নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

-গণতন্ত্র প্রতিষ্ঠার প্রতি বৃদ্ধাঙ্গুলি!-

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৪৪



দেশের উচ্চ আদালত নিয়ে এতো বাগাড়ম্বর করার পরেও যখন সরকারী দলের নেতা/পাতি নেতা/সিকি নেতারা বলেন, আদালতের হাত এতো বড় হয়নি যে, সংসদদের ছুঁতে পারে! আবার সেই নেতাই বলেছেন-আমরা সত্যি বলবো আমাদের বাক স্বাধীনতা আদালত বন্ধ করতে পারবে না! আবার আমাদের অর্থমন্ত্রী মহোদয়ও বলেছেন-যতবার আদালত সংশোধনী বাতিল করবে তারা ততবারই আইন পাশ করবেন। কেউ একজন বলেছেন, এই রায় নাকি প্যানড্রাইভ রায়! আরো ভয়ংকর যতসব কথা বার্তা।

এখন প্রশ্ন হলো: উচ্চ আদালতকে সংবিধানে গণমানুষের আশ্রয়স্থল হিসেবে অভিহিত করা হয়েছে কিন্তু কোনো ব্যক্তি বিশেষ কিংবা রাজনৈতিক দলকে তা করা হয়নি শর্তেও কিভাবে আদালতের সম্মান নষ্ট হওয়া সত্ত্বেও তাদের ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি?

অথচো সামান্য কারণে যেখানে আমাদের মাননীয় অর্থমন্ত্রীর দুটি পত্রিকার ব্যাপারে ২০০শত কোটি টাকার মানহানির মামলা করবেন বলে ধ্যান করেছেন। অন্যদিকে একজন সাংবাদিককে ছাগল মরা খবর ফেসবুকে প্রচার করার দায়ে ৩দিনের জন্য জেলে যেতে হয়েছিলো? তাহলে জানতে চাই- ‘বাক স্বাধীনতা’ কি বিভিন্ন ব্যক্তির জন্য বিভিন্ন রকম হয়!!!?

সরকারী দলের অনুসারীরা যাচ্চেতাই বললে সম্মান নষ্ট হয়না এবং তাদের ব্যাপারে কোনো প্রতিষ্ঠান কোনো পদক্ষেপও গ্রহণ করতে পারেন না বরং ভিন্ন মতালম্বীদের মধ্যে থেকে কেউ কিছু বললে কোনো ধরনের নোটিশ ছাড়াই জেল-জরিমানা। এটা তো ‘বাক-স্বাধীনতা’ হতে পারে না।

আইন এক দেশে দুই ব্যক্তির জন্য দুই রকম কখনোই হতে পারে না। তাই প্রশাসনের পক্ষ থেকে আইনের সঠিক প্রয়োগ কামনা করছি। অপরাধী তিনি যে কিংবা যারাই হোক না কেনো। আইন যেনো তাদের (অপরাধীর) মুখের দিকে না চেয়ে সংবিধানে উল্লেখিত আইন মোতাবেক ব্যবস্থা গ্রহণ করেন। তাহলেই হয়তো দেশ কিংবা জাতি খুঁজে পেতে পারে কাঙ্খিত গণতন্ত্র। যেখানে সবাই সমান সুযোগ গ্রহণ করতে পারবে।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৫

রুপম হাছান বলেছেন: দেশ ও জাতির মঙ্গল সব সময় কামনা করছি এবং সাথে সাথে ব্যক্তি বিশেষও যেনো ভালো থাকে তার জন্যও চেষ্টা করছি। অনেক ধন্যবাদ ভাই দেশ প্রেমিক আপনার সহানুভূতি প্রকাশ করার জন্য। ভালো লাগলো। আপনিও সব সময় ভালো থাকুন এবং সকল ভালোর সাথেই থাকুন।

২| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫২

রুপম হাছান বলেছেন: তর্জন-গর্জন না করে বরং আইন-আদালতের প্রতি শ্রদ্ধা প্রর্দশন সবার পক্ষ থেকে কাম্য এবং আদালত কর্তৃক পর্যবেক্ষণগুলো যদি দেশ ও জাতির ভালোর জন্য হয় তবে তাতে সকলের ঐক্যমত থাকাও জরুরী। তাই সকল মহলকে বলছি- যে যার দলের স্বার্থ বিবেচনা না করে বরং জাতির ভালো বিবেচনায় নিয়েই গণতন্ত্র প্রতিষ্ঠায় ভূমিকা রাখুন। ধন্যবাদ।

৩| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৪

মোঃ তানজিল আলম বলেছেন: বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, প্রধান বিচারপতি একাধিকবার শপথ ভঙ্গ করেছেন। প্রধান বিচারকের আসন থেকে তাঁকে অবিলম্বে সরিয়ে দিতে হবে। এটি না হলে তাঁর মেয়াদের আগামী পাঁচ মাসের মধ্যে আরো বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটতে পারে। গতকাল শনিবার বিকেলে রাজধানীর ধানমণ্ডিতে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি আয়োজিত এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান বিচারপতিকে উদ্দেশ করে বলেন, ‘আপনি তো শপথ ভঙ্গ করেছেন। ’ তিনি বলেন, “আমি মনে করি, তাঁর আর প্রধান বিচারপতি থাকার কোনো যোগ্যতাই নেই, এখতিয়ারই নেই।
- কালের কন্ঠ।


আমার প্রশ্ন হল এই মন্ত্রী একবার আদালত অবমাননার দায়ে জরিমানা দিয়েছিলেন। তিনি তার শপথ ভেঙ্গেছিলেন। তাহলে তার মন্ত্রী থাকার এখতিয়ার আছে কি???

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০৩

রুপম হাছান বলেছেন: ভাই এখানেই হচ্ছে মধ্যস্ততাকারীর ভূমিকা। আমরা সেটাই বলতে চাই যেটা আপনার কথায় উঠে এসেছে। প্রশ্ন করছিলাম-তারা করলে ‘বাক-স্বাধীনতা’ আর অন্য করলে ‘জেল-জরিমানা’!!!

তাহলে মধ্যস্ততাকারীর ভুমিকা কি হওয়া দরকার। নিশ্চয় সবাই বলবে অন্যায়ের শাস্তি দাও।

এখন যেখানে বিচার করার ক্ষমতা দেওয়া হয়েছে আদালতের ওপর সেখানে ব্যক্তি বিশেষ যখন কোনো কথা বলে, তার ভালো-মন্দ বিচার করার ক্ষমতা একমাত্র বিচার বিভাগের। আর তারা যা বলবেন সেটাই হচ্ছে বিবেচ্য বিষয় এবং সেটাই মেনে নিতে হয়।

কিন্তু আমরা এখন আর তা পরখ করতে পারছিনা কারণ ক্ষমতায় থাকা ব্যক্তিরাই যখন দোষে দোষী হয়ে অন্যর ওপর সওয়ার হওয়ার চেষ্টা করে তখন সামনে বসে থাকা সাধারণের যায়গা থেকে আমিও বলতে পারি-তিনিও মন্ত্রী থাকার যোগ্য নন। এমনকি অবসরপ্রাপ্তহ বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক ও একই দোষী দোষী কারণ তিনিও দায়িত্বহীন পদবী থেকে আপিল বিভাগ পর্যন্ত যেতে পেরেছিলেন মুছলেকা দিয়ে কিন্তু তিনিও ভুলে গেছেন তার অতীত। বলতে গেলে এখানে-জোর যার মুল্লুুক তার অবস্থা বিরাজমান বলেই এমন কথা হরহামেশায় সাধারণদের শুনতে হয়।

আমরা সব সময় অন্যায়ের বিরোধী যদিও সত্যি কারো না কারো পক্ষের সাফাইও হয়ে থাকে। ধন্যবাদ আপনার সুন্দর যুক্তি সংগত মন্তব্যর জন্য। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৪| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৮

রাজীব নুর বলেছেন: উচ্চ আদালতের অনেক ক্ষমতা।
তারা একটা সরকারকে পদত্যাগ করতে বাধ্য করতে পারে।

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০৯

রুপম হাছান বলেছেন: একদম খাঁটি কথা। কিন্তু আমরা যে সকলে হনু!!! তাই আদালত সে কে বেটা!!?

কথায় বলে না- কৃষ্ণ করলে নীলাখেলা আর আমি করলে দোষ!!!

এই অবস্থা হয়েছে বর্তমান সরকারের। যাই হোক, ভুল বুঝে সঠিক পথের সন্ধানে কাজ করবে এমটাই প্রত্যাশা। ধন্যবাদ ভাই রাজীব নুর আপনার সুন্দর মন্ত্যব্যের জন্য। ভালো থাকবেন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকবেন।

৫| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১১

এস ওয়াই গ্লোবাল এলটিডি বলেছেন: পোস্টটি পড়ে অনেক ভাল লাগল । শুভ কামনা রইল নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:২২

রুপম হাছান বলেছেন: আপনাকেও অশেষ ধন্যবাদ জানাচ্ছি পোষ্টটি পড়ে আবার একটি সুন্দর মন্তব্যও উপহার দিয়েছেন। আপনিও ভালো থাকবেন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকবেন।

৬| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৪

মোঃ তানজিল আলম বলেছেন: রাজীব নুর বলেছেন: উচ্চ আদালতের অনেক ক্ষমতা।
তারা একটা সরকারকে পদত্যাগ করতে বাধ্য করতে পারে।


যথার্থ বলেছেন । যেমনটা সম্প্রতি পাকিস্তানে হয়েছে।
কিন্তু বাংলাদেশে কতটুকু সম্ভব ?? যেখানে কেউ একজন বলেই ফেলেছেন যে "আপনাকে নিয়োগ দেয়া হয়েছে রাজনৈতিক বিবেচনায়"
মুহিত সাহেব বলেছেন "আমরা তাদের নিয়োগ দেই আর তারাই আমাদের বিরুদ্ধে বলে।"

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৪

রুপম হাছান বলেছেন: মুহিত সাহেব যা বলেছেন সেটা একদম সত্যি কথা। তারচেয়ে বড় সত্যি হচ্ছে ওনারা রাজনৈতিক বিবেচনায় যা করেছেন তা ওনাদের চেয়ে দেশেরই বেশি ক্ষতি হয়েছে। যেমনটা করেছেন- * লাগাম ছাড়া ব্যাংক দুর্নীতি * শেয়ার মার্কেট দুর্ণীতি *কেন্দ্রীয় ব্যাংক তসরুপ *উন্নয়নের নামে হাজার কোটি টাকা লোপাট ইত্যাদিকার ক্ষেত্র।

মজার ব্যাপার হলো ওনারা দুচোখ ভরে পাকিস্তানকে ঘৃণা করে ৭১ সালের জন্য কারণ তারা এইদেশে সাধারণ মানুষের অনেক ক্ষতি করেছিলো কিন্তু উপমা দেয়ার সময় ঠিক পাকিস্তানের শাসকদের উপমায় আমাদের দিতে শোনা যায়!!! এটা নিশ্চয় সম্মানজনক কোনো কাজ ওনারা করছেন বলে আমার কাছে মনে হয়না।

জম্ম থেকে পাকিস্তানের যে অবস্থা শুনে আসছি- তারা বর্বর এবং খারাপ জাতি অথচ এই বর্বর আর খারাপ জাতির কিন্তু একটা স্থায়ী গ্যারান্টিযুক্ত আদালত রয়েছে যা গণতন্ত্রে বিশ্বাসী বাংলাদেশে আছে বলে আমার কাছে মনে হয় না। যেখানে আদালতের রায় নিয়ে ঊচ্চকন্ঠ করতে দেখি স্বয়ং সরকারকে। কিন্তু পাকিস্তানে তাদের আদালতের রায় সবার জন্য শিরধার্য।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যটির জন্য। ভালো থাকবেন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকবেন।

৭| ২০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

MAD2017 বলেছেন: তারা হরতাল করলে জনদাবি আর অন্যদল করলে ?
তারা গাড়িতে আগুন দিয়ে মানুষ মারলে আন্দোলন আর অন্যদল করলে ?
তারা টাকার বস্তা সহ ধরা খেলে আর অন্য দল করলে?
তারা দুর্নীতি করলে দেশপ্রেমিক আর অন্যদল করলে?
তারা তত্বাবধায়ক সরকারের নামে মানুষ মারলে গনদাবি আর অন্যদল করলে?
তারা প্রকাশ্যে লাঠি লগির কথা বল্লে () আর অন্যদল বল্লে?
তারা জনতার মঞ্চ করলে জনতার জয় আর অন্যদল মতিঝিলে রাত্রী যাপন করতে গেলে?
ইমরান এইচ সরকার এখন তাদের কাছে খারাপ ...........................দেশে কোন বন্যা নেই

২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১২

রুপম হাছান বলেছেন: হা হা হা।
ধন্যবাদ ভাই আপনার সুন্দর যুক্তিযুক্ত প্রশ্ন রাখার জন্য। তবে প্রশ্নগুলো আমরা সাধারণদেরও। কিন্তু উত্তরটা দেবে কে?

অনেক ভালো থাকবেন।

৮| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১২

আখেনাটেন বলেছেন: 'ভবের এই দুনিয়াই, কত কিছু যে দেখবি রে পাগলা'-- এক পাগল মনের সুখে গাইছিল সেদিন। অামি দ্বিমত করি নি।

২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

রুপম হাছান বলেছেন: হা হা হা। চলতে দিন বস ওদেরকে ওদের মতো করে। হয়তো একদিন শুধরে যাবে সবকিছু। সেইদিন না হয় কিছু বলা যাবে।

হা হা হা।

ভালো থাকবেন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকবেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.