পড়ে অপশন ক) তে গীতাঞ্জলি দেখা মাত্রই আপনি (ক) এর বৃত্ত ভরাট করে ফেললেন। কারণ যখন থেকেই রবীন্দ্রনাথ এর নাম শুনেছেন তখন থেকেই জেনে আসছেন তিনি গীতাঞ্জলি কাব্যের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন। তাই আর পরের অপশনগুলো পড়ার প্রয়োজনই মনে করলেন না। কিন্তু এখানে একটা সুক্ষ্ম শুভংকরের ফাঁকি আছে। নোবেল পুরস্কার যাঁরা দেন তারা তো আর বাংলা গীতাঞ্জলি পড়ে তাঁকে নোবেল দেননি। তার গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদ Song offerings পড়েই নোবেল পুরস্কার দেন।
কাজেই সঠিক উত্তর হবে ঘ)। Song offerings। তবে Song offerings অপশন না থাকলে গীতাঞ্জলি শুদ্ধ হবে। প্রশ্নটা একবার পরীক্ষায় এসেছিল ও।

২।” স্বাধীনতা তুমি ” কবিতায় কার সতেজ ভাষণের কথা বলা হয়েছে?
ক) জাতীয় চার নেতার
খ) বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের
গ) তরুণ মেধাবী শিক্ষার্থীর
ঘ) ইয়াহিয়া খানের

প্রশ্নের ফাঁদঃ স্বাধীনতা শব্দটির সাথে বঙ্গবন্ধুর নামটা খুব ভালোভাবে জড়িত। তাই এই প্রশ্নটা আপনার কমন না পড়লেও পরীক্ষায় আপনি ঠিকই অপশন খ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দাগিয়ে আসবেন। কিন্তু এখানে সুনির্দিষ্ট করে বলা আছে ” স্বাধীনতা তুমি ” কবিতায় কার সতেজ ভাষণের কথা বলা হয়েছে? অর্থাৎ কবি যা বলেছেন তাই সরাসরি উল্লেখ করতে হবে। তাছাড়া “সতেজ ভাষণ ” এটা ও একটা পয়েন্ট যা কবি তার কবিতায় উল্লেখ করেছেন। শামসুর রহমান তার কবিতায় তরুণ মেধাবী শিক্ষার্থীর সতেজ ভাষণের কথা বলেছেন, যা অপশন গ) তে দেয়া আছে।

৩। কে “মজলুম আদিব ” ছদ্মনাম ব্যবহার করতেন?
ক) মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানী
খ) শামসুর রহমান
গ) শেরে বাংলা এ কে ফজলুল হক
ঘ) কাজী নজরুল ইসলাম।

প্রশ্নের ফাঁদঃ ১ম অপশনটি পড়ে আপনার হয়তো আর বাকিগুলো পড়তেই ইচ্ছে হচ্ছেনা। কারণ সেই ছোটবেলায় পাঠ্যপুস্তকে পড়ে আসছেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নামের সাথে মজলুম শব্দটি জড়িত। এমনকি প্রাইমারি স্কুলে থাকাকালীন একটা প্রশ্ন ও ছিল “মাওলানা ভাসানীকে মজলুম জননেতা বলা হয় কেন? ” আর প্রশ্নপত্র হাতে পাওয়া মাত্রই আপনার সেই কথাটি মনে পড়ে গেল এবং যথারীতি অপশন (ক) দাগিয়ে দিলেন। কিন্তু প্রশ্নটি আরেকবার পড়ে দেখুন তো। বলা হয়েছে “ছদ্মনামের ” কথা। মজলুম শব্দটা কি মাওলানা ভাসানীর ছদ্মনাম? এটা তো তাঁর উপাধি। এছাড়া প্রশ্নে জানতে চাওয়া হয়েছে “মজলুম আদিব ” ছদ্মনাম কে ব্যবহার করতেন, শুধু “মজলুম ” নয়। সঠিক উত্তর হল অপশন খ) শামসুর রহমান।

৪। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন নিউইয়র্কে “কনসার্ট ফর বাংলাদেশ ” এর প্রযোজনা করেন কারা?
ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন
খ) জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর
গ) পন্ডিত রবি শংকর ও এলেন ক্ল্যাইন
ঘ) জর্জ হ্যারিসন ও ইয়ভগেনি ইয়েভ।

প্রশ্নের ফাঁদঃ আপনি উত্তর দেখেই চোখ আটকে যাবে অপশন (খ) তে, যেখানে বলা আছে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু সঠিক উত্তর হল ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন। কারণ প্রশ্নে বলা হয়েছে কারা প্রযোজনা করেন? কিন্তু আপনি এতদিন শিখে এসেছেন কারা আয়োজন করে? কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু প্রযোজনা করেন জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন।

এছাড়াও আরো কিছু মজার জানা-অজানা তথ্য দিচ্ছিঃ-

১. যতই চেষ্টা করুন না কেন, আপনি কখনোই মনে করতে পারবেন না আপনার স্বপ্ন কীভাবে শুরু হয়েছিল।
২. সমাজবিজ্ঞান অনুযায়ী পতিতবৃত্তিও এক ধরণের সমাজসেবা।
৩. ১৯২০ সালে একটি কুকুর প্রায় ৯ বছর ধরে তার মালিকের কবরের পাশে বসে অপেক্ষা করেছিল নিজে মারা যাওয়ার পূর্ব পর্যন্ত। এটাই হলো প্রভুভক্তি।
৪. Shitsenders নামে একটি সাইট আছে যাতে আপনি অর্ডার দিলে আপনার শত্রুর বাড়িতে বেনামে গরু,ঘোড়া,হাতি অথবা গরিলার মল পাঠাবে। এর চেয়ে ভালো প্রতিশোধ আর কি হতে পারে।
৫. Princess and the Frog সিনেমাটি বের হওয়ার পর প্রায় পঞ্চাশজন ছেলেমেয়ে হাসপাতালে ভর্তি হয়। কারণ তারা ব্যাঙের মুখে kiss করার ফলে এর জীবাণুর দ্বারা সংক্রামিত হয়েছিল।
৬. আমেরিকার নেব্রামকায় একটি গ্রাম আছে যার অধিবাসী মাত্র একজন। সে নিজেকে ওই গ্রামের মেয়র মানে আর নিজেকে নিজে টেক্স দেয়।
৭. ফ্রান্সে মৃত কাউকেও বিয়ে করা যায়।
৮. হিটলার আর স্ট্যালিন তারা দুজনে মোট চার কোটি মানুষ হত্যার জন্য দায়ী। দুজনেই একদা নোবেল শান্তি পুরস্কারে মনোনীত হয়েছিল।
৯. বেবুনরা কুকুর কিডন্যাপ করে তাদের পোষাপ্রাণী হিসেবে পোষে।
১০. কয়েলের ধোঁয়ায় মশা মারা যায়না শুধু অজ্ঞান হয়।

ভিন্নরকম আরো কিছু জানা-অজানা তথ্যঃ-

১। হামিং বার্ড
পৃথিবীর সবচে ছোট পাখিটির নাম হামিং বার্ড, এটা সবাই জানে। কিন্তু এটা জানেন কি? একটি হামিং বার্ডের ওজন এক টাকার একটি কয়েনের চেয়েও কম। শুধু তাই নয়, হামিং বার্ড ভূমি থেকে উড়ে সোজা উপরের দিকে উঠতে পারে রকেটের মত করে আবার সোজা নিচেও নামতে পারে। শুধুকি তাই? এরা বাতাসে এক জায়গায় স্থির হয়েও উড়তে পারে হেলিকপ্টারের মত।
_
২। গোল্ড ফিশ
হুমায়ূন আহমেদের কোনো একটি লেখাতে পরেছিলাম গোল্ড ফিসের স্মরণশক্তি নাকি খুবই কম। ১ সেকেন্ড পরেই সে ভুলে যায় আগের সব কিছু। কিন্তু এটা জেনে রাখেন ওদের কোন কোনটি ৪০বছর পর্যন্ত বাঁচতে পারে।
_
৩। উটপাখি
উটপাখি উড়তে না পারলেও ঘন্টায় ৭০ কিলোমিটার গতিতে ছুটতে পারে!
মজার বিষয় হচ্ছে উটপাখির মাথার মগজ কিন্তু খুবই ছোট। ওদের মগজ এতটাই ছোটোযে ওদের চোখের আকার মগজের চেয়ে বড়!
_
৪। হাতির বাচ্চা
গরু বা ছাগলের ছোট বাচ্চা দেখেছেন কিরকম তিড়িংবিড়িং লাফায়!! শুধু এরাই নয় সকল স্তন্যপায়ী প্রাণীদের বাচ্চারাই লাফালাফি করে। শুধুমাত্র হাতি বাচ্চারাই লাফাতে পারে না।
_
৫। গরু
যারা কুরবানির সময় হাটে যান তারা বিষয়টি চাক্ষুস করে থাকতে পারেন। বিষয়টি হচ্ছে- গরু সহজেই সিঁড়ি বেয়ে উপরে উঠতে পারলেও নামার সময় কোনভাবেই নামতে পারে না। ফলে গরুগুলি ট্রাক থেকে লাফিয়ে লাফিয়ে নামে।

সংগ্রহকৃত তথ্যভান্ডার থেকে-
ছবি : ইন্টারনেট।

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:১২

দলছুট শালিক বলেছেন: দারুন তো, অনেক কিছু জানা ছিল না। ধন্যবাদ

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫০

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই দলছুট শালিক। বিশ্বাস করেন, আমিও অনেক কিছু জানতাম না তবে এখন কিছু জানলাম। ভালো থাকুন সব সময়।

২| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩১

তালুকদার সাব বলেছেন: ৩. ১৯২০ সালে একটি কুকুর প্রায় ৯ বছর ধরে তার মালিকের কবরের পাশে বসে অপেক্ষা করেছিল নিজে মারা যাওয়ার পূর্ব পর্যন্ত।
তার নাম ছিলো Hachikō জাপানে তার জন্ম ( November 10, 1923 – March 8, 1935) । আমার মনে হচ্ছে ১৯২০ সাল আপনি ভুলে দিয়েছনে । তাকে নিয়ে ২০০৯ সালে Hachi: A Dog's Tale নামে ত্রকটা মোভিও বানানো হয় ।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৪

রুপম হাছান বলেছেন: সত্যি বলতে এধরণের তথ্য আমি আগে কখনো পড়িনি এবং শুনিওনি তাই আমার দেয়া তথ্য ভুলও হতে পারে কারণ এগুলো সংগ্রহকৃত। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি, আপনি সুন্দরভাবে গুছিয়ে কিছু তথ্য যোগ করে দিয়েছেন। ভালো থাকুন সব সময়।

৩| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: গুড।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৫

রুপম হাছান বলেছেন: আপানেকও থাকলো। ভালো থাকুন সব সময়। ধন্যবাদ।

৪| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫০

আমি চির-দুরন্ত বলেছেন: অনেক কিছু শিখলাম।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৮

রুপম হাছান বলেছেন: হয়তো পড়েছেন কিন্তু মনে নেই তাই আবার পড়াতে মনে রাখতে সুবিধা হবে। শিখার মতো কিছু সবার সাথে শেয়ার করতে পারার জন্য ভালো লাগছে। ভালো থাকুন এবং সব সময় ভালো কিছু শিখুন। ধন্যবাদ।

৫| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫০

আমি চির-দুরন্ত বলেছেন: অনেক কিছু শিখলাম।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০৩

রুপম হাছান বলেছেন: হুম। আপনার সাথে সাথে আমিও শিখেছি। ধন্যবাদ।

৬| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:০৪

শরীফুর রায়হান বলেছেন: কিছু অজানাকে জানা হল, ধন্যবাদ

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৯

রুপম হাছান বলেছেন: আপনার মতো আমিও অনেক কিছু জেনেছি কারণ এর অনেক কিছুই আমিও আগে জানতাম না। আর এগুলো আমার সংগ্রহকৃত তথ্য। আপনাকেও অনেক ধন্যবাদ লেখাটি পড়ে মন্তব্য শেয়ার করার জন্য।

৭| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩১

নাঈমুর রহমান আকাশ বলেছেন: ধন্যবাদ

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০০

রুপম হাছান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। ভালো থাকুন এবং সব সময় ভালোর সাথে থাকুন।

৮| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৭

ভিটামিন সি বলেছেন: ১নং ও ৩নং প্রশ্নের উত্তরটা জানা ছিল না। জানলাম। ধন্যবাদ দাদা।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০২

রুপম হাছান বলেছেন: হয়তো সেগুলোও আগে পড়েছেন কিন্তু মনে নেই। তবুও ভালো লাগছে যে, আপনার অজানা অন্ততপক্ষে ২টি তথ্য দিতে তো পারলাম। হা হা হা। ভালো থাকুন দাদা আপনিও। ধন্যবাদ।

৯| ০৬ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৭

মিথুন আহমেদ বলেছেন: শিটসেন্ডারস এর নাম শুনে বেশ মজা লাগল।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০৪

রুপম হাছান বলেছেন: সত্যি মজা পাওয়ার মতো শব্দও বটে। হা হা হা। ভালো থাকুন। ধন্যবাদ।

১০| ০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

নূর আলম হিরণ বলেছেন: মজার তথ্য। ভালো লাগলো।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০৭

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই রূর আলম হিরণ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

আপনাদের ভালো লাগা লেখকের লিখনির প্রতি মনোনিবেশ ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা পালন করে। আপনাকে অনেক ধন্যবাদ দিচ্ছি ভালো কাজের জন্য অনুপ্রেরণা দেয়ার জন্য। ভালো থাকুন।

১১| ০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর শিক্ষনীয় পোস্ট। ধন্যবাদ।

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১০

রুপম হাছান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই মোঃ মাইদুল সরকার আপনার সুন্দর শব্দমিশ্রিত বাক্য দিয়ে মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

ভালো থাকবেন সব সময় এবং ভালোর সাথে থাকবেন। ধন্যবাদ।

১২| ০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

রুরু বলেছেন: সুন্দর প্রচেষ্টা

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১২

রুপম হাছান বলেছেন: জি ভাই রুরু চেষ্টা করেছি মাত্র। আপনাকে ধন্যবাদ থাকলো, তথ্যগুলো পড়ে মন্তব্য শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

১৩| ০৭ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৫৭

শৈবাল আহম্মেদ বলেছেন: ১ম তথ্যের- ১ নং
২য় তথ্যের -২,৩,৬,৮ নং
৩য় তথ্যের-১ নং ছাড়া
বাকিগুলো গুরুত্বহীন।
ধন্যবান গুরুত্বপুর্ণ তথ্যের জন্য

০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১:২২

রুপম হাছান বলেছেন: ভাই শৈবাল আহম্মেদ ধন্যবাদ থাকলো আপনার সুন্দর সুবিবেচনা প্রসূত মন্তব্য প্রকাশ করে আমাকে কৃতার্থ করার জন্য।

তবে তথ্যগুলোর মধ্যে কোনটি প্রয়োজনীয় আর কোনটি অপ্রয়োজনীয় সেটা জরুরী নয় বরং জানা থাকাটা জরুরী তাই আমার চোট্ট প্রচেষ্টা সবার জন্যই ছিলো।

বলছি, পাঠ্যপুস্তকের সব প্রশ্নই শিক্ষার্থীদের কাছে গুরুত্বপূর্ণ না হলেও বরং সব প্রশ্নের উত্তর জানা থাকা জরুরী কারণ গুরুত্বহীন প্রশ্নও মাঝে মাঝে পরীক্ষায় এসে শিক্ষার্থীদেরকে চমকে দেয় যেসব প্রশ্নকে শিক্ষার্থীরা কখনোই গুরুত্ব দেয়নি।

তাই ভালো তো সেই, যে সব তথ্যর/প্রশ্নের উত্তর জানে। (উদাহরণ স্বরুপ বলা হলো কথাটি। যদিও এটা পরীক্ষার হল নই কিংবা আমরাও পরীক্ষার্থী নই বরং সব জানা সব সময় ভালো বলে বলেছি।) ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.