নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

আপনার জানা-অজানা

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৯



মজার কিছু তথ্যঃ

♥ বিজ্ঞানি টমাস আলভা এডিসন অনেক আগে একটি হেলিকপ্টার বানানোর বুদ্ধি করেছিলেন যেটা চলবে বন্দুকের বারূদ দিয়ে। কিন্তু তার এই বুদ্ধিটা খুব একটা বুদ্ধিমানের মত ছিল না, কারণ এটা বানাতে যেয়ে সে তার পুরো ল্যবরেটরি উড়িয়ে দিয়েছিলেন।
♥ ভয় পেলে বা কোন কারণে উত্তেজিত হলে একটা টার্কি প্রতি ঘন্টায় ২০ মাইল জোড়ে দৌঁড়াতে পারে আর দৌঁড়াতে দৌঁড়াতে যখন লাফ দেয়, তখন বাতাসে সে প্রতি ঘন্টায় ৫০ থেকে ৫৫ মাইল বেগে উড়ে যেতে পারে।
♥ খোলহীন শামুক দেখেছ না? ওদের একটাও খোল না থাকলে কি হবে, ওদের নাক কিন্তু চারটা!
♥ হি হি হি… জানেন নাকি কচ্ছপরা ওদের পেছন দিক দিয়েও নিঃশ্বাস নিতে পারে।
♥ স্টোন ফিশ নামের একটি মাছ পাওয়া যায় অস্ট্রেলিয়ায়। এই স্টোন ফিশের শরীর পাথরের মত শক্ত কিনা জানি না, তবে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত মাছ কিন্তু এটাই।
♥ দুনিয়া জুড়ে হিসাব করলে প্রতি বছর প্লেন ক্রাশে যত মানুষ মারা যায়, তার চেয়ে বেশি মানুষ মারা যায় গাঁধার পিঠ থেকে পড়ে। এ জন্যই বোধহয় মানুষ গাধার পিঠে না, প্লেনে করেই বিদেশ বেশি যায়। হা হা হা।
♥ বসে বসে টিভি দেখার চেয়ে শুয়ে শুয়ে ঘুমালে শরীরের অনেক বেশি ক্যালরি পোড়ে। অবশ্য যদি লাফাতে লাফাতে টিভি দেখা হয় তাহলে অন্য হিসাব।
♥ ওয়াল্ট ডিজনিকে চেনো তো? তিনি মিকি মাউসের স্রষ্টা। কিন্তু এটা কি জানো যে তিনি নিজেই ইঁদুর মারাত্মক ভয় পেতেন।
♥ ব্যাংক অফ আমেরিকার আসল নাম ছিল ব্যাংক অফ ইতালি।

এবার জানাবো কিছু ভিন্ন ধরণে জানা-অজানা তথ্যঃ

✿ আপনি যদি দিনের প্রায় ১১ ঘণ্টা বসে কাটান তাহলে আপনার আগামী ৩ বছরের মধ্যে মৃত্যু হওয়ার সম্ভাবনা প্রায় ৫০%।
✿ বালিশ ছাড়া ঘুমানোর অভ্যাস আপনার ঘাড় ও গলার ব্যথা থেকে মুক্তি দিতে পারে। এবং এর পাশাপাশি মেরুদণ্ড সুস্থ রাখে।
✿ একজন মানুষের উচ্চতা নির্ধারিত হয় তার বাবা ও তার ওজন নির্ধারিত হয় মায়ের মাধ্যমে।
✿ মানুষের মস্তিষ্ক ৩ টি জিনিসের দিক থেকে নজর ফেরাতে পারে না তা চোখের নজর হোক বা মনের নজর হোক। আর সে ৩ টি জিনিস হচ্ছে খাবার, আকর্ষণীয় মানুষ ও বিপদ।
✿ ডানহাতি মানুষেরা খাবার চিবোনোর সময় ডান চোয়াল ব্যবহার করেন।
✿ অ্যালবার্ট আইনস্টাইনের মতে, ‘যদি পৃথিবীতে মৌমাছি না থাকে তাহলে পৃথিবীর সব মানুষ ৪ বছরের মধ্যে মারা যাবে’।
✿ পৃথিবীতে এতো বেশি প্রজাতির আপেল রয়েছে যে, আপনি যদি প্রতিদিন ভিন্ন প্রজাতির ১ টি করে আপেল খান তারপরও সবপ্রজাতির আপেল খেতে আপনার ২০ বছর সময় লাগবে।
✿ আপনি খাবার ছাড়া প্রায় ৪ সপ্তাহ অর্থাৎ ২৮ দিন বেঁচে থাকতে পারলেও ১১ দিন না ঘুমালে আপনার মৃত্যু অনিবার্য।
✿ যারা অনেক বেশি হাসেন তারা অন্যান্য মানুষের তুলনায় অনেক বেশি সুস্থ এবং ভালো স্বাস্থ্যের অধিকারী। বলা হয় হাসি বিষণ্ণতা রোগের সবচাইতে বড় ঔষধ।
✿ ধূমপানের কারণে যতো মানুষ মারা যায় ঠিক ততো মানুষই অলসতা এবং পরিশ্রমবিহীন জীবনের জন্যও মারা যান।
✿ মানুষের মস্তিষ্ক উইকিপিডিয়াতে যতো তথ্য রয়েছে তার ৫ গুণ তথ্য ধারণ ক্ষমতা রাখে।
✿ আমাদের দেহ ৩০ মিনিটে যতোটা তাপমাত্রা নির্গত করে তা দিয়ে দেড় লিটার পানি ফুটানো সম্ভব।
✿ আমাদের পাকস্থলীতে যে অ্যাসিড রয়েছে তা রেজর ব্লেড গলিয়ে ফেলতে সক্ষম।
✿ মানুষ আনমনে আপনার জুতোর দিকে নজর দেবেন এটি মানুষের প্রাকৃতিক একটি ব্যাপার। তাই সুন্দর জুতো পড়ুন। কারণ মানুষ অনেক সময় জুতো দেখেই ব্যক্তিত্ব নির্ধারণ করে ফেলেন।

নিশ্চয় এই তথ্যগুলো আপনার কাছে খুব ভালো লাগবে এবং আপনাকে আরো বেশি উদ্যেমী করে তুলতে সাহায্য করবেঃ

1) একজন কয়েদীর কথা জানি। কয়েদী নাম্বার ৪৬৬৬৪। ২৭ বছর জেলে থাকার পরেও উনি নোবেল শান্তি পুরষ্কার জিতেছেন। - তিনি "নেলসন মেন্ডেলা"

2) আরেক পিতৃপরিচয়হীন যুবকের কথা জানি। থাকার কোনো রুম ছিল না তার, বন্ধুদের রুমের ফ্লোরে ঘুমাতেন। ব্যবহৃত কোকের বোতল ফেরত দিয়ে পাঁচ সেন্ট করে কামাই করতেন, যেটা দিয়ে খাবার কিনতেন। প্রতি রোববার রাতে তিনি সাত মাইল হেঁটে হরেকৃষ্ণ মন্দিরে যেতেন শুধু একবেলা ভালো খাবার খাওয়ার জন্য। - তিনি অ্যাপল এবং পিক্সার অ্যানিমেশন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং সিইও- "স্টিভ জবস"

3) আরেক যুবকের নাম জানি, মধ্যবিত্ত পরিবারে জন্ম। তাঁকে বলা হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সফল ড্রপ আউট। স্যাট পরীক্ষায় ১৬০০ নম্বরে ১৫৯০ পান তিনি। কিন্তু কম্পিউটার সফটওয়্যার তৈরির নেশায় তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে নাম কাটান। ড্রপ আউট হওয়ার ৩২ বছর পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন তিনি। - তিনি "বিল গেটস"

4) আরেক এতিমের কথা জানি। ১১ বছর বয়সে এতিম হন। ১২ বছর বয়সে ঘর থেকে পালিয়ে যান। হতাশ হয়ে ১৯ বছর বয়সে আত্মহত্যার চেষ্টা করেন। অনেক বিখ্যাত বইয়ের লেখন তিনি তার মধ্যে “আমার বিশ্ববিদ্যালয়” একটি, যদিও তিনি কোন দিন কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করা সুযোগ পান নাই। - তিনি বিখ্যাত লেখক, নাট্যকার আর রাজনীতিবিদ "মাক্সিম গোর্কি"

5) আরেকজন, বাবার সাথে মুদি দোকান করতো। পরিবারের এতই অভাব ছিলো যে- স্কুল নাগাত পড়েই তাকে থেমে যেতে হয়েছিলো। সেই ব্যাক্তিই একসময় হয়ে উঠে বিরাট বিপ্লবী নেতা। - তিনি চীনের প্রতিষ্ঠাতা "মাও সেতুং"

6) অভাবের তাড়ানায় কুলিগিরি করতো। একদিন বাসের কন্ডাক্টরের কাজের জন্য গেলে তাকে ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়। যে যুবকটি অংকে পারদর্শী নয় বলে বাসের কন্ডাক্টর হতে পারেনি, পরবর্তীতে সে-ই হয় ব্রিটেনের অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রী। -নাম "জন মেজর"

7) আরেক ছেলের, বাবা-মা এতই গরিব ছিলো যে, তার জন্মের পর নাম রেজিস্ট্রি করতেই দু’দিন দেরি হয়। কে জানেন? সে-ই আজকের ফুটবল কিংবদন্তী! - নাম "রোনাল্ডো"

8)বাবা ছিলো জেলে। ছেলেকে সাথে করে বাবা মাছ ধরতো কারন অন্য স্বাভাবিক আর ১০ জন থেকে তিনি পানির নিচে মাছকে খুব ভাল ভাবে দেখতে পেতেন। সেই জেলের ছেলে শ্রীলঙ্কার ক্রিকেট সুপারস্টার। নাম তার "জয়সুরিয়া"

9) পড়ালেখায় মারাত্মক দুর্বল ছিলেন তিনি। কোন কিছু মনে থাকত না। ক্লাস এর শেষ বেঞ্চে বসে থাকেন। ফেল করেছেন বারবার। ক্লার্ক এর চাকরিও করছেন তিনি। পুরো পৃথিবীকে অবাক করেছেন তিনি তার থিউরি অফ রিলিটিবিটি দিয়ে। নোবেল ও জিতেছেন তিনি। - তার নাম "আলবার্ট আইনস্টাইন"

10) ক্লাস এর সবচেয়ে দুর্বল ছাত্র ছিলেন তিনি। স্কুল থেকে বহিস্কারও করা হয়েছে তাকে। পৃথিবী তিনি আলোকিত করেছেন তার আবিষ্কার দিয়ে। - তার নাম "টমাস আলভা এডিসন"

11) উল্টা লিখতেন তিনি শব্দগুলোকে। পড়ালেখায় একদম শুন্য। উড়োজাহাজ আবিস্কারের ৪০০ বছর আগে তিনি উড়োজাহাজের মডেল এঁকে গেছেন। - তিনি "লিওনার্ড দ্য ভিঞ্ছি"

12) পরীক্ষায় তিনি সব সময় ফেল। ২২ টা একাডেমিক পুরষ্কার জিতেছেন জিব্বদশায়। তিনি মিকি মাউস, ডোনাল্ড ডাক এর জন্মদাতা। মিকি মউসের গলার স্বর তার নিজের দেওয়া। - তিনি "ওয়াল্ট ডিজনি"

13 শব্দের খেলা তিনি বুজতেন না। 7 নাম্বার কে তিনি বলতেন উল্টা নাক!!!! এই স্প্যানিশ ভদ্রলোক একজন কবি, লেখক, পেইন্টার, কেমিস্ট, স্টেজ ডিজাইনার, ভাস্কর। - তিনি "পাবলো পিকাসো"

পৃথিবীর প্রত্যেকটা মানুষই ইউনিক, তার ভাবনাগুলি তার মতই। সবাই যা পারে, আমাকেও তা-ই পারতে হবে, এমন কিছুতো নয়!!! শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে নিজেকে প্রমান করতে হবে কেন? আমাদের সমস্যাটা ওখানেই। আমাদের প্রত্যেক ঘরে ঘরে Toppers আর Rankers চাই। সবাইকেই ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার, ম্যাজিস্ট্রেট হতেই হবে!!! আঙ্গুলকে টেনে লম্বা করতেই হবে, যে ভাবেই হোক..!!! দরকার হলে আঙ্গুল ভেঙ্গে যাক!!! একটা কথা মনে রাখবেন ""পৃথিবীতে সবাই জিনিয়াস, কিন্তু আপনি যদি একটি মাছকে তাল গাছ বেয়ে ওঠার ক্ষমতা দিয়ে বিচার করেন, তবে সে সারাজীবন নিজেকে অপদার্থই ভেবে যাবে"" আলবার্ট আইনস্টাইন।

তথ্যগুলো বিভিন্ন সূত্র থেকে সংগ্রহকৃত।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২২

রুপম হাছান বলেছেন: আশা করছি তথ্যগুলো আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ।

২| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৮

প্রোলার্ড বলেছেন: মাশা আল্লাহ ! খুবই ভাল লেগেছে আপনার এই তথ্যবহুল পোস্টটি ।

✿ অ্যালবার্ট আইনস্টাইনের মতে, ‘যদি পৃথিবীতে মৌমাছি না থাকে তাহলে পৃথিবীর সব মানুষ ৪ বছরের মধ্যে মারা যাবে’।


✿ আপনি খাবার ছাড়া প্রায় ৪ সপ্তাহ অর্থাৎ ২৮ দিন বেঁচে থাকতে পারলেও ১১ দিন না ঘুমালে আপনার মৃত্যু অনিবার্য।

০ কি কারণে জানতে পেরেছেন ?

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৮

রুপম হাছান বলেছেন: না ভাই প্রোলার্ড, আমি কোনো বিষয় নিয়ে গবেষণা করছি না বলেই হয়তো এসব ব্যাপারে জানা আমার পক্ষে সম্ভব নয়। তবে আপনাদের মতো আমিও সামান্য কিছু পড়াশুনা মাঝে মাঝে করছি বলেই এগুলো কালেক্ট করতে পেরেছি। এতোদিনের জমানো তথ্য আজ সবার জন্য দিতে পেরেছি। যেখান থেকে সবাই কিছু না কিছু শিখতে পারবে, এই আরকি। ধন্যবাদ ভাই প্রোলার্ড, আপনার মন্তব্যর জন্য। ভালো থাকুন সব সময় এবং সব ভালোর সাথেই থাকুন।

৩| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৮

চিটাগং এক্সপ্রেস বলেছেন: তথ্যবহুল পোস্টের জন্য ধন্যবাদ । কিছু নতুন জিনিস জানলাম ।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৭

রুপম হাছান বলেছেন: কষ্ট করে পড়ার জন্য প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আর শেষ বারে এসে মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য আবারো আপনাকে ধন্যবাদ দিচ্ছি। ভালো থাকুন সব সময় এবং সব ভালোর সাথেই থাকুন।

৪| ০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

বজ্রকুমার বলেছেন: অনেকগুলো নতুন তথ্য জানতে পারলাম সেই সাথে ঝালাই হল আগে থেকে জানা কিছু তথ্যের, আসলে আপনি ঠিকই বলেছেন পৃথিবীতে সবাই জিনিয়াস তবে সে ক্ষেত্রটা খুঁজে বের করতে হবে যা কিনা আমাকে সফলতা এনে দেবে।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৫

রুপম হাছান বলেছেন: ভালো কথা সকলে নিতে পারে না কিংবা নিতে চায় না বরং উল্টো কথা শুনিয়ে দেয়। সেই দিক থেকে আপনি অনেক বেশি উল্টো। তাই আপনাকে অশেষ ধন্যবাদ দিচ্ছি পোষ্টটি সম্পুর্ণরুপে পড়ে কিছু জানতে পেরেছেন বলে তা মন্তব্যে প্রকাশ করার জন্য।

সব সময় ভালো থাকুন এবং সব ভালোর সাথেই থাকুন। জিনিয়াসের প্রতি রইল অনেক ধন্যবাদ।

৫| ১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অনেক তথ্য সমৃদ্ধ পোস্ট।

১২ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২৪

রুপম হাছান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ পুরো পোষ্টটি পড়ার জন্য এবং মন্তব্যে প্রকাশ করে কৃতার্থ করার জন্য। ভালো থাকুন এবং সকল ভালোর সাথেই থাকুন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.