নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবন্ধুর ভাষণের ইউনেস্কো’র স্বীকৃতি এবং আওয়ামীলীগের রাজনৈতিক শোডাউন

০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২২



গতকালকে ছিলো ১৯৭১সালের ঐতিহাসিক ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণে ইউনেস্কো’র স্বীকৃতি এবং পূর্বাপর আওয়ামীলীগের রাজনৈতিক শোডাউন।

গতকাল ৭ই মার্চ ২০১৮ সাল ছিলো বাংলাদেশ আওয়ামীলীগের শোডাউনে উপস্থিত লোক সংখ্যা দিয়ে খবর প্রচারের জন্যে একটি রেকর্ড গড়ার দিন। কিন্তু বাংলাদেশ আওয়ামীলীগ সেটা করতে পারলেন না। একদিকে ২০১৮ সাল হলো নির্বাচনের সাল অন্যদিকে ১৯৭১ সালের বঙ্গবন্ধুর সেই ভাষণের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। তাই এই দুইয়ের একত্রিতকরণ কল্পে দেশের মানুষকে তাদের মতাদর্শে উপস্থিত রাখতে পারবেন বলে যে ধারণা তাদের মধ্যে ছিলো তা পুরোপুরি ব্যর্থ হয়েছেন বলে মনে করি।

আপনাদের মনে থাকার কথা, সাম্প্রতিক সময়ে খালেদা জিয়া জেলে যাওয়ার পর বিএনপির শান্তিপুর্ন মানব বন্ধন বা কালো পতাকা প্রদর্শনের মত কর্মসূচীগুলোতেও পুলিশ বেপরোয়া ভাবে বাধা দিয়েছে, লাঠি চার্জ করেছে। পুলিশের ভাষ্য, এই সব কর্মসূচী করার জন্য বিএনপি আগে থেকে অনুমতি নেয়নি। পুলিশ আরো বলেছিল, রাস্তায় মানুষের চলাচল ব্যহত করার অধিকার বিএনপির নেই। তাই তারা লাঠিচার্জ করে রাস্তা থেকে বিএনপির নেতাকর্মীদেরকে সরিয়ে নিয়েছে। অথচ গতকাল সারাদিন মানুষের চলাচলকে জিম্মি করে সরকারী বাহিনী এত বড় মিটিং করলো, পুলিশের চোখে সেটা পড়লোনা?!

ওবায়দুল কাদের সাহেব নাকি জনগনের কাছে ভোগান্তির জন্য দু:খ প্রকাশ করেছেন! অথচ পুলিশ দিব্যি নাকে তেল দিয়ে ঘুমুচ্ছে। তাই অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, জনগন বাধ্য হয়ে আর সরকারী বাহিনীগুলো দালালি করে বাংলাদেশের একমাত্র ভাগ্যবান দল আওয়ামী লীগের সেবায় নিজেদেরকে বিলিয়ে দিয়েছে। শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষনে বলেছিলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। আমার মনে হয়, গতকাল যারা ঘন্টার পর ঘন্টা জ্যামে বসে থেকে বাধ্য হয়ে বিভিন্ন মোড়ে ভাষনের এই লাইনগুলো শুনেছেন, তারাও বোধ হয় একইভাবে চলমান দু:শাসন থেকে মুক্তিই চেয়েছেন নিরন্তর।

আর সেজন্যেই হয়তো গতকালকের টিএসসি’র চা বিক্রেতা বলেছিলেন; গত ৭দিন ধরে যেভাবে মাইকিং করা হয়েছিলো ভাবলাম অনেক লোকের সমাগম হবে। অন্য দিনের চেয়ে একটু বেশি বেচাকেনা হবে কিন্তু কি দেখলাম; আমাদের প্রতিদিনের মতো যে বেচাকেনা হয় এই ৭দিন মাইকিং করে সেই পরিমাণ লোকেরও আয়োজন করতি পারেনি। তাহলে এটাই স্পষ্ট যে, দুঃশাসন থেকে মুক্তি পাওয়ার জন্যে এখন আর মানুষ শুধু আবেগের বশবর্তী হয়ে মাঠ গরম করতে চায় না।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৪

রুপম হাছান বলেছেন: কথায় তো বলে - এক মাঘে শীত যায় না। আগামী শীত নিশ্চয় অন্য কারো জন্যে অপেক্ষা করছে। সেটা আমরা গতকালকে মাঠে গিয়ে দেখলাম।

২| ০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

পলাশবাবা বলেছেন: গতকাল আরো একটি ঘটনা ঘটেছে। একাত্তর টিভিতে দেখলাম । লিংক টা নীচে দিলাম । দেখেন ।
view this link

০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:১০

রুপম হাছান বলেছেন: বরাবরের মতো এবারেও সেটা এড়িয়ে যাওয়া হয়েছে কারণ বদরুল কমান্ডার সোহাগ ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন এরা নাকি ছাত্রলীগই ছিলো না। সে যাই হোক, গতকাল আমরা ভেতরে দুই দফা মারামারি হতে দেখেছিলাম। যদিও সেটা সামান্য পরিসরে ঘটেছে। আর এটারই আমরা প্রতিবাদ করি কারণ অন্যায় কোনো সময়েই কারো জন্যে ভালো হতে পারে না। দল করলে অন্ধ বিশ্বাস নিয়ে কাজ করতে হবে এমন দল করার যুক্তি আমার কাছে নেই। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যের জন্যে।

৩| ০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৩

পলাশবাবা বলেছেন: জনসভার পাশে মেয়েটির সঙ্গে ছাত্রলীগের ছেলেরাই কি এমন করল!

০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:১৩

রুপম হাছান বলেছেন: আগেই বলেছি, তবুও আমরা অন্যায়ের বিরুদ্ধে। অন্যায় ছোট হোক কিংবা বড় তার প্রতিবাদ করতেই হবে। আমি জম্মান্ধ নই কিংবা অন্ধ বিশ্বাসীও নই। তাহলে আমি প্রতিবাদ করবো। যে বা যারা করুক বিচার হওয়া উচিত। আমাদে প্রধান মন্ত্রীর ভাষণের লেশ ধরে যদি বলি, তাহলে বলতে হবে নিশ্চয় ইতিহাস প্রতিশোধ গ্রহণ করে। আমরাও সেটা দেখতে চাই। ধন্যবাদ জানবেন ভাই আপনার মন্তেব্যের জন্যে।

৪| ০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: ৭ই মার্চের অনুষ্ঠানটা শুক্রবার করলে কি এমন ক্ষতি হতো?
আর এই অনুষ্ঠানে (সমাবেশ) দেশ এবং দেশের মানূষের কি কি উপকার হলো?
চালের দাম কি একটু কমেছে?

০৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:২০

রুপম হাছান বলেছেন: কিছুতেই কিছু হবে এমনটা প্রত্যাশা করা এটাও অপ্রত্যাশিত কারণ বাংলাদেশ আওয়ামীলীগ ক্ষমতায়!!! গতকালকে মিছিলের বরপুত্রদের সাথে ছিলাম তারপরেও ভেতরে ঢুকার সময় গেইটে নিরাপত্তা বাহিনীর লোকেরা আমার প্রয়োজনীয় ব্যবহারিক কলমটাও রেখে দিলেন। যারা কলমটাকেও পর্যন্ত ছাড়ে না তারা কিভাবে আপনার/আমার প্রয়োজনকে মূল্যায়ন করবে?! কার কি এসে যায় সেদিকে নজর দেয়ার সময় কেই এদের?! আমরা আশা করছি, একটি ভালো দিন আমাদের জন্যে অপেক্ষা করছে। কারণ আমরা সব সময় অন্যায়ের বিরুদ্ধে আচরণ করি।

ধন্যবাদ জানবেন ভাই রাজীব নূর আপনার সুন্দর যুক্তিযুক্ত মন্তব্যের জন্যে। ভালো থাকবেন সব সময়।

৫| ০৮ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০২

সাইন বোর্ড বলেছেন: ইতিহাসের কথায় যদি ধরি, তাহলে অাজকের এসব অনাচারও একদিন ইতিহাস হবে ।

১০ ই মার্চ, ২০১৮ সকাল ১১:৪৫

রুপম হাছান বলেছেন: ইতিহাস কাউকে শিক্ষা দেয় না বরং ইতিহাস শিক্ষাকে ধারণ করে। আর প্রধানমন্ত্রী নিজেও সেই কথা বারবার উচ্চারণ করে যাচ্ছেন যে ইতিহাস মানুষকে শিক্ষা দেয়!!! সত্যিকার অর্থে তিনি নিজেই অকাজগুলো দেদারসে করে যাচ্ছেন। তাই আপনার সাথে সহমত প্রকাশ করে বলতি পারি, উনি এবং উনার অকাজগুলোও একদিন ইতিহাস হবে। ভালো থাকবেন জনাব এবং ধন্যবাদ গ্রহণ করবেন আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.