নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

প্রস্তাব পাশ সঙ্গে পকেটের উন্নয়ন!

০৫ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৫৪



গত দুইদিন ধরে জিলা ভিত্তিক নামের বানান শুদ্ধিকরণ নিয়ে হালমহলে এক ধরণের ক্যারিক্যাচার শুনা যাচ্ছে। রীতিমতো ব্যাপারটা রসালো হয়ে জমে উঠেছে সবার কাছে। এই নিয়ে আমার ও কিছু বলতে ইচ্ছে করছে…।

সর্বপ্রথম দেশের জিলা ভিত্তিক নামের বানান শুদ্ধিকরণ প্রকল্পের ধ্যানধারণা পোষণকৃত ব্যক্তিদের নিকট কিঞ্চিত অশ্লীলতার জন্য ক্ষমাপ্রার্থনা কামনা করছি। নামের বানান পরিবর্তনের পেছনে ‘নিকার’ এর যুক্তি-উচ্চারণের সঠিকতার জন্য এই পরিবর্তন অত্যন্ত জরুরী বলে আমি মনে করি। তবে ‘নিকার’ এর নিকট আমার বিনীত জানতে চাওয়া- Comilla, Chittagong-এর চেয়ে কি পঞ্চগড়ের "বোদা" থানার নামটা উচ্চারন করতে সমস্যা বেশী হয় না?!

অথবা "বড়বাল", "ধনকামড়া", "সোনাখাড়া", "কালাসোনা", "পোন্দেরচর", "গোয়ামারি", "ধনতোলা", "খাড়াগুদা" এই নামগুলো কি উচ্চারনের জন্য যথেষ্ট অশ্লীল নয়?! করজোড়ে নিবেদন, উপরোক্ত নামগুলো আগে পরিবর্তন করুন, যাতে আপনারা সুশীল সমাজ এগুলো পাবলিক প্লেসে উচ্চারণ করতে বিব্রতবোধ না করেন। তারপর না হয় বানানের সঠিকতা নিয়ে ভাববেন…।

আচ্ছা তা না হয় মেনে নিলাম যে এগুলো জাতীয়ভাবে ব্যবহার করার খুব একটা প্রয়োজন নেই কিন্তু যখন কোনো স্থানীয় এমপি তার নির্বাচনী এলাকার কথা মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে উচ্চারণ করে বলেন, মাননীয় স্পীকার আমার নির্বাচনী এলাকা ‘‘খাড়াসোনা’’য় বিগত সময়েও কোনো উন্নয়ন হয়নি এখনো হচ্ছে না!! তখন কি সেটা জাতীয়ভাবে সবার সামনে উঠে আসে না জনাব ভাবুক ‘‘নিকার’’?! যুক্তিসংগত কারণে হলেও জিলা ভিত্তিক নাম সংশোধন না করে স্থানীয় উদ্ভট নামগুলো সংশোধনী করতে প্রস্তাব করলে সব থেকে বেশি ভালো হতো বলে মনে করি। অথচ আপনাদের কাছে মনে হলো মাত্র ৫টি জেলার নামের বানান শুদ্ধ করলেই সব ঠিক হয়ে যাবে?!

সেজন্য মাত্র ৫টি জেলার নাম সংশোধনী প্রস্তাবে পেশ করা হলো প্রধানমন্ত্রীর দপ্তরে?! যেখানে আরো বেশ কয়েকটি জেলার নাম অন্তর্ভূক্ত হতে পারতো কিন্তু সেগুলোকে কেনো প্রস্তাবে আনা হলো না তা নিয়ে ‘নিকার’ এর চাহিদাকে জনসাধরণের কাছে সন্দেহমূলক অভিসন্ধী হিসেবে মনে হচ্ছে।

প্রস্তাবে আরো যেকয়েকটি জেলার নাম আনা যেতে পারতো-
বাংলায় আছে : * লক্ষীপুর * ব্রাক্ষ্বণবাড়ীয়া * সিলেট * বরগুনা * ময়মনসিংহ * পটুয়াখালী * বান্দরবন * চাঁদপুর * খাঁগড়াছড়ি * নরসিংদী * রংপুর * পঞ্চগড়

ইংরেজিতে আছে : * Lakshmipur * Brahmanbaria * Sylhet * Barguna * Mymensingh * Patuakhali * Chandpur * Khagrachhari * Narsingdi * Rangpur * Panchagarh

ইংরেজিতে হবে : * Lokkhipur * Brammonbaria * Sylet * Borguna * Moymonsingho * Potuakhali * Chadpur * Khagrachori *Norsingdi * Rongpur * Ponchogor

অথচ এতগুলো জিলার নামের অশুদ্ধ বানানের মধ্যে মাত্র হাতেগোনা ৫টি জেলার নাম প্রস্তাব করা হলো এবং তা শুদ্ধকরণ করে প্রকাশও করা হলো! বাকিগুলোর সংশোধনের দরকারও মনে করলেন না কেনো?! এখন যদি সাধারণ নাগরিক হয়ে একটি প্রশ্ন করি তবে হয়তো আবার রাজাকার হয়ে যাবো নতুবা চেতনাধারীদের কবলে পড়ে হলুদ মিডিয়ার শিরোনাম হবো! এখন ‘নিকার’ সাহেব (কর্তৃপক্ষ) আপনি বলুন তহবিলে কি ভাঁটা চলছিলো? এবং পরবর্তীগুলো কি একই ভাবে প্রস্তাবে এনে তহবিল পূরণের হাতিয়ার বানিয়ে নিলেন নাতো? যদি না হয় তবে কেনো সবগুলোকে একই সঙ্গে পরিবর্তন করা হলো না?! আমরা জানি যতবার কোনো কাজের প্রস্তাব করা হবে ঠিক ততবার দক্ষিণা গুনা যায়! আপনারা হয়তো সেই চক কষেই এমন প্রস্তাব করেছেন?!

এখন বলুন আপনাদের হাতে আর কোন প্রজেক্ট আছে প্রধানমন্ত্রীর দপ্তরে প্রস্তাব আনার? আশা করছি সেটি খুব দ্রুততার সাথে পাশ হয়ে যাবে। কারণ আগামী নির্বাচনে আওয়ামীলীগের তহবিলে ভাঁটার যায়গা পূরণ করার প্রজেক্ট পাশ করে কর্তৃপক্ষকে কৃতার্থ করবেন!!! আর বাংলার আবাল-বৃদ্ধ-বণিতা সবাই আপনাদের গুণগানে মশগুল থাকবে। আহা বেশ বেশ! উন্নয়নের জোয়ারে, ভেসে যাবে দেশ!!!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৮

রায়হান চৌঃ বলেছেন: মফস্বল ভিত্তিক
বোদা, বড়বাল, ধনকামড়া, খাড়াসোনা, পোন্দেরচর, গোয়ামারি, ধনতোলা, খাড়াগুদা এ সব নামে সংসদ জমে উঠে, সুতরাং এ সব পরিবর্তনের কোন প্রয়োজন মনে হয় না............. জনৈক সাংসদ (টোকাই থেকে আগত)

প্রোয়োজনে ইনাদের নামের সাথে এই সকল পদবি ব্যবহারের জোর দাবি জানাচ্ছি। আপনাদের সহযোগিতা কামনা করছি ব্যক্তিবর্গের জন্য পদবি বাছাইয়ের জন্য।

০৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩২

রুপম হাছান বলেছেন: হা হা হা। মন্দ হয়না। ভেবে দেখা যেতে পারে।

২| ০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৭

সাজসাজু বলেছেন: ভাই আপনিতো পাগলাকে সাকো নাড়তে মানা করছেন। মানে তাকে সুযোগ করে দিয়েছেন । হয়তো উনি এভাবে খেয়াল করেনি ।

০৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৭

রুপম হাছান বলেছেন: ভুলক্রটি ধরে দেয়ার দায়িত্ব আমাদের সকলের। গোচুরিভূত করে দিলাম এখন সংশোধনের দায়িত্ব একান্তই ওনাদের।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: শুনলাম কয়েকটি ব্যাংকের মুল.... হারিয়ে দেওলিয়া হওয়ার উপক্রম।

০৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪২

রুপম হাছান বলেছেন: মূল..... এখানেও ঠিক একটি স্লেং যোগ করে দিলেন?! হা হা হা। ঠিক শুনেছেন আপনি, দেশীয় প্রায় ব্যাংকগুলো অতীতের তুলনায় ভয়াবহ নাজুক সময় পার করতেছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.