নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তান থেকে বাংলাদেশ কিন্তু কাজের ধরণ এবং শাসন ব্যবস্থা একই রয়ে গেলো!

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৮



সমাজে সমাজপতিদের সামনে প্রতিনিয়তই ঘটে যাচ্ছে এই রকম শত শত জগণ্য ঘটনা। কিন্তু প্রতিকার কি খুব একটা পাওয়া যাচ্ছে...?! এর দায় কার....???

-ব্লেড দিয়ে যখন আমার যৌনিপথ বড় করা হচ্ছিলো তখন আমি আচ্ছা করে ৭১ এর শহীদদের গালি দিচ্ছিলাম। -চার বছরের ধর্ষিতা মেয়েটি!!

-আমি ধর্ষিতা হওয়ার পর থানায় মামলা করতে গেছিলো আমার বাবা সাথে আমিও গেছিলাম। আমাদের থানা থেকে বলা হলো "ওরা অনেক ক্ষমতাশালী, আমি মামলা নিলে জান নিয়ে রাতে বউয়ের কাছে ফিরতে পারবো কিনা জানিনা"। কথাটি শুনার পর যারা বলতো "আইন সবার জন্য সমান" তাদের গালে থুথু দিতে ইচ্ছে করেছিলো। -ধর্ষিতা মরিয়ম।

-আমি ধর্ষিতা হওয়ার পর গ্রামে বিচার বসলো। চেয়ারম্যান চাচা ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করলো। কি শাস্তি জানেন? ১০ বার কান ধরে উঠবস । -ধর্ষিতা রাহী!!

-ধর্ষনের বিচার না পেয়ে যখন আমি আর আমার বাবা ট্রেনের নিচে পড়ে আত্মহত্যা করেছিলাম তখন নামকরা দৈনিক পত্রিকার প্রথম পাতায় বড়বড় অক্ষরে খবর চাপানো হয়েছিলো "ধর্ষনের বিচার না পেয়ে বাপ ও মেয়ের আত্মহত্যা"। আমাদের দেশে বড়বড় অক্ষরে ধর্ষনের খবর পত্রিকায় চাপানো হয়, আর বড়বড় কর্তাদের খবরদারিতে ধর্ষকরা ছাড়া পেয়ে যায়। -ধর্ষিতা সালেহা!!!

-ধর্ষনের পর হত্যা করে আমাকে দেশের সবচেয়ে সেফটি জায়গা ক্যান্টনমেন্ট ফেলে রাখা হয়। আমি সারাবিশ্বে আলোচিত হই। আমাকে ধর্ষনের প্রতিবাদে বাংলার প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবাদ সমাবেশ হয়। শুনেছি মামলা উঠিয়ে নিলে আমার বাবাকে কয়েক হাজার টাকা আর কিছু জমি দেওয়া হবে বলে অফার করা হয়েছিলো । আইন কিন্তু সবার জন্য সমান। -আমি তনু বলছি। নামটা চেনা চেনা লাগছেনা?

-বিউটি!! প্রথমবার ধর্ষনের পর বিচার চাইতে গিয়ে অসহনীয় লাঞ্ছনার স্বীকার হয় তার পরিবার। গত কয়েকদিন আগে আবার নিঁখোজ হয়। নিখোঁজের কয়েকদিন পর তাকে পাওয়া যায় সবুজ ঘাসের উপর। গায়ের জামা-কাপড়ের রং লাল ছিলো। ধর্ষকের আঘাতে বের হওয়া রক্তও লাল। লালে লাল হয় বাংলার জমিন আর নিচে সবুজ ঘাস। কি বাংলাদেশের পতাকা হলোনা?! তাহলে চলুন একসাথে সবাই বলি "শুভ জন্মদিন লাল সবুজ ধর্ষিতা বিউটির বিউটিফুল বাংলাদেশ"!!!

আচ্ছা কেউ কি পারবেন জানা-অজানা এত্তগুলো নামের আগে ধর্ষিতা শব্দটা চিরতরে মুছে দিতে???

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৯

আবু আফিয়া বলেছেন: মানুষ নামে অমানুষদের কর্মকাণ্ডে আমরা লজ্জিত। এই অমানুষদের বিরুদ্ধে সামাজিক ঐক্য গড়ে তুলতে হবে।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৭

রুপম হাছান বলেছেন: অথচ যারা এই ব্যাপারে বেশি সোচ্চার থাকার কথা তারা কিন্তু ভুলেও প্রতিবাদ নিয়ে রাস্তায় নামে না বরং চেতনার ঐক্য গড়তে মুহুর্তের মধ্যে এক হয়ে যায়...! আপনার মন্তব্য একমত পোষণ করছি।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫২

নাহিদ উদ্দিন কোমল বলেছেন: আসলেই দুঃখজনক ব্যপার।
কঠর শাসনব্যবস্থা যদি করা যেতো যেটা নাকি অন্যসকল দেশে করে অনেকটাই কমে যেতো
সবার সামনে রেখে কষ্ট দিয়ে যদি হত্যা করা হয়, কঠর থেকে কঠর স্বাস্তি প্রদান।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৯

রুপম হাছান বলেছেন: আমি সঠিক জানি না যে, আইন দিয়ে সত্যি মানবিক দৃষ্টিকোণ পরিবর্তন করা সম্ভব কিনা; যদি না প্রশাসন সেই আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করে থাকেন। অনেক ধন্যবাদ জানবেন আপনার সুন্দর যুক্তি প্রকাশে কৃতার্থ করার জন্য।

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: শুধু রাষ্ট্র আলাদা পাকিস্তানী কায়দায় সবই চলছে।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৫

রুপম হাছান বলেছেন: আপনি সঠিক রোগটা ধরতে পেরেছেন বলেই ধন্যবাদ। একমত হয়ে আমিও বলছি, যে কারণে পাকিস্তান থেকে বাংলাদেশের জম্ম হয়েছিলো ঠিক একই কারণে বাংলাদেশী হয়ে এখন লজ্জাবোধ করছি!

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

তারেক ফাহিম বলেছেন: অত্যন্ত ‍দুৎখজনক :((
শিরোনামের সাথে একমত পোষন করছি।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৬

রুপম হাছান বলেছেন: সত্যি ঘটনাগুলো খুবই দুঃখজনক। এমনটি কখনোই প্রত্যাশিত নয়।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

কাওসার চৌধুরী বলেছেন: পোস্টটি পড়ে কষ্ট পেলাম। এটাই আমাদের সোনার বাংলা!!!

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০০

রুপম হাছান বলেছেন: সোনার বাংলার স্বপ্ন দেখেছিলো হয়তো কেউ একজন কিন্তু এর আষ্টে-পিষ্ঠে যখন কোনো দুরাচারী বাসা বাঁধে তখন সেখান থেকে স্বপ্ন বিতাড়িত হতে বাধ্য! আর যে গল্প সোনার মানুষদের শোনানো হয় এটাও একটা অবাস্তব স্বপ্নের কথা।

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: এ লজ্জা কোথায় রাখি ?

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৫

রুপম হাছান বলেছেন: রাষ্ট্রের দিকে তাকিয়ে দেখুন নিশ্চয় যায়গা হয়ে যাবে কারণ যেখান থেকে এই লজ্জার দিকটা নিয়ন্ত্রণ করার কথা সেখান থেকে যখন উমুক্ত করে দেয়া হয় তখন আমি কিংবা আপনি কিইবা করতে পারি...! শুধু প্রতিবাদ ছাড়া।

৭| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পুলিশ আর রাজনীতিবিদদের মানুষ হতে হবে...

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১০

রুপম হাছান বলেছেন: জানেন তো কিছুদিন আগের কথা, ঘোষণা দিয়ে প্রমান করেছেন মানুষের রাজা পুলিশ আর আইনের রাজা রাজানীতিবিদ!!! সেখানে জনগণ হচ্ছে একমাত্র মানুষ, যার কিছুই করার ক্ষমতা নাই!!! অতএব, ঐসব রাজাদের করতলে আনতে হলে আগে এই সাধারণ মানুষদেরকেই সঠিক পথে আসতে হবে। ভাবতে হবে আগামীর দিনগুলিতে একটি জবাবদিহিমূলক সরকার গঠনে ভুমিকা রাখা। তাহলেই হয়তো এসব অপকর্মের সুষ্ঠুবিচার প্রাপ্তি সুনিশ্চিত হবে।

৮| ১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৮

বিপরীত বাক বলেছেন: বিউটির কাহিনী টা মুচে দেন। ওখানে ঘটনা আলাদা।

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৩

রুপম হাছান বলেছেন: হুম। সেটা জানতে পেরেছি কিন্তু ঘটনা যেহেতু তার সাথে ঘটেছে এবং তিনি এই মুহুর্তে পৃথিবীতে নেই সেহেতু এটা যুক্তি সংগত কারণে সত্য। তিনি বেঁচে থাকলে না হয় ব্যাপারটা আলাদা হতে পারতো। ধন্যবাদ জানবেন আপনার সহযোগিতার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.