নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি আপনার কথার সাথে দ্বিমত পোষণ করতেই পারি কিন্তু আপনার কথা বলার স্বাধীনতা রক্ষার প্রয়োজনে জীবনও উৎসর্গ করতে পারি”

রুপম হাছান

‘‘আত্মত্যাগ সব সময় ভালো কিন্তু মাঝে মাঝে বিরক্তিকরও বটে...’’

রুপম হাছান › বিস্তারিত পোস্টঃ

আজ পবিত্র মাহে রমজান

১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:২৪



মাহে রমজান এলো বছর ঘুরে, মোমিন মুসলমানের দ্বারে দ্বারে।

কালের পরিক্রমার পথ ধরে মুসলিম উম্মাহর কাছে রহমত, মাগফিরাত ও নাজাতের অমিয় বার্তা নিয়ে আবার শুভাগমন করলো পবিত্র মাহে রমজান। দীর্ঘ এগারটি মাসের পাপ পঙ্কিল থেকে মুক্ত হওয়ার অপূর্ব সুযোগ এনে দেয় এই রমজান। পবিত্র রমজানের আগমনে মুসলিম সমাজ ও ইসলামী জীবন ধারায় এক বিরাট সাফল্যের সৃষ্টি হয়। রমজান মাস হলো ইবাদাতের বসন্তকাল। আল্লাহপাক এ মাসে রহমতের বারিধারা বর্ষণ করেন। ইবাদতপাগল বান্দাদের ক্ষমা করার জন্য সব আয়োজন করে রাখেন।

এক অনাবিল শান্তি ও চিরস্থায়ী মুক্তির পয়গাম নিয়ে মাহে রমজান প্রতি বছরই আমাদের সামনে হাজির হয়। কিন্তু প্রতি বছরই এর আহবান থাকে চিরন্তন। এ মাসে ইবাদাত বন্দেগীর তাৎপর্য থাকে অনেক। বান্দার পরকালের মুক্তির জন্য পবিত্র মাহে রমজানের আবেদনের কোন শেষ নেই। রোজা ইসলামের মৌলিক ইবাদাতের মধ্যে অন্যতম। আর এ পবিত্র রমজান মাসেই আমাদের ওপর রোজা ফরয করা হয়েছে। তাই প্রতিটি মুসরমানের দায়িত্ব হলো ইবাদাতের বসন্তকাল পবিত্র রমজান মাসকে ক্বদর করা। নিজে উপকৃত হয়ে প্রকৃত মুমিন হওয়া। আর এটাই হোক সবার জন্য মাহে রমজানের শপথ। মহান আল্লাহপাক আমাদের সকল কে উপরোক্ত কথা গুলোর ওপর আমল করার তাওফিক দান করুন। সবাইকে সকল প্রকার অনিষ্ট থেকে বিরত থেকে পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করার তৌফিক দান করুন এবং এই রমজানকে সবার জন্য পরকালীন নাজাতের ঊছিলা বানিয়ে দিন। আমীন।

সবাইকে পবিত্র মাহে রমজানের মোবারকবাদ জানাই। শুভ হোক সবার জন্য রমজানুল মোবারক।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৩০

আবু আফিয়া বলেছেন: আল্লাহতায়ালা আমাদের সকলকে তাঁর রহমতের চাঁদরে আবৃত রাখুন, আমিন।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৩৮

রুপম হাছান বলেছেন: আমীন। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যের জন্য। ভালো থাকুন।

২| ১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গতকাল সৌদি আরবে রমজানের চাঁদ দেখা যায়নি
তাই বৃহস্পতিবার থেকে সৌদি আরবে রোজা শুরু।
সাধারণত সৌদি আরবে চাঁদ দেখা দিলে তার পরের দিন
বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়।
সেই হিসাবে বাংলাদেশে আগামী শুক্রবার
থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে।
সৌদি আরবের রোজা শুরুর পরের
দিন রোজা শুরু হয়। সে হিসেবে আগামী শুক্রবার
আমাদের দেশে রোজ শুরু হবার কথা। আপনিকি
সৌদি আরবের সাথে মিল রেখে রোজা শুরুর
কথা বলছেন?

১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৪২

রুপম হাছান বলেছেন: না। আমি একটি স্বাভাবিক নিয়মতান্ত্রিক হিসাবের কথা বলেছি। চাঁদ দেখা না গেলে তো আর হবে না। যদি না হয় তবে আগামীকাল হবে। কোনো অসুবিধা নাই।

সেক্ষেত্রে সবাইকে (অগ্রিম) পবিত্র রমজানের মোবারকবাদ রইল। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যর জন্য। ভালো থাকুন এবং সুস্থ থেকে পবিত্র রমজানের পবিত্রতা রক্ষা করুন, এমনটাই প্রত্যাশা রাখি।

৩| ১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৫৬

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আমাদের প্রত্যকের উচিত পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করা।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৪:০৬

রুপম হাছান বলেছেন: সহজ ও সহি কথা। সহমত থাকলো আপনার মন্তব্যের সাথে। মহান আল্লাহ আমাদের সকলকে সেই অপার সুযোগ দান করুন। আমীন। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যের জন্য। ভালো থাকুন এবং সুস্থ থাকুন এমনটাই প্রত্যাশা রাখি।

৪| ১৬ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: রোজা মোবারক
প্রচলিত নিয়মে রোজা রাখা অবস্থায় কোন খাদ্য সহ পানি পানও নিষিদ্ধ। কিন্তু পানি পানে নিষেধাজ্ঞাটি আমার কাছে সন্দেহজনক মনে হয়। পিপাসিত অবস্থায় পানি পান না করা আত্মহত্যা সমতুল্য। প্রকৃতি বিরোধী। পানিতে কোন পুষ্টিজাতীয় খাদ্য উপাদান নাই। তাহলে পানি পানে রোজা নষ্ট হবে কেন?
ভাগ্যিস মোল্লারা পয়-প্রক্ষালনের উপর নিষেধাজ্ঞা দেন নাই!

১৭ ই মে, ২০১৮ সকাল ১১:২৩

রুপম হাছান বলেছেন: হা হা হা। চরম মাত্রায় উত্তেজিত কথা। হা হা হা। তবে এসব বিষয়ে মহান রাব্বুল আলামিন সব থেকে ভালো বলতে পারবেন। কারণ আমি কোরআন-হাদিস বিশ্লেষক নই বলে এই বিষয়ে আপনাকে বিশদভাবে ব্যাখ্যা করে বুঝিয়ে বলতে পারবো না।

তবে এখানে মনে হয় মোল্লাদের কোনো কূট-কৌশল নেই। যা কিছু আমাদের জন্য নির্ধারিত তার বেশির ভাগই সৃষ্টিকর্তা কর্তৃক আয়োজিত। অতএব, এসব ব্যাপারে আবেগী প্রশ্ন আমাদের ঈমান নষ্ট হওয়ার কারণও হতে পারে। যদিও মজা করতেই প্রশ্নটি করেছেন বটে।

মহান রাব্বুল আলামিন আমাদের সবার অন্তরের বিষয়টি পরিষ্কার করে দিন এবং সকল প্রকার পাপ-পঙ্কিল মুক্ত হয়ে পবিত্র রমজানের পবিত্রতা রক্ষা করার তৌফিক দান করুন। আমীন। ধন্যবাদ জানবেন আপনার মন্তব্যটির জন্য। ভালো থাকুন এবং সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.