নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতে পারি, কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবন ও দিতে পারি...”।

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

৭১ মলিন ১৭ তে, উজ্জ্বল ১৮!!!

১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৩



ভারতের কূটনৈতিক জনাব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, 'বাংলাদেশে হিন্দি ভাষার ভবিষ্যৎ বেশ উজ্জ্বল'!!!

শ্রিংলাদের এসব স্বপ্ন দেখা দোষের কিছু দেখিনা, কারণ ওদের এমন স্বপ্ন দেখতে আমরাই সাহায্য করেছি, জানতে ইচ্ছে করে নব্য চেতনাবাজরা এসব মন্তব্যের প্রতিক্রিয়ায় কি বলবেন!?

প্রবাসে যারা রয়েছে তারা জানেন বিষয়টা, ইন্ডিয়ার ক্যারেলা প্রদেশসহ অনেক প্রদেশ রয়েছে যারা নুন্যতম হিন্দি ভাষা জানেন না, শুধু তাই নয়, তাদের দেশ কোথায় সেটা জিজ্ঞাসা করলে সোজা উত্তর দিবে- ক্যারেলা।

শ্রিংলাদের হিন্দি ভাষার বিস্তার গড়তে খোদ ইন্ডিয়াতে না পারলেও বাংলাদেশে ঠিকই জায়গা করে নিয়েছে... প্রশ্ন জাগে, তাহলে কি উর্দু আমাদের সাথে তিরষ্কারের হাসি হাসবে না তো!!!???

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৫

রুপম হাছান বলেছেন: ৭১ এর স্বাধীনতা আজ মনে হয় মলিন হতে চলেছে! যেখানে উর্দু ঠেকাতে হিন্দিকে স্থান করে দেয়া হলো!!!

২| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩৪

নীলআকা৩৯ বলেছেন: আপনাকে এখন ও রাজাকার তকমা দেয়া হয়নি দেখে অবাক হচ্ছি। দেশ যেদিকে যাচ্ছে তাতে কিছুদিন পরে হিন্দি না জানলে রাজাকার বলে দেশ থেকে বের করে দেবে। Welcome to reality! নৌকাতে ভরসা রাখুন।

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২১

রুপম হাছান বলেছেন: নীলআকা৩৯ আপনাকে অনেক ধন্যবাদ এই কারণে যে আপনি অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন। তবে আমাকে আপনি ভয় পাইয়ে দিলেন বটে। হয়তো বর্তমান আপনার কথাকেই সত্যি বলে স্বীকার করে। তবুও বলছি, সব সময় সত্যের সাথে থাকবো।

বিশেষ কথা- ভরসারা খুন নৌকায়!!!

৩| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: তুচ্ছ বিষয়।

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৭

রুপম হাছান বলেছেন: ক্ষুদ্র ক্ষুদ্র বালু কণা বিন্দু বিন্দু জল। যদিও ব্যাপারটা তুচ্ছ তথাপি পাহাড় কিন্তু এই তুচ্ছ দিয়ে গঠিত হয়। আপনিও হয়তো সেই কথায় বলেছেন। তথাপি এটাই যথার্থ একটি সিস্টেমকে ধ্বংস করার জন্য। কিন্তু আমরা সব সময় একটি সুন্দর সিস্টেমের পক্ষে। অনেক ধন্যবাদ ভাই রাজীব নুর।

৪| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এরকম মন্তব্য ও করে ফেলছে ! X(

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩০

রুপম হাছান বলেছেন: অবাক হয়েছেন দেখে ভরসা পেলাম কারণ আমি আর একা নই। তবে এটাই খাঁটি সত্যি কথা। মন্তব্যের জন্য ধন্যবাদ গ্রহণ করবেন। ভালো থাকুন সব সময় এবং সকল ভালোর সাথেই থাকুন।

৫| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৪

রুরু বলেছেন: আপনি বাংলা বলেন তো??

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩২

রুপম হাছান বলেছেন: হা হা হা। মনে হয় এখন শিখতে হবে!!! ধন্যবাদ ভাই রুরু আপনার পক্ষে একটি ভাষার স্মারক রক্ষা করার লক্ষে নিয়োজিত করলেন বলেই।

৬| ১৩ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮

আমপাবলিক বলেছেন: এটাও বি,এন,পির স্বরযন্ত৾ ।

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৩

রুপম হাছান বলেছেন: হা হা হা। হতেও পারে... বলা যায় না!!!

৭| ১৩ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

পুকু বলেছেন: Joke of day!!!!

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৮

রুপম হাছান বলেছেন: বিশ্বাস করুন আর নাই বা করুন, এটা কিন্তু বাংলার জন্যে ভয়ংকর আভাস। তবে এটা তো ঠিক, ভারতীয় রাষ্ট্রদূত আমাদেরকে কিছু সময়ের জন্যে হলেও উদ্বিগ্ন করেছেন।

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

মাহিরাহি বলেছেন: সিরিয়াল দেখখে হিন্দি শিখা, না আর ভি কুছ শিখা

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪২

রুপম হাছান বলেছেন: এটার অর্থ কি হবে!? তবে আমি আসলেই হিন্দি বুঝিও না এবং হিন্দি জানিও না। তবে উর্দু যে মার খেয়ে গেলো বাঙ্গালীর কাছে তা দেখে অবাক হচ্ছি। যে ভাষার জন্য প্রাণ বিসর্জন দিলেন সেই ভাষা আজ লাটে উঠতেছে দেখে!!!

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩১

অরন্যে রোদন - ২ বলেছেন: লেখককে বলছি, আপনি বাশেরকেল্লার লেখাটি হুবহু কপি পেস্ট করেছেন, সেটি উল্লেখ করার প্রয়োজনও মনে করেননি।
যাই হোক, শ্রীংলা সাহেবদের দোষ দিয়ে লাভ নেই কারন এটি দোষের কিছু না। প্রতিটি দেশ ও জাতির মানুষই চায় তার ভাষা ও সংস্কৃতি অন্যদের মাঝে ছড়িয়ে পড়ুক। আমরাও পুলকিত হই যখন কোন বিদেশী নাগরিক আধো আধো বাংলায় কথা বলার চেস্টা করে। ইউরোপ আমেরিকানরাও আজকাল মান্দারিন ভাষা শিখছে তাদের নিজেদের স্বার্থে। বাংলাদেশের মানুষ হিন্দি ভাষা শিখছে তাতে কোন সমস্যা নেই, আসল সমস্যা হবে যদি তারা বিদেশী ভাষা শিখতে গিয়ে দেশী ভাষা ভুলে যায়। আর সেটি যেন না হয় তা দেখার দায়িত্ব আমাদের। তাই আমাদেরকে এখন খুজে বের করতে হবে এমন সব পন্থা যাতে করে বাংলা ভাষার প্রতি এদেশের মানুষের আগ্রহ হারিয়ে না যায়। শুধু মাতৃভাষা, একুশের ইতিহাস নিয়ে পড়ে থাকলেই চলবে না। বাঙ্গালীর কাছে বাংলাকে আরো কি করে পৌছে দেয়া যায় তা নিয়ে দিনমান কাজ করতে হবে। আর না হলে এ ভাষা একদিন হারিয়ে যাবে , ঠিক যেমনটা হয়েছে পশ্চিমবঙ্গে।

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৯

রুপম হাছান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ যে সত্যিটা বলেছেন। তবে হুবহু কপি করা হয়নি (আংশিক) কারণ সেখানে নিজেরও কিছু রয়েছে বটে।

তবে আপনার সাথে একমত পোষণ করছি, কারণ দেশের স্বার্থ যতই ঠুনকো হোক তা দেখার দায়িত্ব আমাদের সবার। ধন্যবাদ দিচ্ছি সব সময় ভালো থাকুন এবং সকল ভালোর সাথেই থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.