নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

রাষ্ট্রের প্রতি ব্যক্তির অবদান যত সব যায়গায় তার মূল্য তত হওয়া উচিত

০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৪



আমাদের দেশের বিচার ব্যবস্থা কি মানবাধিকার প্রতিষ্ঠায় সঠিক ভাবে কাজ করছে?! নাকি সরকারের দেয়া রুটিন বাস্তবায়ন করার মধ্যে সীমাবদ্ধ থাকছে?! দেশের সাধারণ বিচার ব্যবস্থায় আমরা মাঝে মাঝে দেখতে পাই, বিশ্বের বিভিন্ন দেশের রায়গুলোকে উদাহরণ হিসেবে ব্যবহার করতে। তাহলে বাংলাদেশের প্রাত্তণ প্রধানমন্ত্রীর ক্ষেত্রে আমাদের আদালত কেনো মামলার রায়ের বিষয় নিয়ে কেনো বিভিন্ন দেশের আ্ইনী কাঠামোকে অনুসরণ করলেন না?! খালেদা জিয়ার মামলা এবং তৎপরবরতীতে সাজা নিয়ে সরকার এবং আদালত যা করলো সেই বিষয়টাকে সামনে নিয়ে বিশ্ব থেকে দুই-তিনটি উদাহরণ টানবো।

প্রসঙ্গ একঃ মনিকার ঘটনায় তৎকালীন আমেরিকান প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বিরুদ্ধে আনা সকল অভিযোগ প্রমাণিত হয়েছে। কিন্তু সে যেহেতু রাষ্ট্রের প্রেসিডেন্ট এবং তাঁর অনেক কর্ম দেশ ও জাতীর জন্য অনুসরণ করার মতো ছিলো সেহেতু আদালত তাঁকে রাষ্ট্রের কথা বিবেচনা করে সকল প্রকার অভিযোগ থেকে মুক্তি দিয়ে দেয় এবং প্রেসিডেন্ট হিসেবে বহাল থাকার সুরক্ষা প্রদান করেন। কিন্তু আমাদের দেশের আদালত সাধারণ ২কোট টাকার সাজানো মামলায় একজন প্রাত্তণ প্রধানমন্ত্রীর ব্যাপারে কি সুরক্ষা প্রদান করলেন???!!!

প্রসঙ্গ দু্ইঃ ইতালির প্রধানমন্ত্রী বারলুসাকোনি’র বিরুদ্ধে আয়কর ফাঁকি মামলায় ১৩ বছরের জেল হয়েছিলো কিন্তু আদালত ঐ প্রধানমন্ত্রীর জেল বিষয়ক নিদের্শনায় বলেছিলেন, যেহেতু তিনি একজন প্রাত্তণ প্রধামন্ত্রী ছিলেন সেহেতু তিনি যেখানে থাকতে সস্তিদায়ক মনে করবেন সেখানেই থাকবেন। তবে যদি এমন কোনো জরুরী কাজের দরকার হয়ে যায়, যার কারণে তিনি দেশের বাহিরে কিংবা দেশে থাকলেও অন্য কোথায় যেতে হবে; সেহেতু তিনি তখন পুলিশের কাছ থেকে জানিয়ে যাবেন। অথার্ৎ ইতালিয়ান প্রাত্তণ প্রধানমন্ত্রী সকল প্রকার পুলিশী ঝামেলা থেকে মুক্ত থাকলেন এবং তিনি যখন যেথায় যা খুশি করতে পারবেন। আদালত তাঁর সেই অধিকারের সুরক্ষা দিয়েছেন কিন্তু বাংলাদেশের আদালত এবং আইন একজন প্রাত্তণ প্রধানমন্ত্রীর ক্ষেত্রে কি আইন দেখালেন আর কি সুরক্ষা দিলেন???!!!

প্রসঙ্গ তিনঃ সেদিন দেখলাম বলিউডের নায়ক সালমান খানকে ৫ বছরের জেল দিয়েছেন সে দেশের আদালত। তিনি কৃষ্ণসার হরিণ হত্যা করার দায়ে এই দন্ড পেয়েছেন বলে জানতে পারি। কিন্তু কথা হলো একই সাজা পেয়ে তিনি আইনী সুরক্ষা পেলেন অরথাৎ জামিনে মুক্তি পেলেন আর সমান অপরাধে দোষী সাব্যস্ত হয়ে আমাদের প্রাত্তণ প্রধানমন্ত্রী মাসের পর মাস জেল খেটে যাচ্ছেন! তাহলে স্বাভাবিক ভাবে সাধারণের মনে প্রশ্ন জাগবে, পৃথিবীর সকল দেশের প্রচলিত ফৌজদারী আইন কি সমান ভাবে কাযর্কর?! এই থেকে আমরা বলতেই পারি আমাদের আদালত একজন জনপ্রিয় জননেত্রীর ক্ষেত্রে তাঁকে আইনী সুরক্ষা দিতে পুরোপুরি ব্যরথ হয়েছেন!!!

যেহেতু আইন সকলের জন্য সমান নয় সেহেতু রাষ্ট্রের জন্য যার যত বেশি অবদান আছে তার সেই মূল্য রাষ্ট্র যাতে আদায় করে, এটাই প্রত্যাশা।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: না। আমাদের দেশে তা হয়না কারণ প্রতিহিংসা। :(

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৮

রুপম হাছান বলেছেন: এটা কি কোনো ভাবেই গ্রহণ করা উচিত?

২| ০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, আপনি আমেরিকা, ইতালী, ভারতের মত বিচার চান? ওসব দেশে বেগম জিয়া এত বড় পদে গিয়ে, যদি এতিম খানার টাকা নিয়ে ২৬ বছর পেন্ডর ভেন্ডর করতেন, বেগম জিয়ার জেল হতো ৫২ বছর।

আরেকটি কথা, ওসব দেশে বেগম জিয়ার মত মহিলারা কেরানীর থেকে বড় পদে যাবার কথা নয়।

কোনকিছু "তুলনা" করতে দক্ষতার দরকার হয়।

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪১

রুপম হাছান বলেছেন: কি জানি, এদেশে হয়তো আপনি ছাড়া বাকিরা সব অদক্ষ জনগণ! অথচ দেখুন এই কেরানী অযোগ্য পদের ব্যক্তির সাথে দীর্ঘদিন যাবৎ এই দেশের আপনি ছাড়া বাকিরা এবং বিনদেশীরাও প্রধানমন্ত্রী হিসেবে সম্পর্ক স্থাপন করেছিলেন। কিন্তু আপনার দৃষ্টিতে ‘‘তুলনা’’ শব্দটার গভীরতা আরো ভালো ভাবে বুঝতে হবে মনে হচ্ছে!

৩| ০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে চুপ করে থাকাই ভালো।
বোবার শত্রু কম।

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৪

রুপম হাছান বলেছেন: ঠিক বলেছেন ভাই রাজীব নূর। হয়তো এজন্যই আমাকে সবাই কম পছন্দ করেন। সবাই এখন উল্টো বলতে পছন্দ করেন- কারণ এখন সত্য বলা মহাপাপ!!! তাই মিথ্যা যত পারো বলো এবং শেয়ার করো! আপনার উপদেশ স্বরণে রাখার চেষ্টা করবো।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


ভারতের বিচারক সালমান খানের প্রতি অবিচার করেছে, হরিণ শিকারের জন্য উনার জেল হওয়ার কথা ৬ মাস থেকে দেড় বছর; আমি ভারতীয়দের আলোচনা শুনেছি এই ব্যাপার নিয়ে, হিংসার শিকার হয়েছে সালমান।

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫০

রুপম হাছান বলেছেন: হয়তো একই কথা এখানেও প্রযোজ্য কারণ আবুল বারাকাত ৫৫০৪ কোটি টাকা লোপাট করার পরেও তার নামে ওয়ারেন্ট ইস্যু হয়না আর ২ কোটি টাকার জন্য ৫ বছরের জেল হয়! অবিচার কি এখানেও কম হয়?! অন্যদিকে মন্ত্রীদের ১৩ বছরের জেল হয়েছে কিন্তু জেলে যেতে হয়নি তাহলে আপনি কি বলবেন?!

৫| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সালমানের বিচার হওয়াটা প্রমান করে আইনের উর্ধে কেউ নয়। তাকে শাস্তি হিসেবে নোটিশ সহ কড়া জরিমানা করা দরকার।

যদিও বেগম জিয়া আমার অ্যান্টি পার্টি তবুও বলব, আইন বিষয়ে যাদের পড়াশোনা আছে তারা জানে। এসব ছোটখাট মামলায় জামিন পাওয়া কোন ব্যাপারই না। তবে বর্তমানে সবই প্রতিহিংসার-- --!!

০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৫

রুপম হাছান বলেছেন: সহমত প্রকাশ করছি আপনার সাথে। এই যায়গাতে সব সময় আমরা প্রতিবাদী। ধন্যবাদ জানবেন। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.